শসা দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

শসা দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি

হ্যালো বন্ধুরা।
সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভালো আছেন। আজকে আমি আবারো নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের সাথে যুক্ত হলাম।

IMG-20210828-WA0082.jpg

আমরা সকলেই জানি শসা খাওয়া শরীরের জন্য ও স্কিনের জন্য অনেক ভালো। শসা আমাদের দেশের বাজার গুলোতে সবসময় পাওয়া যাই। শসা দিয়ে তরকারি রান্না করা হলে সেই তরকারি অনেক মজাদার ও সুস্বাধু হয়। আমার কাছে শসা দিয়ে রান্না করা তরকারি অনেক ভালো লাগে। তাই আজ আমি আমার বাসায় শসা দিয়ে তেলাপিয়া মাছ রান্না করেছি।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে আমি এই রেসিপি রান্না করেছি। আমি চেষ্টা করেছি প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আশাকরি আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

শসা আধা কেজি।

IMG-20210828-WA0081.jpg

শসা গুলো খোসা ছাড়িয়ে পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

IMG-20210828-WA0075.jpg

এরপর শসা গুলোকে ছোটো ছোটো টুকরো করে কেটে নিতে হবে।

IMG-20210828-WA0077.jpg

এখানে আমি তেলাপিয়া মাছ নিয়েছি ৫ টুকরো।

IMG-20210828-WA0076.jpg

মাছ গুলো পানি দিয়ে ভালো করে ধুয়ে হলুদ গুঁড়ো ও লবন মাখিয়ে নিতে হবে।

IMG-20210828-WA0079.jpg

এবার হলুদ , লবন মাখানো মাছ গুলো কড়াইতে তেল গরম করে তেলে ছেড়ে দিতে হবে।

IMG-20210828-WA0088.jpg

মাছ গুলোকে হালকা বাদামি করে ভেজে নিতে হবে।

IMG-20210828-WA0090.jpg

এখানে আমি নিয়েছি পেঁয়াজ কুচি আধা কাপ।

IMG-20210828-WA0089.jpg

এখানে নিয়েছি - আদা বাটা আধা টেবিল চামচ , রসুন বাটা আধা টেবিল চামচ , লবন পরিমাণ মতো , মরিচ গুঁড়ো আধা চা চামচ , হলুদ গুঁড়ো আধা চা চামচ , জিরা গুঁড়ো আধা চা চামচ ,ধনিয়া গুঁড়ো আধা চা চামচ , কাঁচামরিচ আট থেকে দশ টি।

IMG-20210828-WA0080.jpg

এবার ভাজা মাছ গুলো কড়াই থেকে তুলে রেখে এতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি হওয়া পর্যন্ত নাড়তে হবে।

IMG-20210828-WA0091.jpg

পেঁয়াজ বাদামি হয়ে এলে এতে টুকরো করা শসা ও সকল মসলা একসাথে দিয়ে দিতে হবে। ভালোমতো নেড়ে মিশিয়ে নিতে নিয়ে মিনিট খানেক রান্না করতে হবে।

IMG-20210828-WA0087.jpg

মিনিট খানেক পর সামান্য ঝোল দিয়ে ৫/৬ মিনিট ঢেকে রেখে রান্না করতে হবে।

IMG-20210828-WA0074.jpg

কিছুক্ষণের মধ্যে ঝোল শুকিয়ে যাবে ও শসা সিদ্ধ হয়ে নরম হয়ে গেলে ঢাকনা ছাড়া হালকা তাপে নেড়ে রান্না করতে হবে।

IMG-20210828-WA0078.jpg

এরপর পরিমাণমতো ঝোল দিয়ে দিতে হবে।

IMG-20210828-WA0083.jpg

ঝোল বলক চলে আসলে ভাজা মাছগুলো ছেড়ে দিতে হবে .

IMG-20210828-WA0085.jpg

পরিমাণমতো ঝোল শুকিয়ে এলে নামানোর আগে ধনিয়া পাতা কুচি উপর দিয়ে ছিটিয়ে দিতে হবে। না দিলেও কোনো সমস্যা নেই।

IMG-20210828-WA0086.jpg

এবার বাটিতে ঢেলে নিজের পছন্দমত সাজিয়ে পরিবেশন করতে পারেন।

IMG-20210828-WA0082.jpg

আশাকরি আপনাদের কাছে আমার আজকের শসা দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপিটি ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

শসা দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি আমি আজ প্রথম দেখলাম। পোষ্টের মাধ্যমে আমিও শিখতে পারলাম। আমিও বাড়িতে ট্রাই করবো আপনার জন্য শুভ কামনা রইল। অনেক সুন্দর ছিল পরিবেশন টি।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

শসা দিয়ে আপনি যে রেসিপিটি তৈরি করেছেন সেটা খুবই সুন্দর হয়েছে।

শসা দিয়ে তরকারি রান্না করা হলে সেই তরকারি অনেক মজাদার ও সুস্বাধু হয়।

আপনি ঠিকই বলেছেন আপু আসলেও সুস্বাদু হয়।রেসিপির কালার খুব সুন্দর হয়েছে।

অনেক ধন্যবাদ আপু ধারাবাহিক বর্ণনার মাধ্যমে আপনার পোস্টটি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

অনেক দারুন হয়েছে শসা দিয়ে তেলাপিয়া মাছ রান্না করলে অনেক মজা হয়। রান্না দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। সবকিছু অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন ভালো লেগেছে রেসিপি দেখে ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

শসা দিয়ে তেলাপিয়া মাছের তরকারি কখনো খাওয়া হয়নি।খুব সুন্দভাবে রেসিপির বর্ণনা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

শসা দিয়ে এত সুন্দর মাছ রান্না করা যায় তা আগে জানতাম না। আপনি খুবই নিখুঁতভাবে রান্নাটি করেছেন আপনার রান্না দেখে সত্যিই অনেক সুস্বাদু বলে মনে হচ্ছে।। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার রেসিপিটি দেখতে যেমন সুন্দর হয়েছে খেতেও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে। তবে আমি কখনো শসার তরকারি খাইনি। আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। একদিন রান্না করে খাব। সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

নতুন একটি রেসিপি দেখলাম শসা দিয়ে।নিশ্চয়ই খেতে অনেক স্বাদ হয়েছিল ।রেসিপিটি সুন্দর হয়েছে।ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

শশা দিয়ে কোনো তরকারি রান্না করলে সেটা খেতে খুবই ভালো লাগে। শশার তরকারির একটা উপকারও আছে এটা শরীর ঠান্ডা রাখে। যাইহোক আপনার রেসিপি উপস্থাপনা থেকে শুরু করে তৈরির প্রসেস পারফেক্ট হয়েছে।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া , এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

রান্নার ধাপগুলো খুবই সুন্দর ভাবে ছোট ছোট ধাপে উপস্থাপন করেছেন। শসা আমার খুব পছন্দ। এই গরমের সময় শসা খুবই উপকারী একটি খাবার। তবে শসার তরকারি খাওয়া হয়নি।

 3 years ago 

খেতে দেখবেন ভালো লাগবে , ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

🙂🙂🙂

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61378.33
ETH 2960.55
USDT 1.00
SBD 2.49