শুটকি দিয়ে কাঁঠাল বিচির রেসিপি(10% for shy-fox & 5% for abb-school)

আসসালামু আলাইকুম

IMG_20220718_203314.jpg

সবাই কেমন আছেন? সব কাজ শেষ করে ঘুমাতে আসলাম। ঘুমাতে আসার পর মনে পড়লো কালকে আপনাদেরকে বলেছিলাম কাঠাল বিচির রেসিপি শেয়ার করব। তাই আপনাদের সাথে একটা কাঁঠাল বিচির রেসিপি শেয়ার করতে আসলাম

রেসিপিটা হচ্ছে গ্রামের বাড়িতে যখন ছিলাম তখন মাটির চুলায় রান্না করেছিলাম। সময়ের অভাবে পোস্ট করতে পারি নাই। তাই এখন কক্সবাজার আসার পরে অনেকটা ফ্রি আছি, এখন আস্তে আস্তে সব কিছু আপনাদের সাথে শেয়ার করব ইনশাআল্লাহ।

তাহলে চলুন মূল রেসিপিতে চলে যায়

উপকরণ
কাঠাল বিচি
লইট্টা শুটকি
পেঁয়াজ
সয়াবিন তেল
হলুদ
মরিচ
ধনিয়ার গুড়া
লবণ

***রেসিপি ***

IMG_20220704_155638.jpg
কাঁঠাল বিচি সব এক জায়গায় করে নিলাম
IMG_20220617_090041.jpg
খোসা ছাড়িয়ে নিলাম
IMG_20220617_121625.jpg
পানিতে ভিজিয়ে রাখলাম
IMG_20220715_172214.jpg
লইট্টা শুটকি ধুয়ে পরিষ্কার করে নিলাম
IMG_20220617_122429.jpg
হলুদের গোড়া নিলাম
IMG_20220617_122433.jpg
ধনিয়ার গুড়া নিলাম
IMG_20220617_122439.jpg
মরিচের গুড়া নিলাম
IMG_20220617_122445.jpg
এক চামচ আদা রসুন বাটা নিলাম
IMG_20220617_122507.jpg
পরিমাণ মতো সয়াবিন তেল নিলাম যেহেতু শুটকি দিয়ে রান্না করবো তাই তেলের পরিমাণটা কম দিব
IMG_20220617_124047.jpg
মরিচ, হলুদ, লবণ, ধনিয়ার গুড়া সব একসাথে একটা বাটিতে অল্প পানি দিয়ে মিক্স করে নিলাম
IMG_20220617_124113.jpg
চুলার উপর একটা পরিষ্কার পাত্র বসিয়ে ওখানে তেল গরম হওয়ার জন্য দিলাম
IMG_20220617_124138.jpg
তেল গরম হয়ে গেলে পেঁয়াজ দিলাম, পেঁয়াজ কষানোর পরে রসুন বাটা আদা বাটা দিলাম এক চামচ কিছুক্ষণ কষানোর পরে মিক্স করা মসলাটা ঢেলে দিলাম
IMG_20220617_124225.jpg
মসলা ভালো করে কষানো হয়ে গেলে উপরে শুটকি গোলা দিয়ে আরো কিছুক্ষন কষিয়ে নিলাম
IMG_20220617_124522.jpg
এবার শুটকিও মসলার উপরে তেল ভেসে ওঠার জন্য অপেক্ষা করলাম তেল ভেসে ওঠার পরে কাঁঠাল বিচি ঢেলে দিব
IMG_20220617_125105.jpg

এবার কাঁঠাল বিচি দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিলাম

IMG_20220617_200748.jpg
এবার সিদ্ধ হওয়ার জন্য পরিমাণ মতো পানি দিলাম, সিদ্ধ হয়ে গেলে লবণ টেস্ট করে দেখে, দিতে হলে আরো কিছু লবণ দিলাম, হয়ে গেল আমার শুটকি দিয়ে কাঁঠাল বিচি তরকারি
IMG_20220617_200900.jpg
পরিবেশনের জন্য একটা বাটিতে নিলাম খেতে কিন্তু অনেক মজা হয়েছে মাশাআল্লাহ।

একটা পোস্ট করতে আমার দুই দিন সময় লেগে যায়, যখনই সময় পায় ফাঁকে ফুকে অল্প লিখি আবার রাখি দিয়ে আবার অন্য কাজ, এভাবে আমি পোস্ট করি তাই আমার একটু সময় লাগে। অনেকদিন বাসায় না থাকার কারণে বাসার অবস্থা বেহাল। পরিষ্কার করতে করতে কাহিল হয়ে যাচ্ছি তার মধ্যে আমার দুইটা বিজনেস পেজ আছে সাথে আমি এখানে ব্লগিং করি তাই একটু কষ্ট হয়ে যাচ্ছে। ইনশাল্লাহ সবকিছু ঠিক হয়ে যাবে। সবাই আমার জন্য দোয়া করবেন যাতে আমি আবার রেগুলার পোস্ট করতে পারি। বাচ্চাকে নিয়েও একটু কষ্টে আছি এতদিন সবাই একসাথে ছিলাম এখন একা বাসায় বন্দি হয়ে আছে অনেক প্যারা দিচ্ছে।

আমার রেসিপিটা আপনাদের কেমন লাগছে কমেন্ট করে জানাবেন।ভালো থাকবেন সবাই ধন্যবাদ আল্লাহ হাফেজ

Sort:  
Loading...
 2 years ago 

আপনি খুব সুন্দর করে শুটকি দিয়ে কাঁঠালের বিচি রান্না করেছেন। দেখে খুব ভালো লাগলো। আপনার রন্ধন প্রক্রিয়া বেশি অসাধারণ। আপনি খুব অসাধারণ ভাবে ধাপে রন্ধন প্রক্রিয়া উপস্থাপন করেছেন। এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

অসংখ্য ধন্যবাদ ভাইয়া কোরবানির পর থেকে মাংস খাইতে গেছে সবাই বিরক্ত হয়ে গেছে তাই ভিন্ন কিছু করার চেষ্টা

 2 years ago 

শুটকি মাছ এবং কাঁঠালের বিচি দিয়ে সুস্বাদু এবং লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি আমারও খুব ফেভারিট আপনার প্রস্তুত করার রেসিপি দেখেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই খুব মজা হবে

ধন্যবাদ ভাইয়া। আসলে এটা একটা নরমাল রেসিপি কিন্তু কোরবানির পর থেকে সবাই মাংস খেতে খেতে ভোর হয়ে গেছে তাই ভিন্ন কিছু করার চেষ্টা। কাঁঠাল বেশি দিয়ে শুটকি দিয়ে যখন রান্না করলাম সবাই অনেক তৃপ্তি করে খেলে মনে হচ্ছে নতুন জিনিস খাচ্ছে

 2 years ago 

শুটকি দিয়ে কাঁঠালের বিচি রান্নার রেসিপি দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপনার এই রেসিপিটি। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপনাকেও ধন্যবাদ ভাইয়া। মআসলে কোরবানির পর থেকে কয়েকদিন ধরে মাংস খেতে খেতে সবাই বিরক্ত তাই ভিন্ন কিছু করার চেষ্টা

 2 years ago 

আপনার রেসিপিটি অনেক চমৎকার হয়েছে আপু। আপনার সমস্যার কি সমাধান হয়েছে আপু? আপনি কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটি তে নিয়মিত নন। আপনাকে অবশ্যই নিয়মিত ভাবে কাজ করতে হবে। আপনার কোন সমস্যা থাকলে টিকিট কেটে আমাকে জানাবেন ধন্যবাদ।

ধন্যবাদ ভাইয়া। আমি এখন কক্সবাজার আছি বাট অনেকদিন পরে আসছি তো, সবকিছু ঠিকঠাক করতে সময় লাগতেছে, ইনশাল্লাহ রেগুলার একটিভ থাকব

 2 years ago 

শুটকি দিয়ে কাঁঠালের বিচি রেসিপি অনেক মজাদার খাবার রান্না আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। যদিও কাঁঠালের বিচি আমি তেমন একটা খেতে পছন্দ করি না শেয়ার করার জন্য ধন্যবাদ।

কাঁঠাল বিচির অনেক পুষ্টিগুণ আছে ভাইয়া। খাওয়ার চেষ্টা করবেন ধন্যবাদ। আমার রেসিপিটি কে নিয়ে এত সুন্দর ভাবে বলার জন্য

 2 years ago 

আপনার শুটকি দিয়ে কাঁঠাল বিচির রেসিপি বানিয়েছে। শুটকি আমার খুবই প্রিয় খাবার। রেসিপির কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ আপু, আসলে কয়েকদিন মাংস খাওয়ার পরে শুটকি দিয়ে কাঁঠাল বিচি তরকারি টা মনে হয়েছে অনেক দিন পর নতুন কিছু খাচ্ছি, অনেক মজার ছিল মাশাআল্লাহ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39