ইচ্ছা কিংবা অনিচ্ছা

in আমার বাংলা ব্লগ9 months ago

ইচ্ছা কিংবা অনিচ্ছা

image.png

image source

হাজারো ইচ্ছার মাঝে কিছু কিছু ইচ্ছা অপূর্ণতায় থেকে যায়। মানুষের জীবনে সব ইচ্ছা সব আকাঙ্খা পূরণ হবেই এটা আসলেই কেউ গ্যারান্টি দিয়ে বলতে পারবেনা। ইচ্ছা কিংবা অনিচ্ছার মাঝে লুকিয়ে থাকা কিছু কথার ভাব প্রকাশ করার চেষ্টায় আজকের এই পোস্ট। কিছু ইচ্ছা মানুষকে সফলতার মুখ দেখায় আবার কিছু কিছু ইচ্ছা মানুষকে ধ্বংসের মুখে পতিত করে। ইচ্ছা করাটা নিজের মনের একটা ব্যাপার। নিজের মন থেকে ইচ্ছার জন্ম হয়, আর সেই ইচ্ছা থেকেই মানুষ ভালো কিংবা মন্দ কাজের দিকে আগাতে থাকে প্রতিনিয়ত।

ছোট্ট বেলায় একটা ভাবসম্প্রসারণ পড়েছিলাম, ইচ্ছা থাকলে উপায় হয়। এই ভাবসম্প্রসারণটা আমার পুরোপুরি ভাবে মুখস্ত ছিল কিন্তু এখন যদিও আর মনে নেই। সত্যি আপনি যেকোনো কাজকে নিজের মন থেকে ইচ্ছার বিরুদ্ধে না গিয়ে যদি করেন তাহলে অবশ্যই সেই কাজে আপনার সাফল্য আসবে। আর আমরা আমাদের জীবনে এমন অনেক কিছু কিংবা অনেক কাজ নিজের ইচ্ছার বিরুদ্ধে করে থাকি যে কাজের মধ্যে না খুঁজে পায় কোনো ভালোলাগা, ভালোবাসা কিংবা সফলতা।

যে কাজটি আমার না, সেই কাজের উপর আমার ইচ্ছা না থাকাটাই স্বাভাবিক। তবে নিজের সাথে নিজে কথা বলে সেই কাজটিকে নিজের করে নিয়ে ইচ্ছা জন্মানোটা একটা বিষয় থাকতে পারে। তবে এই বিষয় গুলিতে খুব কম সময় ইচ্ছা শক্তি কাজ করে। অনিচ্ছাকৃত ভাবেই কাজ গুলো করতে হয় আর সেই কাজের গতি ও সফলতা থাকে জিরো।

আমাদের জীবনে এমন অনেক কিছু ঘটে যা আমার ইচ্ছা নেই, তবুও আমার সামনে বার বার আসে কিংবা ঘটতে থাকে। আর যার ইচ্ছা আছে সেই জিনিষটির কিংবা সেই কাজের অপেক্ষার প্রহর কাটতে থাকে তবুও সেটির দেখা মিলে না। তবে সাধারণ ভাবে পরিষ্কার মস্তিষ্কে যদি আপনি ভাবেন বা চিন্তা করেন তাহলে আপনি যা করছেন বা করেছেন এই সবকিছু আপনার ইচ্ছার মাধ্যমে হয়েছে। আপনি যদি ইচ্ছা না করতেন তাহলে হয়তো আপনার কোনো কিছুই হতোনা।

এমন কিছু কঠিন বিষয় আছে যা আমাদের ইচ্ছা থাকা সত্যেও আমরা অর্জন করতে পারি না। এটার কারণ কি জানেন? কারণ সেই জিনিসটি আমাদের সাদ্ধের মধ্যে নেই। যদিও এটাকে আমি একবারের জায়গায় অনেক বার চেষ্টা করেছি তবুও সেটিকে আমি অর্জন করতে পারিনি। ইচ্ছা থাকা সত্বেও সাদ্ধের মধ্যে না থাকা কিছু, আমাদের অর্জন করতে না পারাটা ইচ্ছার একরকম অপূর্ণতায় বলা যায়। আর এমন হাজারো ইচ্ছা আমাদের অপূর্ণতায় থেকে যায় আজীবন।

সমাপ্ত

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  
 9 months ago 

দারুন ছিল কিন্তু আপু আজকের পোস্টটি। আপনি কিন্তু প্রতিটি কথাই যথার্থই বলেছেন। আমরা আসলে আমাদের জীবনে এমন কিছু জিনিস বারে বারে পাই যা আমরা চাই না। আর যেটা আমরা পাই সেটা আমাদের হাজার কষ্টের বিনিময়েই পাই। আবার মাঝে মাঝে এমন কিছু জিনিস আমাদের জীবনে আসে যেটা নাকি আমাদের মনে বিরুদ্ধে চলে আসে।

 9 months ago 

চমৎকার লিখলেন আপু।খুবই সত্যি কথাগুলো সাজিয়ে গুছিয়ে লেখার জন্য আপনাকে ধন্যবাদ। যে কাজে আমাদের ইচ্ছে প্রবল ভাবে থাকবে সেই কাজটি অবশ্যই খুব ভালো হবে।আর অনিচ্ছাসত্ত্বেও যে কাজটি করা হয়। তার ফল ভালো না হওয়ারই সম্ভাবনা প্রবল।ধন্যবাদ আপু সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করার জন্য।

 9 months ago 

ইচ্ছা থাকলে উপায় হয় এই ভাব সম্প্রসারণটা শুধু আপনি নয় আমার মনে হয় বাংলাদেশের প্রতিটা ছেলেমেয়েই মুখস্ত করে। আর হ্যাঁ এটা সঠিক বলেছেন যে পরিষ্কার মস্তিষ্কে আপনি যদি কোন কাজ টার্গেট করেন তাহলে সেটা পূরণ করা সম্ভব আর এই জন্যই তো বলা হয় ইচ্ছা থাকলেই উপায় হয়।

 9 months ago 

আমি একটি জিনিস সবসময় মাথায় রাখি সেটা হচ্ছে, কোনো জিনিস যদি আমার মন থেকে করতে ইচ্ছে করে, তাহলে আমি সেই জিনিসটা অবশ্যই করি। তাহলে সফলতাও অর্জন করা যায়। কারণ সেই কাজে ভালোবাসাও জড়িত থাকে ওতপ্রোতভাবে। আর যেটা করতে ইচ্ছে করে না,সেটা আমি এড়িয়ে যাওয়ার চেষ্টা করি। কারণ আমি জানি ইচ্ছার বিরুদ্ধে গিয়ে আমি সেই কাজটা করলে,সেই কাজের ফলাফল ভালো আসবে না। সুতরাং ইচ্ছাশক্তি অনেক বড় একটি ব্যাপার। যাইহোক চমৎকার লিখেছেন আপু। এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55