গল্প - সুন্দর জীবন !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220722_115903.jpg

সুন্দর জীবন

আমার কি নেই? টাকা-পয়সা, ধন-সম্পদ, বাড়ি-গাড়ি। কিন্তু এর মানে এই না যে এগুলো আমি আমার অর্জিত টাকায় কিনেছি। ছোট থেকে সোঁনার চামচ মুখে নিয়ে জন্ম হয়েছি। আর এই সবকিছুই আমার বাবার অবদান। আর বাবার মানেই সবকিছু আমার কারণ আমি বাবার একমাত্র মেয়ে। তাই বড় গলায় বলতেও কোনো সমস্যা নেয় যে এই সবসকিছুর মালিক আমি। আমার দিন যায় বন্ধুদের সাথে আড্ডা দিয়ে। এরই মধ্যে হটাৎ একদিন এমন একজনের সাথে পরিচয় হয় যাকে দেখার পর জানি না আমার কি হয়েছিল। কেন জানি মনে হচ্ছে এতদিন আমি যাকে খুঁজেছি এটাই সে। একজনের সাথে একজনের পরিচয় পর্ব শেষ হলেও খুব বেশি একটা কথা বলা হয়নি। তবে মনের মধ্যে ঠিকই রয়ে গেছে।

সময়ের পরিবর্তনে একটা সময় আমাদের মাঝে খুব ভালো একটা বন্ধুত্ব তৈরি হয় ও সেখান থেকে ঘটে প্রেমের সূচনা। সবচেয়ে মজার ব্যাপার কি জানেন? সে ছিল মধ্যবিত্ত পরিবারের সন্তান। বাবা না থাকায় তাকেই টানতে হচ্ছে সংসারের হাল। কিন্তু এতকিছুর পরেও আমার দেয়া ছোট ছোট আবদার গুলো রাখতে কখনোই অমত করেননি। ভালোবাসা হয়তো এখান থেকে গভীর থেকে গভীরতায় যায়। আচ্ছা এখন আমার কি প্রয়োজন? আমি অনেক টাকা ওয়ালার মেয়ে বলে কি এখন তেমনি একজন টাকা ওয়ালা ছেলেকেই ভালোবাসতে হবে? নাকি এমনি একজন কে ভালোবাসতে হবে হবে যে নিঃস্বার্থের হয়ে আমাকে ভালোবাসতে জানে।

আসলে এটার উত্তর আমার কাছে থাকলেও সমাজের কাছে নেই কারণ আমাদের সমাজ তাদেরকেই গ্রহণ করে যাদের কাছে টাকা-পয়সা , ধন-সম্পদ আছে। আর এসব দেখে মেয়েকে পার করে দেয়ার পর সেই ধোনির দুলালের আসল চেহেরা দেখা যায়। বন্ধুদের সাথে আড্ডা দিয়ে নেশা করে মাঝ রাতে ঘরে আসে নিজের পরিবার ও স্ত্রীরির সাথে দুর্ব্যবহার করে। সংসারটা কিছু দিন টিকিয়ে রাখলেও হয়তো একটা পর্যায়ে আর সম্ভব হয় না। আমি আমার সিন্ধান্ত অনুযায়ী তাকেই জীবন সঙ্গী করে নিতে চায় যে আমাকে নিঃস্বার্থ ভাবে ভালোবাসে।

তার কাছে কোনো কিছু নেই। তার পরিবারের এত এত সমস্যা থাকা সত্ত্বেও কখনো আমার কাছে মুখ খুলে কোনোকিছু বলেনি। কখনো বলেনি তার কষ্টের কথা। বলেনি তার পরিবারের কষ্টের কথা। আমি দূর থেকে তার এবং তার পরিবারের সকল খবর নিলেও কখনো বুঝতে দেয়নি আমি তার সম্পর্কে সবকিছু জানি। আমি আমার নিজের মতো করে তার সাথে চলছি, ফিরছি, ঘুরছি। একটা সময় বিয়ের কথা বললে সে আমার কাছে কিছুদিন সময় চায় সময় দেয়া হলে সে বিয়ের টাকা জোগাড় করতে ব্যাস্ত হয়ে যায়। কারণ সে জানে আমি ধনী পরিবারের মেয়ে নিশ্চই আমি খুব সাধারণ ভাবে বিয়ে করবো না। আমি ইচ্ছা করে তাকে কিছু শর্ত দিয়েছিলাম যে আমি আমার বিয়েতে কোনো কিছুর কমতি দেখতে চাই না। গায়ে হলুদের অনুষ্ঠান ঠিক শুরু করে সবকিছু যেন অনেক বড় করে হয়।

কথা গুলো শুনে সে একটা বারের জন্যও আমাকে বলেনি সে পারবে না কিংবা তার কাছে এত টাকা নেই বরং সে তার অফিস ও বন্ধুদের কাছে বিয়ের জন্য টাকা ধার চাইতে শুরু করে। একটা সময় সে টাকার জন্য সে খুবই ক্লান্ত হয়ে পরে। আর তখনি আমি তার হাত ধরে তাকে এটাই বলেছি আমি আমার জীবনে আর কোনো কিছু চাই না শুধু তোমাকে চাই। বিয়ের জন্য আমাদের কোনো কিছুর প্রয়োজন নেই আমি খুব সাধারণ ভাবেই তোমাকে বিয়ে করবো। আর আমি জানি তোমার ও তোমার পরিবারের কথা। তুমি আর এসব বিষয় নিয়ে কখনো কোনো চিন্তা করো না শুধু আমাকে এই ভাবেই ভালোবাসে যাবে।

এই গল্পে আমি এটাই বুঝানোর চেষ্টা করেছি আমার কাছে টাকা আছে বলে এখন সমাজের কারণে আরেক টাকাওয়ালা ছেলেকেই বিয়ে করতে হবে অথবা টাকা ওয়ালা মেয়েকেই বিয়ে করতে হবে। টাকা কখনো মানুষকে প্রকৃত সুখ দিতে পারে না। টাকা দিয়ে আপনি আপনার প্রয়োজন মেটাতে পারেন কিন্তু সুখ কিনতে পারে না। ভালোবাসার আসল মানুষকে খুঁজতে হলে টাকার মধ্যে না মনের মাধ্যমে খুঁজতে হবে।

সমাপ্ত


image source

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

প্রেম, ভালবাসা আর সারা জীবন একসাথে চলার জন্য সাজানো সংসার কারো একার চেষ্টায় টিকে থাকলে কখনো তা একটা সুখের সম্পর্ক বলে মেনে নেওয়া যায় না । জীবনে চলার পথে টাকার প্রয়োজন অবশ্য আছে । তবে এখন যেন সব কিছুর মুল্য আমরা টাকার পাল্লায় পরিমাপ শুরু করেছি । আর এর বলি হচ্ছে বাবা মায়ের কত আদরের মেয়েটি । কষ্ট পাবে বলে যে বাবা তার মেয়ে কে কখনো একটু উচ্চশব্দে কথাও শোনায় নি সেই মেয়েই হয়তো তার স্বামীর প্রতিটা মুহুর্তের অসংখ্য কটুকথা শূনে দিন পার করছে ।

এর ব্যতিক্রম ও অবশ্য দেখা যায় ।

আজকের গল্পটি পড়ে বেশ ভাল লাগলো । আমরা যেন পারিপার্শিক চাপে ভুল সিদ্ধান্তে উপনীত না হয় ।

 2 years ago 

সমাজ তাদেরকেই গ্রহণ করে যাদের কাছে টাকা-পয়সা ,ধন-সম্পদ আছে।

আপনার এই কথাটা আমার কাছে সত্যিই অনেক গ্রহণযোগ্য। সমাজের কিছু শ্রেণির মানুষ রয়েছে যারা টাকা পয়সা ওয়ালা মানুষগুলোকে প্রাধান্য দিয়ে থাকে, সত্য মিথ্যা ভালো-মন্দ যাচাই করতে জানে না। বেঁচে থাকার জন্য টাকার প্রয়োজন হয়েছে, তবে টাকার পিছে অন্ধ হওয়া মোটেই কাম্যনয়।

 2 years ago 

জীবনে চলতে হলে টাকার প্রয়োজন আছে। তাই বলে অন্ধের মত টাকার পিছনে ছোটা কোনভাবেই কাম্য নয়। আর ভালোবাসাকে টাকার মাপকাঠি দিয়ে বিচার করা।আমার কাছে মনে হয় একেবারে ঘৃণ্য সে বিষয়টি। কদিনের এই দুনিয়ায় ভালোবাসা নিয়ে সম্মানের সাথে কাটিয়ে দিতে পারাটাই যথেষ্ট মনে করি।
যাইহোক আপু বাস্তবতা নিয়ে আপনার গল্পটি পড়ে খুব ভালো লাগলো। মেয়েটির অনেক টাকা-পয়সা থাকলেও সে তার জন্য অহংকারী না হয়ে বরং সত্যি সত্যি একজনকে ভালবেসেছে।
দারুন ছিল আপনার লেখাটি।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলেই টাকা কখনো মানুষকে প্রকৃত সুখ দিতে পারে না।বড় লোকের মেয়ে হয়ে কয়জনই বা বুঝতে পারে।যাই হোক আপু খুব সুন্দর লিখেছেন।ধন্যবাদ

 2 years ago 

নাকি এমনি একজন কে ভালোবাসতে হবে হবে যে নিঃস্বার্থের হয়ে আমাকে ভালোবাসতে জানে।

আমি মনে করি যে আপনাকে নিঃস্বার্থভাবে ভালবাসতে পারবে তাকেই ভালোবাসা উচিত।

আসলে ভালোবাসা ধনী করে টাকা-পয়সা দেখে হয় না। টাকা থাকলেই যে সে আপনাকে সুখে রাখতে পারবে এটা বলা যায় না আর টাকা না থাকলে যে সে আপনাকে সুখী করতে পারবে না এটাও বলা যায় না। আমি মনে করি সবকিছু চিন্তা না করে যে আপনাকে সব থেকে খুশি রাখতে পারবে তাকেই ভালোবাসা উচিত। আপনার এই গল্পের ছেলেটি সত্যি কারের একজন প্রেমিক পারিবারিকভাবে এত সমস্যার মধ্যে থাকার পরেও আপনাকে খুশি করার চেষ্টা করেছে।

 2 years ago 

খুবই সময় উপযোগী একটি গল্প লিখেছেন আপনি। আপনার এই গল্পটির মধ্যে আমাদের বর্তমান সমাজের বাস্তব চিত্র ফুটে উঠেছে। কিন্তু প্রকৃতপক্ষে টাকা পয়সা ধনসম্পদ মানুষকে সুখ দিতে পারে না।

 2 years ago 

আপু আমি বলব আপনি কি পারফেক্ট ছোট গল্প লিখেছেন। কারণ বেশি বড় হলে সেটি আর ছোটগল্প থাকেনা আবার ছোট হলে মনের এক্সপ্রেস টা সুন্দরভাবে প্রকাশ করা যায় না। এ কথা সত্য ধ্রুব সত্য টাকা মানুষকে সুখ-শান্তি কিছুই দিতে পারে না। জীবনে চলার জন্য টাকার প্রয়োজন আছে একথা ঠিক। একটি কথা কি ভেবে দেখেছেন স্রষ্টা কিন্তু আমাদের যে পরিমাণ টাকা প্রয়োজন সে পরিমাণ টাকা যার যার অবস্থান ভিত্তিতে দিয়ে রেখেছেন। কিন্তু নিজে অবস্থার বাহিরে আমরা যখন যেতে চাই তখনই বিপত্তি ঘটে।

 2 years ago 

আপু আপনার গল্পটা সত্যি অনেক ভালো ছিলো ৷ কিন্তু বর্তমান সময়ে এমন গল্প খুবই কম দেখা যায় বা তৈরি হয় ৷ বর্তমান সময়ে টাকাই সব হয়ে দারিয়েছে ৷ প্রেমের শুরু টা আবেগ দিয়ে হলেও শেষটা টাকার জন্যই হয় ৷ধন্যবাদ আপনাকে আপনার জীবনের সুন্দর গল্পটা শেয়ার করার জন্য ৷ গল্পের শেষটা আর একটু লেখলে ভালো লাগতো

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50