জেনারেল রাইটিং :- সাপ্তাহিক মহড়া করার উদ্দেশ্য ও অনুভূতি @ayaan001।

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

🌿আমি মোহা: আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিম আইডির নাম @ayaan001

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লার রহমতে অনেক ভালো আছি।

আজ ২৬ আগস্ট ২০২৩ ইং:।

বাংলায় ১১ ভাদ্র ১৪৩০খ্রিষ্টাব্দ।

০৯ সফর ১৪৪৫ হি:।

আজকে আমি আপনাদের মাঝে জেনারেল রাইটিং নিয়ে হাজির হয়েছি। আজকের বিষয়টি হলো মহড়া নিয়ে। গতকাল গিয়েছিলাম আমাদের রুটিন অনুযায়ী মহড়া করতে। আমাদের স্যার এবং টিম নিয়ে হাজির হলাম কালিগঞ্জ বেলাট আলিম মাদ্রাসায়। মাদ্রাসার অধ্যক্ষকে আগে থেকেই অবগত করা হয়েছিলো।

আমাদের গাড়ি মাদ্রাসাই পৌঁছাতেই দূর থেকে আমি দেখলাম একজন ব্যাক্তি ফুলবল নিয়ে কি যেনো করছে। পরে গাড়ি থেকে নেমে তার কাছে গিয়ে দেখি তিনি ফুটবল দিয়ে কিছু ম্যাজিক ট্রিক্স দেখাচ্ছে। ১ টা ম্যাজিক দেখানো পর শেষ হয়ে গেলো। আমি ভাবলাম আসতে পারলাম না শেষ হয়ে গেলো। পরে শুনে দেখি ১৮ টির বেশি খেলা দেখিয়েছিলেন তিনি। কিন্তু আমি গিয়ে শুধু ১ টি দেখতে পেরেছিলাম। মনটা কেমন যেন খারাপ হয়ে গেলো। তারপর ভাবলাম যাই হোক ভালোই হয়েছে। আমরা আমাদের কাজ তাড়াতাড়ি শেষ করে আমাদের গন্তব্যে ফিরে যেতে পারবো।

IMG_20230822_123459.jpg

তার খেলা দেখা শেষ হলে আমরা আমাদের কার্যক্রম শুরু করে দিলাম। প্রথমে বেশ কিছু ছাত্র নিয়ে একটি ক্লাস রুমে গিয়ে সবাইকে বসালাম। তারপর আমাদের স্যার তাদের উদ্দেশ্য আমাদের ডিপার্টমেন্ট সম্পর্কে সকল তথ্য যেমন আমাদের কাজ কি? আমারা সাধারণ জনগণের কি কি সেবা দিয়ে থাকি, ফায়ার এক্সটিংগুইসার সহ নানা রকম বিষয় নিয়ে আলোচনা করা হলো। আলোচনা শেষ করে আমাদের অফিসিয়াল নাম্বার তাদের মাঝে শেয়ার করে দিলাম। যেন তারা যে কোন সমস্যাই আমাদেরকে সাথে সাথে যোগাযোগ করতে পারে ।


IMG_20230822_130108.jpg
অন্যদিকে আমাদের সকল ইকুবমেন্ট বের করে একটি নির্দিষ্ট স্থানে সাজিয়ে রাখলাম। পরে আমাদের স্যার আমাদের ইকুবমেন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করলেন।কোন ইকুবমেন্ট কি কি কাজে লাগে এবং এদের গুণাবলী সব কিছুই আলোচনা করা হলো।

তারপর আগুনের মহড়া দেখালেন। সেখানে গ্যাসের আগুন কিভাবে নির্বাপণ করা হয় সে বিষয়টি আমাদের স্যার বিস্তারিতভাবে আলোচনা করলেন এবং প্র্যাকটিক্যাল দেখায় দিলে। কিভাবে অগ্নি নির্বাপন করতে হয় এবং কি কি কাজ করে আগুনে হাত থেকে রক্ষা পাওয়া যায় সে বিষয়ে সুন্দর ভাবে উপস্থাপন করলেন। তারপর স্থানীয় ব্যক্তিবর্গ এবং মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের শেখানোর জন্য এবং তাদের শাসকতা বাড়ানোর জন্য তাদেরকে অগ্নিপথ করার জন্য সুযোগ দেয়া হয়েছিল। এবং তারা খুব সুন্দর ভাবেই অগ্নি নির্বাপন করতে সক্ষম হয়েছিল।

আগুনের বিষয়টি শেষ হয়ে যাওয়ার পর আমরা ভূমিকম্প বা প্রাকৃতিক দুর্যোগ নিয়ে আলোচনা করি। ভূমিকম্প বা প্রাকৃতিক দুর্যোগ হলে আমাদের কি করা উচিত এবং কি করা উচিত নয় সে বিষয়ে আমরা বিস্তারিতভাবে আলোচনা করি। প্রতিটা বিষয় আমাদের শ্রদ্ধেয় স্যার খুব সুন্দর ভাবে আলোচনা করে। আলোচনা শেষে আমরা প্র্যাকটিকালি কাজগুলো করে দেখাই। প্রাকটিক্যাল ভাবে কিভাবে আমরা উদ্ধার করে থাকি এ বিষয়েটি পরিচালনা করেছে আব্দুর রহমান ও আশিক রেজা। আমাদের মহড়া শেষ হওয়ার পর
আমরা আমাদর জিনিস গুলা গুছিয়ে রেখে দেই।

আমাদের মহড়া করার উদ্দেশ্য :- আমাদের ডিপার্টমেন্ট সম্পর্কে সবাইকে অবগত করা। এখন পর্যন্ত অনেক এলাকার আছে অনেক মানুষ আছে যারা আমাদের সম্পর্কে তেমন কিছু যানে না। আমরা কি কি কাজ করে থাকি, জনগণের কি কি সেবা প্রদান করি সেই বিষয়ে তাদেরকে জানানো। অনেক জায়গায় আমরা গিয়ে দেখেছি যেখানে আমাদের নিয়ে মানুষের অনেক ভ্রান্ত ধারণা আছে৷ তারা মনে করে আমাদের ডাকলে হয়তো টাকা দেওয়া লাগে৷ যেটা আমাদের কাছে খুবই হতাশ জনক। অনেক সময় আমাদের সাথে যোগাযোগ করা নাম্বার কারও কাছে থাকে না। এবং আমাদের সঠিক সময় সংবাদ না দেওয়াই অনেক বড় ক্ষতি হয়া যাই। আবার আমরা যদি এই মহড়া করি তাহলে জনগন কিছুটা হলেও জানতে পারে আগুন লেগে গেলে কিভাবে মোকাবিলা করতে হয়। এই সকল বিষয় যাতে না হয় সেই জন্য মূলত আমাদের মৌলক প্রশিক্ষণ ও মহড়া।

মানুষের মাঝে আমাদের বিষয় গুলা তুলে ধরতে বেশ ভালো লাগে। আরও বেশি ভালো লাগে তখন যখন তারা আমাদের দেওয়া প্রশিক্ষণ সুন্দর ভাবে গ্রহন করে।



IMG_20230822_122105.jpg

আমি আমার ব্যাচম্যান এবং একজন ছোট ভাইয়ের সাথে সৃতি হিসাবে একটি ছবি তুলি।



আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি কালিগঞ্জ ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।
১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

Sort:  
 last year 

এ ধরনের মহড়া আমাদের জন্য অনেক প্রয়োজন। এর মাধ্যমে যে কোনো দুর্যোগ হলে তা থেকে কিছুটা হলেও নিজেকে বা আশে পাশের মানুষ কে বাঁচানো সম্ভব। ফুটবল নিয়ে খেলা দেখানো লোকটিকে আমি দেখেছি কোথাও হয়তো। খুব সম্ভবত ইউটিউব বা ফেসবুক এর কোনো ভিডিওতে। যাই হোক দারুণ এক দিন পার করলেন। আশা করি সে মাদ্রাসার শিক্ষার্থীরা অনেক জ্ঞান আহরণ করতে পেরেছে আপনাদের থেকে।

 last year 

আমি অনেকবার শুনেছি যারা ফায়ার সার্ভিসে চাকরি করে তাদেরকে প্রায় প্রতি সপ্তাহে একবার করে মহড়া দিতে হয়। আসলে এই মহড়া গুলো কিভাবে দেয় কখনো দেখা হয়নি। কিন্তু আপনার আজকের এই পোস্টের মাধ্যমে সেটা আমি দেখে নিলাম। বেশ ভালো লাগলো দেখে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58482.75
ETH 2615.94
USDT 1.00
SBD 2.42