দীর্ঘদিন পর পলো দিয়ে মাছ ধরা দেখার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @ayaan001

আজ ০৬ জানুয়ারি ২০২৪ ইং:।

বাংলায় ২২ পৌষ ১৪৩০খ্রিষ্টাব্দ।

আরবি ২৩ জমাদিউস সানি ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লার রহমতে অনেক ভালো আছি।

সকালে ঘুম থেকে উঠে তৈরি হচ্ছিলাম অফিসে যাওয়ার জন্য। যেহেতু আমি বাসায় নিয়ে থাকি, বাসা থেকে আমার অফিস বেশি দূরে না। সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করে পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে ইউনিফর্ম পড়ে রওনা হলাম অফিসের পথে। প্রতিদিনের ন্যায় সকাল ৮.৩০ মিনিটে আমার রোল কল থাকে। রোল কল দিয়ে প্রতিদিনের রুটিন অনুযায়ী কার্যক্রম শেষ করে আবারো বাড়ির উদ্দেশ্যে রওনা হলাম। আমার বাসা এবং আমার রাস্তার এপার ওপার। রাস্তা পার হতে গিয়েই দেখি অফিসের ডান হাতে একটি ফাঁকা জমি পড়ে আছে। জমিটি নিচু হওয়ার কারণে
সেখানে জলাশয়ের সৃষ্টি হয়েছে। হঠাৎ চোখে পড়ল দুরে বেশ কয়েকজন লোক কি যেন একটি জিনিস হাতে করে আসছে। বোঝা যাচ্ছে তারা মাছ ধরছে কিন্তু কিভাবে ধরছে সেটা দূর থেকে ভালভাবে বোঝা যাচ্ছে না।

IMG_20231222_085855.jpg

বেশ কিছুক্ষণ অপেক্ষা করার পর বুঝতে পারলাম তারা পলো দিয়ে মাছ ধরছে। বিষয়টা দেখে আমার খুবই ভালো লাগলো। ভাবলাম বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে যায় এবং মাছ ধরা উপভোগ করি৷ এবং কিছু ফটোগ্রাফি করে রাখি যাতে পরবর্তীতে আপনাদের সাথে শেয়ার করতে পারি। আমি সেখানে দাঁড়িয়ে গেলাম এবং তাদের আসার অপেক্ষায় রইলাম। যেহেতু জলাশয় ছিল অনেক বড় তাই তারা শেষ মাথা থেকে মাছ ধরতে ধরতে রাস্তার দিকে আসছিল।

মাছ ধরা কারো কাছে পেশা আবার কারো কাছে নেশার মতো। আমারও মাছ হতে খুবই ভালো লাগে কিন্তু আমার মাছ ধরা পেশা বা নেশা কোনটাই না। যদি তেমন সুযোগ সুবিধা হয় তাহলে মাছ ধরি।

IMG_20231222_085757.jpg

গ্রাম অঞ্চলে মানুষ পলো দিয়ে অনেক মাছ ধরত। পলো দিয়ে মাছ ধরা আমি কবে দেখেছি ঠিক আমার মনে নেই দীর্ঘদিন পর এভাবে মাছ ধরা দেখে আমার ভেতরে কেমন জানি খুশি খুশি লাগছিল। আমারও ইচ্ছা জাগে ছিল যে মাছ ধরবো কিন্তু সেটা তো সম্ভব নয়। যদি তেমন সুযোগ থাকতো তাহলে আমি তাদের সাথে মাছ ধরতে নেবে পড়তাম।

IMG_20231222_085746.jpg

শীত কালে পানিতে নেবে মাছ ধরা অনেক কষ্টের একটা বিষয। অসম্ভব নেশা না থাকলে এত কষ্ট করে শীতের সকালে পানিতে নেমে মাছ খুব একটা সহজ কাজ নয়। আবার সেটা যদি হয় জীবিকা নির্বাহের জন্য তাহলে তো আর কোন কথায় নাই।

IMG_20231222_085753.jpg

তার থেকে বড় কথা যদি পানিতে নেমে সারাদিন কষ্ট করে যদি কাঙ্খিত ফল না পাওয়া যায় এর থেকে কষ্ট দায়ক আর কিছুই হতে পারে না। আমি অনেকক্ষণ দাঁড়িয়ে দাঁড়িয়ে তাদের মাছ ধরে দেখছিলাম। আসলে এই ধরনের মাছধারা এখন আর দেখা যায় না। আমি খুব ছোটবেলায় সম্ভবত একদিন পলো দিয়ে মাছ ধরছিলাম।

IMG_20231222_085740.jpg

যাইহোক তারা বেশ কিছুক্ষণ ধরে খোঁজাখুঁজি করা করলো।কিন্তু তারা একটি মাছের দেখা পাইনি । এটা দেখে আমার কাছেও খুব খারাপ লাগছিল ভাবছিলাম হয়তোবা যেকোনো একজন মাছ ধরতে পারবে কিন্তু দুর্ভাগ্যবশত কেউই একটি মাছও ধরতে পারেনি।

IMG_20231222_085737.jpg

ছোটবেলায় কে কে এরকম পোলো দিয়ে মাছ ধরেছেন। যদি কেউ ধরে থাকেন অবশ্যই কমেন্টর মাধ্যমে জানাবেন। যারা যারা পলো দিয়ে মাছ ধরেছেন তাদের শৈশব অবশ্যই অনেক সুন্দর ও আনন্দের ছিলো।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। লেখার ভিতর ভুল-ত্রুটি হলে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি প্রত্যাশা করছি।


পোস্টের ধরনজেনারেল রাইটিং
ডিভাইসরেডমি নোট ১১
ক্যামেরা৫০ এমপি
লোকেশনhttps://w3w.co/wholeness.blazed.goals
১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য /Center>
আমাকে নিয়ে কিছু কথা

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি।আ আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।

Logo.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

পলো দিয়ে মাছ ধরা অনেক দেখেছি। আমাদের এলাকায় হাজার হাজার মানুষ একত্রিত হয়ে মাছ মারে পলো দিয়ে আর এই ভাবে মাছ মারার কে বলা হয় বৈত। বিলে ঝিলে হাজার হাজার মানুষ মাছ ধরে পলো দিয়ে অসাধারণ লাগে দেখতে।তবে ইদানীং কমে গেছে এই বৈত কারণ সবাই মাছ চাষ করে এখন তাই। কারো মালিকানাধীন পুকুরে মাছ মারা তো যায় না।পরিত্যাক্ত বিল হলে বৈত নামে। আপনি দাড়িয়ে দাড়িয়ে মাছ মারা ধরার দৃশ্য দেখেছেন জেনে ভালো লাগলো।

 6 months ago 

আপনাদের ওদিকে বৈত বলে কিন্তু আমাদের এখানে কি বলে আমার সেই বিষয়ে ধারণা নেই। ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 6 months ago 

সময়ের সাথে সাথে অনেক কিছুর পরিবর্তন ঘটে চলেছে। একটা সময় দেখেছি বাবা দাদারা এই ধরনের মাছ ধরত। কিন্তু এখনকার ছেলেরা এই সমস্ত কাজে জড়িত থাকতে পারে না। আর পলো কি জিনিস তারা কখনো জানেই না। সময় এবং সংস্কৃতির পরিবর্তনের জন্য এই অবস্থা। আসলে ওই সময়টা খুবই ভালো দারুন কিছু সময় ছিল। হয়তোবা সেই সময় ফিরে পাবো না শুধু স্মৃতি গুলো রয়ে যাবে। আপনার মাছ ধরা অনুভূতি দেখে সেই সময়ের কথা মনে পড়ে গেল। ধন্যবাদ এমন একটা মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মতামত শেয়ার করার জন্য। আসলে ওই সময় গুলা ছিলো খুবই আনন্দের ও হাসি খুসির।

 6 months ago 

জাল দিয়ে মাছ ধরা দেখেছি অনেক, কিন্তু পলো দিয়ে মাছ ধরা কখনো দেখিনি। আর এগুলোকে যে পলো বলে,সেটাও জানতাম না আপনার পোস্ট পড়ার আগে। আর এখন তো আমাদের দিকে পুকুর একেবারে নেই বললেই চলে। তাই মাছ ধরা দেখার সুযোগ হয় না এখন। তবে মাছ ধরা দেখতে আমার ভীষণ ভালো লাগে। ছোটবেলায় হাতেগোনা কয়েকবার বঁড়শি দিয়ে পুঁটি মাছ ধরেছিলাম। যাইহোক পোস্টটি পড়ে এবং দেখে ভীষণ ভালো লাগলো ভাই। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

বলেন কি ভাই এই ভাবে অনেক যুগ ধরে মানুষ মাছ ধরে আসছে। খুব মজা লাগে এই ভাবে পলো দিয়ে মাছ ধরলে। বড়শি দিয়ে পুটি মাছ ধরতে বেশ ভালো লাগে। কারন পুটি মাছ খুব দ্রুত বড়শি গিলে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43