"আমার ফটোগ্রাফি পর্ব - ৪১ \\ ৭ টি ছবি নিয়ে একটি অ্যালবাম \\ ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


GridArt_20220830_172111485.jpg


১৫ভাদ্র , ১৪২৯ বঙ্গাব্দ
৩০আগষ্ট , ২০২২ খ্রিস্টাব্দ
১ সফর , ১৪৪৩ হিজরী
মঙ্গলবার
শরৎকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম।


তাহলে চলুন শুরু করা যাক


IMG_2078-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • গ্রাম বাংলার এমন মেঠো পথ এখন প্রায় দেখা যায় না। ইট পাথরের শহরের সঙ্গে সঙ্গে গ্রামেও অনেক পরিবর্তন হয়েছে। গ্রামের রাস্তাগুলো এখন পিচ ঢালাই করা। এইজন্য মেঠো পথগুলো এখন প্রায় বিলুপ্তের পথে। গ্রামের সকল মেঠো পথ গুলো বছরের সবসময়ই চলাচলের উপযুক্ত থাকে কিন্তু বর্ষাকালে খুবই কষ্টকর হয়ে থাকে চলাচল করা অনেক মুশকিল হয়ে পড়ে। আশা করি আপনাদের সবার কাছে আমার গ্রামের মেঠো পথের এই ফটোগ্রাফিটা ভালো লেগেছে।

IMG_2221-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • বলতে পারেন শুকনা জায়গায় নৌকা বাধা। এটা পদ্মা নদীর একটি শাখা বছরের এই সময় পানিতে থৈ থৈ করে তখন নৌকার চলাচল করে মাঝিরা নৌকা নিয়ে এপার থেকে ওপার যাওয়া আসা করে এবং জেলেরা মাছ ধরতে ব্যস্ত হয়ে পড়ে। যখন নদীতে পানি থাকে তখন জেলেদের ব্যস্ত সময় পার করে নদীতে এবং তাদের রুজি-রুটির প্রধান উৎস হয়ে থাকে নদী থেকে মাছ ধরা। এই ফটোগ্রাফি তে আমি অনেকদিন আগে করেছিলাম ভাবলাম আপনাদের সাথে শেয়ার করলে মন্দ হয় না।

IMG_2091-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • সারাদিন কৃষকেরা জমিতে কাজ করে তাদের বাড়িতে গৃহপালিত পশুর জন্য ঘাস নিয়ে বাড়ি ফিরছে। গ্রাম বাংলার এসকল দৃশ্য দেখতে খুবই ভালো লাগে। কৃষকদের প্রায় দিনের সব সময়ই তাদের জমিতে থাকতে হয়। ভোরবেলা এসে জমিতে কাজ শুরু করে এবং বাড়ি ফিরে শেষ বিকেলে মানে সন্ধ্যার দিকে। আসলে এরাই আমাদের বাংলার আসল হিরো।

IMG_2583-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • ঘরের বেলকনিতে বসে চাঁদ দেখা এটা যে কেমন অনুভূতি সেটা বলে বোঝানোর মত না আর সাথে যদি থাকে এক কাপ রং চা তাহলে তো কোন কথাই নেই। আমি বেশিরভাগ সময় পার করি বেলকনিতে। আমার ঘরের বেলকনিটি আমার কাছে খুবই ভালো লাগে। রাতে এমন চাঁদের দৃশ্য দেখতে কার না ভালো লাগে আমারও তার ব্যতিক্রম না। আশা করি চাঁদের ফটোগ্রাফি টা আপনাদের সবার কাছে অনেক অনেক ভালো লেগেছে।

IMG_2233-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • ছোট বাচ্চারা বিকেলের দিকে মাঠে শাক তুলছে। এমন দৃশ্য দেখলে শুধু শৈশবের কথা মনে পড়ে যায় আসলে শৈশবটা অনেক মধুর ছিল। আমার মনে হয় শৈশব যাদের শহরে পার হয়েছে তারা শুধু ইট পাথরের ঘরেই বন্দী থেকেছে খোলামেলা আকাশ দৌড়াদৌড়ি বিকেলে বিভিন্ন ধরনের খেলা। এ সকল শুধুমাত্র গ্রামের যাদের শৈশব পার হয়েছে তারাই জানে। আমাদের গ্রামের মাঠে বিকেল হলেই ছোট ছোট মেয়েরা এমন বিভিন্ন ধরনের শাক তুলতে আসে। এ সকল দৃশ্য শুধু আমি চেয়ে চেয়ে দেখি আমার কাছে খুবই ভালো লাগে।

IMG_2915-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • হরিণ দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আমরা কোন বেশী সবাই জানি হরিণের সব থেকে চোখ সুন্দর। অনেকেই তো নিজের প্রিয় মানুষটির চোখকে তুলনা করে হরিণের চোখের সঙ্গে। কিছুদিন আগে শহরের পাশেই একটি পার্কের বেড়াতে গিয়েছিলাম সেখানে কিছু হরিণ আছে। তাই ভাবলাম ওখানকার একটি ছবি আপনাদের মাঝে শেয়ার করি। ছবিটি আমি অনেক দূর থেকে জুম করে তুলেছি এজন্য হয়তোবা একটু খারাপ হয়েছে।

IMG_2055-01.jpeg


Device : iPhone
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • এই ফটোগ্রাফিটি আমার অনেকদিন আগে করার ফোনের গ্যালারির এক কোনে ছিল ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করলে মন হয় না। ফটোগ্রাফিতে আপনারা যে গাছটি দেখতে পাচ্ছেন এটা হল শিমুল গাছ। আর শিমুল গাছে শিমুল ফুল ফুটলে বোঝা যায় কোকিলের ডাক এবং বসন্তের হাওয়া। আমরা জানি সবাই শিমুলতলা সবথেকে ভালো। আশা করি আমার এই ফটোগ্রাফিটি আপনাদের সবার কাছে অনেক ভালো লেগেছে।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

সব সময় আমি চেষ্টা করি ফটোগ্রাফি করে এবং সুন্দর সুন্দর ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম । খুব ভালো লাগলো । প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি গুলো বেশ দুর্দান্ত লাগছে। এতো অসাধারণ ফটোগ্রাফি শেয়ার করার জন্য। আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

গ্রামের এ সকল প্রাকৃতিক দৃশ্য আমার কাছে খুবই ভালো লাগে। আমার মনে হয় কমবেশি সবাই এমন দৃশ্য অনেক পছন্দ করে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি চাই সব সময় আপনি এভাবে আমাকে সাপোর্ট করেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া গ্রাম বাংলার এমন মেঠো পথ এখন আর দেখা যায় না। গ্রাম বাংলা এখন শহরের রুপ নিচ্ছে আস্তে আস্তে।এই ধরণের দৃশ্য পাওয়া এখন দুস্কর।ঘরের বেলকনিতে বসে চাঁদ দেখা ঘরের বেলকনিতে বসে চাঁদ দেখার দৃশ্য টা অসাধারন লাগছে। শিমুল গাছের ছবিটি দারুন হয়েছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর সুন্দর কিছু ছবি ফটোগ্রাফি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য অনেক।

 2 years ago 

গ্রাম্য মেঠে পথ দিন দিন বিলুপ্তর পথে হয়তোবা আর কিছুদিন পর আর দেখাই যাবে না। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাই আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি দেখতে আমার কাছে দারুন লেগেছে। বিশেষ করে গ্রাম বাংলার মেঠো পথ, ও কৃষকেরা ঘাস নিয়ে বাড়ি ফিরছে ফটোগ্রাফি দুটো দেখতে ভীষণ রকম ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এ ধরনের দৃশ্য সব সময়ই আমার অনেক ভালো লাগে সেজন্য চেষ্টা করি এ ধরনের ফটোগ্রাফি মাঝেমাঝে শেয়ার করার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছবিগুলো বেশ সুন্দর হয়েছে।
বিশেষ করে নৌকা এবং হরিণের ছবিটি অসাধারণ লেগেছে আমার কাছে।
ধন্যবাদ ভাই চমৎকার ছবিগুলো ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

যখন নদীতে পানি থাকে না তখন নৌকাগুলো এভাবেই বাধা থাকে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

গ্রাম প্রকৃতির এমন অপরূপ ছবি দেখে মায়ায় পড়লাম। মায়ায় পড়াটাই স্বাভাবিক। এমন সুন্দর সকলেই প্রকৃতির প্রেমে পড়তে বাধ্য। খুব ভালো কিছু ছবি উপহার দিলেন দাদা।

 2 years ago 

সরাসরি যদি এ সকল গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্যের মধ্যে হারিয়ে যাওয়া যায় তাহলে সব থেকে বেশি ভালো হবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন, গ্রাম বাংলায় এমন মেঠো পথ এখন এত বেশি দেখা যায় না। সত্যি ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ হয়েছে। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি খুবই মুগ্ধ হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আর কিছুদিন পরে হয়তোবা একেবারেই বিলুপ্ত হয়ে যাবে এই মেঠো পথগুলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

গ্রামের সুন্দর পরিবেশ গুলো দেখলে মন ভরে যায়। আপনার সবগুলো ফটোগ্রাফি ছিল মন কেড়ে নেওয়ার মতো। সবগুলো ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে বর্ণনা করলেন শুরু থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি।

 2 years ago 

ঠিকই বলেছেন গ্রামের এ সকল সুন্দর পরিবেশ দেখলে মন নিমিষেই ভালো হয়ে যায়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

গ্রাম্য পরিবেশের খুবই সুন্দর কিছু আলোকচিত্র ক্যামেরাবন্দি করে আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই সুন্দর দেখাচ্ছে আপনার।। বরাবরের মতো আজও খুব সুন্দর উপস্থাপনা করেছেন ফটোগ্রাফি গুলো সম্পর্কে।।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই আপনি গ্রাম্য পরিবেশের এ ধরনের ফটোগ্রাফি গুলো সবাই অনেক পছন্দ করে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41