কবিতা - অপেক্ষা !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি !!

20220629_164845.jpg

অপেক্ষা নিয়ে কত মানুষের জীবনে ঘটেছে কত ঘটনা। আমরা হয়তো তা কখনো উপলব্ধি করতে পারবো না তাদের মনের ব্যথা। অপেক্ষা জিনিসটা সত্যি অনেক কষ্টকর যে করে সে বুঝে। আমি পারিনা কবিতা লিখতে তবুও যতটুকু সম্ভব অপেক্ষা নিয়ে একটি কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। যারা কবিতা পড়তে পছন্দ করে, যারা কবিতার অর্থ বুঝে পড়তে জানে তাদের কাছে হয়তো কবিতাটা ভালো লাগবে ও কবিতার অর্থ গুলো বুঝতে পারবে। একটি কবিতা লেখা এতটা সহজ ব্যপার না। কবিতার প্রতিটি লাইন খুবই মনোযোগ দিয়ে ভেবে চিনতে লেখা লাগে ও ছন্দ মিলিয়ে লেখা লাগে। আর অবশ্যই কবিতার একটা সুন্দর অর্থ প্রকাশ করা লাগে। আমাদের এখানে অনেকেই খুব সুন্দর সুন্দর কবিতা লিখে। তারা হয়তো খুব ভালো ভাবেই জানে যে একটা কবিতা লিখতে কত সময় ও কতটা মনোযোগ দিতে হয়। যায় হোক আজকের কবিতা শুরু করা যাক.......

অপেক্ষা

অপেক্ষায় থাকতে লাগছে না যে আর ভালো,
আসবে তুমি কবে?
অপেক্ষার মুহূর্ত শেষ যেন হচ্ছে না,
তোমায় বড্ড বাসি যে ভালো।

আর কতকাল অপেক্ষা করবো ,
বলতে কি পারো তুমি ?
আজ আসবে, কাল আসবে,
এভাবেই একলা ফেলে গেলে।

একলা আমি পথ চেয়ে থাকি, সইছেনা যে আর মন,
ভালোবাসি বলেই যে আরো করছি তোমায় জ্বালাতন।
দিন যাচ্ছে, রাত আসছে, ঘুরছে ঘড়ির কাটা,
বইছে বাতাস ,উড়ছে ঘুড়ি,
বাড়ছে শুধু মনের ব্যাথা।

অপেক্ষায় আছি, থাকবো চিরকাল
ভাঙবোনা আমার প্রতিশ্রুতি,
থাকবে চিরকাল।

দিয়েছিলাম কথা তোমারি সাথে
থাকবো আমি চিরকাল।
আসবে আসবে বলে তুমি ,
অপেক্ষায় রইলাম বহুকাল।

যৌবন থেকে বৃদ্ধা হয়েছি আমি ,
ফিরলে না যে আর তুমি।
পথ চেয়ে আজও আমি,
অপেক্ষায় যে রইলাম।

ভালোবাসায় আজও আমি অন্ধ তোমারি জন্য,
তুমি কি সত্যি বুঝেছিলে আমার ভালোবাসার মর্ম ?
জানিনা আমি, বুঝিনা কিছুই ভালোবাসি শুধু তোমায় ,
পথ চেয়ে আছি যে শুধু তোমারি অপেক্ষায়।

অপেক্ষার কি যে এক অসহ্য যন্ত্রনা,
করেছিলে যে তুমি আমায় ভালোবাসার মন্ত্রণা।
হাজারো দুঃখ-কষ্ট দিয়েছি যে আমি চাপা,
তবুও আমি আছি , আমি থাকবো যতই হোক ব্যাথা।

শীত, গ্রীষ্ম , শরৎ আর বসন্তে,
উড়ছে পাখিরা মুক্ত বাতাসে।
ডাকছে কোকিল কুহুকুহু কণ্ঠে,
অপেক্ষায় আছি আজও আমি ভালোবাসার টানে।

আজ আকাশের বড্ড মন খারাপ,
জমছে ঘন কালো মেঘ।
অন্ধকারে আচ্ছন্ন হয়ে গেলো,
অপেক্ষায় আমার জীবনের শেষ।

সুপ্রভাতে পাখিদের কলরব, সূর্যোদয়ের আগমন,
দিন শেষে সূর্যাস্ত আর গভীর রাতের প্রহর।
অপেক্ষা করছি অপেক্ষায় আছি,
ভালোবেসেই যে আমার মরন।

ভালোবাসা তুমি বেঁচে থাকো চিরকাল,
এই পৃথিবীর বুকে।
ভালোবাসা আছে বলেই,
আজও অপেক্ষায় রইলাম ভালোবেসে তারে।

ভালোবেসে যাবো আমি অপেক্ষার মুহূর্তে,
জীবনটায় বিলিয়ে দিয়েছি তাহারই অন্তরালে।
এই অপেক্ষা আর ভালোবাসার না হোক ইতি,
আজ এখানেই শেষ করতে চাই অপেক্ষার সমাপ্তি।

সমাপ্ত

image source



break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

দিয়েছিলাম কথা তোমারি সাথে
থাকবো আমি চিরকাল।
আসবে আসবে বলে তুমি ,
অপেক্ষায় রইলাম বহুকাল।

সত্যিই অসাধারণ হয়েছে আপনার এই কবিতাটি। কবিতাটা বেশ কয়েকবার পড়লাম অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা পোস্ট উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আমার কবিতাটি বেশ কয়েকবার পড়ার জন্য।

 2 years ago 

বেশ চমৎকার একটি কবিতা রচনা করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। আসলে মনের মানুষকে পাওয়ার প্রতীক্ষা দীর্ঘ। দিন যায় মাস যায় বছর চলে যায় তবে ভালোবাসার মানুষের পাবার ব্যাকুলতা কখনোই কমতি হয় না।

 2 years ago 

ভালোবাসা এমনি। অপেক্ষা করে জীবন পার করে দেয়া যায় যদি ভালোবাসাটা সত্যি হয়।

 2 years ago 

যেকোনো প্রহর সাধারণ হলেও অপেক্ষার প্রহরগুলো হয় খুব বেশি দীর্ঘ।এ প্রহর গুলো কিছুতেই কাটে না।

 2 years ago 

অপেক্ষার প্রহরে যারা থাকে শুধু তারাই বুঝতে পারে এই অপেক্ষার দীর্ঘতা।

 2 years ago 

অপেক্ষা শব্দটি যেন কঠিন, কোনো কিছুতেই অপেক্ষা করতে ভালো লাগে না। আর অপেক্ষার প্রহর কখনোই তাড়াতাড়ি শেষ হয় না। অপেক্ষার প্রহর সবসময় দীর্ঘ হয়ে যায়। আপনি অপেক্ষা নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। কবিতাটি আমার ভালো লেগেছে।

 2 years ago 

অপেক্ষা মানুষকে সত্যিই অনেক কষ্ট দিয়ে থাকে। যে ব্যক্তি অপেক্ষায় থাকে সেই একমাত্র বলতে পারবে অপেক্ষার যন্ত্রনা কত কঠিন।

 2 years ago 

বাহ!! আপু চমৎকার লিখেন তো আপনি। অপেক্ষার থেকে মৃত্যু শ্রেয় 🙂। বড় কঠিন কাজ অপেক্ষা করা। যাকে পাওয়ার জন্য এতোকাল অপেক্ষা করলাম সেই যদি না আসে তাহলে অপেক্ষায় বৃথা। তাই অপেক্ষার সমাপ্তি করাই শ্রেয়। ভালো লিখেছেন আপু

 2 years ago 

অপেক্ষা সত্যি অনেক কঠিন একটি কাজ যে করে সেই বুঝে।

বাহ আপু চমৎকার একটা কবিতা লিখেছেন। সত্যি আপু এককথায় অসম্ভব হয়েছে কবিতাটি।ধন্যবাদ আপু এতো সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য দোয়া রইলো ভালো থাকবেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আমার কবিতাটি পড়ার জন্য।

 2 years ago 

বাহ আপু, দারুন হয়েছে আপনার আজকের কবিতা টি। এককথায় অসাধারণ হয়েছে। প্রতিটি কবিতা লাইন অনেক সুন্দর ভাবে মিলিয়েছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য। এভাবে এগিয়ে যান আপু

 2 years ago 

চেষ্টা করেছি সুন্দর ভাবে লেখার জন্য। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অপেক্ষার প্রহর যেন শেষ হয় না।করো জন্য অপেক্ষা করা বেশ কষ্টের কাজ। যাই হোক কবিতাটা বেশ সুন্দর হয়েছে।আপু বেশ ভালো কবিতা লিখেছেন ইদানিং। ধন্যবাদ

 2 years ago 

চেষ্টা করি আপু সবসময় ভালো কিছু করে আপনাদের সাথে শেয়ার করার।

 2 years ago 

জি আপনি ঠিকই বলেছেন কবিতা শুধু লিখলেই হয় না। বরং কবিতার সুন্দর অর্থ প্রকাশ পেতে হয়। আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। ঠিকই লিখেছেন আপু অপেক্ষার প্রহর শেষ হবার নয়। আপনাকে ধন্যবাদ খুব সুন্দর কবিতাটি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অপেক্ষা সত্যি অনেক বেশি কঠিন একটি কাজ। আর এই অপেক্ষা নিয়ে চেষ্টা করেছি কবিতাটি সুন্দর ভাবে সাজানোর।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61263.81
ETH 2676.81
USDT 1.00
SBD 2.59