প্রকৃতির মাঝে চলতি ট্রেন !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago
প্রকৃতির মাঝে চলতি ট্রেন

1.jpg

ঝক ঝক ঝক ট্রেন চলেছে
রাত দুপুরে অই।
ট্রেন চলেছে, ট্রেন চলেছে
ট্রেনের বাড়ি কই ?

কবি শামসুর রাহমান এর লেখা ট্রেন কবিতাটির কথা মনে পরে গেলো আমার আজকের এই দৃশ্যটি অঙ্কন করতে গিয়ে। ছোট বেলায় কবিতাটা অনেক বার পড়েছি, বেশ ভালো লাগতো আমার এই কবিতার লাইন গুলো। আমি নিজেও আমার জীবনে অনেক বার ট্রেন জার্নি করেছি। আর সত্যি ট্রেন জার্নির মতো এত মজার জার্নি আর কোনো কিছুতে আছে কিনা আমার জানা নেয়। জল রঙ ব্যবহার করে অনেক কিছুই অঙ্কন করতে ইচ্ছা করে কিন্তু একটা অঙ্কন শুরু থেকে শেষ করতে বেশ সময় ও ধর্য্যের প্রয়োজন। তবুও আমি চেষ্টা করি আমার অবসর সময় গুলো কাজে লাগিয়ে সুন্দর কিছু আপনাদের সাথে উপস্থাপন করার। আজকে আমি জল রঙ দিয়ে প্রকৃতির মাঝে চলতি ট্রেন একটি দৃশ্য অঙ্কন করার চেষ্টা করেছি ও আপনাদের সাথেও প্রতিটি ধাপ দেখিয়ে সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।

ট্রেনের রাস্তা বাসের রাস্তার মতো না এটা আমরা সকলেই জানি। আর ট্রেন চলে এমন জায়গা দিয়ে যা দেখলে মাঝে মাঝে সত্যি বেশ ভয় লাগে। বিশেষ করে রাতে জার্নি করার সময়। জানালার দিকে তাকালে দেখা যায় বাহিরে দুইদিকেই ঘন জঙ্গলে ভরপুর আবার কিছু কিছু যাইয়া সবুজ প্রকৃতি আবার কিছু জায়গায় উঁচু উঁচু পাহাড়। ট্রেন জার্নি করলে সবরকমের প্রকৃতি উপভোগ করা যায়। আর আজকে আমি সেই চিন্তা থেকে এমন একটি দৃশ্য অঙ্কন করার চেষ্টা করেছি। আশাকরি আপনাদের কাছে আমার অঙ্কনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে জলরঙ ব্যবহার করে প্রকৃতির মাঝে চলতি ট্রেন দৃশ্য অঙ্কন করেছি। এই দৃশ্য অঙ্কন করার প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমি একে একে শেয়ার করেছি। আপনারা আমার পোস্ট টি দেখলেই বুঝতে পারবেন কি ভাবে অঙ্কনটি সম্পূর্ণ করা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের জল রঙ দিয়ে প্রকৃতির মাঝে চলতি ট্রেন দৃশ্য অঙ্কনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই অঙ্কনটি করতে ব্যবহার করেছি - জল রঙ, রঙ তুলি, আর্ট পেপার ও আধা কাপ পানি।

এখান থেকে আমি আমার অঙ্কনের ধাপ গুলো শুরু করলাম।

ধাপ-1.

2.jpg

ধাপ-2.

3.jpg

ধাপ-3.

4.jpg

ধাপ-4.

5.jpg

ধাপ-5.

06.jpg

ধাপ-6.

6.jpg

ধাপ-7.

7.jpg

ধাপ-8.

8.jpg

ধাপ-9.

9.jpg

ধাপ-10.

10.jpg

ধাপ-11.

11.jpg

ধাপ-12.

12.jpg

ধাপ-13.

13.jpg

ধাপ-14.

14.jpg

ধাপ-15.

15.jpg

ধাপ-16.

16.jpg

ফাইনাল ধাপ

17.jpg

18.jpg
|
19.jpg

1.jpg1.jpg

আপনাদের কাছে আমার আজকের জল রঙ দিয়ে প্রকৃতির মাঝে চলতি ট্রেন দৃশ্য অঙ্কনটি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।



break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

ঝকঝকা ঝক ট্রেন চলেছে আর দুপাশে সারিবদ্ধ গাছ। এ যেন প্রকৃতির এক অন্যরকম সৌন্দর্য। আর এই সুন্দর্যকে আপনি তুলে ধরেছেন আপনার চিত্রের মাধ্যমে। অপূর্ব সুন্দরী চিত্রটি আপনি খুব সুন্দর ও সহজ ভাবে একে দেখিয়েছেন। অনেক ভালো লেগেছে আপু অনেক।

 2 years ago 

ট্রেন জার্নি করলে সত্যিই অনেক মজার অনুভূতি হয়। চারপাশের প্রাকৃতিক দৃশ্য গুলো যেন মন ছুঁয়ে যায়।

 2 years ago 

জল রং দিয়ে অনেক সুন্দর প্রকৃতির মাঝে ট্রেনের দৃশ্য অঙ্কন করেছেন। দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। রাস্তার পাশে সারিবদ্ধ গাছ আর রাস্তা দিয়ে চলতেছে ট্রেন। আপনার আইডিয়া সত্যি অসাধারণ ছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যিকারি দৃশ্যগুলো দেখতে এমনই হয়। ট্রেনের ভেতর থেকে দেখতে বেশ ভালো লাগে। চারদিকে সবুজ দৃশ্য ঘেরাও করা থাকে।

 2 years ago 

শামসুর রহমানের ট্রেন কবিতাটি পঞ্চম শ্রেণীতে মনে হয় পড়েছিলাম । খুব ভালো লাগতো তখন কবিতাটি পড়ে ।
আমি ট্রেন দিয়ে যাতায়াত করি আর ট্রেন দিয়ে যাতায়াত করার মধ্যে একটি আলাদা ফিলিংস কাজ করে । বিশেষ করে রাতের বেলা যখন ট্রেন চলাচল করে তখন আরো বেশি ভালো লাগে । আপনি চমৎকার একটি পেইন্টিং করেছেন । সুন্দর হয়েছে আপু অনেক । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমিও আমার জীবনে অনেকবার ট্রেন জার্নি করেছি। ট্রেন জার্নির মতো এত এতো মজার জার্নি আর কোনো কিছুতে আছে বলে আমার মনে হয় না। রাতের বেলা দৃশ্য গুলো সত্যি অনেক অপরূপ দেখায়।

 2 years ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় পরিবেশের মধ্যে চলন্ত ট্রেনের পেইন্টিং দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যিই পেইন্টিংটি আমার অনেক ভালো লেগেছে, আপনি খুবই দক্ষতার সাথে পেইন্টিংটি করেছেন এবং ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আমার অনেক ভালো লেগেছে।

 2 years ago 

চেষ্টা করেছি বাস্তবের সাথে মিলিয়ে সুন্দর একটি দৃশ্যে পরিণত করার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রকৃতির মাঝে চলতি ট্রেন
দারুন লিখেছো তুমি,,
ইচ্ছে করে আপু তোমায়
দিয়ে আসি চুমি।।

লাল, সবুজ, কমলা, কাল
কত রঙের বাহার,,
কি চমৎকার এঁকেছ আপু
আলো আর আঁধার।।
♥♥

 2 years ago (edited)

প্রতিটা কথা, প্রতিটা লাইন সবসময় সবকিছুই আপনি আপনার কবিতার মাধ্যমে প্রকাশ করেন যা আমার সবচেয়ে বেশি ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

ভীষণ সুন্দর হয়েছে আপনার অঙ্কিত ট্রেনের চিত্রটি।বএত সুন্দর ভাবে আর্ট করেছেন যে প্রশংসা করে শেষ করা যাবে না। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন। এভাবেই কাজ চালিয়ে যান। খুব শীঘ্রই আপনি আপনার লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন। আপনার জন্য শুভকামনা রইল। ভালো ভালো কাজ নিয়ে আমাদের সামনে হাজির হবেন।

 2 years ago 

ট্রেন জার্নি মোটামুটি সকলেরই পছন্দ। আর এই পছন্দের ট্রেনকে সুন্দর ভাবে অংকন করার চেষ্টা করেছি।

 2 years ago 

ট্রেন জার্নি করলে সবরকমের প্রকৃতি উপভোগ করা যায়।

আপনি একদম ঠিক কথা বলেছেন আপু ট্রেন জার্নি করলে এই ধরনের মনোরম পরিবেশ উপভোগ করা যায় কারণ ট্রেন লাইন গুলো প্রকৃতির মাঝে দিয়েই করা হয়ে থাকে।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে প্রকৃতির মাঝে একটি ট্রেন লাইন চলে যাবার চিত্র অঙ্কন করে শেয়ার করেছেন। আপনার অঙ্কন করা প্রকৃতির ভেতর দিয়ে ট্রেন যাবার এই চিত্রটি দেখে আমি মুগ্ধ হয়েছি

 2 years ago 

আপনার এই অঙ্কন গুলো দেখতে আসলে খুবই ভালো লাগে। আজকেও আপনি খুব সুন্দর করে প্রকৃতির মাঝে চলতি ট্রেনের অনেক সুন্দর চিত্র অঙ্কন করেছেন আপু চমৎকার হয়েছে আপনার চিত্র অংকন টি। আর একদমই ইউনিক একটি চিত্রঅঙ্কনটি।

 2 years ago 

অন্যান্য দিনের চিত্র থেকে আজকের এই চিত্রটি কিছুটা ব্যতিক্রম। চেষ্টা করি ব্যতিক্রম কিছু আপনাদের সাথে উপস্থাপন করার।

 2 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে আপু, প্রকৃতির মাঝে চলতি ট্রেন দেখতে পেরে অনেক ভালো লাগলো। আমাদের এদিকেও অনেক ট্রেন এখন পর্যন্ত যাতায়াত করে। আমরা প্রায় সময় ট্রেনে যাতায়াত করি। আপনি চমৎকার ভাবে ট্রেন ও গাছপালার পেইন্টিং তৈরি করেছেন আপু। ধন্যবাদ

 2 years ago 

ট্রেন জার্নি মানেই আনন্দ। ট্রেন জার্নি মানেই সুন্দর প্রকৃতি উপভোগ করা আর সেখান থেকে আজকের এই চিত্রটি সুন্দরভাবে ফুটিয়ে তোলার চেষ্টা।

 2 years ago 

একদমই নিখুঁত সুন্দর লেগেছে আমার কাছে।
সত্যি বলতে ট্রেন জার্নি আমি ভীষণ পছন্দ করি। এই ছবিটি ভীষণ ধৈর্য নিয়ে চমৎকার ফুটিয়ে তুলেছেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম।
ধন্যবাদ আপু দোয়া রইল 🥀

 2 years ago 

আমার ভালো লাগে ট্রেন জার্নি করতে। অনেক বার করেছিও তাই আজকে এই চিন্তা থেকে এই চিত্রের অঙ্কন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56