জেনারেল রাইটিংঃ আমাদের প্রাথমিক চিকিৎসা।

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিম আইডির নাম @ayaan001

আজ ১৭ সেপ্টেম্বর ২০২৩ ইং:।

বাংলায় ০২ আশ্বিন ১৪৩০খ্রিষ্টাব্দ।

আরবি ০১ রবিউল আউয়াল ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে আমাদের প্রতিষ্ঠান সম্পর্কে কিছু তথ্য শেয়ার করব। বিষয়টি হলো আমরা কোন সংবাদ পাওয়ার পর যখন রোড এক্সিডেন্টে যাই তখন প্রাথমিক অবস্থায় রোগীকে কিছু চিকিৎসা প্রদান করা হয়ে থাকে। সব রোগের ক্ষেত্রে তো আমরা এই প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকি এমনটা নয়। কিছু কিছু রোগের জীবন রক্ষার্থে আমরা এই প্রাথমিক চিকিৎসা গুলো দিয়ে থাকি। প্রাথমিক অবস্থায় রোগীকে আমরা কি চিকিৎসা দিয়ে থাকি সে বিষয়ে আজকে আমি আপনাদের মাঝে সংক্ষিপ্ত আলোচনা করব। আশা করি এর থেকে আপনারাও অল্প কিছু হলেও উপকৃত হবেন।

১০ টি ধাপের মাধ্যমে এই উদ্ধার পদ্ধতি সম্পন্ন করা হয়। কিভাবে উদ্ধার করি তার কয়েকটা ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম। উদ্ধারের বিষয়টি পরবর্তীতে কোন এক দিন আপনাদের মধ্যে বিস্তারিত আলোচনা করব। আজ আপনাদের সাথে শুধু ব্যান্ডেজ নিয়ে কথা বলবো


আমরা যখন রোড এক্সিডেন্টে যাই তখন রোগী যে অবস্থায় পড়ে থাকুক না কেন আমরা সেখান থেকে খুব সুন্দর ভাবে রোগীকে তুলে আমাদের নিজ গাড়ি যোগে রোগীকে হাসপাতালে প্রেরণ করি। উপরের ছবিটা আপনারা যেটা দেখতে পাচ্ছেন সেটা একপ্রকার ড্রিল। এই ড্রিল অনুসারে রোগীকে স্থানান্তর করা হয়।


🤕ব্যান্ডেজ🤕

রোগীর প্রাথমিক চিকিৎসা ক্ষেত্রে আমার সাথে আমরা সাধারণত দুই ধরনের ব্যান্ডেজ ব্যবহার করি। একটি হল ত্রিকোণী ব্যান্ডের আরেকটি হলো রোলার ব্যান্ডেল।
তবে বেশিরভাগ ক্ষেত্রে আমরা ত্রিকোণী ব্যান্ডেজ বেশি ব্যবহার করে থাকি।

আসুন জেনে নেই ত্রিকোনী ব্যান্ডেজ কাকে বলে?

৪২" ইঞ্চি একটি চারকোনা কাপড়ের মাঝখান দিয়ে কোনাকুনিভাবে কেটে নিলে ত্রিভুজ ব্যান্ডেজ তৈরি হবে,যাকে আমরা ত্রিকোনী ব্যান্ডেজ বলি।

এই ব্যান্ডেজকে আমরা চার ভাগে ভাগ করেছি

IMG_20230906_091953.jpg

এই ছবিটিতে যে আপনারা যে ব্যান্ডেজ দেখতে পাচ্ছেন এটি হলো কলার অ্যান্ড কাপ ব্র্যান্ডেজ। যে ব্যান্ডেজ সাধারণত দুষ্টু ছেলে মেয়েদের জন্য প্রযোজ্য। যারা বেশি হাত নড়াচড়া করে তাদের কে এই ব্যান্ডেজ দেওয়া হয়।

IMG_20230906_091357.jpg

দ্বিতীয় ছবিতে আপনারা যে ব্যান্ডেজ টি দেখতে পাচ্ছেন এটি এই ব্যান্ডের নাম হলো সেইন্ট জন। এই ব্যান্ডের সাধারণত রোগীর কলার বোন ভেঙে গেলে দেয়া হয়।

এটা হলো লার্জ আর্ম ব্যান্ডেজ। রোগীর যখন হাতের হাড় কয়েকটি জায়গায় ভেঙে যায় তখন আমরা লার্জ আর্ম ব্যান্ডেজ ব্যাবহার করি । যাতে করে রোগী হাসপাতাল যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত ব্যথা অনুভব না করতে পারে।

IMG-20230802-WA0029.jpg

এই ব্যান্ডেজ এর নাম হলো স্মল আর্ম ব্যান্ডেজ। হাতের যে কোন এক জায়গায় ভেঙে গেলে এই ব্যান্ডেজ ব্যাবহার করা হয়ে থাকে। এসকল ব্যান্ডেজ গুলা আমারা ব্যাবহার করি রোগিদের সুবিধার জন্য।

আজ এখানে শেষ করছি পরবর্তীতে আরেকটি বিষয় নিয়ে আপনাদের মাঝে আলোচনা করবো।পর্যন্ত সব ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের প্রতি যত্নশীল হবেন।


আল্লাহ হাফেজ।

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি কালিগঞ্জ ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

Logo.png

Banner_New.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

একটা সময় আমরা ফায়ার সার্ভিসের যারা চাকরি করতো এদেরকে আমরা অকর্ম বলতাম। কারণ সত্যিকার অর্থে এর আগে ফায়ার সার্ভিসদের তেমন কোন কাজ ছিল না শুধু আগুন নেভানো ছাড়া। কিন্তু বর্তমানে ফায়ার সার্ভিস প্রত্যেকটা সেবামূলক কাজে তারা নিয়োজিত থাকে। তারা জনগণের জন্য নিবেদিত প্রাণ। খুব চমৎকার একটা বিষয় আমাদের মাঝে তুলে ধরেছে ভাই। আশা করবো এমন পোস্ট আরো আমাদের মাঝে শেয়ার করবে।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ ভাইয়া সুন্দর গঠনমূলক কিছু কথা বলার জন্য। ফায়ার সার্ভিস সম্পর্কে মানুষর ভেতরে ভূল ভুল ধারণা ছিলো। এখন সেই ভুল ধারনা আমাদের কাজের মাধ্যমে ভাঙাতে পেরেছি।

 last year 

খুবই ভালো লাগলো আপনাদের এই প্রাথমিক চিকিৎসা দেখে। একজন মানুষকে বাঁচিয়ে রাখতে হলে অবশ্যই তাকে প্রথম অবস্থায় প্রাথমিক চিকিৎসা দিতে হবে প্রাথমিক চিকিৎসার না দিলে সেই রোগীটাকে বাঁচানো অনেক বেশি কষ্ট হয়ে পড়ে। আপনি এখানে অনেকগুলো প্রাথমিক চিকিৎসার কথা উল্লেখ করেছেন এবং সেটা ছবি তুলেও আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি জ্ঞানমূলক পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ ভাই খুব সুন্দর গঠন মূলক কমেন্ট করার জন্য।

 last year 

আপনার আজকের পোস্টটি থেকে বেশ কয়েকটি ব্যান্ডেজ সম্পর্কে ধারণা হলো ভাই। সেই সাথে সাথে প্রাথমিক চিকিৎসার সম্পর্কে কিছু জ্ঞান অর্জন করলাম। ছবিসহ অনেকগুলি ব্যান্ডেজ এর কার্যকারিতা সম্পর্কে জানতে পারলাম। সবমিলিয়ে দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন আপনি আমাদের মাঝে। শুভ কামনা রইল আপনার জন্য।

 last year 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য। আমার পোস্ট থেকে কিছু জেনেছেন শুনে ভালো লাগলো।

 last year 

খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। বিভিন্ন ধরনের ব্যান্ডেজ সম্পর্কে জানতে পেরে খুব ভালো লাগলো। আপনারা এমন সেবামূলক কাজ করে যাচ্ছেন,যা সত্যিকার অর্থে খুবই প্রশংসনীয়। যাইহোক পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার লেখা পোস্ট সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে রাস্তাঘাটে যদি কোন সময় দুর্ঘটনা ঘটে সেখানে মানুষ আহত হলে আপনারা প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকেন জেনে বেশ ভালো লাগলো। নিজের কাজের দক্ষতা দিয়ে সামনের দিকে এগিয়ে চলুন আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আমরা যেকোনো সময় কোন না কোন ধরনের বিপদের মধ্যে পড়ে যেতে পারি। এজন্য আমাদের সকলের প্রাথমিক চিকিৎসার বিষয়গুলো ভালোভাবে শিখে রাখা প্রয়োজন। আপনি যে ১০ টি ধাপ আমাদেরকে দেখাতে চেয়েছেন তার মধ্যে আজকে ব্যান্ডেল প্রক্রিয়াটা দেখালেন। বিষয়টি দেখে আমিও খুব ভালোভাবেই শিখে গেলাম কিভাবে এই প্রাথমিক চিকিৎসাটা নিতে হয়।

 last year 

জেনে ভালো লাগছে যে আপনি আমার পোস্ট থেকে অল্প কিছু হলেও ভালো কিছু জানতে পেরেছেন। আর আমিও আপনাদেরকে কিছু জানাতে পেরে অনেক খুশি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65551.56
ETH 2659.92
USDT 1.00
SBD 2.89