কবিতা - সংগ্রামী জীবন !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি !!

20220731_200210.jpg

নিজের মতো করে নিজের জন্য কিছুটা সময় বের করে নিয়েছে। নিজেকে নিজের মতো করে সময় দেয়াটা খুবই ভালো লাগে। নিজের সাথে নিজেই কথা বলা নিজেকে নিয়ে নিজের কিছু চিন্তা ভাবনা। নিজে নিজেই নিজেকে বলা আমি নিজেকেই সময় দিচ্ছি। আর সেই সময়কে কাজে লাগিয়ে নতুন কিছু লেখার আগ্রহ জাগে। ভালো লাগে লিখতে, ভালোলাগে ভাবতে, ভালোলাগে নিজেকে নিজের মতো করে কিছুটা সময় দিতে। আজকেও আমি আমার মতো করে সংগ্রামী জীবন নিয়ে একটি কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি।

সময় থাকতে সময়ের মূল্য দিতে হবে। জীবন চলার পথে হাজারও বাধা বিপত্তি আসতে পারে, তাই বলে থেমে গেলে চলবে না জীবন চলার পথ সবসময় মসৃন থাকে না। জীবন যে কতটা কঠিন যারা এই জীবন যুদ্ধে আছে কিংবা পারি দিচ্ছে তারায় ভালো বলতে পারবে। তাই বলে কাপুরুষের মত ঘরের কোণে মুখ লুকিয়ে বসে থাকলে চলবে না যুদ্ধ করে বাঁচতে হবে । আর এর উপর চিন্তা করেই এই সকল বিষয় বস্তু নিয়ে সাজানো হয়েছে আমার আজকের এই কবিতার প্রতিটি লাইন। আশাকরি আমার লেখা কবিতার লাইন গুলো আপনাদের কাছে ভালো লাগবে ......

সংগ্রামী জীবন

হেলায় ফেলায় কাটাইয়োনা বেলা,
জীবন যে এক মহাযুদ্ধের খেলা।
পথিককে পথে হাটতে গিয়ে যেমন
কাটার আঘাত সহ্য করতে হয়
জীবনকে সফল করতে সংগ্রামী হতে হয়।

জীবন পথ নয়তো এতো সোজা....
যখন যা মনে আসবে করবে তুমি খেলা।
জীবন চলার পথে আসবে হাজারো বাধা,
তাই বলে যাবে না কখনো পিছু হাটা।

আগুনে পুড়ে সোনা যেমন হয় খাঁটি,
কষ্টের আগুনে জ্বলে পুড়ে হবো যে মাটি।
ফুলকে ছুঁতে হলে যেমন কাটার আঘাত সহ্য করতে হয়,
জীবনে বাঁচতে গেলে যুদ্ধ জয় করতে হয়।

নব উচ্ছাসে,নব উদ্যমে...এগিয়ে যাও নবীনরা
অন্তরে অন্তরে,পূর্ণ বিশ্বাসে ....
রক্তে রক্তে লাল হলো বাংলা,
অবশেষে স্বাধীনতা খুজে পেলাম আমরা।

বাংলা আমার সাজানো রত্ন
করতে হয়েছে তাই অনেক যত্ন,
বাংলা তোমার হাসি
আমি বড় ভালোবাসি।

হে বাংলা আমার আছ তুমি
থাকবে তুমি অম্লান।
তোমাকে নিয়ে গর্ভ করি আমরা
তুমিই তো আমাদের সোনার বাংলা।

সমাপ্ত


image source

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

আপু সত্যি বলতে আপনি অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন। আমার কাছে তো আপনার কবিতার প্রত্যেকটি লাইন খুবই ভালো লেগেছে। আপনি আসলে ঠিকই বলেছেন জীবনটা হচ্ছে এক মহা যুদ্ধের খেলা। প্রত্যেকটা লাইন খুব সুন্দর ভাবে লিখেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার কবিতা টি পড়ার জন্য ও সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি মনে হয় এই প্রথমবার আপনার কবিতা পড়লাম।খুব সুন্দর লিখেছেন।আর কবিতার থেম টাকে ঠিক রেখে প্রতিটি লাইনে দারুন শব্দচয়ন করেছেন।যাইহোক আমার কাছে কবিতাটা ভালই লেগেছে।সনে এরকম আরো সুন্দর কবিতা চাই।

 2 years ago 

যেহেতু আমি লিখেছি এই কবিতাটি এই প্রথম সেহেতু প্রথম বার এই পড়ার কথা আপনার। আমি অবশ্যই চেষ্টা করবো আরো সুন্দর ভাবে কবিতা লিখে আপনাদের মাঝে শেয়ার করার।

 2 years ago 

জীবন পথ নয়তো এতো সোজা....
যখন যা মনে আসবে করবে তুমি খেলা।
জীবন চলার পথে আসবে হাজারো বাধা,
তাই বলে যাবে না কখনো পিছু হাটা।

আপু আপনার লেখা এই কবিতা পড়ে খুবই ভালো লাগলো। সত্যি আপু আমাদের এই জীবন একদমই সোজা নয়। জীবনে নানা বাধা অতিক্রম করে এগিয়ে যেতে হবে। আমরা যদি সেই বাধাগুলো অতিক্রম করতে না পারি তাহলে একেবারেই পিছিয়ে পড়বো। দারুন একটি কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জীবনটা সত্যিই অনেক কঠিন তবে কিছু কিছু মানুষের কাছে সহজ হলেও তারা তাদের জীবনের মূল্যবান সময়গুলো যেভাবে ইচ্ছা সেই ভাবে নষ্ট করে ,এটা মোটেও ঠিক নয়।

 2 years ago 

নব উচ্ছাসে,নব উদ্যমে...এগিয়ে যাও নবীনরা
অন্তরে অন্তরে,পূর্ণ বিশ্বাসে ....
রক্তে রক্তে লাল হলো বাংলা,
অবশেষে স্বাধীনতা খুজে পেলাম আমরা।

আপু লাইনগুলো অসাধারণ। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু কবিতাটি পড়ার জন্য।

 2 years ago 

অসাধারণ আপু ছন্দে ছন্দে বাংলাদেশকে স্বাধীন করে ফেললাম। সত্যি বাংলাদেশকে আমিও অনেক ভালবাসি। যাইহোক আপু আমাদের জীবনটা কখনোই পুষ্পসজ্জা নয়। আমাদের চলার পথ যেমন কন্টক পূর্ণ তেমনি আমাদের জীবনটাও অনেক সংগ্রামী। আমাদের প্রতিনিয়ত সংগ্রাম করেই এগিয়ে যেতে হয়। বাস্তব ধর্ম ী কথা নিয়ে কবিতাটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করেছেন। আমিও চেষ্টা করেছি বাস্তব ধর্মী বিষয় নিয়ে কবিতাটি লেখার জন্য। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আপু আসলেই অনেক ভালো লিখেছেন।
খুব ভালো লেগেছে আমার পড়তে।

 2 years ago 

বাহ্ কি অনবদ্য লিখেছেন আপু। এই কবিতা টা পড়া আমার জন্য খুব দরকার ছিল বোধ হয়। ভেতর থেকে কেমন একটা শক্তি পেলাম যেন। শুভেচ্ছা রইলো আপু। মাঝে মাঝে এমন লেখা উপহার দেবেন আমাদের।

 2 years ago 

আমি সবসময় চেষ্টা করি নতুন ভাবে নতুন কিছু করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। দোয়া করবেন আমার জন্য।

 2 years ago 

আগুনে পুড়ে সোনা যেমন হয় খাঁটি,
কষ্টের আগুনে জ্বলে পুড়ে হবো যে মাটি।
ফুলকে ছুঁতে হলে যেমন কাটার আঘাত সহ্য করতে হয়,
জীবনে বাঁচতে গেলে যুদ্ধ জয় করতে হয়।

অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। কবিতাটি পড়ে আমার অনেক অনেক ভালো লেগেছে। আপু আপনার কবিতার প্রতিটি লাইনে বাস্তবসম্মত কথা তুলে ধরেছেন। জীবনে বাঁচতে হলে অবশ্যই যুদ্ধে জয়ী হতে হবে এবং যুদ্ধ জয়ের মধ্য দিয়েই জীবনের প্রকৃত স্বাদ গ্রহণ করা যায়।

 2 years ago 

আমাদের সমাজের মানুষ আমরাই হেলায় হেলায় সময় কাটাতে বেশি ভালো বাসি ।সময়ের দিকে খেয়াল রাখিনা। অথচ আমাদের জীবনটা একটি মহাযুদ্ধের খেলা l যেটা আপনি আপনার কবিতাতে উল্লেখ করেছেন। খুব ভালো লেগেছে আপনার কবিতাটি আপু আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। যেটার বাস্তবতার সাথে অনেক মিল রয়েছে।

 2 years ago 

জীবনটা সত্যি অনেক বড় একটা যুদ্ধ ক্ষেত্র। এখানে প্রতিটি মানুষের কোনো না কোনো ভাবে যুদ্ধ করে বাঁচতে হয়। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাংলা আমার সাজানো রত্ন
করতে হয়েছে তাই অনেক যত্ন,
বাংলা তোমার হাসি
আমি বড় ভালোবাসি

আসলে আপু আপনি ঠিক বলেছেন জীবন অনেক কঠিন। এই জীবনকে পারি দিতে হলে মানুষকে অনেক সংগ্রামের মুখোমুখি হয়ে তারপর পাড়ি দেওয়া লাগে। তার জীবন যুদ্ধে হেরে গেলে চলবে না এগিয়ে যাওয়ার জন্য চাই প্রচেষ্টা।

 2 years ago 

জীবন যুদ্ধ এমন একটি যুদ্ধ যেখানে আপনি হার মেনে গেলে আপনার জীবনটায় চলবেই না। বেঁচে থাকতে হলে জীবন যুদ্ধ চালিয়ে যেতে হবে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আগুনে পুড়ে সোনা যেমন হয় খাঁটি,
কষ্টের আগুনে জ্বলে পুড়ে হবো যে মাটি।
ফুলকে ছুঁতে হলে যেমন কাটার আঘাত সহ্য করতে হয়,
জীবনে বাঁচতে গেলে যুদ্ধ জয় করতে হয়।

আপু আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। জীবন সংগ্রামে চলার কথাগুলো কবিতার মাধ্যমে আপনি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। বিশেষ করে কবিতার এই লাইনগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

চেষ্টা করেছি ভাইয়া জীবনের সাথে মিলিয়ে কবিতাটি বাস্তবে রূপ ধারণ করে কবিতাটি লেখার জন্য। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57849.42
ETH 3122.29
USDT 1.00
SBD 2.43