নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য অঙ্কন

in আমার বাংলা ব্লগ2 years ago

নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য

1.jpg

জল রং দিয়ে অঙ্কন করা হয়না আজ বেশ কয়েকদিন। অঙ্কন না করতে করতে হয়তো আমার অঙ্কন করার হাত নষ্ট হয়ে যেতে পারে যে কোনো ভাবে। আর অঙ্কন করাটা যেহেতু আমার ছোটকাল থেকেই একটা শখের বিষয় তাই অঙ্কন করতে খারাপ লাগে না বরং আনন্দের সাথে অঙ্কনগুলো করে থাকি। আজকে আমি জল রং ব্যবহার করে একটি সুন্দর দৃশ্য অঙ্কন করেছি এটাকে একটি প্রাকৃতিক দৃশ্য বলা যেতে পারে। নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের সুন্দর একটি দৃশ্য। আমি আগেও বেশ কিছু পোস্টে এই কথাটা বলেছি যে ছবিও কথা বলে। এমন অনেক ছবি আছে যার দিকে তাকালে মানুষ হারিয়ে যায় ছবির কল্পনার রাজ্যে। আমরা হয়তো এত ভালো কিংবা প্রফেশনাল কোনো আর্টিস্ট না তবে যতটুক করি মন থেকে ও ভালোবেসে করি।

আজকের এই দৃশটির মধ্যে আমি যে বিষয় গুলো ফুটিয়ে তুলার চেষ্টা করেছি - সূর্য মামা পূর্ব পাশ থেকে জ্বলন্ত আগুনের মতো বেরিয়ে আসছে। চারদিকে সবকিছু সূর্যের আলোতে আলোকিত রঙিন হয়ে আছে। পালতোলা নৌকাটাও মাত্র যাত্রা শুরু করেছে। সাথে পাখিরা খাবারের সন্ধানে বেরিয়ে গেলো ও আকাশে উড়তে লাগলো। আর এমনি একটা মুহূর্তে নদীর পারে সেই সবুজ গাছতলায় দাঁড়িয়ে কেউ একজন দৃশটিকে বন্দীকরে নিলো। আর সেই দৃশটিকে আমি আমার মতো করে জলরং দিয়ে সুন্দর ভাবে ফুটিয়ে তুলার চেষ্টা করেছি ও সেই সাথে আপনাদের সাথেও সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য অঙ্কন করেছি। এই দৃশ্য অঙ্কন করার প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমি একে একে শেয়ার করেছি। আপনারা আমার পোস্টটি দেখলেই বুঝতে পারবেন কি ভাবে অঙ্কনটি সম্পূর্ণ করা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য অঙ্কনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই অঙ্কনটি করতে ব্যবহার করেছি -জল রঙ, রঙ তুলি, আর্ট পেপার ও আধা কাপ পানি।

এখান থেকে আমি আমার অঙ্কনের ধাপ গুলো শুরু করলাম।

ধাপ-1.

2.jpg

ধাপ-2.

3.jpg

ধাপ-3.

4.jpg

ধাপ-4.

5.jpg

ধাপ-5.

6.jpg

ধাপ-6.

7.jpg

ধাপ-7.

8.jpg

ধাপ-8.

9.jpg

ধাপ-9.

10.jpg

ধাপ-10.

11.jpg

ধাপ-11.

12.jpg

ধাপ-12.

013.jpg

ধাপ-13.

13.jpg

ধাপ-14.

14.jpg

ধাপ-15.

15.jpg

ধাপ-16.

16.jpg

ধাপ-17.

17.jpg

ফাইনাল ধাপ

18.jpg

19.jpg

1.jpg1.jpg

আপনাদের কাছে আমার আজকের নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য অঙ্কনটি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

কোন কাজের প্রতি আগ্রহ ও ভালো লাগা থাকলেই ভালো কাজ করা সম্ভব। আপনি ছোট বেলা থেকে আর্ট করতে পছন্দ করেন জন্য আজ এতো সুন্দর আর্ট করেছেন। নদীর মাঝে পাল তোলা নৌকা ও সূর্যদয়ের দারুণ একটা আর্ট করেছেন জল রংয়ের সাহায্যে। অনেক ধন্যবাদ আপু চমৎকার একটা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করেছি আপু আমার দক্ষতা ও আমার অভিজ্ঞতা থেকে সুন্দর একটি দৃশ্য অঙ্কন করে আপনাদের সাথে শেয়ার করার।

 2 years ago 

বাহ!!আপু, কি চমৎকার চিত্র অঙ্কন করেছেন। নদীর মাঝে পাল তোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য অঙ্কনটি দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। আকাশের সূর্য আগুন ছড়িয়ে যাচ্ছে আবার সেই আকাশে পাখি উড়ে যাচ্ছে, নদীর স্বচ্ছ পানিতে পালতোলা নৌকা ছুটে চলেছে, নদীর পাশে আবার সবুজের সমারোহে কিছু গাছপালা, কি নিখুঁত অঙ্কন তা বলে বোঝাবার ভাষা নেই। শুধু এই টুকু বলতে চাই আপু, আপনার দক্ষতা ও নিখুঁত হাতের কাজ সত্যিই প্রশংসার দাবিদার।

 2 years ago 

এত প্রশংসা কোথায় রাখবো আমি সেই চিন্তা করছি। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

জল রং দিয়ে নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য খুব চমৎকারভাবে অংকন করেছেন, যেটি দেখতে বেশ মনোমুগ্ধকর লাগছে। আর সত্যি বলতে আপনি প্রতিনিয়ত খুব চমৎকার আর্ট করেন, আজকেও তার ব্যতিক্রম কিছু নয় ধন্যবাদ।

 2 years ago 

বাহ আপু কি অসাধারণ দৃশ্য!! এ দৃশ্যগুলো বাস্তবে দেখতে যেমন সুন্দর তেমন আপনার এই চিত্রটিও। আপু আপনি ঠিক বলেছেন কিছু কিছু আর্ট ও কথা বলে। আপু আপনি প্রফেশনাল আর্টিস্ট না হয়েও, যে সুন্দর সুন্দর আর্ট গুলো করেন তাতে আপনি কোন প্রফেশনাল আর্ট এর কান কাটতে পারবেন। অসাধারণ এক দৃশ্য পেইন্টিং করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসাধারন হয়েছে আপু, আপনার কাছে থেকে অনেক কিছু শেখার আছে, অনেকটা 3D র মত লাগছে।

 2 years ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ ভাবে নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য ও একটি গাছ তৈরি করে শেয়ার করেছেন। এত সুন্দর ভাবে যে আপনি তৈরি করেছেন সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে আপু আমার কাছে মনে হয়েছে নৌকার ভেতরে যদি একটি মাঝি থাকতো তাহলে আরো ভালো লাগতো । যাইহোক এত সুন্দর ভাবে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

মাঝি ভাই পাল তুলে দিয়ে ঘুমাচ্ছে কি দরকার বেচারাকে বিরক্ত করার।

 2 years ago 

আপনার হাতেরটান সত্যিই অসম্ভব সুন্দর। বিশেষ করে আপনি জল এবং গাছটা আলাদাই সুন্দর আঁকেন। ধন্যবাদ এত সুন্দর একটা প্রাকৃতিক পরিবেশ আপনার চিন্তাশীলতা তথা সৃজনশীলতা রং আর তুলির ছোঁয়ায় আমদের সামনে উঠিয়ে আনার জন্য।

 2 years ago 

আপু নদীর মাঝে পালতোলা নৌকা ও সূর্যোদয়ের দৃশ্য অংকন দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার আর্ট টি খুবই মনোমুগ্ধকর হয়েছে। কালার কম্বিনেশন খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আমার কাছে পালতোলা নৌকাটি খুবই ভালো লেগেছে। আর্টের ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে মনোমুগ্ধকর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই ধরনের দৃশ্য গুলো আমার কাছে বেশ ভালো লাগে।

 2 years ago 

নদীর মাঝে পালতোলা নৌকা এবং সূর্যোদয়ের দৃশ্যের চিত্র অংকন আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই দক্ষতার সাথে চিত্র অঙ্কন করেছেন। চিত্রটি সত্যি অনেক বেশি ভালো লেগেছে। ধাপে ধাপে উপস্থাপন ছিল অসাধারণ।

 2 years ago 

আসলেই অনেক দিন পর আপনার আর্ট দেখলাম আপু জল রং দিয়ে।যারা ভালো আর্ট করতে জানে তাদের আর্টের হাত কখনো নষ্ট হয়না।আজকের আর্টের কালার কম্বিনেশন সুন্দর হয়েছে।পাল তোলা নৌকা, চাঁদ,গাছ, নদী সব মিলিয়ে অসাধারণ। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

চেষ্টা করেছি আপু সুন্দর ভাবে দৃশ্যটিকে ফুটিয়ে তুলার।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66