মান্ডালা আর্ট ডিজাইন !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
মান্ডালা আর্ট ডিজাইন

1.jpg

মান্ডালা আর্ট দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আমার এমনিতে মান্ডালা আর্ট বেশি একটা করা হয় না। মান্ডালা আর্ট দেখতে যতটা সুন্দর তেমনি অঙ্কন করাটাও এতটা কঠিন। তবুও আজকে আমি আমার নিজের মতো করে সুন্দর একটি মান্ডালা আর্ট তৈরি করে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। প্রতিটি আর্ট প্রতিটি অঙ্কন একটা অর্থ বহন করে। আমি এই কথাটা প্রায় বলে থাকি আর এই অর্থ শুধু তারাই বুঝতে পারে যারা অঙ্কনকে ভালোবাসে ও অঙ্কনের প্রতি গভীর আগ্রহ কাজ করে। মান্ডালা আর্ট এর ডিজাইন গুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে। গুগল ও ইন্টারনেট সার্চ করলে অনেক রকম অনেক সুন্দর সুন্দর মান্ডালা আর্ট আপনারা দেখতে পাবেন। প্রতিটি আর্ট যেন মুগ্ধ করা। একটা থেকে আরেকটা আর্ট যেন প্রতিযোগিতার সম্মুখীন হয়ে রয়েছে।

আমার আজকের এই জিজাইনে আমি অর্ধেক মান্ডালা আর্ট ও বাকি অর্ধেক জল রং দিয়ে সুন্দর ফুলের ডিজাইন করে অঙ্কনটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আজকের এই মান্ডালা আর্ট ডিজাইনটি করতে আমার বেশ সময় লেগেছে, তবে আমি মনোযোগ সহকারে সুন্দর ও আকর্ষণীয় ভাবে অঙ্কনটি সম্পূর্ণ করার চেষ্টা করেছি। আমি এই পর্যন্ত অনেক রকমের অঙ্কন আপনাদের সাথে শেয়ার করেছি তবে মান্ডালা আর্ট কখনো শেয়ার করেছি বলে মনে হয় না। পরবর্তীতে আরো সুন্দর কোনো অঙ্কন আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করবো। আশাকরি আপনাদের কাছে আমার আজকের এই মান্ডালা আর্ট ডিজাইনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে মান্ডালা আর্ট ডিজাইন করেছি। মান্ডালা আর্ট ডিজাইন করার প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমি একে একে শেয়ার করেছি। আপনারা আমার পোস্ট টি দেখলেই বুঝতে পারবেন কি ভাবে মান্ডালা আর্ট ডিজাইন সম্পূর্ণ করা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের মান্ডালা আর্ট ডিজাইনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই মান্ডালা আর্ট ডিজাইনটি করতে ব্যবহার করেছি - কলম,কম্পাস,রঙ পেন্সিল, ওয়াটার পেন , আর্ট পেপার ।

এখান থেকে আমি আমার অঙ্কনের ধাপ গুলো শুরু করলাম।

ধাপ-1.

2.jpg

ধাপ-2.

3.jpg

ধাপ-3.

4.jpg

ধাপ-4.

5.jpg

ধাপ-5.

6.jpg

ধাপ-6.

7.jpg

ধাপ-7.

8.jpg

ধাপ-9.

9.jpg

ধাপ-10.

10.jpg

ধাপ-11.

11.jpg

ধাপ-12.

12.jpg

ধাপ-13.

13.jpg

ধাপ-14.

14.jpg

ধাপ-15.

15.jpg

ধাপ-16.

16.jpg

ধাপ-17.

17.jpg

ধাপ-18.

18.jpg

ধাপ-19.

19.jpg

ধাপ-20.

20.jpg

ধাপ-21.

21.jpg

ধাপ-22.

22.jpg

ধাপ-23.

23.jpg

ধাপ-24.

24.jpg

ধাপ-25.

26.jpg

ধাপ-26.

27.jpg

ধাপ-27.

28.jpg

ধাপ-28.

29.jpg

ধাপ-29.

30.jpg

ধাপ-30.

31.jpg

ধাপ-31.

32.jpg

ফাইনাল ধাপ

33.jpg

34.jpg

1.jpg1.jpg

আপনাদের কাছে আমার আজকের মান্ডালা আর্ট ডিজাইনটি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

ম্যান্ডেলা আর্ট টি অসাধারণ হয়েছে আপু। একদম মুগ্ধ হয়ে গেলাম এটি দেখে। বেশ কালারফুল ও লাগছে দেখতে। দেখে বোঝা যাচ্ছে অনেক সময় নিয়ে এই আর্ট টি করেছেন। আসলে এই আর্ট গুলো তে অনেক সময় লাগে। যারা করে তারাই বুঝতে পারে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মান্ডালা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু ম্যান্ডেলা আর্টগুলো যতটা দেখতে সুন্দর আঁকাটা ততটাই কঠিন। আপনি অনেক সুন্দর করে একটি ম্যান্ডেলা আর্ট করেছেন তার অর্ধেক ফুল আর অর্ধেক ম্যান্ডেলা এ ধরনের আর্টগুলো দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগে ।বিভিন্ন কালার দিয়ে সুন্দর রং করার কারনে আরো বেশী সুন্দর লাগছে। খুব ভালো লাগলো আপনার আর্টটি।

 2 years ago 

ম্যান্ডেলা অঙ্কন গুলো দেখতে ছোট হলেও বেশ সময় ও কষ্ট করে এই অঙ্কন গুলো করা লাগে। আমি একটি অঙ্কনের দুইটি চিত্র সুন্দর ভাবে অঙ্কন করার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে।

জি আপু ঠিকই বলেছেন এসব মান্ডালা আর্ট আকতে খুবই কষ্টকর এবং খুবই পর্যবেক্ষণ করে আখতে হয়। তারপরও খুবই সুন্দর হয়েছে অনেক সুন্দর হয়েছে আপনার মান্ডালা আর্ট । আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করে এটি শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কষ্ট হলেও সুন্দর ভাবে আঁকার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার আর্ট গুলোর মধ্যে সবসময় আমি একটু ভিন্নতা দেখতে পাই। আর সে কারণেই আপনার প্রত্যেকটা আর্ট আমার কাছে খুব ভালো লাগে। আপনি খুব চমৎকার করে ম্যান্ডেলা আর্ট এর পাশাপাশি জল রং দিয়ে ফুলের অঙ্কন করেছেন। যার ফলে আপনার আর্টের সৌন্দর্য একটি ভিন্ন মাত্রায় পৌঁছেছে। আলাদা করে ম্যান্ডেলা আর্ট ও ফুলের অংকন এই দুটোর মধ্যে সৌন্দর্যে পার্থক্য খুঁজে বের করা অনেক কঠিন। পাশাপাশি দুইটি আর্টই আমার কাছে খুব ভালো লেগেছে। প্রত্যেকটি আর্ট আপনি অত্যন্ত দক্ষতার সাথে সম্পন্ন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ছোট থেকেই আর্ট করার প্রতি আমার একটা নেশা আছে তবে ম্যান্ডেলা আর্ট তেমন একটা করা হয়নি। তবুও আজকে আমি যতটুকু সম্ভব চেষ্টা করেছি সুন্দর ভাবে অঙ্কন করার। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইউনি-ফাইন সাইন পেন দিয়ে অসাধারণ একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। বিশেষ করে দুটি অংশে দুই ধরনের আর্ট হওয়ায় দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক দক্ষতার সাথে ম্যান্ডেলা আর্টটি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

দুইটি অংশে দুই ধরণের অঙ্কনের জন্য সত্যি চিত্রটি দেখতে সত্যি বেশ ভালো লাগছে। চেষ্টা করেছি সুন্দর ভাবে সম্পূর্ণ করার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফুলের সাথে মান্ডালা ডিজাইন বাহ দারুন দেখাচ্ছে তো। বিশেষ করে ফুলগুলোর কালার কম্বিনেশন খুব সুন্দর ভাবে ফুটেছে। আর আপনার উপস্থাপনা তো বরাবরই অনেক সুন্দর হয়ে থাকে। শুভেচ্ছা রইল আপু।

 2 years ago 

ফুলগুলো খুব সহজেই আঁকা হয়েছে কিন্তু ম্যান্ডেলা আর্ট ডিজাইনটি তৈরি করতে অনেক সময় লেগে গেছে।

 2 years ago 

কতদিন সামলান আপু!!এখানে একজন মডারেটর হিসেবে কত কাজ করতে হয়,আবার নিজের ঘর তো আছেই।তারপরেও এতো ভারী কাজ করার সময় শক্তি পান কই?মাঝে মাঝে অবাক হতে হয়।
আর্ট নিয়ে নতুন করে বলার কিছু নেই।খুবই সুন্দর ছিল।ভালোবাসা নিবেন💙

 2 years ago 

আপনি তো দেখি অনেক দিকেই খেয়াল করেন। সবকিছু রুটিন মতো সাজিয়ে নিলে কাজ সহজ হয়ে যায়। আমিও হয়তো সেটাই করি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে কালারফুল মান্ডালা আর্ট ডিজাইন করেছেন। আসলে এই আর্ট গুলো করতে যেমন ধৈর্যের প্রয়োজন তেমনি অনেক সময় লাগে। তবে আর্ট করা শেষ হয়ে গেলে দেখতে অসাধারণ লাগে। বরাবরের মতো আজকেও আপনি অনেক সুন্দর ভাবে মান্ডালা আর্ট ডিজাইন করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনারা আর্ট খুবই নিখুঁত এবং সুন্দর হয়। দারুন একটি আর্ট শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

এই আর্ট গুলো করতে যেমন ধৈর্যের প্রয়োজন তেমনি অনেক সময় লাগে।

জি ভাইয়া ঠিক বলেছেন। এই মান্ডালা আর্ট করাটা সত্যি অনেক সময়ের বেপার ও ধর্য্যের বেপার। তবুও আমি আমার মতো করে চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু ম্যান্ডেলা আর্টের ডিজাইন টি খুবি সুন্দর হয়েছে। অর্ধেক ম্যান্ডেলা আর্ট এবং বাকি অর্ধেক ফুলের ডিজাইন দিয়ে আপনি খুব সুন্দর ভাবে ম্যান্ডেলা চিত্রটি ফুটিয়ে তুলেছেন। অর্ধেক অংশ ফুলের ডিজাইন করাতে ম্যান্ডেলার ডিজাইনটি আমার কাছে অনেক বেশি ইউনিক এবং অনেক ভালো লেগেছে। এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ আপনি সুন্দর করে একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার এই ম্যান্ডেলা আর্ট আমার কাছে খুবই ভালো লাগছে। আর ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে খুবই সুন্দর হয়। আপনি চমৎকার ভাবে এই ম্যান্ডেলা আর্ট করার পদ্ধতি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32