আজ আমি কালো বলে !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

20220705_162530.jpg

আজ আমি কালো বলে

আমি হয়তো অনেকটাই কালো, তবে আমি কি মানুষ ছিলাম না? তুমি যেদিন আমার ফোনে প্রথম কল দিয়েছিলে সেদিনটির কথা কি তোমার মনে আছে?তুমি আমাকে কি বলেছিলে? বলেছিলে আমার কণ্ঠ নাকি তোমার জীবনে শুনা সবচেয়ে মধুর কষ্ট গুলো মধ্যে একটি। তখন আমি খুব হেসেছিলাম। কল টা যদিও রংনাম্বারে এসেছিলো কিন্তু তুমি আমার কণ্ঠ শুনার পর থেকে বার বার কল দিয়ে রোমান্টিক ভাবে কথা বলে আমাকে পটানোর চেষ্টা করেছো। তোমার কথায় এক ধরণের অদ্ভুত জাদু ছিল আর হয়তো আস্তে আস্তে তোমার কথার সেই জাদুর জালে আটকা পরে গিয়েছিলাম।

আমি কখনো বুঝতে পারিনি তোমাদের মতো ছেলেরা সুন্দর কথার জালে আটকিয়ে একটা মেয়ের সুন্দর জীবন এভাবে নষ্ট করতে পারে। আমি হয়তো সত্যি অনেক বোকা ছিলাম, কারণ আমি মানুষকে খুব সহজেই বিশ্বাস করতাম। আমি তোমাকে আমার সকল কথা বলে ছিলাম। বলেছিলাম আমি কালো, তোমার কখনো আমাকে ভালো লাগবে না। এটাও বলেছিলাম তোমার সমাজ কখনো আমাকে তোমার সাথে মানিয়ে নিবে না। তোমার মুখে হাজারো প্রশ্নের উত্তর একটাই ছিল তুমি তোমার সমাজের কথায় চলোনা নিজের মতো করে চলো। কে কি বললো সেটা নিয়ে তোমার কোনো মাথা ব্যথা নেই । হা হা আমি কি বোকা তোমার এসব কথায় বিশ্বাস করে আমি আমার নিজেকে তোমার কাছে শপে দিয়েছিলাম।

আমি পুরোপুরি ভাবে তোমার দেয়া কথার উপর নির্ভর করেছিলাম। আমি স্বপ্ন দেখতে শুরু করেছিলাম। আমি ভালোবাসতে শিখেছিলাম। আমি আমার জীবনের সুন্দর একটা অর্থ খুঁজে পেয়েছিলাম। কিন্তু এত কিছুর পরেও তুমি আমার সাথে এতবড় ধোঁকাবাজি করবে সত্যি কখনো আমি ভাবতেও পারিনি।তোমার আর আমার সম্পর্কের আজ প্রায় ছয় মাসের উপর। আমি সবসময় তোমার সাথে দেখা করতে অনেক ভয় পেতাম। তুমি অনেকবার বলার পরেও আমি তোমার সাথে দেখা করতে চাইনি। আমার মনের মধ্যে কেমন যেন একটা ভয় সবসময় থেকেই যেত, যে তোমার সাথে আমার দেখা হওয়ার পর তুমি সত্যি আমাকে কি ভাবে নিবে।

তোমার অনেক বার অনুরুধের পর আমি তোমার সাথে দেখা করতে আসি তোমার দেয়া ঠিকানা বরাবর। আমার হাতে ছিল তোমার পছন্দের খাবার ভুনা খিচুড়ি সাথে জলপাইয়ের আঁচার যা আমি তোমার জন্য নিজের হাতে খুব যত্ন করে তৈরি করেছি। তুমি আমার আগেই সেই জায়গায় এসে দাঁড়িয়ে ছিলে। আর আমি তোমার কাছে আসি ও তোমাকে কেমন আছো জিজ্ঞাসা করলেই তুমি আমার দিয়ে এক অদ্ভুত দৃষ্টিতে তাকিয়ে থাকো চোখ গুলো বড় বড় করে। তোমার তাকানো দেখে আমি সত্যি অনেক ভয় পেয়ে যাই ও তুমি সেখান থেকে আমার সাথে কোনো রকম কোনো কথা না বলেই চলে যাও।

আমি তখনি বুঝে গিয়েছিলাম আসলে তুমি আমার না। তুমি আমার মনকে ভালোবাসোনি তুমি ভালোবেসেছিলে শুধুই আমার কণ্ঠকে। তোমার সাথে আমি অনেক বার যোগাযোগ করার চেষ্টা করেছি কিন্তু তুমি আমার ফোন ধরণি বরং সিম পরিবর্তন করে ফেলেছো। কেন এমন করলে আমার সাথে? আমি তো তোমাকে মন থেকে সত্যি অনেক ভালোবেসেছিলাম। আজ যদি আমার জায়গায় তুমিও কালো হতে হয়তো আমি কখনো তোমাকে রেখে চলে যেতাম না। আমি কালো সেটা কি আমার অপরাধ? কালো হয়ে আমি তোমাকে যতটা ভালোবাসা দিতে পারতাম ততটা ভালোবাসা হয়তো তুমি কোনো সুন্দর মেয়ে থেকে পাবে না।

আমার জীবনটা এভাবে নষ্ট করে দিয়ে তুমি চলে গেলে অজানা পথে। হয়তো তুমি ভালো থাকবে কিন্তু আমি ভালো থাকতে পারবোনা। তোমার দেয়া কথা গুলো এখনো আমাকে অনেক ভাবায়। তুমি কি ভাবে পেরেছিলে আমার সাথে এভাবে কথা বলে এভাবে আমাকে একা ফেলে চলে যেতে সত্যি আমি জানিনা। যেখানেই থাকো তুমি ভালো থাকো। এটা হয়তো আমাকে আমার জীবনে বড় কোনো শিক্ষা দিয়েছে।

সমাপ্ত

image source



break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

আপু আপনার গল্পটি আমার কাছে খোলা চিঠির মত লেগেছে।
একটা মেয়ের মনে জমা থাকা দুঃখ গুলো যেন অভিমানী ছন্দে প্রকাশ পেয়েছে।
আসলে এমন বাস্তবতা এখন আমাদের সমাজে অহরোহ ঘটছে।
বাস্তবের ছায়া অবলম্বনে গল্পটা খুব সুন্দর ছিল।

 2 years ago 

আপু গল্পটা পড়ে মন্তব্য করার ভাষা খুঁজে পাচ্ছি না, সত্যি বলতে কালো আর সাদা দুটোই বিধাতার অপরুপ সৃষ্টি। বিধাতার কাছে ভালো লেগেছে তাই কালো করে সৃষ্টি করেছে আর এই সমাজে অনেক লোক রয়েছে যারা কালো ঘৃণা করে অথবা সুন্দর এর পেছনে লেগে থাকে। আমি মনে করি তাদের প্রকৃতপক্ষে চাওয়া ভুল তারা এটুকু বুঝতে পারে না যে ভালোবাসা কখনো কালো হয় না,ভালোবাসা কখনো সাদা হয় না, ভালোবাসার রং একই। কালো সাদা হয় চামড়া, মন যদি মনকে ভালোবাসে সেখানে কালো সাদা কোন ভাবেই ম্যাটার করে না ধন্যবাদ।

 2 years ago 

আসলে আজকে আপনার গল্পটি পড়ে খুবই খারাপ লাগলো। আমাদের সমাজে এরকম অনেক ঘটনা ঘটে যাচ্ছে। এই কালো সাদার পার্থক্য নিয়ে। আসলে কালো আছে বলেই সাদার এত দাম। যদি কালো না থাকতো তাহলে সাদার দাম হত না। আসলে আমারা বাহিক সৌন্দর্য রুপকেই বেশি প্রাধান্য দেই কিন্তু বাহির সুন্দর্য কতদিন টিকে থাকে।যদি মনটায় সৌন্দর্য না হয়। সত্যিই আপনার গল্পটি বাস্তবের সাথে অনেক রয়েছে।

 2 years ago 

এটা অনেকের জীবনের একটা কমন ঘটনা। আসলে আমরা সবাইকে বাহ্যিক দৃশ্যটি দেখে মূল্যায়ন করি তার ভেতরের বিষয়টি মূল্যায়ন করার চেষ্টা করি না। জীবনে সুখী হতে গেলে মানুষের ভেতরটা বেশি প্রয়োজনীয় ভেতরের মানুষটা খারাপ হলে আর বাইরেটা সুন্দর হলে জীবনে সুখী হওয়া যায় না। আমার বড় ভাই কাস্টমসের বড় অফিসার বর্তমানে জয়েন কমিশনার ঢাকাতে দায়িত্ব পালন করছেন। তিনি জীবনে একটি মেয়ে দেখেছেন এবং তাকেই বিয়ে করেছেন এবং মেয়েটি কালো ছিল। আমরা প্রথম দেখে পারিবারিকভাবে সম্মত ছিলাম না। তারপর তিনি বললেন কালো আর ধলো সবাই আল্লাহর সৃষ্টি আমি যদি একজনকে কালো হিসেবে অবহেলা করি তাহলে মহান আল্লাহ সৃষ্টিকে অবহেলা করা হয় এবং তাকে অমান্য করা হয়। বর্তমানে তিনি অনেক সুখী জীবন যাপন করছেন। সৎ অফিসার হিসেবে তাকে এক নামে সারা বাংলাদেশের চিনি।

 2 years ago 

আসলেই আপু ঠিক বলেছেন সমাজের কালো মেয়েরা বা কালো ছেলেরা দুই অবহেলিত হয়ে থাকে এটা একদম বাস্তব। আমি অনেক দেখেছি বিয়ে হওয়ার মুহূর্ত বিয়ে ভেঙে যেতে , কালো মেয়ে বলে বিয়ে হয় না । কিন্তু বিধাতা তো কালো দিয়ে সৃষ্টি করেছে এটা কি অপরাধ মানুষের! আসলে আপু ভালোবাসার মাঝে বর্ণ বৈষম্য চলে আসলে সেটা হয় না ।

 2 years ago 

আমি যদি আপনার এই লেখা টুকুকে প্রবন্ধ বলে আখ্যায়িত করি তাহলে মন্তব্যটা এমন হয় যে, প্রথমত এই মন্তব্যটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। এই প্রবন্ধের মাধ্যমে আপনি কিছু কিছু সমাজের খুঁটিনাটি বিষয় তুলে ধরেছেন এবং চোখের মধ্যে আঙ্গুল ঢুকিয়ে বুঝিয়ে দিয়েছেন। এই সমাজের বুকে এখনো অনেক জায়গায় কালো এবং ফর্সা এই দুটো নিয়ে অনেক ধরনের মতবিরোধ তৈরি হয়। তবে কালো এবং ফর্সা এই দুটো কথা যদি বলতে হয় তাহলে কাজী নজরুল ইসলামের সেই মানুষ কবিতাটি মনে পড়ে যায়।

গাহি সাম্যের গান মানুষের চেয়ে বড় নাহি কিছু মহীয়ান।

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা প্রবন্ধ আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

মানুষ সৃষ্টির সেরা জীব। সৃষ্টি করেছেন সৃষ্টিকর্তা। কালো আর ফর্সা এর মধ্যে পার্থক্য করা বোকামি কিন্তু আমাদের ঘুনে ধরা সমাজ সেটা তো আর বোঝেনা। যার জন্য অনেক মানুষকে বিভিন্ন কথার ভোগান্তি পোহাতে হয়। বিষয়টি বেশ সুন্দর উপস্থাপন করেছেন আপনি এই ব্লগের মধ্য দিয়ে,পড়তে ভালো লাগলো আমার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68091.64
ETH 2633.74
USDT 1.00
SBD 2.68