রেসিপি সুস্বাদু ছোলার ডালের হালুয়া 😋 ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


GridArt_20220607_223247915.jpg


২৪জ্যৈষ্ঠ , ১৪২৯ বঙ্গাব্দ
০৭জুন, ২০২২ খ্রিস্টাব্দ
০৬ জ্বিলকদ, ১৪৪৩ হিজরী
মঙ্গলবার।
গ্রীষ্মকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


উপকরণ:
১. সোলার ডাল আড়াইশো গ্রাম।
২. পরিমাণমতো চিনি।
৩. দুধ পরিমাণমতো।
৪. তেজপাতা ৩ টি।
৫. লবণ।
৬. সয়াবিন তেল।


তাহলে চলুন শুরু করা যাক


ধাপ-১

IMG_20220606_151604.jpg

  • প্রথমে আমি ছোলার ডাল সুন্দর করে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

IMG_20220606_153555.jpg

  • তারপরে আমি কড়াইতে পরিমাণমতো পানি দিয়ে ছোলার ডাল গুলো ভালোভাবে সিদ্ধ করে নিয়েছি।

ধাপ-৩

IMG_20220606_174548.jpg

  • সোলার ডাল সিদ্ধ হয়ে গেলে ছাকনি দিয়ে পানি নিংড়ে নিতে হবে।

ধাপ-৪

IMG_20220606_175806.jpg

  • তারপরে সিদ্ধ করা ডাল গুলো সুন্দর করে বেলেন্ডার করে নিতে হবে।

ধাপ-৫

IMG_20220606_180452.jpg

  • তারপরে আমি কড়াইতে পরিমাণমতো সয়াবিন তেল দিয়েছি এবং তেল গরম না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ধাপ-৬

IMG_20220606_180554.jpg

  • তারপরে আমি তিনটা তেজপাতা দিয়েছি।

ধাপ-৭

IMG_20220606_180637.jpg

  • তেল ভালোভাবে গরম হয়ে গেলে আমি বেলেন্ডার করে রাখা ডাল গুলো দিয়েছি।

ধাপ-৮

IMG_20220606_180756.jpg

  • কিছু সময় তেলের উপর নাড়তে হবে। তারপরে পরিমাণমতো চিনি দিতে হবে।

ধাপ-৯

IMG_20220606_180900.jpg

  • তারপরে আবার সুন্দর করে নাড়তে হবে যেন চিনির সঙ্গে ভালোভাবে মিশতে পারে।

ধাপ-১০

IMG_20220606_180950.jpg

  • তারপরে আমি পরিমাণমতো খাঁটি গরুর দুধ দিয়েছি।

ধাপ-১১

IMG_20220606_181118.jpg

  • তারপরে আবার সুন্দর করে নাড়তে হবে দুধের সঙ্গে মেশার জন্য। ভালোভাবে মেশানো হয়ে গেলে কিছু সময় অপেক্ষা করতে হবে হালুয়া একটু শক্ত হওয়ার জন্য।

ধাপ-১২

IMG_20220606_193807.jpg

  • অবশেষে তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি এখন শুধু পরিবেশনের পালা।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

ছোলার ডালের লোভনীয় একটি হালুয়া রেসিপি প্রস্তুত করেছেন যদিও কখনো এ ধরনের রেসিপি খাওয়া হয়নি তবে দেখে বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভকামনা থাকলো আপনার জন্য

 2 years ago 

ছোলার ডালের হালুয়া দেখতে যেমন লোভনীয় লাগছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছোলার ডালের হালুয়া হয় তা আমার জানা ছিল না ভাই। খুবই চমৎকার ভাবে আপনি এটি তৈরি করেছে। হালুয়া সবসময়ই খুব চমৎকার সুস্বাদু হয়ে থাকে। সুন্দর খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেকেই জানেননা ছোলার ডাল দিয়ে হালুয়া তৈরি করা যায়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই জীবনে অনেক কিছুর হালুয়া খাওয়া হয়েছে কিন্তু ছোলার ডালের হালুয়া কখনো খাওয়া হয়নি তবে আপনার রেসিপি টা দেখতে খুবই লোভনীয় লাগছে দেখি একদিন এভাবে তৈরী করে খাব ধন্যবাদ শেয়ার করার জন্য।।

 2 years ago 

সবসময় তো আপনাদের মাঝে পরিচিত রেসিপি গুলো শেয়ার করি একটু ইউনিক রেসিপি শেয়ার করার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও ছোলার ডালের খুব সুন্দর হালুয়া রেসিপি তৈরি করেছেন এই ধরনের হালুয়া রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে আপনি খুব মজা করে খেয়েছেন বুঝি। দেখে খাওয়ার ইচ্ছে জাগলো।

 2 years ago 

ঠিকই বলেছেন এই ধরনের ছোলার ডালের হালুয়া খেতে ভীষণ মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছোলার ডালের হালুয়া খেতে খুবই সুস্বাদু হয়। দু-একবার খাওয়া হয়েছিল। তবে খেতে বেশ ভালোই লেগেছিল। আজকে আপনি খুব সহজে ছোলার ডালের হালুয়া রেসিপি উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ছোলার ডালের হালুয়া খেতে খুবই সুস্বাদু হয় আমি অনেকবার খেয়েছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাই এটা তো ছোলার ডাল নায়। আমাদের অঞ্চলে এংকার ভাল বলে। অসাধারণ ছিল আপনার ছোলার ডালের হালুয়া। তবে এখনো খাওয়া হয়নি দেখে বুঝা যাচ্ছে বেশ সুস্বাদু। এত সুন্দর একটা ইউনিক রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ভাই এটা ছোলার ডাল হয়তোবা ছবিতে আপনার কাছে অন্যরকম মনে হতে পারে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হালুয়া দেখে আমার শবে বরাতের কথা মনে পরে গেলো।আগে শবে বরাতের সময় বানানো হত,যদিও এখন বানানো হয় না।বুটের হালুয়া রুটি দিয়ে খেতে ভালোই লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

ঠিকই বলেছেন শবে বরাতে এরকম বিভিন্ন ধরনের হালুয়া তৈরি করা হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুস্বাদু ছোলার ডালের হালুয়া বেশ রান্না করেছেন। আমি অনেক বার খেয়েছি খেতে ভীষণ। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ঠিকই বলেছেন ছোলার ডালের হালুয়া খেতে ভীষণ মজা লাগে আমিও অনেকবার খেয়েছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ছোলার ডালের হালুয়া দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমার কাছে এই হালুয়া খেতে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে হালুয়া তৈরির ধাপগুলো বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা খুব সুন্দর ছিল। ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

দেখে খেতে ইচ্ছে করার মত একটি রেসিপি এটি আমার মনে হয় যে একবার খেয়েছে সেই জানে খেতে কেমন লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60085.46
ETH 2416.33
USDT 1.00
SBD 2.43