আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৩৯ ।। আমার বাংলা ব্লগের রেলগাড়ি।। ডাই প্রজেক্ট

in আমার বাংলা ব্লগlast year

আমার বাংলা ব্লগের রেলগাড়ি

1.jpg

2.jpg3.jpg
শুরুতেই ধন্যবাদ জানাতে চাই আমার বাংলা ব্লগের সকল ভেরিফাইড মেম্বারদের। যাদের এই উদ্বেগ আর পরিকল্পনায় আমরা আজকে একটি অসাধারণ অভিজ্ঞতার সম্মুখীন হলাম, যেটা সত্যিই আমাদের আনন্দিত করেছে। আমি এর আগেও অনেক বার ডাই পোস্ট শেয়ার করেছি ও আমি নিজেও যখন একজন মেম্বার ছিলাম তখন এমন ডাই প্রজেক্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম তবে বর্তমান সময়ে কমিউনিটির একজন মডারেটর হয়ে এই প্রথম এমন একটা প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করেছি যেটা সত্যিই আনন্দদায়ক।

আমার বাংলা ব্লগের ভেরিফাইড মেম্বারদের এই ধরনের আইডিয়া দেখে অনেক বেশিই ভালো লাগলো আমার। আর সত্যি বলতে এতো ব্যস্ততার মধ্যেও এতো সময় নিয়ে এই ডাই প্রজেক্টটি তৈরি করতে অনেক বেশি আনন্দ উপভোগ করেছি। আর আমার বাংলা ব্লগের ভেরিফাইড মেম্বারদের এই অসাধারণ চিন্তা ভাবনাকে বাস্তবায়ন করতে সহযোগিতা করেছেন আমাদের @rme দাদা, দাদা যদি পোস্টের মাধ্যমে ইউজারদের চিন্তা ধারা সম্পর্কে জানার সুযোগ করে না দিতেন তাহলে হয়তো আমরা আজকে এত সুন্দর একটি ডাই প্রজেক্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ নিতে পারতাম না। তাই সব সবকিছুতে সবমিলিয়ে অনেক বেশি ধন্যবাদ জানাতে চাই দাদাকে।

আর আমার তৈরি করা ডাই প্রোজেক্টের এমন একটি আইডিয়া আসার কারন হচ্ছে যেহেতু সামনেই আমার বাংলা ব্লগের দ্বিতীয় বর্ষ পূর্ণ হতে যাচ্ছে তার সাথে মিল রেখেই আমি আমার বাংলা ব্লগ নামের একটি ট্রেইন তৈরি করেছি যেটা প্রথম বছরের দীর্ঘতম রাস্তা অতিক্রম করে দ্বিতীয় বছরে ঢুকতে চলেছে। জানিনা কতটুকু সুন্দরভাবে উপস্থাপন করতে পেরেছি তবে সময় আর ব্যস্ততার সাথে তাল মিলিয়ে এটাই আমার কাছে অনেক বেশি ভালো বলে মনে হয়েছে।


প্রয়োজনীয় উপকরণ।

  • রঙিন কাগজ।
  • ওয়াটার কালার পেন্সিল।
  • আইকা আঠা।
  • টি-ব্যাগের খালি বক্স।
  • মোটা কাগজ।
  • কেঁচি।
  • তুলা


4.jpg



ধাপ-১.

এগুলো হলো বিদেশ থেকে আনা এক ধরণের ফ্লেভার যুক্ত টি ব্যাগের বক্স। যার ভিতরে একটি করে টি-ব্যাগ ছিল। টি-ব্যাগ গুলো বের করে আমি ছোট ছোট বক্স গুলো নিয়ে নিয়েছি ট্রেনের বগি তৈরি করার জন্য। বক্স গুলোকে খুলে উল্টো করে আইকা আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি ও এভাবে করে চারটি বক্স তৈরি করে নিয়েছি।

5.jpg6.jpg
7.jpg8.jpg

ধাপ-২.

এবার আইকা আঠা দিয়ে একটি বক্সের সাথে আরেকটি বক্স জোড়া লাগিয়ে নিয়েছি ও একটি বক্স আলাদা ভাবে রেখেছি ট্রেনের ইঞ্জিন তৈরি করার জন্য।

9.jpg10.jpg

ধাপ-৩.

এবার বক্স গুলোকে হলুদ রঙিন কাগন দিয়ে মুড়িয়ে নিয়েছি।

11.jpg12.jpg

ধাপ-৪.

ইঞ্জিনের জন্য একটি বক্সকে আকাশি রঙিন কাগন দিয়ে মুড়িয়ে নিয়েছি।

13.jpg

ধাপ-৫.

এবার একটি মোটা কাগজ থেকে গোল করে কেটে ট্রেনের চাকা তৈরি করে নিয়েছি।

14.jpg15.jpg

ধাপ-৬.

এবার আইকা আঠা দিয়ে ট্রেনের চাকাগুলো ট্রেনের গায়ে লাগিয়ে নিয়েছি ও একটি ট্রেনের সাথে আরেকটি ট্রেনের সংযোগ দিয়ে মোটামুটি ভাবে ট্রেন তৈরি করে নিয়েছি।

16.jpg17.jpg

ধাপ-৭.

এবার একটি কালো রঙ্গিন কাগজ দিয়ে ইঞ্জিনের সামনে ও হলুদ রঙিন কাগজ দিয়ে ইঞ্জিনের উপরে ও আরো একটি বক্স দিয়ে ইঞ্জিনের পিছনের আইকা আঠা দিয়ে যুক্ত করে সুন্দর একটি ইঞ্জিন তৈরি করার চেষ্টা করলাম।

18.jpg19.jpg
20.jpg21.jpg

ধাপ-৮.

এবার কিছুটা তুলা নিয়ে ইঞ্জিনের সামনে কালো পাইবে ঢুকিয়ে দিলাম যাতে করে মনে হয় ইঞ্জিন থেকে ধোয়া বের হচ্ছে। আর মোটামোটি ভাবে ইঞ্জিন সহ ট্রেন তৈরির কাজ সম্পূর্ণ করলাম।

22.jpg23.jpg

ধাপ-৯.

এখন আমি ট্রেনের রাস্তা ও প্লাটফর্ম তৈরি করার জন্য নিয়ে নিলাম একটি মোটা কাগজ। সেটাকে লম্বা ও চিকন করে কেটে নিলাম।

24.jpg025.jpg

ধাপ-১০.

এবার কালো কাগজের উপর সাদা কাগজ গুলোকে আইকা আঠা দিয়ে লাগিয়ে ট্রেনের রাস্তা তৈরি করে নিলাম।

27.jpg28.jpg

ধাপ-১১.

ট্রেনের রাস্তা তৈরি হয়ে গেলে এখন আমার প্লাটফর্ম তৈরি করার পালা। তাই এখন আমি একটি কাগজে আমার বাংলা ব্লগের প্রথম বছর ও দ্বিতীয় বছর লিখে সবুজ কাগজ দিয়ে ডিজাইন করে নিচের দিকে লাগিয়ে নিয়েছি।

30.jpg

29.jpg030.jpg

ধাপ-১২.

এরপর ওয়াটার কালার পেন্সিল দিয়ে ট্রেনের গায়ে আমার বাংলা ব্লগ লেখাটি লিখে দিয়েছি ও মোটামোটি ভাবে ট্রেন ও ট্রেনের রাস্তা ও প্লাটফর্ম তৈরিটি সম্পূর্ণ করেছি।

31.jpg

32.jpg

ধাপ-১৩.

এবার আস্তে আস্তে শুরুতে রাস্তা, তারপর ট্রেন, তারপর প্লাটফর্ম লাগিয়ে সুন্দর ভাবে আমার বাংলা ব্লগের দ্বিতীয় বর্ষ উয্যাপনের একটি ট্রেনগাড়ি বানানো সম্পূর্ণ করলাম।

33.jpg

34.jpg

35.jpg36.jpg


অনেক বেশি ভালোবাসা, সময় ও শ্রম দিয়ে আমার বাংলা ব্লগের নামে এই রেলগাড়ির ডাই প্রজেক্টটি তৈরি করেছি আশাকরি আপনাদের কাছে আমার তৈরি করা এই ডাই প্রজেক্টটি ভালো লাগবে। সকলকে আবারো ধন্যবাদ জানিয়ে আজকে এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

সমাপ্ত

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  
 last year 

আমার বাংলা ব্লগের ২য় বর্ষপূর্তি উপলক্ষ্যে, প্রতিযোগিতার জন্য তৈরি ডাই প্রজেক্ট রেলগাড়ী অসাধারণ আইডিয়া। এধরণের কাজ করতে অনেক সময় লাগে ঠিকই কিন্তু কাজ শেষে নিজের পছন্দমত হলে তা অনেক আনন্দের। আপনার কাজটি দারুণ হয়েছে আপু। ধাপ গুলোও অনেক সুন্দর করে তুলে ধরেছেন। এধরণের একটি অসাধারণ ডাই প্রজেক্ট আমাফের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

সত্যি বলেছেন, কাজ শেষে যদি কাজ ভালো না লাগে তাহলে মনটা অনেক খারাপ হয়ে যায়। তবে আমার কাছে মনে হয়েছে এটাই বেস্ট ও ভালো কিছু করতে পেরেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

এই গাড়ির আমি কোন বগিতে আছি সেটা ভাবছি 😆

 last year 

আপনি ইঞ্জিনের ভিতর ড্রাইবারের সাথে আছেন। 😆😁

 last year 

আপু আপনার ডাই প্রোজেক্টের আইডিয়াটি খুব ভালো লেগেছে আমার কাছে। এরকম ডাই প্রজেক্টগুলো তৈরি করতে আসলেই খুব ভালো লাগে। খুব চমৎকারভাবে আমার বাংলা ব্লগের রেলগাড়ি তৈরি করেছেন এবং শেষে গিয়ে একটি ঘরে পৌঁছেছে যেটা দেখে আরো বেশি ভালো লাগলো।

 last year 

অনেক ভেবে চিনতে এমন একটি আইডিয়া বের করেছি। জানিনা কতটুকু ভালো করতে পেরেছি। বাকিটা বিচারকদের উপর। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আমার বাংলা ব্লগের রেলগাড়ি ডাই প্রজেক্ট এর মাধ্যমে তৈরি করেছেন। আপনার শেয়ার করা ডাই প্রজেক্ট দেখতে বেশ চমৎকার হয়েছে আপু। আসলে এই রেলগাড়ি দেখার পরে আমি ভাবছি আমার বাংলা ব্লগের সকল সদস্য এই রেলগাড়ির মধ্যে ধরবে কিনা।

 last year 

আমার বাংলা ব্লগের ভিতর যদি এত বড় একটা পরিবার থাকতে পারে তাহলে আমার বাংলা ব্লগ ট্রেনের ভিতরও সবার জায়গা হয়ে যাবে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last year 

সত্যিই আপু আপনার আজকের ডাই প্রোজেক্ট টি দেখে অবাক হয়ে গেলাম। খুব ইউনিক একটি ডাই প্রজেক্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। তুলা দিয়ে ধোয়া বানানোর আইডিয়াটা বেশ দারুন হয়েছে। দেখে মনে হচ্ছে যেন একদম সত্যিকারের ধোয়া উড়ছে। বেশ ভালো লাগলো আপনার আইডিয়াটা। শুভকামনা রইল আপু।

 last year 

আমি আমার দক্ষতা দিয়ে চেষ্টা করেছি নতুন ও ইউনিক ভাবে কিছু তৈরি করে দেখানোর। জানিনা কতটুকু ভালো লাগবে আপনাদের কাছে। ধন্যবাদ আপু প্রশংসা করার জন্য।

 last year 

প্রথম বছরের অনেক দীর্ঘতম পথ অতিক্রম করে দ্বিতীয় বছরে ট্রেনটি ঢুকতেছে, এই বিষয়টা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন আপনি। আসলে এই বিষয়টা কিন্তু খুব সুন্দর ভাবেই ফুটে উঠেছে। আপনি খুবই সুন্দর ভাবে তুলে ধরেছেন এটি তৈরি করার পদ্ধতি। আপনি অনেক ভেবেচিন্তে এই আইডিয়াটা বের করেছেন, যা আমি দেখেই বুঝতে পারছি। আর প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লাগলো। খুব সুন্দর হয়েছে সম্পূর্ণ প্রজেক্ট তৈরি করার পদ্ধতি।

 last year 

অসংখ্য ধন্যবাদ সুন্দর করে মন্তব্যটি করার জন্য।

 last year 

দ্বিতীয় বর্ষ পূর্তি উপলক্ষে খুবই সুন্দর একটি ডাই প্রজেক্ট তৈরি করে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। এই প্রজেক্ট এর মাধ্যমে আপনি প্রথম বছর থেকে দ্বিতীয় বছরে পদার্পণের চিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত চমৎকারভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি ভালো কিছু উপহার দেওয়ার জন্য ও সকলের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি দারুন একটি ইউনিক ডাই প্রজেক্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার বাংলা ব্লগে রেলগাড়ি যেহেতু আমরা বাংলা ব্লগে অনেক সদস্য আছে সে তো সামনের পথে যাওয়ার জন্য আমাদের এমন একটা রেলগাড়ি দরকার। আপনি খুবই চমৎকার ভাবে আমার বাংলা ব্লগের রেলগাড়ি তৈরি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে অনেক ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

নিজের মতো করে চেষ্টা করেছি ভালো কিছু করার জন্য। ধন্যবাদ আপনাকে।

 last year 

মাশাআল্লাহ দেখে তো অনেক ভালো লাগলো আপু। একদমই অনেক ইউনিক একটি ডাই প্রজেক্ট তৈরি করেছেন আপনি আমার বাংলা ব্লগের রেলগাড়ি মানে তো অনেক সুন্দর হয়েছে। প্রতিযোগিতার আয়োজন করার জন্য অনেক সুন্দর সুন্দর ইউনিক পোস্ট দেখতে পেয়েছি। অনেক ধন্যবাদ আপু প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য।

 last year 

আমি আমার দক্ষতা দিয়ে চেষ্টা করেছি নতুন ও ইউনিক ভাবে কিছু তৈরি করে দেখানোর। জানিনা কতটুকু ভালো লাগবে আপনাদের কাছে। ধন্যবাদ আপু প্রশংসা করার জন্য।

 last year 

অও,অসাধারণ হয়েছে আপু আপনার রেলগাড়িটি।আসলে মনে হচ্ছে আমরাও এর মধ্যে আছি☺️☺️,আর একটি একটি বগি পার করছি।খুব সুন্দর ধাপে ধাপে দেখিয়েছেন।আমার কাছে খুব ভালো লেগেছে।প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যা, আপনারা সবাই এর মধ্যে আছেন। আর সবাই মিলেই এই ট্রেনে করে আমার বাংলা ব্লগের দ্বিতীয়বর্ষ উজ্জাপন করবো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66521.28
ETH 3454.20
USDT 1.00
SBD 2.67