স্বার্থপরতা

in আমার বাংলা ব্লগ3 days ago

স্বার্থপরতা

pexels-kittbui-2131870-26572408.jpg

image source

মানুষ স্বার্থের জন্য অনেক কিছু করতে পারে, তবে বেশি কষ্ট লাগে তখন যখন কাছের আপন মানুষ গুলো স্বার্থপরতা শুরু করে। ভুলে যায় তার আগের অতীত , ভুলে যায় সেই সময় গুলো যে সময় গুলোতে অনাহারে থাকা এক টুকরো রুটির মতো ছিলাম আমি, প্রচন্ড শীতে জর্জরিত অবস্থায় কাঁথা হয়ে ছিলাম আমি , তৃষ্ণার্ত অবস্থায় গলা শুকিয়ে কাঠ হয়ে যাওয়ার সেই মুহূর্তে এক গ্লাস ঠান্ডা জল হয়ে ছিলাম আমি। ভুলে গেছে সেই অতীত যে অতীতে তার প্রতিটি নিস্বাসে , প্রতিটি বিশ্বাসে ছিলাম আমি। আর এখন.... ? আমি কি কিংবা আমি কে হয়তো সে এটাই জানেনা। কারণ আমার প্রয়োজন হয়তো এখন তার কাছে ফুরিয়ে গেছে, তাই সেও তার মতো করেই ছুড়ে ফেলে দিয়েছে ডাসবিনের সেই তলদেশে। তবে বিশ্বাস করো আমি পারিনি স্বার্থপরের মতো ব্যবহার করতে , আমি পারিনি নিজেকে স্বার্থপর বানাতে কারণ আমি সবসময়ের জন্য আপন হয়ে থাকতে চেয়েছি ,আপন মনে ভালোবাসতে শিখেছি।


তবে আমিও নিজেকে সেখানেই ফেলে রাখিনি যেখানে তুমি আমাকে ফেলে দিয়েছো ভাবছো , আমি আমার নিজের জায়গা সেখানেই করে রেখেছি যেখানে তুমি আসবে ও আসতেই হবে। কারণ স্বার্থপর মানুষ গুলো সবসময় স্বার্থপরতা দেখাতে পারেনা , সৃষ্টিকর্তা যেভাবে একজনকে তার সকল প্রয়োজন মেটাতে পারে ঠিক তেমনি তিনি চাইলে সেই মানুষটাকেই প্রয়োজনীয় করে দিতে পারে যে মনুষটাকে তুমি স্বার্থপরের মতো প্রয়োজন শেষে ছুড়ে ফেলে দিয়েছিলে। আমি সবসময় একটা কথা বলি আর সেটা হলো সময় সবসময় একই রকম থাকেনা। আর সময়ের সাথে সাথে জীবনটাও বদলাতে সময় লাগেনা।

তুমি কখনো এভাবে নিজেকে নিয়ে কখনো ভেবেছো ? যে সেই তুমি আমাকে ছুড়ে ফেলে দিয়েছো এই তুমি আবারো আমার কাছে ফিরে আসবে ? তখনকার সেই মুহূর্তটা একটু অনুভব করো। জানি পারবেনা কারন তুমি এখন সেই মুহূর্তে নেই যেই মুহূর্তে আমাকে তোমার প্রয়জন হবে। আমি অপেক্ষায় আছি খুব শিগ্রই সেই সময়টা ফিরে আসবে তবে আমি হয়তো তোমাকে তোমার মতো করে ছুড়ে ফেলে দিবো না ,কারণ ছুড়ে ফেলে দিতে আমি শিখিনি। আমার কাছে সবসময় তুমি যেমন ছিলে তেমনি থাকবে আর এখান থেকেই যদি তোমার কিছুটা শিক্ষা হয়। আমিও যদি তোমার সাথে একই রকমের আচরণ করি কিংবা তোমার মতো স্বার্থপরতা করি তাহলে তোমার আর আমার মধ্যে কোনো ব্যাবধান এই থাকবেনা , কোনো শিখাও দেয়া হবেনা।

জীবনে কখনো কখনো অপরজন যা করে ঠিক তা করেই তাকে শিক্ষা দেয়া যায়না ,মনে রাখবেন রাস্তার একটা কুকুর আপনাকে কামড়ালে যেমনি আপনি কুকুরটাকে কামড়াতে পারবেন না ঠিক তেমনি কিছু মানুষকে সে যেটা আপনার সাথে করেছে সেটা করেও তাকে শিক্ষা দেয়া যাইনা , বরং সে যেটা করেছে তার ঠিক উল্টোটা করলেই তাকে শিক্ষা দেয়া সম্ভব।

সমাপ্ত.......

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  
 3 days ago 

বর্তমান জগতে চারিদিকে স্বার্থপর মানুষের ছড়াছড়ি। এমনকি পরিবারের মানুষজনও কেমন যেনো স্বার্থপর হয়ে যাচ্ছে। আসলে স্বার্থ ফুরিয়ে গেলে মানুষ সেভাবে আর মূল্যায়ন করে না। মোটকথা কিছু কিছু মানুষকে যতদিন দিতে পারবো,ঠিক ততদিন তাদের কাছ থেকে মূল্যায়ন পাওয়া যায়। কিন্তু সেই স্বার্থপর মানুষগুলো বিপদে পরলে আবার পায়ে ধরতেও দ্বিধাবোধ করে না। তাদেরকে তখন সাহায্য করতে ইচ্ছে না করলেও, কেনো জানি ইগনোর করতে পারি না। দুঃখের বিষয় হচ্ছে, তবুও সেসব স্বার্থপর মানুষদের শিক্ষা হয় না। যাইহোক সবার শুভবুদ্ধির উদয় হোক সেই কামনা করছি। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 days ago 

বাহ, পোষ্টের লেখার সাথে মিল রেখে খুব সুন্দর করে মন্তব্য করেছেন। এমনিতেও আপনার প্রতিটা মন্তব্য আমি পড়ি ও আমার কাছে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টগুলো প্রতিনিয়ত পড়ার জন্য ও সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 2 days ago 

হ্যাঁ আপু সবসময়ই চেষ্টা করি প্রতিটি পোস্ট ভালোভাবে পড়ে সুন্দর সুন্দর কমেন্ট করার জন্য। দোয়া করবেন এই ধারাবাহিকতা যাতে বজায় রাখতে পারি।

 3 days ago 

আজকাল ঘরে-বাইরে স্বার্থপর মানুষের ভীড় বৃদ্ধি পেয়েছে।স্বার্থের কারনে আপনজনকেও তারা ভুলে যায়।যে মানুষটি তার একান্ত আপন ছিল এক সময়। তার প্রতিদানের কথা বেমালুম ভুলে বসে থাকে।তবে এসব স্বার্থপর মানুষ গুলোর শাস্তি দিতে হয় একটু অন্য ভাবে।সেই বিষয়টি আপনি চমৎকার ভাবে তুলে ধরেছেন আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 days ago 

জি আপু চেষ্টা করেছি নিজের মতো করে স্বার্থপর মানুষগুলোকে নিয়ে কিছু লেখার। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

বর্তমান পৃথিবীটাই স্বার্থপর পৃথিবী। এখানে স্বার্থের উপর আঘাত আসলে কেউ কাউকে চিনে না, আপন পর বুঝেনা। মানুষগুলো এমন হয়ে গেল, সবাই নিজেকে নিয়ে চিন্তা করে শুধু। আমরা স্বস্ব স্থান থেকে পরিবর্তন না হলে কখনোই পৃথিবী পরিবর্তন করা সম্ভব হবে না। খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 days ago 

স্বার্থপর এই দুনিয়ায় কিভাবে যে আপন মানুষগুলোও স্বার্থপর হয়ে যায় বুঝিনা। যাই হোক, ধন্যবাদ আপনাকে মন্তব্যটি করার জন্য।

 2 days ago 

এমন গভীর ও হৃদয়স্পর্শী লেখার জন্য ধন্যবাদ। আপনার অনুভূতিগুলো সত্যিই প্রাঞ্জল ও স্পষ্টভাবে ফুটে উঠেছে। জীবনের এ ধরণের অভিজ্ঞতা আমাদের অনেককেই ছুঁয়ে যায়। আপনার সহানুভূতি এবং ক্ষমাশীলতা সত্যিই প্রশংসনীয়। স্বার্থপরতা দেখানোর পরিবর্তে ভালোবাসা ও মানবিকতার মাধ্যমে সম্পর্কগুলোকে আরও দৃঢ় করা যায়, এটাই আপনি সুন্দরভাবে তুলে ধরেছেন। আশা করছি, আপনার এই লেখা অনেককে অনুপ্রাণিত করবে। শুভকামনা রইল আপনার জন্য।

[@redwanhossain]

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58157.69
ETH 3122.82
USDT 1.00
SBD 2.42