"আমার ফটোগ্রাফি পর্ব - ২০ || ৭ টি ছবি নিয়ে একটি অ্যালবাম ||১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


৫ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ
১৮ফেব্রুয়ারী , ২০২২ খ্রিস্টাব্দ
১৬রজব, ১৪৪৩ হিজরী
শুক্রবার।
বসন্তকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম।


🌼তাহলে চলুন শুরু করা যাক🌼


20220214153709_IMG_7064-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

একটা সময় ছিল গরুর নাঙ্গল দিয়ে জমি চাষ করা হতো। এখন এটা বিলুপ্ত হয়ে গেছে। আমাদের এই প্রজন্মের মানুষ হয়তো গরুর নাঙ্গল বলতে কোন জিনিস ছিল সেটা কখনো জানবেনা। হয়তোবা দেখা যাবে কোন জাদুঘরে। হঠাৎ করে সেদিন আমার চোখে পড়ে গেলো গরুর নাঙ্গল নিয়ে একটি কৃষক বাড়ি ফিরছে জমি চাষ করে। আমি আর মিস করলাম না সাথে সাথে ক্লিক পড়ে গেল আমার ক্যামেরা তে।


20220214160635_IMG_7103-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

একটি মৌমাছি খেসারির ফুল থেকে মধু সংগ্রহ করছে। দৃশ্যটি আমার কাছে চমৎকার লেগেছে।এভাবেই একটি ফুল থেকে অন্য আরেকটি ফুল গিয়ে বসে এবং একটু একটু করে মধু সংগ্রহ করে।


20220214160804_IMG_7108-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

আমি যখন যেখানেই যাই আমার সবথেকে বড় সঙ্গী থাকে আমার এই বাইকটি। সেদিন কিছু ফটোগ্রাফি করতে গিয়েছিলাম। বাইকটি একটি সবুজ ক্ষেতের মাঝখানে রেখে দূরে ছবি তুলছিলাম। হঠাৎ চোখে পড়ল আমার বাইকটির দৃশ্য দেখতে আমার কাছে বেশ ভালই লাগছিল।


20220214161928_IMG_7122-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

একটি শ্যালো মেশিন দ্বারা ধানের ক্ষেতে পানি দেয়া হচ্ছে। এখন এইভাবে পানি দিয়া খুব কমই দেখা যায়। সব জায়গায় ইলেকট্রিক মোটর এর মাধ্যমে পানি দিয়ে থাকে। এইভাবে পানি দিতে তাদের অনেক খরচ হয়ে থাকে কিন্তু তারপরও তাদের কিছু করার নেই কারণ এখানে বৈদ্যুতিক সংযোগ নেই। এভাবেই তাদের জমিতেপানি দিতে হবে।


20220214164324_IMG_7171-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

একটি কৃষক কোদাল দিয়ে মাটি কেটে তার জমি সমান করছে। কাজটি অনেক কষ্টের তারপরও তাদের করতে হবে। এই কৃষকেরা জমিতে ধান চাষ করে বলেই আমরা তিন বেলা ৩ মুঠো ভাত খেতে পারি।


20220214164427_IMG_7176-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

কৃষকদের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাদের ধানের ক্ষেতে বেশিরভাগ থাকতে হয় এখানেই তাদের খাওয়া-দাওয়া এখানেই তাদের গোসল। ছবিটিতে একটি লোক গোসল করছে কারণ তার বাড়ি থেকে ভাত পাঠিয়েছে। সে কাদা মাখা শরীর নিয়ে তো আর খেতে পারবে না এইজন্য সে গোসল করছে।


20220214164451_IMG_7177-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

ফাঁকা মাঠে দাঁড়িয়ে আছে ছোট্ট একটি শিমুল গাছ। গাছটির পাতাশূন্যতার মাঝেও কিছু শিমুল ফুলের কুঁড়ি এসেছে। হয়তোবা দু-একদিনের মধ্যে সেগুলো ফুটবে তখন গাছটি পরিপূর্ণ রূপ পাবে। আমি প্ল্যান করেছি এই গাছটিতে যখন ফুল ফুটবে তখন সেম অবস্থায় একটা ছবি তুলবো আমি। আমার খুব দেখার শখ কতটা পরিবর্তন হয়।


আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

অও, অসাধারণ ফটোগ্রাফি।বেশ সুস্পষ্ট, দেখে ভালো লাগলো।তবে আমার 1,2 নং ছবি ও শেষের শিমুল গাছের ছবিটি বেশি মন ছুঁয়ে গেছে।উপস্থাপনাটি সুন্দর হয়েছে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার ফটোগ্রাফির প্রশংসা করার জন্য আপনার জন্য শুভকামনা রইল এবং ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনাই রইল

 2 years ago 

বরাবরই আপনি খুব সুন্দর আলোকচিত্র নিয়ে আমাদের মাঝে হাজির হন, সুন্দর উপস্থাপনার মাধ্যমে 👌👌👌 আজও তার ব্যতিক্রম নয় ☀️সত্যিই বারবারই আমি আপনার ফটোগ্রাফি গুলা দেখে মুগ্ধ হয়ে যাই🤔 আজকের ফটোগ্রাফির মধ্যে বিশেষ করে প্রথম তৃতীয় চতুর্থ এবং ষষ্ঠ নাম্বার ফটো সবথেকে বেশি ভালো লেগেছে আমার কাছে 👌শুভেচ্ছা রইল ভাইয়া আপনার জন্য🌹🌹❤️

 2 years ago 

ভাই আপনার ফটোগ্রাফি গুলো সব সময় আমার অনেক ভালো লাগে। আপনার কাছ থেকেও অনেক অনুপ্রেরণা পেয়ে থাকি। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমাকে এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago (edited)

আপনি প্রতিনিয়ত খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে থাকেন। আজকের ফটোগ্রাফি গুলো বেস্ট ছিল। গ্রাম্য দৃশ্যের কিছু পটভূমি আপনি আমাদের সাথে শেয়ার করলেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম ।আপনি এভাবে ফটোগ্রাফি করতে থাকলে আপনার ফটোগ্রাফি করার দক্ষতা অনেকগুণ বেড়ে যাবে। এত সুন্দর ভাবে উপস্থাপন করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

গ্রামের-প্রাকৃতিক-দৃশ্য গুলো দেখতে আমার সবসময় ভালো লাগে আমি সবসময় চেষ্টা করি এই সব দৃশ্যগুলো আমার ক্যামেরা তে বন্দী করতে। ধন্যবাদ আপনাকে ভাই এত সুন্দর মতামত জানানোর জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও কি চমৎকার ফটোগ্রাফি করলেন আপনি। আমার কাছে তো প্রত্যেকটা ফটোগ্রাফি খুবই দুর্দান্ত লেগেছে দেখে। বিশেষ করে প্রথম দুটি ছবি আমার চোখ জুড়িয়ে গেল দেখে। কি চমৎকার ভাবে আপনি এত সুন্দর ফটোগ্রাফি করে আমাদের সাথে ভাগ করে নিলেন। আপনি তো খুবই চমৎকার ফটোগ্রাফি করতে পারেন দেখতেছি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

আমি সবসময় চেষ্টা করি এমন গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য গুলো আমার ক্যামেরা তে ধারণ করে রাখতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago (edited)

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের দেশ বাংলাদেশ। বাংলাদেশে হচ্ছে প্রকৃতি সৌন্দর্যের রানি।আর সেই সুন্দর্য যখন ক্যামেরাবন্দি করা হয়, তখন আরো বেশি সুন্দর লাগে। অনেক ধন্যবাদ। ভাল থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই থাকবে আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই আপনি প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের দেশ বাংলাদেশ। আর এমন প্রাকৃতিক সৌন্দর্য আমি ক্যামেরায় বন্দি করতে অনেক ভালোবাসি। ধন্যবাদ আপনাকে ভাই আপনিও সবসময় ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি।

 2 years ago 

এক কথায় অসাধারণ ফটোগ্রাফি। প্রতিটা ছবি একদম ক্লিয়ার বোঝা যাচ্ছে। প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ দৃশ্য গুলো ক্যামেরাবন্দি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই আমার ছবিগুলোর এত সুন্দর প্রশংসা করার জন্য।

 2 years ago 

গ্রামের অপরূপ সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।এত সুন্দর ফটোগ্রাফি সত্যিই অসাধারণ। আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আমার ফটোগ্রাফী গুলো যে আপনার ভালো লেগেছে এটাই আমার কাছে সব থেকে বড় পাওয়া এবং আমার ফটোগ্রাফি গুলোকে এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

ভাই অসম্ভব সুন্দর কিছু ছবি আমাদের উপহার দিয়েছেন। আপনার তোলা ম্যাক্সিমাম ছবি আমার কাছে অসম্ভব ভালো লাগে। আপনার ছবিগুলো দেখে ক্যামেরা নিতে খুব ইচ্ছে জাগে। আপনি খুব ভালো ফটোগ্রাফি করতে পারেন। সব সময় এভাবে ফটোগ্রাফির দেখতে চাই আপনার কাছ থেকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

দোয়া করবেন ভাই আমি সব সময় যত ভালো ভালো ছবি তুলতে পারি। আর আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ফটোগ্রাফি গুলো দেখে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

গ্রামের এই রকম দৃশ্য দেখতে কার না ভালো লাগে।ছবিতেই অনেক ভালো লাগছে।বাস্তবে নিশ্চয়ই আরো সুন্দর লেগেছে।ভাইয়া আপনি বর্ণনা দিয়েছেন অনেক ভালো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

গ্রাম বাংলার এমন দৃশ্য দেখতে সবসময় আমার ভালো লাগে। এজন্যই তো ছুটে যাই এমন দৃশ্যগুলো উপভোগ করার জন্য এবং আমার ক্যামেরা তে ধারণ করার জন্য। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

গ্রামের প্রকৃতি দৃশ্য গুলো দেখে খুবই ভালো লেগেছে ভাইয়া। এত সুন্দর সুন্দর ফটো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। আমার পক্ষ থেকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 55825.83
ETH 2516.08
USDT 1.00
SBD 2.28