চিকেন হালিম রেসিপি (১০% লাজুক খ্যাঁক ও ৫% এবিবি স্কুল)

আসসালামুয়ালাইকুম

আমার বাংলা ব্লগের আপু ভাইয়া সবাই কেমন আছেন?

কাজের এত ব্যস্ততার কারণে সকাল থেকে চিন্তা করতেছি একটা পোস্ট লিখব লিখব।

কিন্তু সময় যে কোন দিকে চলে যাচ্ছে আমি টের ও পাচ্ছি না। তাই এখন চোখের ঘুম কে বলতেছি একটু থাম আমি আগে একটা পোস্ট লিখি তারপর আসিও।
আপাতত তিনটা পর্যন্ত সংসারের কাজ থেকে ছুটি, বাচ্চা ঘুমাচ্ছে, এখন আমি একটু ফ্রি আছি।
তাই তাড়াতাড়ি পোস্ট লিখতে বসে গেলাম।
আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব হালিমের রেসিপি নিয়ে।

IMG_20220419_000958.jpg

আজকে সন্ধ্যায় ইফতারিতে হালিম ছিল অনেক মজা করে পরিবারের সবাই খেয়েছি আলহামদুলিল্লাহ।

হালিম'স রেসিপি
ক্রমিক নংউপকরণ
হালিম এক প্যাকেট
সয়াবিন তেল
পেঁয়াজ কুচি
কাঁচা মরিচ
আদা,রসুন বাটা
মুরগির মাংস
হালিমের মসলা
লবণ
লেবু
১০পুদিনা পাতা
রন্ধন প্রণালীঃ

ধাপ-১

IMG_20220418_022754.jpg
দুই গ্লাস কুসুম গরম পানি দিয়ে এক প্যাকেট হালিম আধাঘন্টা ভিজিয়ে রাখতে হবে উপরে আমি পোলাও পাতা দিয়েছি যাতে স্মেইল টা আসে।

ধাপ-২

IMG_20220413_165807.jpg
একটা পাত্রে একপাশে ছোট ছোট করে মুরগির মাংস কেটে ধুয়ে রাখছি আর একপাশে পেঁয়াজ কুচি করে রাখছি।

ধাপ-৩

IMG_20220418_022549.jpgIMG_20220418_022613.jpg

তাড়াহুড়ার কারণে অনেকগুলো ছবি উঠাইতে পারি নাই

চুলার উপর একটা পরিষ্কার পাত্রে পরিমান মত তেল দিয়ে তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ব্রাউন কালার করে তার উপর মুরগির মাংস গুলা ঢেলে দিয়ে, আদা ও রসুন বাটা দিতে হবে।
সবগুলো উপকরণ ভালো করে কষিয়ে নিতে হবে সামান্য লবণ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে হালিমের মসলা থেকে অল্প পরিমাণ মসলা, কাঁচা মরিচ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।
এবার গরম পানিতে ভিজিয়ে রাখা হালিমের ডালগুলো মাংসের উপর ঢেলে আরও কিছুক্ষণ কষিয়ে বাকি মসলা ও লবণ দিতে হবে।
কিছুক্ষণ কষানোর পর পরিমাণমতো পানি দিয়ে অনবরত নাড়তে হবে যাতে নিচে লেগে না যায়।
এইবার হালিমের ডালটা সেদ্ধ হয়ে গেলে হালিম উপর তেল ভেসে উঠলে, হালিম টা যখন ঘন হয়ে আসবে তখন বুঝতে হবে হালিম টা সম্পন্ন রেডি হয়ে গেছে।

এবার পরিবেশনের সময় ব্যালেন্স ঠিক রাখার জন্য এক চিমটি চিনি দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।
হালিমের উপরে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে দিয়ে লেবুর রস ও পুদিনাপাতা কুচি, শসা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।
আমার শ্বশুর বাড়িতে সবাই আবার হালিমের উপরে চিড়া ভাজা টাও দেয়।
আমি খেলাম লুচি দিয়ে! গরম গরম হালিমের সাথে গরম গরম লুচি অনেক মজা।

উপরে দেখুন আমার রেডি হালিমের ছবি।

কেমন হয়েছে জানাবেন ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

হালিম আমার অনেক বেশি পছন্দ। মাঝে মাঝে আমাদের বাসায় হালিম বানিয়ে থাকে এবং সেটি বিভিন্ন মসলা দিয়ে। আমি যদিও বিপ হালিম চিকেন হালিম থেকে বেশি পছন্দ করি। তবে আপনি যেভাবে চিকেন হালিম বানিয়েছেন মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং বাসায় একদিন এপ্লাই করতে হবে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

হালিম আমার খুব প্রিয়। বাজারে গেলে হালিম খেতে রেস্টুরেন্টে চলে যায়। আপনি খুব সুন্দর দক্ষতা সহকারে চিকেন হালিম তৈরি করেছে। এবং আমাদের মাঝে খুব চমৎকারভাবে প্রস্তুত প্রণালীর ধাপসমূহ উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লাগলো। এত অসাধারন রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

সহজ পদ্ধতিতে খুব সুন্দর একটি রেসিপি তৈরি করছেন আপনি। খুব ভালো লেগেছে আমার কাছে বিশেষ করে আপনার তৈরীর উপস্থাপনা অসাধারণ ছিল।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপু আপনার হালিমটি দেখতে খুবই সুস্বাদু লাগছে। চিকেন হালিম খেতে খুবই ভালো লাগে আমার কাছে। কিন্তু আমার মনে হয়েছে আপনার রেসিপি পোষ্টের ছবি অনেক কম হয়েছে। আরো কিছু ছবি রেসিপি পোস্টে দিলে রেসিপি পোস্টটি আরো বেশি সুন্দর হতো। যাইহোক হালিমের কালারটি কিন্তু সেরকম লোভনীয় লাগছে দেখতে।

জি আপু, তাড়াহুড়ার কারণে ছবি উঠার সময় পায় নাই এটাতো পোস্টে বলে দিয়েছি আপু। ধন্যবাদ আপু

 2 years ago 

আপনি খুব চমৎকার করে চিকেন হালিম রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। হালিম আমার খুব পছন্দের একটি খাবার। আপনার হালিম তৈরির রেসিপি দেখে আমার খুব ভালো লাগলো। প্রত্যেকটা ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। চিকেন হালিম তৈরির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

চিকেন হালিম খেতে আমি অনেক পছন্দ করি। তবে আপু আপনি আপনার তৈরি করা এই রেসিপি অনেক ভালো ভাবে উপস্থাপন করতে পারেননি। রেসিপি তৈরীর পদ্ধতি ভালো ভাবে উপস্থাপন না করলে একটি রেসিপি পোস্ট এর সার্থকতা কখনোই আসেনা। কারণ আপনার তৈরি করা রেসিপি থেকেই অন্য কেউ মজার রেসিপি তৈরি করতে শিখবে। ধন্যবাদ আপনাকে রেসিপি শেয়ার করার জন্য।

জি আপু ঠিক বলেছেন

 2 years ago 

রোজার ভিতর হালিম খেতে আসলে অনেক ভালো লাগে। চিকেন হালিম আমার কাছে অনেক ভালো লাগে ।আমি মাঝে মাঝে চিকেন হালিম খাই খুব ভালো লাগে। আপনার হালিম দেখতে খুব লোভনীয় লাগছে।
আপু পরবর্তীতে চেষ্টা করবেন তারাহুরা একটু কম করে ছবিগুলো একটু বেশি করে দিতে তাহলে পোস্ট এর কোয়ালিটি ভালো হবে।

জি আপু অবশ্যই,ধন্যবাদ

 2 years ago 

আপনার মত আমারও একই অবস্থা আপু। সারাদিন এত ব্যস্ততাই দিন কাটে তা বলার মত নয়। এই সময়টাতে একটু ফ্রি হতে পারি। খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। চিকেন হালিম রেসিপি দেখতে খুবই লোভনীয় মনে হচ্ছে। খেতে নিশ্চয়ই স্বাদ হয়েছে। আর এই স্বাদের রেসিপিটি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

হালিম আগে অনেক খাইতাম যখন স্কুলে পড়তাম। আমাদের স্কুলের পাশেই মোক্তার মিয়ার শাহী হালিম পাওয়ার যেতো। আপনার চিকেন হালিম রেসিপি দেখে মনে পড়ে গেলো। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি আমাদের সাথে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। শুভকামনা রইলো আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

চিকেন হালিম রেসিপি দেখতে খুবই সুন্দর লাগছে আশা করি খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধাপগুলো আপনি অসাধারণ ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58720.84
ETH 3088.52
USDT 1.00
SBD 2.41