লেভেল ওয়ান হতে আমার অর্জন-by @ayeshasiddika18(10% for shy-fox & 5% for abb-school)

IMG_20220409_010208.jpg

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই?
আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।
আমার নাম আয়েশা সিদ্দিকা। আমি বাংলাদেশে থাকি।আমার বাড়ি চট্টগ্রাম বাঁশখালী। বর্তমানে কক্সবাজার থাকি। আমি বিবাহিত, আমার ৩বছরের একটা বাচ্চা আছে। আমি মাস্টার্স অধ্যায়নরত, চট্টগ্রাম কলেজে। স্টিমিটে আমি কিছুদিন ধরে আছি লেভেল ওয়ান।
লেভেল ওয়ানের' লেকচার সিট ভালো করে পড়ার পর অনেক কিছু জানতে পারলাম যা ভবিষ্যতে আমাকে ভালো কাজে দিবে।

লেভেল ওয়ানের লেকচার সিট পড়ে অনেক কিছু জানতে পারলাম।আজকে সেই বিষয় গুলো নিয়ে কিছু লিখব।

প্রশ্নঃকোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তরঃ স্পামিং হচ্ছে কারো অনুমতি ছাড়া বারবার তাকে মেসেজ করা, একই পোস্ট বারবার করা।ইমেইল বেশি স্পামিং মেইল এসে তাকে। কারো অনুমতি ছাড়া কারো পোস্টে বারবার একেই কমেন্ট করা, পোস্টে অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করা। একই বিষয়কে বারবার বিভিন্নভাবে পোস্টের মাধমে উপস্থাপনের চেষ্টা করা।

প্রশ্নঃফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তরঃফটো কপিরাইট বলতে আমি যেটা বুঝি কারো অনুমতি ছাড়া কারে ছবি, কারো লেখা কারো কোন কিছু ব্যবহার করা। ফটো কপিরাইট যদি আমরা ব্যবহার করি তবে সে ক্ষেত্রে তার উল্লেখ করতে হবে। ছবি ডাউনলোড করবো তাদের কোনো নিয়ম-কানুন আছে কিনা সেটা জেন কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ কপিরাইট লেখার সময় সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্নঃতিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখান থেকে কপিরাইট ফ্রী সংগ্রহ করা যায়?
উত্তর ঃতিনটি ওয়েবসাইটের নাম হলো,

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com

প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করিএবং কিসের ভিত্তিতে ব্যবহার করি?

উত্তরঃ ট্যাগ একপ্রকার কিওয়ার্ড। যেকোনো কিছু অনুসন্ধান করতে আমরা কিওয়ার্ড ব্যবহার করি। কিওয়ার্ড এর মাধ্যমে আমরা আমাদের কাঙ্খিত ফলাফল খুব সহজেই খুজে পাই। কন্টেনের বিষয়বস্তুর উপর ভিত্তি করে ট্যাগ নির্বাচন করতে হয়। যেমন রেসিপি নিয়ে কিছু লিখছি কিন্তু ট্যাগ ব্যবহার করলাম ফটোগ্রাফি, ভ্রমণ তাহলে সঠিক ট্যাগ ব্যবহার হল না।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ যেহেতু এটি একটি ওপেন প্লাটফর্ম বিভিন্ন ধর্মের বর্ণের মানুষ এখানে রয়েছে। কোন রকম হিংসামূলক কিছু পোস্ট করা যাবে না। একেই পোস্ট বার বার করা যাবে না। কপি পোস্ট করা যাবে না।এখানে ধর্মীয় এফিলিয়েশনের উপরে কোনো পোস্ট করা যাবে না। । কোনো ধর্ম, ব্যক্তিত্ব ও জাতিসত্তার বিরুদ্ধাচারণমূলক ও বিদ্বেষমূলক পোস্ট করা যাবে না। রোমান হরফে পোস্ট করা যাবে না। নারী, শিশু নির্যাতন মূলক পোস্ট করা যাবে না।

প্রশ্নঃ প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ প্লাগারিজম হচ্ছে অন্যের কোন লিখাকে নিজের বলে চালিয়ে দেওয়া অথবা কিছুটা পরিবর্তন করে চালিয়ে দেওয়া। আমরা যদি কারো লিখা দেখে এই বিষয়ে লেখালেখি করতে চাই তাহলে ৭০% লিখা আমাদের নিজের হতে হবে। ৩০% হয়ত আমরা অন্যের লিখা ব্যবহার করতে পারি।

প্রশ্নঃ Re-write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ কোন বিষয়ের উপর আমরা যখন রিচার্জ করি তখন বিভিন্ন উৎস হতে আমাদের তথ্য সংগ্রহের প্রয়োজন পড়ে। তথ্য গুলো আমাদের বিভিন্ন নির্ভরযোগ্য দিক থেকে নিতে হবে। তখন এই তথ্য ব্যবহার করে আমরা যে লেখালেখি করি সেটায় Re-write. Re-write এর ক্ষেত্রেও ৭৫% নিজের লেখা হতে হবে।

প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তরঃRe-write এর ক্ষেত্রে ৭৫% -৮৫%নিজের লেখা হতে হবে। বাকিটা কপি থেকে নেওয়া যাবে। কপি উল্লেখ করতে হবে।

প্রশ্নঃএকটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ ১০০ শব্দের কম এবং ১টি ছবি ব্যবহার করে পোস্ট করা হলে সেটাকে ম্যাক্রো পোস্ট হিসেবে গন্য করা হয়। বার বার ম্যাক্রো পোস্ট করলে spammer ব্লগার হিসেবে গন্য করা হয়।

প্রশ্নঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তরঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার ৩ টি পোস্ট করতে পারবে। তার বেশি করলে spammer ব্লগার হিসেবে গন্য করা হয়।

জানিনা কতটুকু লিখতে পারলাম যতটুকু বুঝলাম লেখার চেষ্টা করলাম।
ধন্যবাদ সবাইকে।
আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগ এর এবিবি স্কুল এর লেভেল ওয়ান থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য বিষয় জানতে পেরেছেন আপনার জন্য শুভ কামনা রইলো।

ধন্যবাদ ভাই, দোয়া করবেন

 2 years ago 

তোমার জন্য দোয়া করি যেন খুব দ্রুত ভেরিফাইড মেম্বার হতে পারে। তবে প্রতিটি ক্লাসের পড়া গুলো আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে।

জি ভাইয়া,দোয়া করবেন।ধন্যবাদ

 2 years ago 

আপনি এবিবি স্কুল থেকে খুবই ভালো কিছু শিখতে পেরেছেন। সেটা আপনার পোস্ট পড়ে বুঝতে পারছি। অনেক অনেক দোয়া ও শুভকামনা রইল আপনার পরবর্তী লেবেলের জন্য।

ধন্যবাদ ভাই

লেভেল ওয়ান কে বলা শেখার ভিত্তি। আপনি খুব ভালো ভাবে সব আয়ত্ত করতে পেরেছেন। আপনার সামনের লেভেল গুলোর জন্য শুভকামনা থাকবে

ধন্যবাদ ভাইয়া,দোয়া করবোন

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে এবিবি স্কুলে ক্লাস করে লেভেল ওয়ানের লিখিত পরীক্ষা দিয়েছেন। আপনার পোস্ট পড়ে আমি বুঝতে পারলাম। পরবর্তী লেবেলগুলো উত্তীর্ণ হয়ে আসার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাই, দোয়া করবেন

 2 years ago 

বিষয়গুলো আপনি মোটামুটি বুঝতে পেরেছেন। আজ রাতে লেভেল ওয়ান ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

ইনশাআল্লাহ, ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

লেভেল ওয়ানের' পরীক্ষা দিয়েছেন দেখে খুব ভালো লেগেছে। এভাবে বাকি পরীক্ষাগুলো দিয়ে ফেলুন। আমি নিজেও পরীক্ষাগুলো দিয়ে আজ ভেরিফাইড হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া,দোয়া করবেন

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70