একাকিত্ব।

in আমার বাংলা ব্লগ3 months ago (edited)

image.png

image source

আমরা পৃথিবীতে এসেছি একা আবার যাবোও একা , কিন্তু তারপরও আমাদের সবার মাঝেই একটা একাকিত্ব কাজ করে জীবনের কোনো একটা পরিস্থিতিতে। এই একাকিত্ব সবাই কম বেশি অনুভব করে। তবে একটা সময় এটা কেটে যায়। আসলে একাকিত্বকেই মূলত আমরা ডিপ্রেশন বলে থাকি। এই একাকিত্ব মাঝে মধ্যে অনেক বিশাল বড় আকার ধারণ করতে পারে। এটা যদিও একাকিত্বের গভীরতার উপর নির্ভর করে তবে সব সময় না। কেননা এখনকার কিশোর কিশোরীরাও নরমাল কোনো কারণ নিয়ে একাকিত্ব ভুগে তারপর নানান অঘটন ঘটায় । এমনটা হওয়ার কারণ হচ্ছে তাদের আবেগ। এই বাড়তি বয়সে অতিরিক্ত আবেগের কারণে তারা এমন নানান রকম অঘটন ঘটায় ।

তবে আমি এখানে আবেগকে প্রাধান্য না দিয়ে সরাসরি একাকিত্বকে নিয়ে কথা বলবো। আসলে একাকিত্ব অনুভব করাটা রীতিমতো স্বাভাবিক , কেননা মানুষ যখন দুঃখী অনুভব করে তখনি সচরাচর একাকিত্বে ভুগে। তবে এই একাকিত্ব বেশি অনুভব হয় যখন আপনি একা একা থাকবেন। যখন আপনি আপনার আপন জন গুলোর থেকে দূরে চলে যাবেন , সে যে কেউ হতে পারে। তবে আমার ক্ষেত্রে এমনটা হয়েছিল আম্মুকে মিস করার জন্য। আম্মুর জন্য অনেক মন খারাপ হতো আমারপ্রথম প্রথম , তবে সময় যাওয়ার সাথে সাথে এটা ঠিক হয়ে যায়। এবং এটাই বাস্তব প্রমান যে সময়ের সাথে সাথে সব কিছুই পাল্টে যায়।

সত্যি কথা বলতে একাকিত্ব সবার জন্য খারাপ ব্যাপারটা তেমনও না। তবে মনকে হাসি খুশি রাখা স্বাস্থ্যের ও সুন্দর মনের জন্য ভালো। তবে অনেকেই আছেন যারা কিনা পছন্দ করেন একা থাকতে , নীরবতা আসলেই সুন্দর। যদি আপনি সেই নীরবতাকে উপভোগ করতে পারেন। তবে আমি সেটা বলছিনা যে সব সময় নীরবতার মধ্যে থাকা ভালো তবে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বেশির ভাগ সময় একা থাকতে পছন্দ করেন তাই তাদের কথা একটু বললাম। হয়তো আমরা অনুভব করতে পারি যে সে একাকিত্বে ভোগছে কিন্তু হয়তো সে এই একাকীত্বকেই পছন্দ করছে।

তবে আমার উপদেশ হবে , সব সময় একদম একা একা না থাকা আবার সব সময়ই সবার সাথে আনন্দে আনন্দে সময় না কাটানো। জীবনে সব কিছুরই প্রয়োজন আছে। কিন্তু অতিরিক্ত না। আমরা বন্ধু বান্ধব সবার সাথে সময় কাটাবো আবার একদম নির্জন পরিবেশে থেকেও নিজেকে সময় দিবেন। তাহলে সেই সময়টাতেও আপনি গভীর ভাবে আপনার সমস্যা গুলোকে বের করতে পারবেন। আপনি আপনার জীবনের অনেক সমস্যা গুলোর থেকেই পরিত্রান পাবেন।

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  
 3 months ago 

আসলে কিছু কিছু সময় একাকীত্ব অনেক কষ্ট দিয়ে থাকে। কারণ সেই একাকীত্বতা হয়ে থাকে আসল। অর্থাৎ মনে করেন আপনি নতুন কোনো স্কুলে ভর্তি হয়েছেন আপনি সবার সাথে মিশতে চাচ্ছেন কিন্তু আপনার সাথে প্রথম প্রথম কেউ কথা বলতে চাচ্ছে না তখন সে একাকীত্বটা হবে একদম আসল এবং কষ্টদায়ক। তবে কিছু কিছু একাকীত্ব আবার ভালো লাগারও হয়ে থাকে। কারণ সবসময় অত গ্যাঞ্জামের মধ্যে না থেকে একটু নীরবতা পালন করাও ভালো। যাই হোক ধন্যবাদ আপনাকে এই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago (edited)

কিছু মুহূর্ত আছে আমরা নিজেরাই একা থাকতে চাই। আর সেই মুহূর্তটা ভালো কিন্তু যখন আমরা কারো সাথে মিশতে চাই কিন্তু সেই সুযোগ পাই না সেই একাকীত্বটা সত্যি অনেক খারাপ .

 3 months ago 

দীর্ঘ সময় একাকী থাকাটা কখনোই ভালো নয়। এতে করে নানান ধরনের দুশ্চিন্তা আমাদের মনের মধ্যে বাসা বাঁধে। একসময় ডিপ্রেশনে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। কিন্তু মাঝেমধ্যে একাকী সময় কাটাতে পারলে ভালো হয়। এতে করে বিভিন্ন বিষয়ে নিজের সাথে বোঝাপড়া করা যায়। তাছাড়া মাঝেমধ্যে একাকী সময় কাটাতেও খুব ভালো লাগে। যাইহোক দারুণ লিখেছেন আপু। পোস্টটি পড়ে আসলেই খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

কিছু মুহূর্ত আছে আমরা নিজেরাই একা থাকতে চাই। আর সেই মুহূর্তটা ভালো কিন্তু যখন আমরা কারো সাথে মিশতে চাই কিন্তু সেই সুযোগ পাই না সেই একাকীত্বটা সত্যি অনেক খারাপ ও কষ্ট দায়ক।

 3 months ago 

একা থাকা সবার জন্য খারাপ নয় আপু, অনেকে আবার একা একা থাকতে অনেক বেশি পছন্দ করে। তবে যারা একাকীত্ব পছন্দ করে না তাদের কাছে এটা অনেক বেশি কষ্টের।

তবে আমার উপদেশ হবে , সব সময় একদম একা একা না থাকা আবার সব সময়ই সবার সাথে আনন্দে আনন্দে সময় না কাটানো।

আপনার এই উপদেশটি আমার কাছে অনেক ভালো লাগলো আপু।

 3 months ago 

ভালো লাগার মতো হয়েছে তাহলে ,

 3 months ago 

সত্যি কথা বলতে এটা আমার জন্য প্রযোজ্য যে আমি একাকীত্ব অনেক ভালোবাসি এবং একা থাকতে পছন্দ করি। একা থাকার অনেক ভালো দিক যেমন রয়েছে তেমনি আবার খারাপ দিকেও রয়েছে । ভালো দিক বলতে নিজের জীবনটাকে নিজের মত করে উপভোগ করা যায় এবং অনেক জ্ঞান অর্জন করা যায় । আর একাকীত্ব ছাড়া কেমন হয় এটা আমার ঠিক তেমন একটা জানা নেই তবে আমি একা থাকতেই ভালোবাসি। যাই হোক খুব সুন্দর পোস্ট করেছেন অনেক ভালো লাগলো।

 3 months ago 

নিজ থেকে একা থাকাটা অবশ্যই ভালো , নিজের মতো করে সময়টাকে উপভোগ করা যায় কিন্তু যখন আমরা একা থাকতে চাইনা কিংবা কাওকে প্রয়োজন হয় তখন পাইনা, তখন হয়তো একাকিত্বের কষ্টটা একটু বেশি হয়।

 3 months ago 

সত্যি কথা বলতে কি আপু আমার জীবনের বেশ ৮ থেকে ১০ বছর আমি এতটাই একাকী কাটিয়েছি, মাসকে মাস খুব জোর ৬ থেকে ৬ জন মানুষের সাথে কথা হয়েছে। শুধু লেখাপড়ায় নিয়োজিত থাকতাম আর নিজের ভালোলাগার সবজি চাষ। আর বিশেষ প্রয়োজনে কলেজে যেতাম। যখন কলেজে যেতাম অতি প্রয়োজনে যদি একাধিক মানুষের সাথে কথা হয়েছে কি। তবে বেশিরভাগ সময় দিনরাত একাকীত্ব কেটেছে আমার। তবে একা থাকতে অনেকের স্বাচ্ছন্দ্যবোধ করে। আবার অনেক সময় দেখা যায় যাদের কোন মানসিক হতাশা রয়েছে তারা একাকীত্ব কাটিয়ে চলেছে ডিপ্রেশনেও ভুগছে অনেকেই কিন্তু বুঝতে পারে না। আমার প্রথম ঐ মুহূর্তে কোন সমস্যা ছিল না পরবর্তী জীবনে একটা এক্সিডেন্ট আরো একাকীত্ব করে তুলেছিল তাই দুই বিষয়ে বেশ ধারণা রয়েছে আমার। কিন্তু পরবর্তী একাকিত্বের মুহূর্তটা ছিল আমার জন্য ডিপ্রেশন এর মুহূর্ত।

 3 months ago 

অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আপনি পোস্টে লিখেছেন আপু। আপনার এই পোস্ট পড়ে আমার অনেক ভালো লাগলো। তবে আমি একা থাকতে মোটেও পছন্দ করি না। হাসি খুশি মানুষের মাঝে উপস্থিত থাকতে বেশি ভালো লাগে। তবে যাই হোক সুন্দর একটা বিষয় কিন্তু আমাদের মাঝে শেয়ার করেছেন। পড়ে বেশ ভালো লাগলো আমার।

 3 months ago 

গভীর কোন চিন্তার জন্য একাকিত্ব ভীষণ দরকার।সারাক্ষন হৈ হুল্লোর করে সময় কাটাতে ভালো ও লাগেনা।কিছু সময় একাকী থেকে নিজেকে বুঝতে হবে।খুব সুন্দর লিখেছেন আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68608.97
ETH 3280.67
USDT 1.00
SBD 2.74