রেসিপি সুস্বাদু সরপুঁটি মাছের ঝোল 🐟 ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


GridArt_20220531_141050581.jpg


১৮ জ্যৈষ্ঠ , ১৪২৯ বঙ্গাব্দ
৩১মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শাওয়াল , ১৪৪৩ হিজরী
মঙ্গলবার।
গ্রীষ্মকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


উপকরণ:
১. মাছ ৭ টি।
২. পেঁয়াজ ৫ টি।
৩. কাঁচা মরিচ ১১ টি।
৪. আলু ২ টি।
৫. কুমড়া বড়ি ৮ টি।
৬. শাকের ডাটা।
৭. সরিষার তেল।
৮. লবণ।
৯. হলুদের গুঁড়া।
১০. ধনিয়া গুড়া।
১১. শুকনা মরিচের গুঁড়া।


তাহলে চলুন শুরু করা যাক


ধাপ-১

IMG_20220522_141620.jpg

  • প্রথমে আমি সরপুঁটি মাছ গুলো সুন্দর করে কেটে নিয়েছি তারপরে ভালভাবে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

IMG_20220522_142216.jpg

  • তারপরে আমি শাকের ডাটা এবং আলু সাইজ অনুযায়ী কেটেছি। পেঁয়াজ এবং কাঁচা মরিচ গুলো আমি ছোট ছোট করে কেটে নিয়েছি।

ধাপ-৩

IMG_20220522_143014.jpg

  • সরপুঁটি গুলো ভাজি করার জন্য আমি মাছের গায়ে হলুদ এবং লবণ সুন্দর করে মাখিয়ে নিয়েছি।

ধাপ-৪

IMG_20220522_143118.jpg

  • তারপরে আমি অল্প একটু কড়াইতে তেল দিয়ে কুমড়ো বড়ি গুলো ভেজে নিয়েছি। ভেজে নিলে কুমড়ো বড়ি ভাঙবে না।

ধাপ-৫

IMG_20220522_143239.jpg

  • তারপরে আমি করাইতে পরিমান মত তেল দিয়েছি সরপুঁটি মাছ গুলো ভেজে নেয়ার জন্য। তেল গরম না হওয়া পর্যন্ত একটু ওয়েট করতে হবে।

ধাপ-৬

IMG_20220522_143415.jpg

  • তেল ভালোভাবে গরম হয়ে গেলে মাছগুলো ভাজি করতে হবে।

ধাপ-৭

IMG_20220522_144255.jpg

  • মাছগুলো ভাজি করা হয়ে গেলে আমি কড়াইতে পরিমান মত তেল দিয়ে মসলাগুলো দিয়েছি।

ধাপ-৮

IMG_20220522_144552.jpg

  • মসলা ভালোভাবে কষাতে হবে যত সময় বাদামী রঙের না হয়।

ধাপ-৯

IMG_20220522_144711.jpg

  • মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে আমি সবজি গুলো দিয়েছি।

ধাপ-১০

IMG_20220522_144812.jpg

  • তারপরে ভাল ভাবে নাড়তে হবে যেন সুন্দরভাবে সবজির সঙ্গে মসলা মিশতে পারে।

ধাপ-১১

IMG_20220522_145655.jpg

  • তারপরে সবজিগুলো সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিতে হবে। বেশি ঝোল রাখতে চাইলে বেশি পানি এবং কম ঝোল রাখতে চাইলে অল্প পানি।

ধাপ-১২

IMG_20220522_151552.jpg

  • অবশেষে তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি এখন শুধু পরিবেশনের পালা।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে সরপুঁটি দিয়ে পৃথিবী তৈরি করেছেন সরপুঁটির ঝোল আমার খুবই ভালো লাগে এত সুন্দর ভাবে আপনি সর্পুটির ঝোল রেসিপি তৈরি করেছেন যা দেখে ভালো লাগছে। এত সুন্দর ভাবে ধাপে ধাপে সরপুটির ঝোল রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সরপুঁটি মাছ ঝাল বেশি দিয়ে বিভিন্ন ধরনের সবজি দিয়ে রান্না করলে খেতে অসাধারণ লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুঁটি মাছ খেতে আমার বেশ ভালই লাগে। আমার নিজের পুকুরে সরপুটি মাছের চাষ করি আমি। নিজের পুকুর থেকে মাছ ধরে খাওয়ার মজাই অন্যরকম। তারপর পুটি মাছ অতি দ্রুত বর্ধনশীল। যাই হোক ভাই আপনার সরপুঁটি মাছের ঝোলের রেসিপি আমার কিন্তু বেশ ভাল লেগেছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আলু দিয়ে সরপুঁটি রান্না আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুঁটি মাছের দারুন একটা রেসিপি করেছেন। খুবই ভালো লেগেছে এবং দেখে খেয়ে টেস্ট করেতে ইচ্ছে করছে। আমাদেরকে এত সুন্দর একটা রেসিপি উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

এভাবে সরপুঁটি মাছ রান্না করলে খেতে দারুন লাগে আপনিও একদিন এই ভাবে রান্না করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেকদিন পর সরপুঁটি মাছ দেখলাম । খাওয়া হয়নি অনেকদিন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুরু থেকে আপনার উপস্থাপনা ছিল দেখার মত। চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খাওয়া হয়নি তাহলে আর দেরি কেন বাজার থেকে একদিন কিনে এনে এভাবে রান্না করে খেয়ে দেখুন দারুন লাগে খেতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুঁটি মাছ আমার খুবই প্রিয়। শাকের ডাটা এবং কুমড়ো বড়ি দিয়ে এত সুন্দর ভাবে আপনি সরপুঁটি মাছের রেসিপি তৈরি করেছেন দেখে অনেক মজা লাগলো। নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। রেসিপিটি আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর করে সরপুঁটি মাছের ঝোল রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মত আমারও সরপুঁটি মাছ খুবই প্রিয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুঁটি মাছ রান্না করলে খুবই সুস্বাদু হয়ে থাকে। আপনার রেসিপিটি দেখে আমার খুবই সরপুঁটি মাছ খেতে ইচ্ছে করছে। সরপুঁটি মাছ ভাজি করলেও মচমচে সরপুঁটি গুলো খেতে আমি ভীষণ পছন্দ করি। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি নিয়ে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন সরপুঁটি মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুঁটি মাছ দেখতে যেমন খুবই সুন্দর লাগে তেমনি এটি ঝোল করে রান্না করে ও খেতে খুবই ভালো লাগে।তেমনটি ফুঁটে উঠেছে আপনার রেসিপির ছবি দেখে।

 2 years ago 

ঠিকই বলেছেন সরপুঁটি মাছ ঝোল রান্না করে খেতে খুবই মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ডাটা শাক দিয়ে পুটিমাছ মাছের ঝোল খেতে মনে হয় বেশ ভালো হয়েছে। পুটিমাছ খেতে আমার খুব ভালো লাগে। বিশেষ করে ভেজে খেতে।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শাকের ডাটা দিয়ে সরপুঁটি মাছ ঝোল রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুঁটি মাছের ঝোল খেতে সত্যিই খুব ভালো লাগে। তার উপর ভাইয়া আপনার রান্না দেখতে প্রচুর লোভনীয় এবং সুস্বাদু লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে মজাদার রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য এবং ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

দেখতে যেমন লোভনীয় লাগছে খেতেও অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এরকম সরপুঁটি মাছ যদি রান্না করা হয় তাহলে তো খেতে দারুন লাগে। আপনি খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটি আমার কাছে দেখতে যেমন ভাল লাগছে খেতে নিশ্চয়ই অনেক মজার হয়েছিল।

 2 years ago 

ঠিকই বলেছেন এই ভাবে সরপুঁটি মাছ রান্না করলে খেতে খুবই মজার লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72