আহত রোগীকে উদ্ধারের জন্য বিশেষ কলাকৌশল হলো আরটিএ।

in আমার বাংলা ব্লগ11 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিম আইডির নাম @ayaan001

আজ ২৫ সেপ্টেম্বর ২০২৩ ইং:।

বাংলায় ১০ আশ্বিন ১৪৩০খ্রিষ্টাব্দ।

আরবি ০৯ রবিউল আউয়াল ১৪৪৫ হি:।

হ্যালো আমার আমার বাংলা ব্লগ বাসি কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকেও আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে ভিন্ন ধর্মী বিষয় নিয়ে কথা বলবো এর আগে হয়তো এই বিষয়ে কেউ জেনেছেন কিনা আমি জানি না। পোস্টের বিষয় বস্তু থাকবে RTA অনুশীলন।


এবার আসুন জেনে নেই RTA কি?
আর এই RTA কেনো করা হয় আর কোথায় করা হয়?



বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আরটিএ (RTA)। RTA এর পুর্নরুপ হলো Traffic Road Accident. কোন এক্সিডেন্ট আটকা পড়া রোগীকে যে কলা কৌশলের মাধ্যমে আমরা উদ্ধার কাছ থেকে শুরু করে প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকি তাকে আর কে বলা হয়।


IMG_20230924_102219.jpg

যখন আমরা সংবাদ পাই যে রাস্তাঘাটে গাড়ি দুর্ঘটনা হওয়ার পর ভিকটিম গাড়ি ভিতরে আটকা পড়ে আছে আমরা আমাদের সরঞ্জাম নিয়ে খুব দ্রুত সেখানে রওনা দেই। সেখানে যাওয়ার পর আমাদের প্রথম কাজ মানুষের ভিড় কমানো যেটা আমাদের ক্রাউড কন্ট্রোল টিম করে থাকে। তারপর রোগের অবস্থান বোঝে আমরা আমাদের সরঞ্জাম দিয়ে রোগীকে উদ্ধার করে থাকি।

IMG_20230924_104045.jpg

উদ্ধার কার্য সম্পূর্ণ শেষে আমরা রোগীকে বাইরেবের করে নিয়ে আসি এবং একটি নিরাপদ স্থানে রাখা হয় যেখানে রোগী তার শ্বাসকার্য সুন্দরভাবে পরিচালনা করতে পারে।

IMG_20230924_104227.jpg

তাপর রোগীর শারীরিক অবস্থা যাচাইবাছাই করা হয়। রোগীর ক্ষয়ক্ষতি বিবেচনা করে দুই হাত একসাথে বেধে স্ট্রেচারে তুলে নিয়ে আসা হয়।

IMG_20230924_104303.jpg

রোগীকে নিয়ে আসার পর আমাদের প্রাথমিক চিকিৎসা প্রদানকারী টিম ভালোভাবে রোগীর সবকিছু পর্যবেক্ষণ করে দেখে এবং রোগীর কোথায় কি সমস্যা সেগুলো সনাক্ত করে। তারপর রোগীর সমস্যা অনুযায়ী রোগীকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। আমরা আগে বলে রাখছি আমরা কিন্তু ডাক্তার নই। অনেকে মনে করে প্রাথমিক চিকিৎসা যারা প্রদান করে তারা ডাক্তার আসলে প্রাথমিক শিক্ষা এজন্যই দেয়া হয় যাতে রোগের অবস্থার অবনতি না হয় এবং রোগী আরামের সাথে হাসপাতাল পর্যন্ত পৌঁছাতে পারে।

যেমন ধরেন একটি রোগীর হাত কেটে গেছে প্রচন্ড রক্তক্ষরণ হচ্ছে এখন এই অবস্থায় যদি আমরা হাসপাতালে প্রেরণ করতে চাই তাহলে রোগী হয়তো রক্তশূন্যতার জন্য মারা যেতে পারে। সে ক্ষেত্রে আমরা প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকি যাতে অতিরিক্ত রক্ত ক্ষরণের কারণে রোগীর অবস্থার অবনতি না হয়।

IMG_20230924_104431.jpg

আমাদের কার্যক্রম সম্পন্ন হওয়ার পর আমরা রোগীকে যত দ্রুত সম্ভব নিকটস্থ হাসপাতালে প্রেরণ করে থাকি।

আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আমার লেখার ভেতর কোন ভূল ত্রুটি হলে আশা করি ধরিয়ে দিবেন।

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি কালিগঞ্জ ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

অবশ্যই এটা বেশ ভালো একটা কাজ। রোগীকে নিয়ে যাওয়ার আগে যদি তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় তাহলে রোগীকে হসপিটাল পর্যন্ত নিয়ে যেতে অনেক সুবিধা হয়ে থাকে। কারণ প্রাথমিক চিকিৎসা না দিয়ে যদি রোগীকে হসপিটাল নিয়ে যাওয়ার চেষ্টা করি তাহলে সেই ক্ষেত্রে অনেক সময় রোগী মারা যাওয়ার বা বড় কিছু হয়ে যাবার সম্ভাবনা থাকে। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে আরটিএ সম্পর্কে সুন্দর একটি ধারণা দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনাকে অনকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 11 months ago 

দারুন একটা বিষয়ে অভিজ্ঞতা অর্জন করলাম আপনার আজকের এই সুন্দর পোস্ট এর মধ্য দিয়ে। ফায়ার সার্ভিসে অনেক সুন্দর সুন্দর প্রশিক্ষণ দেয়া হয় জনগণের বিভিন্ন প্রকার বিপদ-আপদে সহায়তা প্রদান করার জন্য ঠিক তারই একটা বিশেষ বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। আর এই দেখে অনেক অনেক খুশি হলাম।

 11 months ago 

ফায়ার সার্ভিস বর্তমানে বাংলাদেশের প্রত্যেকটা জায়গায় তারা নিরন্তন সেবা দিয়ে যাচ্ছে। আপনার আজকে আহত রোগীকে কিভাবে উদ্ধার করতে হয় সেই কলাকৌশল সম্পর্কে দারুনভাবে লিখেছেন। আপনার কাছ থেকে খুব চমৎকার একটা বিষয় আমরা জানতে পারলাম। এ ধরনের পোস্টগুলো দিলে অনেক মানুষ উপকৃত হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া গঠন মূলক মন্তব্য করার জন্য।

 11 months ago 

আপনি নতুন একটি বিষয় পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন।নতুন নতুন বিষয়গুলি পড়তে খুবই ভালো লাগে আমার।RTA সম্পর্কে আপনি সুন্দরভাবে বুঝিয়ে দিয়েছেন।অনেকেই ধারণা নিতে পারবেন এ থেকে।ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি এমন তথ্যবহুল একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনারা আসলেই মানব সেবামূলক কাজ করে যাচ্ছেন,যা সত্যিই বেশ প্রশংসনীয়। আহত রোগীদের উদ্ধার সম্পর্কে দারুণ কিছু কৌশল আমাদের সাথে শেয়ার করেছেন আপনি। পোস্টটি পড়ে সত্যিই খুব ভালো লাগলো।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46