কবিতা - জীবনের পথ চলা !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি !!

20220625_124308.jpg

কবিতা লেখার মধ্যে সত্যি কিছু মজার ব্যাপার আছে। আর সেটি হলো নিজেকে একদম একান্ত ভাবে সময় দেয়া। নিজের সাথে নিজের কথা বলা। কবিতার প্রতিটি লাইন গভীর চিন্তা ও মনোযোগ দিয়ে ভেবে লেখা। নিজেকে নিজের অজান্তেই কবি কবি ভাবা আর সাথে একটি মুচকি হাসি দেয়া। আমি কখনো ভাবিনি কখনো এভাবে কবিতা লিখবো, কখনো ভাবিনি এভাবে আমার লেখা কবিতা কেউ পড়বে। স্কুল জীবনে আমি কবিতা লিখেছি কিন্তু কেউ পড়বে সেটা ভেবে না। যখন ইচ্ছা হতো তখন ডাইরির একটা পাতা নষ্ট করার জন্য।

মানুষের এই জীবন চলার পথে অনেকেই অনেক রকম পরিস্থিতির মধ্যে দিয়ে যায়। কেউ বা সুখী আবার কেউ বা দুঃখী। কেউ আছে অনেক বিপদের সম্মুখীন আবার কেউ বা আছে মহা আনন্দে আর এটাই জীবনের গতি পথ। এভাবেই চলছে মানুষের জীবন চলা আর এভাবেই চলবে জীবনের যাত্রা থেকে শেষ । আর এই জীবনের গতিপথ ধরেই আমার আজকের এই ছন্দ মিলিয়ে একটি কবিতার লিখন। আমি আশাকরি কবিতার লাইন গুলো মনোযোগ সহকারে পড়লে এর অর্থ খুব সহজেই বুঝতে পারবেন ও আপনাদের কাছে ভালো লাগবে।

জীবনের পথ চলা

চলছি আমি একলা পথে, স্বপ্নের মাঝি হয়ে ,
স্বপ্ন দেখতে নেই যে বাধা ছোট্ট এই জীবনে।
চলার পথে খাচ্ছি হোঁচট হাজারো বাধাক্রমে,
তবুও চলছি আমি একলা পথে, বুকে বড্ডো সাহস নিয়ে।

জানিনা আমি যাবো কত দূর, কোথায় আমার শেষ ঠিকানা,
তবুও আমি চলছি একলা, সব রকম ভয়-ভীতি ছাড়া ।
চলছি আমি চলছেন আপনি এটাই প্রকৃতির নিয়ম
জীবনের গতিতে চলতে হবে , এটাই যে ছিল বিধাতার লিখন ।

চলার পথে স্বপ্ন গুলো সত্যি অনেক সুন্দর হয়,
জীবন ধারায় কেউ বা ঝরে যায়, কেউ বা হয় জয়।
চলার পথের হোঁচট খেয়ে পড়ে যায় কেউ,
আবার সেই হোঁচটে চলতে শিখে উড়ে বেড়ায় কেউ।

চলতে হবে জীবন ভর এটাই বিধাতার লিখন,
চলার পথে আসবে বাধা কত শত রকম।
আমি চলছি সবাই চলছে থামছে নাতো কেউ,
চলতে চলতে হঠাৎ একদিন থেকে যাবে যে কেউ।

জীবনের পথে চলার এই গতি চলছে কত শত বছর ,
কারো গতি থেমে যায় শুরুতেই, আবার কারো মনে ভয়।
জীবনের গতি এভাবেই চলছে আর এভাবেই চলবে আজীবন,
কেউ পারবে না ঠেকাতে এটাই যে বিধাতার লিখন ।

এই জীবনে কেউ ছুটে চলছে উঁচু দালানের দিকে,
আবার কেউ বা ছুটছে তার জীবন বাঁচানোর আহার জোগাড় করতে।
উড়ছে পাখি, বইছে বাতাস, চলছে সমুদ্রের ঢেউ ,
জমছে মেঘ, পড়ছে বৃষ্টি এটাই যে বিধাতার লিখন ।

চলতে চলতে আমারও একদিন থেকে যাবে এই পথ,
তবুও আমি স্বপ্ন দেখি দিবা-রাত্রি ও ভোর।
এই স্বপ্ন নিয়ে চলতে চাই আমি যেতে চাই বহুদূর
পূর্ণ হবে এই আশা, তাই যদি হয় বিধাতার লিখন।

সমাপ্ত



break.png

banner-abb23.png

Sort:  

বাহ আপু চমৎকার একটা কবিতা লিখেছেন আপনি। প্রতিটি লাইন আমার কাছে বেশ ভালোই লেগেছে। সত্যি আপু এককথায় অসম্ভব হয়েছে আপনার দক্ষতা খুবই সুন্দর ও ভালো। ধন্যবাদ দোয়া রইলো সামনে এগিয়ে যান। শুভকামনা রইল ভালো থাকবেন।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ পুরো কবিতাটি পড়ার জন্য।

 2 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন কবিতা মানেই হচ্ছে নিজের অজান্তে নিজের মাঝে নিজেকে হারিয়ে ফেলা। এবং কি মাঝে মাঝে মুচকি হাসি দিয়ে কিছু লাইনের ব্যাখ্যা তৈরি করা। কবিতা লিখতে যেমন নিস্তব্ধ পরিবেশে প্রয়োজন হয়। তেমনি মানসিক প্রস্তুতি টা অনেক বেশী প্রয়োজন। সব মিলিয়ে অসাধারণ ছিল আজকের কবিতাটি। আপনি অসাধারণ কবিতা লিখেন খুবই সুন্দর হয়েছে। আপনি আমাদের একজন শ্রদ্ধেয় প্রিয় মডারেটর এবং একজন আমার বাংলা ব্লগের গানের কোকিল কন্ঠ শিল্পী, আপনার কবিতাটি পেয়ে ধন্য মনে হচ্ছে। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

কবিতা লেখার জন্য যে পরিবেশের প্রয়োজন সেই পরিবেশ সবসময় হয়ে ওঠে না। তবুও চেষ্টা করেছি যতটুকু সম্ভব কিছু লাইন আপনাদের সাথে শেয়ার করার।

 2 years ago 

বাহ! আপু বেশ ভালো হয়েছে কবিতাটি, পড়ে যা বুঝলাম বাস্তব জীবনের সাথে অনেক মিল খুজে পেয়েছি। প্রত্যেকটা লাইন বাস্তবতার সাথে মিল আছে। আপনার এই কবিতাটি বেশ ভাল লেগেছে তবে আমার কেন জানি মনে হল আপনি আরেকটু চেষ্টা করলে কবিতার লাইনগুলো আরও সুন্দরভাবে গুছিয়ে ছন্দ মেলাতে পারতেন। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতার লাইনগুলো ছন্দ মেলানোর জন্য অনেক চেষ্টা করেছি, নতুন লেখা হিসেবে যতটুকু সম্ভব করার চেষ্টা করেছি। আশাকরি পরবর্তীতে আরো ভালো হবে।

 2 years ago 

জীবনে চলার পথে কত কিছু আসে।তা পার করেই আমাদের চলতে হয়। জীবনের চলার পথ নিয়ে খুব সুন্দর কবিতা লিখেছেন।

 2 years ago 

একটু খানি চেষ্টা আর কি। আপনার মতো কি আর পারি ?

 2 years ago 

জীবন নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। কবিতার প্রতিটি লাইন একদম আমাদের বাস্তবের সাথে মিলে যায়। আমাদের জীবনে অনেক রকমের বাধা আসে অনেক বিপদ আসে এই সবকিছু নিয়ে আমাদের এই জীবন চলতে হয়। জীবনে চলার পথে কেউ জয়ী হয় কেউ বা অর্ধেক পথে থেমে যায়। কবিতাটি সত্যি অসাধারণ হয়েছে আপু। আশা করি আরও সুন্দর সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করবেন।

 2 years ago 

আপনাদের প্রশংসায় সত্যি আমি অনেক আনন্দিত। আশাকরি আরো ভালোভাবে লেখার অনুপ্রেরণা পাচ্ছি।

 2 years ago 

বাহ !আপু চমৎকার লিখেছেন তো কবিতাটি । আসলে আমাদের জীবনে অনেকেই আছে হোঁচট খেয়ে পড়ে গিয়ে আবার উঠে দাঁড়ায় আবার অনেকেই হোঁচট খেয়ে পড়ে থাকে। যারা হোঁচট খেয়ে উঠে দাঁড়ায় তারাই কেবল জীবনে সাফল্য আসে । আপনার কবিতাটি পড়ে ভাল লাগল আপু ধন্যবাদ আপনাকে ❤️

 2 years ago 

কবিতাটি পড়ার জন্য অনেক ধন্যবাদ। খুবই ভালো একটি মন্তব্য করেছেন।

 2 years ago 

জীবনের পথ চলা আসলে অনেক কঠিন। অনেক বাঁধা পেরিয়ে আমাদের জীবনের পথ চলতে হয়। আপনি এই জীবনের পথ চলা নিয়ে সুন্দর কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লেগেছে বলে আমি সত্যি খুব আনন্দিত।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59