বাসায় হাতে তৈরি তালের বিবিখানা পিঠা !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago
বাসায় হাতে তৈরি তালের বিবিখানা পিঠা

হ্যালো বন্ধুরা।
সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভালো আছেন। আজকে আমি আবারো নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের সাথে যুক্ত হলাম।

1.jpg

তাল দিয়ে কয়েক রকমের পিঠা তৈরি করা যাই। আর এর মধ্যে একটি তালের বিবিখানা পিঠা। আমি ছোটবেলা থেকে কয়েক রকমের তালের পিঠা খেয়েছি। আমার দাদু থাকতে তালের পিঠা অনেক বানাতো আর উনি অনেক পছন্দ করতো। তালের পিঠা অনেকেই পছন্দ করে আবার অনেকেই পছন্দ করে না। আর আমি তো আগেই বলেছি আমার কাছে সবকিছুই খেতে ভালো লাগে ও বাসায় তৈরি করতেও ভালো লাগে। আর আজকে সেই ভালো লাগা থেকেই বাসায় নিজের হাতে তালের বিবিখানা পিঠা তৈরি করেছি ও আপনাদের সাথে উপস্থাপন করেছি। তালের বিবিখানা পিঠা আমি অনেক আগে একবার বানিয়েছিলাম কিন্তু তখন আজকের পিঠার মতো এত সুন্দর হয়নি। আজকের তৈরি করা পিঠাটি বেশ মজাদার হয়েছে ও দেখতেও বেশ ভালো লাগছে।

2.jpg

তাল সবসময় সব জায়গায় পাওয়া যাই না। আর এখন তালের সিজন কিনা আমি তা জানি না। তবে আমি সবসময় এমন কিছু ফল অথবা সবজি বেশি করে কিনে ফ্রিজে জমিয়ে রাখি যে গুলো সবসময় কিনতে পাওয়া যাই না। আজকের তালের ক্ষেত্রেও এটি। তাল গলিয়ে ফ্রিজে সংরক্ষন করা ছিল আর আজকে সেই তাল ফ্রিজ থেকে বের করে ও সাথে আরো কয়েক রকম উপকরণ মিক্স করে মজাদার তালের বিবিখানা পিঠা তৈরি করেছি। আজকের এই তালের বিবিখানা পিঠা হয়তো অনেকের কাছেই নতুন হতে পারে। আবার অনেকের কাছে পুরোনো।

3.jpg

তালের রস , ময়দা , চালের গুঁড়া , এমন আরো কয়েকরকম উপকরণ একসাথে করে তালের বিবিখানা পিঠা তৈরি করা হয়েছে। আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে বাসায় হাতে তৈরি তালের বিবিখানা পিঠা তৈরি করেছি। পিঠা তৈরির প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ সুন্দর ভাবে একে একে শেয়ার করেছি ও ছবির মধ্যে লিখে দিয়েছি। আপনারা খুব সহজেই আমার পোস্ট দেখে বাসায় এভাবে তালের বিবিখানা পিঠা তৈরি করতে পারেন ও শিখে নিতে পারেন। আশাকরি আপনাদের কাছে আমার আজকের বাসায় হাতে তৈরি তালের বিবিখানা পিঠা তৈরি টি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক...........
ধাপ-1.

04.jpg

ধাপ-2.

4.jpg

ধাপ-3.

6.jpg

ধাপ-4.

7.jpg

ধাপ-5.

8.jpg

ধাপ-6.

9.jpg

ধাপ-7.

10.jpg

ধাপ-8.

11.jpg

ধাপ-9.

12.jpg

ধাপ-10.

13.jpg

ধাপ-11.

14.jpg

ধাপ-12.

15.jpg

ধাপ-13.

16.jpg

ধাপ-14.

17.jpg

ধাপ-15.

18.jpg

ধাপ-16.

19.jpg

ধাপ-17.

20.jpg

ধাপ-18.

21.jpg

ধাপ-19.

22.jpg

ধাপ-20.

23.jpg

আমার আজকের বাসায় হাতে তৈরি তালের বিবিখানা পিঠা রেসিপি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।



break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

চমৎকার একটি পিঠার রেসিপি দেখলাম।
বিবিখানা পিঠা প্রথম শুনলাম 😍 জিনিসটা খেতে ভীষণ স্বাদের হয়েছে মনে হয় ☺️
দারুন দারুন, আমি চেষ্টা করবো তৈরি করার।
অনেক দোয়া রইল আপু ❣️

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

তালের বিবিখানা পিঠা কখনো খাওয়া হয়নি, তবে পিঠা রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এই রেসিপি অনেকটা কেক তৈরীর মতো। আমার কাছে খুবই ভালো লেগেছে এই পিঠা রেসিপি টি। আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করবো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

তালের বিবিখানা পিঠা গুলো দেখতে অসাধারণ লাগছে আপু। আমি কখনোই এই পিঠাটির নাম শুনিনি তাই আমার কাছে এই রেসিপিটি খুবই ইউনিক মনে হচ্ছে। উনিক এর পাশা পাশি পিঠা গুলো দেখতে খুবই লোভনীয় লাগছে। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে, বলতে গেলে একদম লোভ লাগিয়ে দিলেন। আপনার উপস্থাপনাও দারুণ হয়েছে। সব মিলিয়ে অসাধারণ। ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অসময় তালের বিবিখানা পিঠা ব্যাপারটি বেশ মজাদার। তালের পিঠা আমি অনেক ভালোবাসি। অনেকদিন হয়েছে তালের পিঠা খাওয়া হয়না তবে সামনে গ্রীষ্মকাল আসতেছে মনে হয় খুব শীঘ্রই তালের পিঠা খাওয়া হবে। তবে আপনি অগ্রিম আমাদের মাঝে দারুন একটা পিঠা তৈরি করে দেখিয়েছেন সেইসাথে বিবিখানা পিঠা টি আমি আগে কখনো খাইনি মনে হয় খেতে বেশ মজাদার হবে। সব মিলিয়ে পিঠাটি আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

তালের বিবিখানা পিঠা রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে আপু লোভ সামলানো মুশকিল। এর আগে কখনো খাইনি। তবে এবার শিখে নিলাম। ইউনিক রেসিপি ছিলো। ধন্যবাদ আপনাকে আপু অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ্! আপুমনি বাসায় হাতে তৈরি তালের বিবিখানা পিঠা দেখে জিভে জল চলে এলো ইচ্ছে করছে একটু খেয়ে দেখতে নিশ্চয়ই অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে ঠিক যেন সন্দেশের মতো দেখতে হয়েছে অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পিঠা আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

তালের পিঠা আমার খুবই পছন্দের। তাল দিয়ে আমরা যে পিঠাটা খাই সেটা সাধারণতঃ চালের গুঁড়া তাল এবং চিনি দিয়ে তৈরি করা হয়। সেটাকে তো আমার কাছে খুবই ভালো লাগে। আমি কখনোই তালের বিবিখানা পিঠা খাইনি। তবে আপনার আজকে তালের বিবিখানা পিঠা টা দেখে মনে হচ্ছে। এটা খেতে খুবই মজা হবে। তাই আমি রেসিপিটি শিখে নিলাম। আপনার পোস্টটা দেখে আপু, বাসায় তৈরি করতে বলবো। অনেক ধন্যবাদ আপনাকে ইউনিক রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

তালের রস দিয়ে অনেক সুন্দর ভাবে আপনি পিঠা তৈরি করেছেন। তালের রস দিয়ে পিঠা তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। তবে এই পিঠা আমি কখনো খাইনি। আপনার কাছ থেকে এই পিঠা তৈরীর রেসিপি শিখে আমার খুবই ভালো লাগলো। মজার একটি পিঠার রেসিপি শেখানোর জন্য ও সুন্দর করে পিঠা তৈরীর পদ্ধতি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এই কমেন্ট লেখার সময়ই জিভে জল এসে গেলো আপু। এই পিঠা অনেক খেয়েছি গ্রামে থাকতে। বেশি খাওয়া হয়েছে ফুফুর বাড়িয়ে গিয়ে। কিন্তু অনেক বছর হলো এই পিঠা খাওয়া হচ্ছেনা। কবে যে আবার খাইতে পারবো। আপনার এই রেসিপি দেখে এখন আরো বেশি খাইতে মন চাচ্ছে আমার।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এই তালের পিঠাটি আমার খুবই পছন্দ একটি পিঠা।আম্মু বাসায় বানায়, তবে তাল সবসময় পাওয়া যায়না তেমন একটা তাই খুব একটা বানানোও হয়না।দেখেই খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33