ঐতিহাসিক লালন শাহের মাজার দর্শন(১০% লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


IMG_0462-01.jpeg


১৮অগ্রাহায়ন, ১৪২৮ বঙ্গাব্দ
০৩ডিসেম্বর , ২০২১ খ্রিস্টাব্দ
২৭রবিউস সানি , ১৪৪৩ হিজরী
শুক্রবার
হেমন্তকাল।


তাহলে চলুন শুরু করা যাক


আজ হঠাৎ করে ঘুরে এলাম এমন জায়গা যার নাম হয়তো আপনারা সবাই কমবেশি শুনে থাকবেন। যার গানের ভক্ত দেশ এবং বিদেশ জুড়ে বিস্তৃত।
মরমী সাধক লালন শাহের কথা কে না শুনেছে। তিনি দেশজুড়ে লালন ফকির বা লালন সাঁই নামে সুপরিচিত।
আজ হঠাৎ পরিকল্পনায় ঘুরে এলাম সেই লালন শাহের মাজার, যেখানে তাঁর গানের প্রেমে বা মাজার দর্শনে ছুটে আসে তার অনেক অনেক অনেক ভক্ত এবং লালনগীতি প্রেমিক। যেখানে সব সময় চলে তাঁর গানের অনুশীলন আর সেই গানের অনুশীলন বা গান শুনতে জড়ো হয় শত শত ভক্ত।
আজ দিনটা ছিল শুক্রবার,ছুটির দিন। স্বভাবতই ছুটির দিনে আমাদের সবারই ইচ্ছা থাকে কোথাও একটা ঘুরতে গিয়ে পুরো সপ্তাহের নিজের মনের ক্লান্তি টুকু সেটুকু দূর করতে। আর মনের ক্লান্তি দূর করার জন্য লালন শাহের মাজার অপেক্ষা ভালো জায়গা আমি খুঁজে পেলাম না আশেপাশে। নিজেকে হারিয়ে ফেলতে চাইলাম সেই লালনগীতির মাঝে।
আমার মত হয়তোবা সবাই চাই সারা সপ্তাহে ক্লান্তি দূর করার জন্য কোথাও একটা ঘুরতে যেতে, সে জন্যই আজ লালন শাহের মাজারে ছিল অনেক বেশি ভিড় এবং কোলাহল।
সব কিছুর মাঝেও লালন শাহের সেই পবিত্র মাজার,সেখানকার পরিবেশ,সেখানে আসা তার ভক্তদের গান সব কিছু আমাকে মুগ্ধ করেছে । যখন আমি সেখানে গিয়ে সেখানে তার ভক্তদের গাওয়া সেই লালনগীতি শুনলাম তখন যেন আমার সারা সপ্তাহে ক্লান্তি এক নিমেষে দূর হয়ে গেল।
আপনাদের মধ্যে অনেকেই হয়তো বা আছে যারা এখানে সময় বের করে আসতে চান,জায়গাটা উপলব্ধি করতে চান। কিন্তু ব্যস্ততার কারণে হয়তো বা আসতে পারেন না। তাদের জন্য আমি এখানকার কিছু দৃশ্য এবং পরিবেশ সবার সামনে উপস্থাপন করার চেষ্টা করছি।


IMG_0438-01.jpeg


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

  • এটা মরমী সাধক লালন শাহের মাজার এর মূল ফটক। মাজারে ঢোকার পূর্বেই চোখে পরলো লালন শাহ এর লিখা অসাম্প্রদায়িক চেতনার এক অমৃত বাণী। সেটা হল, 'মানুষ ভজলে সোনার মানুষ হবি'

IMG_0446-01.jpeg


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

  • মাজারে ঢুকে সর্বপ্রথম আপনার চোখে পড়বে এই বাউল সংগীত এর একটি বাদ্যযন্ত্র। যেটা ছাড়া বাউল সংগীত কল্পনা করা যায় না। সেই একতারার একটি প্রতীক দেয়া আছে এই মাজারে ঢুকতেই।

IMG_0455-01.jpeg


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

  • এরপর ঠিক মাঝখানে আপনার চোখে পড়বে সেই মাজার, যেটা দর্শনের জন্য ছুটে আসে তার অনেক অনেক ভক্তবৃন্দ এবং লালনগীতি প্রেমিক। এই মাজারের চারপাশ দিয়ে বিস্তৃত আছে বেশ কয়েকটি সমাধি,সব কয়টি সমাধির গায়ে চিহ্নিত করা আছে সেগুলো কাদের সমাধি এবং ঠিক মাঝখানে রয়েছে মরমী সাধক লালন শাহের সমাধি। আমরা বাইরে থেকে সবগুলো সমাধি ছবি তুলতে পারলেও ভেতরে যে লালন শাহের সমাধি বিদ্যমান রয়েছে সেটার ছবি তোলা নিষিদ্ধ এর জন্য সেটা আমরা আপনাদের সামনে তুলে ধরতে পারছিনা। তবে জায়গাটা দেখেই আপনার বুঝতে পারবেন যে জায়গাটা কতটা পবিত্র।

IMG_0470-01.jpeg


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

  • মাজারের একদম ভেতরে আপনাদের চোখে পরবে মরমী সাধক লালন শাহ এর এই ম্যুরাল বা প্রতিকৃতি।

IMG_0479.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0489.JPG

  • এরপরেই আসে সেই মাহেন্দ্রক্ষণ যেটার জন্য অনেকেই প্রায় ছুটির দিনে লালন শাহ এর মাজারে পাড়ি জমায়। এখানে প্রায় সবসময়ই লালনগীতির অনুশীলন চলতে থাকে,তবে আমরা আজকে গিয়ে দেখি প্রায় সারাদেশ থেকে আসা তার কিছু ভক্তবৃন্দ সেখানে লালনগীতি পরিবেশন করছে। এই মুহূর্তটুকু অনেক সুন্দর ছিল,তাদের মুখে লালনগীতি ও লালন শাহের লেখা কিছু বাস্তবধর্মী গান শুনে আমাদের মনের ক্লান্তি দূর হয়ে গেছে।

IMG_0501-01.jpeg


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0506-01.jpeg

  • লালন শাহের মাজার এর মূল ফটকের বাইরে থেকে আপনি পেয়ে যাবেন অনেক রকমের দোকান, যেখানে ঝুলতে দেখা যাবে বাংলার প্রাচীন ঐতিহ্য ও লালনগীতি জন্য প্রযোজনীয় কিছু জিনিসপত্র। এছাড়াও আপনি এখানে পেয়ে যাবেন প্রাচীন বাংলার ঐতিহ্যের সেই কাঁসা-পিতলের তৈজসপত্র এবং থালা বাসন।
    তো এখানে আসলে আপনার এক কাজে দুই কাজ হয়ে যাবে,লালন শাহের মাজারে সেই লালনগীতি শুনে আপনার মনের ক্লান্তি দূর হবে এবং এখান থেকে আপনি আমাদের প্রাচীন ঐতিহ্যের জিনিসপত্র কিনতে পারবেন সহজেই।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।


20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  

লালন শার মাজার অনেক সুন্দর একটি জায়গা। এমন সুন্দর একটি জায়গা তে যাওয়ার মতো সৌভাগ্য আমার হয়েছিল। দিনটি অনেক সুন্দর কাটিয়েছিলাম এবং এখানে গিয়ে ওর অনেক ভালো লেগেছিল। ধন্যবাদ আপনাকে পুরনো স্মৃতি মনে করে দেওয়ার জন্য। আপনার আগামীর জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই আমার পোস্ট টি পড়ে এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনার জন্যও শুভকামনা রইল

লালন শাহ এর মাজারে বহুবার গিয়েছি। আপনার পোস্ট টা পড়ে ভালো লাগলো, কারন আমি অনেকদিন হলো যাইনি।
অনেক ভালো সময় কাটিয়েছেন আপনি বোঝায় যাচ্ছে, আপনার পোস্ট টি পুরোটা পড়ে মনে হচ্ছে আমিও ঘুরে আসলাম। ভালো লাগছে ভাই। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই এতো সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য

আশিক ভাইয়া দারুন একটা সময় কাটিয়েছেন লালন শাহের মাজারে,
আমি কুষ্টিয়া গিয়েছি কিন্তু লালন শাহের মাজারে কখনো যাওয়া হয়নি ইনশাল্লাহ এবার গেলে অবশ্যই লালন শাহ এর মাজারে যাব।

 3 years ago 

জ্বি ভাইয়া ঘুরে আসবেন অনেক সুন্দর একটি জায়গা। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

লালন শাহের মাজার কুষ্টিয়ার একটি দর্শনীয় স্থান। দেশের বিভিন্ন জেলা থেকে লোকজন এখানে ঘুরতে আসে। লালন শাহ আমাদের কুষ্টিয়ার গর্ব। লালন শাহের মাজার ঘুরে দেখা দৃশ্য গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

ভাইয়া খুব ভালো লাগল আমার, আপনার আজকের পোস্টটি। খুব ভালো লাগছে দেখে। আপনি ছবির নিচে খুব সুন্দর ভাবে বর্ণনা দিয়েছেন। আজকে আপনার পোস্টের মাধ্যমে একটি ঐতিহাসিক স্থান সম্পর্কে জানতে পারলাম।
ধন্যবাদ এবং শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার সুন্দর মন্তব্য আমার পরবর্তী পোষ্টের অনুপ্রেরণা যোগায়

 3 years ago 

ভাইয়া খুবই সুন্দর একটি পোস্ট করেছেন। মরমী সাধক লালন শাহ এর মাজার দেখতে খুবই ভালো লাগলো। আমিও বেশ কয়েকবার কুষ্টিয়ার লালন শার মাজার দেখেছি। ভাই আপনার পোস্টে ফটোগ্রাফি গুলো অসাধারণ সুন্দর লেগেছে আমার। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য।

You have been upvoted by @sm-shagor, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Joining #club5050 for Extra vote.😊

Steem On

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59139.97
ETH 2676.50
USDT 1.00
SBD 2.44