কবিতা - রঙিন প্রজাপতি !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি !!

20220914_125419.jpg

সকাল থেকে ঝড় বৃষ্টি। বইছে শীতল হাওয়া আর চোখের সামনে উড়ে বেড়াচ্ছে রঙিন কিছু প্রজাপতি। ডানা গুলো ঝাপটিয়ে বেড়াচ্ছে নিজের মতো করে। ভালোবাসার প্রজাপতিগুলোর ডানায় কত রকম রঙের বাহার। কত সুন্দর তাদের গায়ের রং আর কত সুন্দর তাদের চোখ। এক দৃষ্টিতে তাকিয়ে ছিলাম অনেক্ষন। আমি ছোটথেকে প্রজাপতি অনেক বেশি ভালোবাসি। ছোট থেকে এই পর্যন্ত কতশত রকমে কালারের প্রজাপতি আমি দেখেছি তার কোনো হিসাব নেই। আমি আমার কল্পনা দিয়ে ভাবি যদি এমন একটি জায়গায় যেতে পারতাম যেখানে শুধু হাজার হাজার কালারের হাজার হাজার প্রজাপতি। তাদের সাথে নিজের মতো করে খেলা করতাম। তারা আমার সাথে আমার মতো করে মিশে যেত। আমি জানি এটা শুধু কল্পতেই সম্ভব কখনো বাস্তবে না।

তবে আমি এমন দৃশ্য দেখেছি অনেক মুভি ও ফটো থেকে যেখানে কতশত রকম প্রজাপতি যা দেখে মুগ্ধ হয়ে যাই। আজকে আমি আমার রঙিন প্রজাপতি কবিতার লাইন গুলো এই প্রজাপতি গুলোকে কেন্দ্র করেই লেখা। বাস্তব থেকে এক কল্পনার রাজ্যে হারিয়ে গিয়েছি কবিতার লাইন লিখতে লিখতে। চেষ্টা করেছি নিজের মনের ভাব গুলো প্রকাশ করার ও সুন্দর কিছু লাইন তৈরি করে আপনাদের সাথে শেয়ার করার। আশাকরি আপনাদের কাছে আমার লেখা রঙিন প্রজাপতি কবিতাটি ভালো লাগবে। তাহলে চলুন পড়া যাক.........

রঙিন প্রজাপতি

ভালোবাসার প্রজাপতি তুমি
ঝিকিমিকি দুটো ডানা,
আমি শুধু দেখতাম দূর থেকে
ধরতে ছিল মানা।

হাজার রঙের ঝিলিক ছিল
তোমার দুটি চোখে,
এক পলকে হারিয়ে যেতাম
চোখ পড়লেই চোখে।

ভালোবাসার ছুঁয়া পেতাম
তোমার ডানার হাওয়াই,
ইচ্ছা করে হারিয়ে যেতে
তোমার রঙের ছুঁয়ায়।

ভালোবাসি না ভালোবাসি না
একটু ভালো লাগা,
রঙ্গিন প্রজাপতির রঙ দেখেই
একটু ভালো থাকা।

তবে প্রশ্ন ছিল একটি আমার
তোমার ডানা নিয়ে,
এতো রঙের পাখা তুমি
পেয়েছো কোথায় গিয়ে।

তোমার রঙের প্রেমে পড়ে
আজ আমি বিভুর,
একবার ছুঁলেই তোমার ডানা
হারায় আমি বহুদূর।

নিন্দ্রা কালে ও স্বপ্নে দেখি
তুমি আমার পাশে,
সত্যি বলতে প্রজাপতি কি
কখনো মানুষকে ভালোবাসে??

তবু ও আমি ভালোবেসে যাবো
নাই বা আমায় মানায়,
দূর থেকে ইশারা দিয়ে
ভালোবাসার কথা জানাই।

সমাপ্ত

image source

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

আপু, আপনার মত আমিও কল্পনা দিয়ে এমন প্রজাপতির কথা ভাবি। প্রজাপতি দেখলেই তাদের সৌন্দর্যে একদম মুগ্ধ হয়ে যাই। সত্যি অসাধারণ একটি কবিতা লিখেছেন আপু।

নিন্দ্রা কালে ও স্বপ্নে দেখি
তুমি আমার পাশে,
সত্যি বলতে প্রজাপতি কি
কখনো মানুষকে ভালোবাসে??

হয়তো প্রজাপতি ও আমাদেরকে ভালবাসে। তার কারণেই হয়তো আমাদের কাছে এসে আমাদের মন টা কে ভালো করে দেয়।

 2 years ago 

সত্যি এক অপরূপ রূপের সৃষ্টিকর্তা সৃষ্টি করেছেন এই প্রজাপতিকে। প্রজাপতি মানুষকে ভাল না বাসলেও প্রতিটি মানুষ এই প্রজাতিকে অনেক ভালোবাসে।

 2 years ago 

তবু ও আমি ভালোবেসে যাবো
নাই বা আমায় মানায়,
দূর থেকে ইশারা দিয়ে
ভালোবাসার কথা জানাই।

সত্যি কথা বলতে ভালোবাসাটাই এমনই হয় যতই তাকে দেখতে কুৎসিত বা অন্য কিছু তারপরও সে ভালোবাসার মানুষটার কাছ থেকে ভালোবাসা পেতে চাই এটাই বোঝাতে চেয়েছে মূলত। তাই সে দুর থেকে ইশারার মাধ্যমে ভালোবাসার কথাই জানাতে চাই।
রঙিন প্রজাপতি কবিতাটি আসলে অসাধারণ ছিল। প্রতিটি চরণ প্রতিটি চরণের সাথে অনেক সুন্দর ভাবে মিল ছিল পরে আমি মুগ্ধ হয়েছি আসলে কবিতাটি রঙিন প্রজাপতি ভালোবাসার একটি কবিতা ছিল অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে সুন্দরভাবে মনের মাধুরী দিয়ে লিখে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার লেখা কবিতা টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু প্রজাপ্রতি অবশ্যই মানুষকে ভাল বাসে। প্রায় সময় দেখি প্রজাপ্রতি মানুষের হাতে বা শরীরে বসে। আপনিও ঘুমের মাঝে প্রজাপ্রতি দেখতেন। তারমানে প্রজাপ্রতির সাথে আপনার একটি ভালবাসার টান আছে। কবিতায় এটাই প্রকাশ পেয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি এই সুন্দর ও রঙিন একটি প্রাণীকে ভালো না বেসে কি আর পারা যাই। অনেক ভালো লাগে আমার কাছে এই প্রাণীটা।

 2 years ago 

আপু মনের কথা বলেছেন প্রজাপতি অনেক ভালো লাগে ৷আমি বলবো যে প্রজাপতি ভালোবাসে না তার সুন্দর একটা মন নেই ৷
আর বিশেষ কিছু প্রজাপতি নানা রঙের দেখতে কি যে সুন্দর ৷কিন্তু তাদের ধরতে মানা কারন কিছু জিনিস দুর থেকেই দেখতে হয় ৷কিন্তু ধরা যায় না ৷
আপু চমৎকার ছিল আপনার কবিতাটি........!!

ভালোবাসার প্রজাপতি তুমি
ঝিকিমিকি দুটো ডানা,
আমি শুধু দেখতাম দূর থেকে
ধরতে ছিল মানা।

 2 years ago 

আমি ধরে দেখেছিলাম তাদের শরীরের ঝিকিমিকি রঙ গুলো হাতে লেগে যায়। মনে হয় যেন আলাদা ভাবে উপরদিয়ে মেকাপ করে আসছে।

 2 years ago 

তাই না কী

 2 years ago 

আপু আপনার আজকের শেয়ার করা প্রজাপতি নিয়ে কবিতাটি খুবই সুন্দর হয়েছে। কবিতাটি পড়ার সময় মনে হচ্ছিল আপনি প্রজাপতির সাথে কথা বলছেন। প্রজাপতির যত সুন্দর বর্ণনা আপনি আপনার কবিতার ভাষায় ফুটিয়ে তুলেছেন তাতে বোঝা যাচ্ছে আপনি প্রজাপতি কতটা ভালোবাসেন।

 2 years ago 

প্রজাপতি এমন একটা প্রাণী যা শুধু আমি না সকলেই অনেক বেশি ভালোবাসে। এত সুন্দর একটি রঙিন প্রাণীকে ভাল না বেসে উপায় কি?

 2 years ago 

সেটাই আপু আমি বাটারফ্লাই গার্ডেনে গেছি, আমাদের এইখানে ইকো পার্কে এরকম একটি গার্ডেন আছে। একসাথে হাজার হাজার রংবেরঙের প্রজাপতি উড়তে দেখা যায় সেখানে যা দারুন আনন্দের ব্যাপার।

 2 years ago 

হয়তো প্রজাপতি আমাদেরকে অনেক ভালোবাসে তাই আমাদের চারপাশে ওদের আনাগোনা থাকে ।প্রজাপতি আমারও খুব ভালো লাগে ছোট বেলায় বিভিন্ন ধরনের বিভিন্ন রঙের প্রজাপতির সাথে অনেক খেলা করতাম।পিছু পিছু কত ছুটতাম। আপনি প্রজাপতি নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে।

আমি আমার কল্পনা দিয়ে ভাবি যদি এমন একটি জায়গায় যেতে পারতাম যেখানে শুধু হাজার হাজার কালারের হাজার হাজার প্রজাপতি।

এই রকম জায়গা সত্যিই আছে তো আপু। আপনি চাইলেই যেতে পারেন। বিশেষ করে পাহাড়ি এলাকায় যেখানে বুনো গাছপালা রয়েছে এবং তার পাশ দিয়েই ছোট ঝর্ণা রয়েছে সেখানে থাকে তো। আমি দেখেছি। আপনার লেখা কবিতাটা পুরো পড়লাম। খুবই সুন্দর লিখেছেন আপনি।

সত্যি বলতে প্রজাপতি কি
কখনো মানুষকে ভালোবাসে??

আমার তো মনে হয় প্রজাপতি মানুষের সংস্পর্শ খুব একটা ভালোবাসেনা। তাহলে ধরতে গেলে উড়ে যাবে কেনো।

 2 years ago 

আপু আপনার তৈরি কবিতা বেশ সুন্দর লাগে আমার কাছে। ভালোবাসার মানুষকে নিয়ে কবিতা লেখার হয়তো আলাদা একটা মজা আছে। তবে আমি আপনার কবিতায় পড়েও সেই মজাটা অনুভব করি। আসলে কল্পনার জগতে না থাকলে এমন কবিতা লেখা সম্ভব না আপনার কল্পনাগুলো বেশ চমৎকার। সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু ছোটবেলা হতে প্রজাপ্রতি আমার খুব প্রিয়। আর আপনি আপনার কবিতায় যে ভাবে ভালবাসার বহিঃ প্রকাশ করেছেন তা আসলেই মনমুগ্ধ কর

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41