রেসিপি পোস্টঃ মান কচু দিয়ে ইলিশ মাছ রান্না।

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @ayaan001

আজ ২৬ জানুয়ারি ২০২৪ ইং:।

বাংলায় ১২ মাঘ ১৪৩০ খ্রিষ্টাব্দ।

আরবি ১৩ রজব১৪৪৫ হি:।


কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। কিভাবে মান কচু দিয়ে ইলিশ মাছ রান্না করা যায় সেই প্রক্রিয়া আপনাদের মাঝে শেয়ার করবো। যদি মান কচু ভালো হয় তাহলে ইলিশ মাছ দিয়ে রান্ন করে খেয়ে অনেক ভালো লাগে। এই রেসিপি খাওয়ার আগে আমি মনে করতাম মান কচু দিয়ে কি আর ইলিশ রান্না ভালো লাগে। কিন্তু একবার খেয়ে বুঝতে পেরেছি এর স্বাদ। একবার খাওয়ার পর থেকে কাছে খুবই ভালো লাগে এই ভাবে ইলিশ মাছ রান্না করে খেতে। আশা করি আপনাদের কাছেও অনেক ভালো লাগবে।

পরিবেশন

IMG_20240126_001141.jpg

প্রয়োজনীয় উপকরণপরিমান
মান কচু১ কেজি
ইলিশ মাছ৫০০ গ্রাম
ঝালপরিমান মতো
পেয়াজ৪ পিচ
রসুনছোট দেখে ১ পিচ
জিরাপরিমান মতো
দারুচিনি৩-৪ পিচ
এলাচ২ পিচ
লবন+তেলপরিমান মতো


প্রথম ধাপ

IMG_20240124_152312.jpg

প্রথম একটি কড়ায় তেল দিয়ে তেল গরম হয়ে যাওয়ার পর কিছু পরিমাণ পেঁয়াজ তেলের ভেতর ছেড়ে দিয়েছি।

দ্বিতীয় ধাপ

IMG_20240126_001344.jpg

পেঁয়াজগুলো হালকা ভাজা ভাজা হয়ে গেলে মান কচু গুলা পেয়াজের ভেতর ছেড়ে দিয়েছি। এর পর সুন্দর করে নাড়াচাড়া করে নিয়েছি যাতে করে মান কচু গুলাও ভালো ভাবে তেলে ভাজা হয়ে যায়।

তৃতীয় ধাপ

IMG_20240124_153335.jpg

মান কচু সুন্দরভাবে ভাজা হয়ে গেলে এর ভেতরে পানি দিয়ে প্রয়োজনীয় মসলা উপাদান গুলা দিয়ে দিয়েছি। এবং খুব ভালো করে নাড়াচাড়া করে নিয়েছি যাতে মসলা গুলা ভালো করে মিশিয়ে যায়।

চতুর্থ ধাপ

IMG_20240124_154119.jpg

এরপর মিডিয়াম তাপে আস্তে আস্তে জ্বাল করে নিয়েছে যাতে মান কচু গুলা সুন্দরভাবে সিদ্ধ হয়ে যায়।

পঞ্চম ধাপ

IMG_20240124_154157.jpg

জ্বাল করার পর কচু গুলা সিদ্ধ হয়ে আসলে এর ভেতর ইলিশ মাছ গুলা দিয়ে দিয়েছি। এরপর হল্কা তাপে জ্বাল দিতে থেকেছি।

ষষ্ঠ ধাপ

IMG_20240126_004146.jpg

এবার কচু গুলা সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিয়েছি।

পোস্টের ধরনরেসিপি
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা
আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।
১০%প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

মান কচু দিয়ে ইলিশ মাছ রান্নার দারুন একটা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার। আমি ভালোভাবে লক্ষ্য করে দেখেছি যদি কচু দিয়ে ইলিশ মাছ রান্না করা হয় তাহলে সেটা খেতে অনেক সুস্বাদু হয়ে যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 6 months ago 

চমৎকার একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এমনিতেই মান ভর্তা করে খেতে আমি বেশি পছন্দ করি। তবে এভাবে রান্না করে খাওয়া যায় তো যদি সেটা ভালো হয়ে থাকে। আশা করি বেশ সুস্বাদু ছিল আপনার এই রেসিপি।

 6 months ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান অভিমত ব্যাক্ত করার জন্য।

 6 months ago 

মান কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখে সুস্বাদু মনে মনে হচ্ছে। তাই আপনার রেসিপি পরিবেশন অসাধারণ লেগেছে। ইলিশ মাছ আমার খুবি পছন্দ। তাই ইলিশের রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 6 months ago 

ইলিশ মাছের রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে আপনার রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে। ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেকে ধন্যবাদ।

 6 months ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাই সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

মান কচু দিয়ে বহুবার ইলিশ মাছ খেয়েছি ছোট বেলায়।আমার দিদু টিপটিপ বর্ষায় মান কচু দিয়ে সুস্বাদু করে ইলিশ মাছের তরকারি রান্না করতো।খেতে চমৎকার লাগতো। আপনার রেসিপিটি দেখে মনে পড়ে গেলো।আপনার রেসিপি চমৎকার সুন্দর ও লোভনীয় হয়েছে। ধাপে ধাপে তৈরি পদ্ধতি সুন্দর করে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে অসাধারণ সুন্দর একটি রেসিপি।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 6 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আমার পোস্টে সুন্দর সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

ইলিশ মাছের রেসিপি মানেই লোভনীয় একটি রেসিপি আর বিশেষ করে ইলিশ মাছ যে কোন ভাবে তৈরি করলে সেটা খেতে অনেক সুস্বাদু হয়। মান কচু দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন যদিও মান কচু দিয়ে কখনোই ইলিশ মাছ রান্না করে খাওয়া হয়নি তবে ছবি দেখে বোঝা যাচ্ছে বেশ সুস্বাদু হয়েছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনি অনেক সুন্দর করে মান কচু দিয়ে ইলিশ মাছের চমৎকার রেসিপি করেছেন। তবে আমরা মান কচুকে কাঠ কচু বলে থাকি। তবে এই কচু ইলিশ মাছ দিয়ে রান্না করলে খেতে খুব মজা হয়। এর আগে এভাবে এই রেসিপিটি আমি খেয়েছিলাম। আর আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 6 months ago 

জ্বি ভাই ইলিশ মাছ দিয়ে রান্না করলে খেতে বেশ ভালো লাগে। ধন্যবাদ ভাই আপনার মতামত শেয়ার করার জন্য।

 6 months ago 

ইলিশ মাছ আমার বেশ পছন্দের। তা যাই দিয়ে রান্না করা হোক না কেন খেতে আমার কাছে বেশ ভালই লাগে। মান কচু দিয়ে ইলিশ মাছের দারুন রেসিপি তৈরি করেছেন। রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুস্বাদু ও মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

জ্বি আপু ইলিশ মাছ দিয়ে যা রান্না করা হয় সেটাই খেতে অনেক মজাদার হয়৷ ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 6 months ago 

ইলিশ মাছ এবং মান কচু দুটো আমার খুব প্রিয়। আপনি অনেক সুন্দর করে ইলিশ মাছ এবং মান কচু দিয়ে চমৎকার রেসিপি করেছেন। আবার মাংসের হাড্ডি দিয়েও মান কচু দিয়ে রেসিপি করা যায়। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখে সত্যি আমার কাছে অনেক ভালো লাগলো। মত চাইতেছে যে রেসিপিটি সম্পূর্ণ খেয়ে ফেলতে। খুব সুন্দর করে রেসিপিটি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর করে আমার পোস্টে প্রসংশা মূলক মতামত শেয়ার করার জন্য। আর হাড্ডি দিয়ে কিভাবে মান কচু রান্না করা যায়?

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60716.93
ETH 2594.61
USDT 1.00
SBD 2.55