অরিগামিঃ রঙিন কাগজ দিয়ে সুন্দর কুড়ে ঘর তৈরি।

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিম আইডির নাম @ayaan001

আজ ০৪ জানুয়ারি ২০২৪ ইং:।

বাংলায় ২০ পৌষ ১৪৩০খ্রিষ্টাব্দ।

আরবি ২১ জমাদিউস সানি ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লার রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি অরিগামি পোস্ট নিয়ে হাজির হলাম। কিভাবে রঙিন কাগজ দিয়ে ছোট কুড়ে ঘর তৈরি করে দেখাবো। চলুন তাহলে শুরু করা যাক।

তৈরি শেষে

IMG_20231223_142818.jpg

IMG_20240104_090852.jpg

প্রয়োজনীয় উপকরণ
রঙিন কাগজ
স্কেল
কাঁচি
আঠা
পেনসিন


প্রথম ধাপ

IMG_20240104_102136.jpg

প্রথমে একটি A4 সাইজের লাল রঙের কাগজ নিয়ে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

IMG_20240104_102819.jpg

এবার কাগজটা মাঝ বরাবর ভাঁজ দিয়ে নিয়েছি। খেয়াল রাখতে হবে যেনো ভাঁজটি সমান হয়। এবার কাগজটি আবার একটি ভাঁজ দিয়ে নিয়েছি।

তৃতীয় ধাপ

IMG_20231223_140517.jpg

ভাঁজ দেওয়া হয়ে গেলে ভাঁজ করা অংশের একটি মাথা ধরে মাঝ বরাবর ভাঁজ করে নিয়েছি।

চতুর্থ ধাপ

IMG_20240104_102834.jpg

একই ভাবে কাগজের অন্য একটি প্রান্ত পূর্বের ন্যায় ভাঁজ করে নিয়েছি। খেয়াল করবেন একটি ভাঁজের মাথায় কিছু অংশ কাগজ বেরিয়ে থাকবে। ওই অংশ টুকু কাঁচি দিয়ে কেটে নিতে হবে।

পঞ্চম ধাপ

IMG_20231223_140654.jpg

কাটা শেষ হলে কাগজটি দেখতে ত্রিভূজের মতো দেখতে লাগবে। এবার ভূমির দুই অংশ সমান করে ভাঁজ করে নিয়ে হবে। ভাঁজ দেওয়া শেষ হলে সম্পূর্ণ ভাঁজ খুলে ফেলে কাগজের মাঝ বরাবর কেটে নিতে হবে।

ষষ্ঠ ধাপ

IMG_20231223_140750.jpg

কাগজ কেটে নেওয়ার পর দেখতে ঠিক এমনটা লাগবে।

সপ্তম ধাপ

IMG_20231223_140955.jpg

এবার কাগজের দুই মাথা থেকে কিছু অংশ কেটে ফেলতে হবে। খেয়াল রাখতে হবে যেনো কম বেশি কাটা না হয়ে যায়।

অষ্টম ধাপ

IMG_20231223_141410.jpg

এবার অন্য একটি রঙিন কাগজের উপর কলম দিয়ে জানালা এঁকে নিতে হবে। এবং তা সুন্দর করে কেটে নিতে হবে।

নবম ধাপ

IMG_20231223_141623.jpg

এরপর আগে যে অংশ টি কেটে রেখেছিলাম সেই অংশে আঠা দিয়ে জানালা লাগিয়ে দিতে হবে। এবাবে দুইটা অংশে আঠা দিয়ে সুন্দর করে লাগিয়ে দিতে হবে।

দশম ধাপ

IMG_20231223_142003.jpg

দুইটি অংশকে একসাথে লাগিয়ে দিলে দেখতে ঠিক ঘরের মতো লাগবে। শুধু বাকি থাকবে সাদের কাজ। সেই অংশ টুকু অন্য একটি কাগজ কেটে আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে।

একাদশ ধাপ

IMG_20231223_142642.jpg

এভাবে সুন্দর করে প্রতিটি ধাপ অনুসরণ করলে একটি সুন্দর কুড়ে ঘর তৈরি হয়ে যাবে।

১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।
পোস্টের ধরনঅরিগামি।
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা
আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


১০%প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।


Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

রঙিন কাগজ দিয়ে কুঁড়েঘর তৈরি করেছেন দেখতে অসম্ভব সুন্দর লাগছে। বিশেষ করে কালারটি বেশ চমৎকারভাবে ফুটে উঠেছে। আপনি আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ ভাই খুব সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

ওয়াও ভাই রঙিন কাগজ দিয়ে সুন্দর কুড়ে ঘরের অডিগ্যামি তৈরি করেছেন দেখতে ভীষণ ভালো লাগছে। অনেক সুন্দর একটি পোষ্ট পর্যায়ে ক্রমে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান অভিমত প্রকাশ করার জন্য।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে আমার কাছে বেশ ভালই লাগে। রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি কুঁড়েঘর তৈরি করেছেন দেখতে খুব সুন্দর লাগছে।এ ধরনের খেলনা গুলো বাচ্চারা পেলে তারা খুবই হয়। শুরু থেকে শেষ পর্যন্ত তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন ।এত সুন্দর একটি ডাই আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

আপনার প্রশংসা মুখরিত মতামত পড়ে বেশ ভালো লাগলো আপু। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে সুন্দর কুড়ে ঘর তৈরি করেছেন। আপনার কুড়ে ঘর দেখে গ্রামীণ পরিবেশ এর কথা মনে পড়ে গেলো। গ্রামে গেলে আর এধরনের ছোট ছোট কুড়ে ঘর দেখা যায় না। বেশ সুন্দর করে কাজটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন ধন্যবাদ আপনাকে ভাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ ভাই আপনার উৎসাহিত মূলক মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

বাহ দেখে খুবই ভালো লাগলো। আপনি রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি ঘর তৈরি করলেন। রঙিন কাগজ দিয়ে তৈরি করা যেকোনো জিনিস দেখতে খুবই সুন্দর হয়। যেহেতু আপনি রঙিন কাগজ দিয়ে ঘর তৈরীর অরিগ্যামি শেয়ার করলেন। ধাপ গুলো সুন্দর ভাবে বুঝতে পেরেছি অনেক ধন্যবাদ।

 6 months ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য। আমার অরিগামি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হয়েছি।

 6 months ago 

আপনার রঙিন কাগজের কুড়ে ঘরটা দারুন ছিল ভাই। ছোটবেলায় এই জাতীয় অনেক কিছু তৈরি করতাম কিন্তু এখন যেন আর হয়ে উঠে না। তবে এই কমিউনিটির সদস্য হয়ে পুনরায় যেন সেই শৈশব ফিরে পেয়েছি ফিরে পেয়েছি মধুর সময়। অনেক সুন্দর ভাবে কিন্তু আপনি ঘরটা তৈরি করে দেখানোর চেষ্টা করেছেন। বেশ ভালো লেগেছে আমার কাছে আপনার এই কুঁড়ে ঘর তৈরি করা দেখতে।

 6 months ago 

আমার তৈরি কুড়ে ঘর আপনার কাছে অনেক ভালো লেগেছে যেন সত্যিই ভালো লাগলো ভাই। ধন্যবাদ সুন্দর মতামত শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

ভাইয়া আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি কুঁড়ে ঘর বানিয়েছেন। আপনার এই কুঁড়ে ঘর আমার কাছে অনেক ভালো লেগেছে। ঘাসের উপর রেখে ফটোগ্রাফি করাতে দেখতে আরও বেশি সুন্দর দেখাচ্ছে। রঙিন কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করা যায় আর দেখতেও খুব সুন্দর লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago (edited)

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার এই কুঁড়েঘর আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হয়েছি।

 6 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই চমৎকার একটা কুঁড়েঘর তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। এরকম কুঁড়েঘর গ্রামগঞ্জে মাঠের মাঝখানে দেখা যায় রাত্রে বেলা ফসল পাহারা দেওয়ার জন্য এরকম ছোট ছোট কুঁড়েঘর আমাদের এদিকে প্রচুর আছে। ‌ শুরু থেকে শেষ পর্যন্ত চমৎকারভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আগের দিনে এই ধরনের ঘর অনেক দেখা যেতো।এখন কি আর সেই যুগ আছে ভাই৷ ধন্যবাদ ভাই আপনার মুল্যবান মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর আর কিউট একটা ঘর তৈরি করেছেন আপনি। রঙিন কাগজ দিয়ে ঘরটি দেখে সত্যি আমি মুগ্ধ হয়েছি। এরকম একটা ঘর অনেক আগে আমি আপনাদের মাঝে তৈরি করে শেয়ার করেছিলাম। এই ঘরগুলো তৈরি করতে কিছুটা সময় দিয়ে করতে হয়। ঘরটি তৈরি করার প্রতিটি ধাপ খুবই সুন্দর করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 6 months ago 

তাই নাকি আপু আপনিও কুঁড়ে ঘর তৈরি করেছিলেন
কথাটা জেনে বেশ খুশি হলাম। ধন্যবাদ আপু আপনার প্রশংসা মূলক মত প্রকাশের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39