তোমাকে বলতে না পারা কিছু কথা !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago
তোমাকে বলতে না পারা কিছু কথা

heart-5190672_960_720.webp

এখানথেকে ছবিটি নিয়েছি

কোনো মনহীন, হৃদয়হীন, ভালোবাসাহীন মানুষের চোখ দিয়ে কখনো পানি বের হতে পারে না। পানিতো তার চোখ দিয়ে বের হয় যার একটা হৃদয় আছে আর সেই হৃদয় ভর্তি ভালোবাসা থাকে। তোমার মতো এমন মানুষের চোখের পানি আছে বলেও মনে হয় না। কারণ তুমি একটা মানুষকে শুধু কাঁদতে দেখেও হাসতে পারো। মন উজাড় করে ভালোবাসার মানুষটাকেও কষ্ট দিয়ে কাঁদাতে পারো। আর এই সবকিছু তোমার কাছে খুবই সাধারণ আর তুচ্ছ। কারণ তোমার ভিতরের সুন্দর মনুষ্যত্ববোধ টা আর নেয়। উপরে সুন্দর চেহেরার একটা মানুষের মতোই তুমি, আর যতদিন তোমার এই যৌবন থাকবে ততদিন হয়তো তুমি সুন্দর থাকবে। কিন্তু মানুষের এই উপরের সৌন্দর্যই কি সব? তোমার কি একটা বারের জন্যও মনে পরে না যে তুমি যা কিছু করছো সব কিছু অন্যায় করছো ? একটা বারও কি তোমার মনে হইনা তুমি যা কিছু করছো সব কিছু নিজের ও নিজের পরিবারের ধ্বংসের জন্য করছো।

টাকা মানুষকে অন্ধ করে দেয়। আর এই কথাটা সবসময় শুনে এসেছি কিন্তু আমি এটা ভাবিনি আমার জীবনেও কখনো এমন সময় আসবে। আমি তোমাকে আমার জীবনের সবচেয়ে বেশি ভালোবাসতাম। তুমি আমার জীবনে এসে তোমার জীবনের অর্থ খুঁজে পেয়েছো। তুমি আমার হাত ধরে তোমার জীবনের প্রতিটি সফলতা অর্জন করেছো। আর সেই তুমি এখন আমাকে ভুলে টাকার পিছনে অন্ধ হয়ে গেছো। আর যে টাকা কারো সুখের সুন্দর সংসার, ভালোবাসার সংসার ভেঙে চুরমার করে দেয় সেই টাকাকে আমি আরো বেশি ঘৃণা করি। মাঝে মাঝে তুমি আমাকে লোভী বলে সম্মোধন করো কিন্তু সময়ের ব্যাবধানে তুমি নিজেই হয়তো ভুলে গিয়েছো যে তুমি কতটা অমানুষের রূপে রূপান্তরিত হয়েছো।

আমি আমার কষ্টগুলোকে জাপটে ধরে বেঁচে আছি। কখনো কাউকে মন খুলে কিছু বলতে পারিনা। আমার ভিতরের কষ্ট গুলো আমাকে আস্তে আস্তে ভিতর থেকে শেষ করে দিচ্ছে। মাঝে মাঝে ভাবি এটাই হয়তো আমার ভাগ্যে লেখা ছিল এমনটাই হয়তো আমার জীবনে ঘটার ছিল। কিন্তু এসব বলেও নিজেকে শান্ত করতে পারি না কারণ আমিতো কোনো অন্যায় করিনি, তোমাকে ভালোবাসার ক্ষেত্রে কখনো কোনো কমতি রাখিনি, তাহলে কেন আমার জীবনে এত কষ্ট আসবে। তুমি কি জানো প্রতিটি সেকেন্ডে আমি তোমাকে নিয়ে ভাবি। প্রতিটা মুহূর্তের সাথে জড়িয়ে আছো তুমি আমার জীবনে। আর কি ভাবে জানবে ? কারণ এসব কিছু বুঝতে হলেও ভালোবাসার মতো একটা মন দরকার যা তোমার অনেক আগেই মরে গেছে।

আচ্ছা তুমি কি কখনো তোমার অতীতের কথা গুলো চিন্তা করো ?যখন তুমি এক অন্ধকার জগতে ছিলে। দিনের পর দিন অত্যাচার আর নির্যাতন সহ্য করে জীবন যাপন করতে। আর আল্লাহর কাছে আকুল আবেদন করে প্রার্থনা করতে হে আল্লাহ তুমি আমাকে এই অন্ধকার কষ্টকর জগৎ থেকে বের করে একটি সাধারণ জীবনযাপন করার পথ করে দাও। সেই অন্ধকার জগতে হয়তো অনেক টাকা ছিল যা চাইতে তাই হয়তো পাইতে কিন্তু এতকিছুর ভিতর কি সুখ ছিল ?ছিলোনা, ছিল একটি অন্ধকার জীবন। তখন তোমার কেমন লাগতো একটু কি অনুভব হয়না তোমার ? আল্লাহ হয়তো তোমার ডাক শুনেছিলো আর সেই জন্যই তুমি এখন আমার জীবনে এসেছো আর সেই আমার কাছ থেকে তুমি এত ভালোবাসা পাওয়ার পরেও সেই ভালোবাসার গুরুত্ব দিতে ভুলে গেছো।

এই কথা গুলো বলার কারণ ছিল এটাই যে আমিও তোমার দেয়া অবহেলায় এক অন্ধকার জগতে বন্ধি হয়ে গেছি। খুব জোরে চিৎকার করে কাঁদতে ইচ্ছা করে কিন্তু পারিনা। হয়তো একদিন তোমার দেয়া কষ্ট গুলো জমা করতে করতে সহ্য করতে না পেরে না ফেরার দেশে চলে যাবো। আর সেদিন হয়তো তুমি খুব ভালোভাবেই বুঝবে আমি তোমার জীবনে কি ছিলাম কিন্তু তখন এসব চিন্তা করেও হয়তো কোনো লাভ হবে না। আমিও এখন আল্লাহ কাছে অকুল প্রার্থনা করি আল্লাহ তুমিও আমাকে এই অন্ধকার কষ্টময় জীবন থেকে মুক্তি দাও। কারণ আর যে কোনকিছু সহ্য করতে পারছিনা।

কথা গুলো মনের অনেক গভীর থেকে আসছে। আমি জানি তুমি হয়তো আমার লেখা গুলো পড়বে কিন্তু কখনোই এটা বুঝবেনা প্রতিটি লেখার প্রতিটি অক্ষরে আমার চোখের পানি ছুঁয়ে গিয়েছে। আর অধিকার এর কথা কি বলবো। তোমার প্রতি আমার অধিকারতো অনেক আগেই হারিয়ে ফেলেছি। যখন তোমার প্রতি আমার কোনো অধিকার ছিলোনা তখন না শুনা কথা গুলোও তুমি আমার শুনতে। আর এখন অধিকার পাওয়ার পরেও আমি একটা অবহেলায় অবহেলিত মানুষ। যার কোনো কথা, যার কোনো আশা , ভালোবাসা ,চাওয়া ,পাওয়া কোনো কিছতেই তোমার কোনো কিছু যায় আসে না।

আমি কোনো কবি না, আমি কোনো লেখক না ,আমি একটা সাধারণ মানুষ। তবে আজকের লেখা গুলো আমি কতটা কষ্ট বুকের মধ্যে চাপা দিয়ে লিখেছি সেটা বুঝার মতো মানুষ হয়তো এই পৃথিবীতে আর নেয়। কিন্তু প্রতিটি মানুষের কৃতকর্মের ফল মানুষ দুনিয়াতে ভোগ করে যায়। আল্লাহ যেভাবে আমাদের মিলিত করেছিল হয়তো আবার ঠিক ততটাই জঘন্য ভাবে আলাদাও করতে পারে। আমি তোমার জন্য সবসময় প্রার্থনা করি আল্লাহ তোমাকে ভালো রাখুক। তুমি ভালো থাকো তোমার নিজের মতো করে কখনো তোমার কাছে এসে আমি আমার অধিকার দেখানোর চেষ্টাও করবো না। আরেকটা কথাও বলে রাখি মানুষ যখন প্রতি নিয়তো ভালোবাসার মানুষের কাছ থেকে অবহেলিত হতে থাকে তখন তার মনের মধ্যে জমাট বাধা হাজারো ভালোবাসা আস্তে আস্তে মরে যায় আর কখনো ফিরে আসে না।

কিছু কিছু মানুষ এই পৃথিবীতে এখনো অনেক বোকা রয়ে গেছে। যারা ভালোবাসা ছেড়ে দিয়ে টাকার পিছনে ছুটছে দিন রাত। কিন্তু তারা জানে না সেই টাকা তার জীবনে কতটা সুখ দিতে পারে। ভালোবাসার থেকে দামি আর কিছু আছে কিনা এই পৃথিবীতে তা আমার জানা নেই। বলার মতো হয়তো আরো অনেক কিছু ছিলো কিন্তু তোমাকে এসব বলেও কোনো লাভ নেই, কারণ তুমি মনুষ্যত্ব বিহীন একজন মানুষ।



break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন, মানুষ যখন কষ্টে এবং অন্ধকার জগতের বাসিন্দা হয়ে থাকে তখন সে উপরওয়ালার কাছে আকুল আরজি করে অন্ধকার থেকে বেরিয়ে আসার। আর যখন মানুষ সুন্দর জীবন যাপন করতে পারে এবং ভালোবাসা পায় তখন তাকে পায়ে ঠেলে দূরে সরিয়ে দেয়। তখন শুধু তার একটাই চাওয়া টাকা আর টাকা। তবে সে ভুলে যায় টাকা দিয়ে ভালোবাসা পাওয়া যায় না। আপনি অনেক সুন্দর একটি গল্প লিখেছেন। হয়তো এটা কারো বাস্তব জীবনের গল্প ও হতে পারে। তবে আমার জীবনের অনেক মিল পেয়েছি। যে মানুষ ভালোবাসার মূল্য দিতে জানে না তার ভিতর মনুষ্যত্ব বলতে কিছু থাকেনা। তবে আপনার গল্পটি পড়ে কেন জানি খুবই খারাপ লাগছে। আমাদেরকে এত সুন্দর একটি গল্প উপহার দেওয়ার জন্য, আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম আপু।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে বোঝা যাচ্ছে যে আপনি আমার পুরো লেখাটি মনোযোগ সহকারে পড়েছেন। সত্যি বলতে এটা বাস্তব জীবনের অহরহ ঘটে যাওয়া ঘটনা। আমাদের আশেপাশে এমন মানুষ অনেক আছে যারা ভালোবাসার মূল্য না বুঝে টাকার পিছনে ছুটছে। খুব ইচ্ছা ছিল এমন একটা গল্প লেখার তাই লিখে ফেললাম। ধন্যবাদ আপনাকে গল্পটি পড়ার জন্য।

মীর মোশাররফ হোসেন তার এক কাব্যগ্রন্থে অর্থকে পাতকী বলে আখ্যায়িত করেছিলেন।

অর্থ থাকতেও রানী চলে গিয়েছিলেন কাজের লোকের সাথে।

আপনার লেখার হিতবানী গুলো ছড়িয়ে পড়ুক বিশ্বময় ।এই কামনা করি।

 2 years ago 

ঠিক বলেছেন মানুষের জীবনে সুখের জন্য অর্থ সবকিছু না। বরং এই অর্থ একটা সুন্দর ভালোবাসাময় সংসার ভেঙ্গে চুরমার করতে পারে।

তার পরেও আমি ,অর্থের যে প্রয়োজন নাই তা কিন্তু বলছি না অর্থ ছাড়া নাকি সবই অনর্থক ।এটাও আমাদের মাথার মধ্যে কাজ করে।

 2 years ago 

ভালোবাসার চেয়ে দামী কোন কিছুই হতে পারে না। আর তা যদি অর্থ হয় তাহলে তার সাথে তুলনা করাটাই উচিত নয়। আপনি সুন্দর লিখেছেন আপু।

 2 years ago 

ভালোবাসার চেয়ে দামী কোন কিছুই হতে পারে না এই কথাটা যদি সেই মানুষ গুলো বুঝতো তাহলে হয়তো টাকা পিছনে কেউ এভাবে ছুটতোনা।

 2 years ago 

ভালোবাসা একটি মূল্যবান সম্পদ যা পৃথিবীর কোন কিছুর সাথে তুলনা করা যায় না।
ভালোবাসা দিয়েই সবকিছু জয় করা সম্ভব।
তবে ভালোবাসা বোঝার ক্ষমতা থাকতে হবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46