DIY-(এসো নিজে করি) খেজুরের পাতার তৈরি ফুল||১০% লাজুক খ্যাকের জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।

IMG-20211024-WA0010.jpg

০৯কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
২৫অক্টোবর , ২০২১ খ্রিস্টাব্দ
১৭রবিউল আওয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার


তাহলে চলুন শুরু করা যাক


ধাপ-১

IMG_20211024_140407.jpg

  • প্রথমে খেজুর গাছের জালি পাতা নিতে হবে
    জালি পাতাগুলো অত্যন্ত নরম হয়ে থাকে এজন্য ফুল বানানোর সময় পাতাগুলো জড়াতে সুবিধা হয়।

ধাপ-২

IMG_20211024_140757.jpg

  • ডাল থেকে পাতা গুলো আলাদা করে নিতে হবে এবং সুন্দর করে মাথা গুলো কেটে নিতে হবে। ১৪ টা পাতা নিতে হবে।

ধাপ-৩

IMG_20211024_140828.jpg

  • প্রতিটা পাতা মাঝ বরাবর কেচি দিয়ে কেটে নিতে হবে।

ধাপ-৪

IMG_20211024_140943.jpg

  • পাতাগুলো আঙুলের উপর রেখে এই ভাবে সাজিয়ে নিতে হবে।

ধাপ-৫

IMG_20211024_141248.jpg

  • 14 টা পাতায় এভাবে সাজানোর কাজ শেষ।

ধাপ-৬

IMG_20211024_141603.jpg

  • ডান দিকের পাতাগুলো বামদিকের পাতাগুলোর মাঝ বরাবর দিয়ে দিতে হবে এবং বাম দিকের পাতাগুলো ডানদিকের মাঝ বরাবর দিতে হবে।

ধাপ-৭

IMG_20211024_141650.jpg

  • পাতাগুলো সাজানো হয়ে গেলে চারদিকে পাতাগুলো আস্তে আস্তে টেনে টাইট করে নিতে হবে।

ধাপ-৮

IMG-20211024-WA0002.jpg

  • টাইট করার কাজ শেষ।
    টাইট করা হয়ে গেলে ফুলের মাঝখানের অংশটা অনেকটা বুঝা যায়।

ধাপ-৯

IMG-20211024-WA0004.jpg

  • তারপর প্রত্যেকটি পাতা মাঝখানে একটা করে রেখে সাজিয়ে নিতে হবে।

ধাপ-১০

IMG-20211024-WA0005.jpg

  • চারিদিকের এলোমেলো পাতাগুলো কেচি দিয়ে সুন্দর করে কেটে নিতে হবে।

ধাপ-১১

IMG-20211024-WA0009.jpg

  • অবশেষে পরিপূর্ণ রূপ পেল আমার খেজুরের পাতার তৈরি শাপলা ফুল।

সব সময় আমি নতুন নতুন ধরনের জিনিস তৈরি করতে পছন্দ করি জানিনা এটা আপনাদের কাছে কেমন লেগেছে।

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ার জন্য

আমার পোস্টে কোন ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন


Sort:  
 3 years ago 

ওয়াও খুবই চমৎকার একটি ফুল তৈরি করেছেন আপনি খেজুর পাতা দিয়ে। দেখতে অসাধারণ লাগছে। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনি সুন্দর করে ধাপে ধাপে বর্ণনা করেছেন। আগামী দিনের জন্য শুভকামনা থাকলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

খেজুর পাতা দিয়ে দারুণ ফুল বানিয়েছেন । ছোট বেলায় আমি বানাতাম এসব। অনেক সুন্দর হইছে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু

 3 years ago 

খেজুরের পাতার তৈরি ফুল অনেক সুন্দর হয়েছে ভাই আপনার প্রশংসা করতে হয় আমার অনেক পছন্দ হয়েছে ভাই আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

সত্যিই একেবারে অসাধারণ ব্যতিক্রমী একটি ডায়া প্রজেক্ট, খেজুরের পাতা দিয়ে এত সুন্দর একটি ফুল বানানো সম্ভব তা কখনও ভাবিনি। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

খেজুরের পাতা দিয়ে অনেক সুন্দর একটি ফুল তৈরি করেছেন। খুবই সুন্দর লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই দোয়া করবেন

 3 years ago 

প্রকৃতি কে এতো সুন্দর একটি ফুলের মধ্যে আবদ্ধ করেছেন দেখে ভালো লাগলো।এগুলো তো এখন আগের মতো দেখাই যায়না।আপনার ধাপ উপস্থাপন এবং লেখুনি খুবই সুন্দর ছিল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

খেজুরের পাতা দিয়ে এতো সুন্দর ফুল তৈরি করা যায় আপনার পোস্ট না দেখলে জানতাম না। খেজুরের পাতা দিয়ে কীভাবে ফুল তৈরি করতে হয় সেটা ধাপে ধাপে তুলে ধরেছেন যা আমার কাছে খুব সুন্দর লেগেছে। সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য

 3 years ago 

সৃজনশীলতাই শক্তি।

খেজুরের পাতা দিয়ে ফুলটা অনেক সুন্দর তৈরি করেছেন। দেখতে কিন্তু খুব সুন্দর লাগছে। বেশ অনেকটা সময় লেগেছে এর জন্য দেখেই বোঝা যাচ্ছে। যাইহোক পোস্ট টাও খুব ভালো ছিল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

চমৎকার আর্টওয়ার্ক বন্ধুরা, আমি আপনার সাথে এটি করতে চাই

 3 years ago 

খেজুরের পাতার তৈরি ফুলটি চমৎকার একটি ফুল বানিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ ও অভিনন্দন রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 53776.88
ETH 2232.91
USDT 1.00
SBD 2.30