রেসিপি ইলিশ মাছের ঝোল 🐟 ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


GridArt_20220626_233714302.jpg


১২আষাঢ় , ১৪২৯ বঙ্গাব্দ
২৬জুন, ২০২২ খ্রিস্টাব্দ
২৫জ্বিলকদ, ১৪৪৩ হিজরী
রবিবার।
গ্রীষ্মকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


উপকরণ:
১. ইলিশ মাছ।
২. পেঁয়াজ ৪ টি।
৩. কাঁচা মরিচ ৮ টি।
৪. আলু ৩ টি।
৫. চাল কুমড়া ।
৬. জিরা।
৭. লবণ।
৮. সয়াবিন তেল।
৯. ধনিয়া গুড়া।
১০. হলুদের গুঁড়া।
১১. শুকনো মরিচের গুঁড়া।


তাহলে চলুন শুরু করা যাক


ধাপ-১

IMG_20220617_133255.jpg

  • প্রথমে আমি ইলিশ মাছ গুলো সুন্দর করে কেটে নিয়েছি তারপরে ভালভাবে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

IMG_20220617_134121.jpg

  • তারপরে আমি আলু ও চাল কুমড়া সাইজ অনুযায়ী কেটে নিয়েছি এবং পেঁয়াজ ও কাঁচামরিচ ছোট ছোট করে কেটে নিয়েছে।

ধাপ-৩

IMG_20220617_135109.jpg

  • তারপরে আমি চুলার উপর কড়াই দিয়েছি এবং অপেক্ষা করতে হবে যত সময় কড়াই গরম না হয়।

ধাপ-৪

IMG_20220615_065222.jpg

  • কড়াই ভালোভাবে গরম হয়ে যাওয়ার পরে আমি পরিমাণমতো সয়াবিন তেল দিয়েছি।

ধাপ-৫

IMG_20220617_135257.jpg

  • তারপরে আমি পরিমাণমতো মসলাগুলো দিয়েছি।

ধাপ-৬

IMG_20220617_135510.jpg

  • মসলা ভালোভাবে কষাতে হবে যত সময় বাদামী রঙের না হয়।

ধাপ-৭

IMG_20220617_135801.jpg

  • মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে আমি কেটে রাখা সবজি গুলো দিয়েছি।

ধাপ-৮

IMG_20220617_135930.jpg

  • তারপরে ভালভাবে নাড়তে হবে যেন সুন্দরভাবে সবজির সঙ্গে মসলা মিশতে পারে।

ধাপ-৯

IMG_20220617_141247.jpg

  • সবজি ভালোভাবে কষানো হয়ে গেলে আমি মাছ গুলো দিয়েছি।

ধাপ-১০

IMG_20220617_141331.jpg

  • তারপরে আবার ভালোভাবে নাড়তে হবে যেন সুন্দর করে মসলা মাছের সঙ্গে মিশতে পারে।

ধাপ-১১

IMG_20220617_141607.jpg

  • তারপরে সবজিগুলো সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিতে হবে। বেশি ঝোল রাখতে চাইলে বেশি পানি এবং কম ঝোল রাখতে চাইলে অল্প পানি।

ধাপ-১২

IMG_20220617_203217.jpg

  • অবশেষে তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি এখন শুধু পরিবেশনের পালা।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আহা। এ যেনো লোভনীয় এক রেসিপি। স্বাদের ইলিশ মাছ দিয়ে সুস্বাদু এক রেসিপি তৈরি করে দেখালেন আপনি ভাই। বেশ দারুন লেগেছে।

 2 years ago 

ঠিকই বলেছেন খুবই লোভনীয় একটি রেসিপি সবারই অনেক পছন্দের। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছের মজাদার রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি আজকে আমাদের সাথে শেয়ার করলেন। সত্যিই ইলিশ মাছ আমার খুব প্রিয়। এই রেসিপিটি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন, শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি সব সময় নতুন নতুন রেসিপি নিয়ে হাজির হয়ে যান দেখতে ভালো লাগে রেসিপি গুলো অনেক লোভনীয় হয়। আজকের ইলিশ মাছের রেসিপি শেয়ার করেছেন ইলিশ মাছ তো আমার খুবই পছন্দ ।ইলিশ মাছ দিয়ে এভাবে চাল কুমড়া দিয়ে কখনো খাইনি। আমি প্রথমে মনে করেছিলাম লাউ দিয়ে রান্না করেছেন লাউ দিয়ে ইলিশ মাছ খেতে খুব ভালো লাগে চাল কুমড়া দিয়েও নিশ্চয়ই ভালোই হয়েছিল।

 2 years ago 

আমি সবসময়ই নতুন নতুন রেসিপি নিয়ে আপনাদের মাঝে শেয়ার করতে বেশি পছন্দ করি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছের সাথে যে কোন সবজি দিয়ে রান্না করে খেতে খুব মজা লাগে । তবে আমার কাছে ইলিশ মাছের সাথে কাঁচা কলা রান্না করে খেতে খুবই ভালো লাগছিল । চাল কুমড়া দিয়ে খাওয়া হয়নি । নিশ্চয় খেতে মজা হয়েছে ।মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি ইলিশ মাছের সাথে যে কোন সবজি খেতে খুবই সুন্দর লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছের দাম বেশি হওয়ার কারণে অনেকে হয়তো এই মাছ কিনে খাওয়ার সামর্থ্য রাখে না। আর তাই বাজারে গেলে অনেকেই ইলিশ মাছের দামটা জিজ্ঞেস করেনা। পারলে একটু এড়িয়েই চলে। যাইহোক ভাইয়া, আপনার তৈরি ইলিশ মাছের ঝোল রেসিপি দেখে একটু ব্যতিক্রম রন্ধনপ্রণালী মনে হল। কেননা ইলিশ মাছের ঝোল তৈরি করার জন্য আপনি এই রেসিপিতে আলু এবং চাল কুমড়া ব্যবহার করেছেন। আমরা কখনও এইভাবে ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করি না। তাই আপনার তৈরি রেসিপি টা আমার কাছে খুবই নতুন একটি রেসিপি মনে হচ্ছে। আর এই নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি ইলিশ মাছের দাম বেশি হওয়ায় অনেকেই খাওয়ার সামর্থ্য রাখে না। খুবই সুন্দর মন্তব্য করেছেন আপনি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাছের মধ্যে আমার প্রিয় মাছ ইলিশ মাছ। আপনার রেসিপি ইলিশ মাছের ঝোল রেসিপি দেখে লোভ সামলানো অনেক কঠিন। ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য

 2 years ago 

আপনার সাথে আমার দেখতে অনেক মিল আছে আমারও তো পছন্দের মাছ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছ আমার অনেক প্রিয়। খুব সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আমিও এই চাল কুমড়ো দিয়ে বাসায় রেসিপিটি তৈরি করে খেয়েছি অনেক টেস্টি হয়। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনার মত আমারও পছন্দের মাছ ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি আজকে সত্যি খুব মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছেন ভাইয়া। ইলিশ মাছ পছন্দ করেনা এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমার খেতে খুবই ভালো লাগে সেটা যেকোন ভাবেই রান্না করা হোক না কেন। আপনি জালি কুমড়া দিয়ে খুব মজাদার একটি ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি ইলিশ মাছ পছন্দ করে না এমন লোক খুবই কম পাওয়া যাবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছ আমার একটি পছন্দের মাছ। ইলিশ মাছ আমার কাছে খেতে খুবই ভালো লাগে। ইলিশ মাছ দিয়ে রান্না করা যে কোন সবজি খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে ইলিশ মাছ দিয়ে বেগুন ও কচুর লতি এগুলো বেশি ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ যেকোন ভাবে রান্না করলেই খেতে খুবই সুস্বাদু লাগে সবারই অনেক পছন্দের মাছ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রেসিপি ইলিশ মাছের ঝোল অসাধারণ লাগলো আমার কাছে। ইলিশ মাছ তো আমার খুব প্রিয়। রেসিপি দেখে আমার খাওয়ার খুব ইচ্ছে জাগলো। সত্যি বলতে খুব অসাধারণ হয়েছে আমার কাছে মনে হয়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছ ঝোল রান্না করলে আমার কাছে খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61