জেনারেল রাইটিংঃ স্টেশনে গাছ লাগানোর অভিযান।

in আমার বাংলা ব্লগ11 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিম আইডির নাম @ayaan001

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লার রহমতে অনেক ভালো আছি।

আজ ২৯ সেপ্টেম্বর ২০২৩ ইং:।

বাংলায় ১৪ আশ্বিন ১৪৩০খ্রিষ্টাব্দ।

আরবি ১৩ রবিউল আউয়াল ১৪৪৫ হি:।

IMG_20230929_060952.jpg

আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। পোস্টের বিষয় হলো স্টেশনে বৃক্ষ রোপন অভিযান। ডিজি মহোদয়ের আদেশ ক্রমে এই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছিলো। সারা বাংলাদেশের যতগুলো ফায়ার সার্ভিস আছে পাঁচটি করে গাছ লাগাতে হবে। মহোদয়ের নির্দেশ মোতাবেক আমরা আমাদের অফিসে সেই গাছ রোপন করি।

IMG-20230926-WA0008.jpg

প্রথমে আমারা যে গাছটি লাগিয়েছিলাম সেটা হলো আম গাছ। এই আম গাছটি ছিলো আম্রপালি। এই আম গাছ আকারে ছোট হয়ে থাকে। খুব অল্প বয়স হয়ে গেছে আম ধরে। আম গুলা দেখাতে আকারে ছোট কিন্তু আম খেতে খুবই সুস্বাদু।

IMG-20230926-WA0020.jpg

পরে আমাদের ইউসুফ ভাই আমাদের অফিসের লেবু গাছে কয়েকটি লেবুর কলম দিয়ে ছিলো। বেশ কয়েকব্দিন পর সেই কলম থেকে শিকড় গজিয়ে গিয়েছিলো। তাই সে কষ্ট করে গাছের কলম করে গাছ তৈরি করার জন্য তাকেই দায়িত্ব দেয়া হয়েছিল লেবু গাছের চারাটি রোপন করার জন্য।

IMG-20230926-WA0006.jpg

পরবর্তীতে আমরা বড় নারিকেল গাছ সবাই মিলে রোপন করেছিলাম। এটা আমাদের নিজস্ব অর্থায়নে কেনা হয়েছিলো। সবাই মিলে আমারা এই গাছটি রোপণ করেছিলাম। নারিকেল গাছ খুবই দরকারি একটি গাছ। নারিকেল নানা কাজে ব্যাবহার করা হয়। আর ডাবের উপকারিতা তো সবারই জানা।

IMG-20230926-WA0025.jpg

নারিকেল গাছ লাগানো শেষ করে আমরা একটি কদবেল গাছ লাগিয়েছিলাম। প্রতিটি গাছ লাগানোর পিছনে নেতৃত্বে ছিলেন আমাদের এসও স্যার। তিনি নিজে উপস্থিত থাকা অবস্থায় আমারা গাছ রোপন অভিযান চালিয়ে যায়।

IMG-20230926-WA0007.jpg

দ্বিতীয় যে আম গাছটি আমাদের অফিসে লাগিয়েছিলাম সেড়া হলো হাড়ি ভাঙ্গা আম। আমি এই আম গাছ আর আম কোনটাই দেখি নাই। যাই হোক গাছ লাগাতে হবে এইটাই আসল বিষয়।


জেনারেল রাইটিং
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনকালিগঞ্জ
আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আর লেখার অমিল ও ভূল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখেবেন।

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি কালিগঞ্জ ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


বেশি বেশি গাছ লাগান পরিবেশ বাঁচান। একটি গাছ কাটার আগে ৫ টি গাছ লাগান। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছ লাগানো বিকপ্ল কিছু নাই।
ধন্যবাদ সবাইকে
১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আমরা জানি ফায়ার সার্ভিসেরা সর্বদা মানুষের সেবা জানে অংশগ্রহণ করে থাকে। আর এই সমস্ত সেবা দান গুলো বিভিন্ন পর্যায়ের হয়ে থাকে। আজকে আপনারা অনেকজন মিলে একসাথে গাছ লাগানোর কর্মসূচি করেছেন। এগুলো কিন্তু জনসচেতন মূলক একটি পোস্ট। এই দেখে অনেকে অনুপ্রাণিত হয় এবং নিজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে হতে পারে। নিজের এবং দেশের উন্নয়নে অংশগ্রহণ করার অন্যতম মাধ্যম এগুলো। ভালো লাগলো গাছ লাগানোর এই অসাধারণ পোস্ট দেখতে পেরে।

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.032
BTC 60799.23
ETH 2640.18
USDT 1.00
SBD 2.58