রেসিপি সুস্বাদু সজনে ডাটা রান্না 😋 ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


GridArt_20220508_143839683.jpg


২৫বৈশাখ , ১৪২৯ বঙ্গাব্দ
০৮মে , ২০২২ খ্রিস্টাব্দ
৬ শাওয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার।
গ্রীষ্মকাল।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


উপকরণ:
১. সজনে ডাটা।
২. পেঁয়াজ ১০ টি।
৩. কাঁচা মরিচ ১০ টি।
৪. সরিষার তেল।
৫. সরিষা বাটা।
৬. গরম মসলা।
৭. জিরা।
৮. হলুদের গুঁড়া।
৯. শুকনা মরিচের গুঁড়া।
১০. তেজপাতা।
১১. রসুন বাটা।
১২. আদা বাটা।
১৩. লবণ পরিমাণমতো।


তাহলে চলুন শুরু করা যাক


ধাপ-১

IMG_3621.JPG

  • প্রথমে সজনে ডাটা গুলো সুন্দর করে সাইজ অনুযায়ী কাটতে হবে।

ধাপ-২

IMG_3623.JPG

  • তারপরে আমি সজনে ডাটা রান্না করার জন্য সব ধরনের মসলা একসঙ্গে রেখেছি।

ধাপ-৩

IMG_3625.JPG

  • কাঁচামরিচ, পেঁয়াজ, সরিষা, জিরা, গরম মসলা সবগুলো বেটে নিতে হবে।

ধাপ-৪

IMG_3626.JPG

  • কড়াই গরম হয়ে গেলে তারপরে তেল দিতে হবে।

ধাপ-৫

IMG_3628.JPG

  • কড়াই ভালোভাবে গরম হয়ে যাওয়ার পরে আমি পরিমাণমতো সরিষার তেল দিয়েছি।

ধাপ-৬

IMG_3630.JPG

  • তারপর আমি পেঁয়াজ গুলো দিয়েছি।

ধাপ-৭

IMG_3631.JPG

  • পেঁয়াজগুলো দেয়ার পর আমি আদা বাটা, রসুন বাটা এবং তেজপাতা দিয়েছি।

ধাপ-৮

IMG_3633.JPG

  • তারপরে আমি সরিষা বাটা এবং কাঁচা মরিচ বাটা দিয়েছি।

ধাপ-৯

IMG_3636.JPG

  • তারপরে কিছু সময় নাড়তে হবে যেন ভালোভাবে মসলা মিশতে পারে।

ধাপ-১০

IMG_3638.JPG

  • তারপরে আমি লবণ, শুকনা মরিচ গুঁড়া, হলুদের গুঁড়া এবং ধনিয়া গুড়া দিয়েছি।

ধাপ-১১

IMG_3640.JPG

  • মসলা কষানোর জন্য তারপরে আমি অল্প একটু পানি দিয়েছি।

ধাপ-১২

IMG_3641.JPG

  • মসলাগুলো ভালোভাবে কষাতে হবে যত সময় না বাদামী রঙের না হয়।

ধাপ-১৩

IMG_3642.JPG

  • তারপরে আমি সজনে ডাটা গুলো দিয়েছি।

ধাপ-১৪

IMG_3644.JPG

  • ভালোভাবে নাড়তে হবে যেন সজনে ডাটার সঙ্গে মসলা ভালো ভাবে মিশতে পারে।

ধাপ-১৫

IMG_3649.JPG

  • তারপরে পরিমাণ মত পানি দিতে হবে।

ধাপ-১৬

IMG_3651.JPG

  • তারপরে পানি দেয়ার কিছু সময় পরে জিরা গুঁড়া এবং গরম মসলা গুঁড়া দিতে হবে।

ধাপ-১৭

IMG_3673.JPG

  • অবশেষে তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি এখন শুধু পরিবেশনের পালা।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আমাদের বাড়িতে একটা সজনে গাছ রয়েছে এবং আমরা প্রতিবছরই সজনে ডাটার রেসিপি খুব মজা করে খায় । সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে খনিজ লবণ থাকে এটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী ‌‌‌। আপনি আমাদের মাঝে সজনে ডাটার রেসিপি টা বেশ সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার বাড়িতে ও দুইটা সজনে ডাটার গাছ আছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। তবে সজনে ডাঁটা আমার খুব একটা পছন্দ না। আমি সজনে ডাঁটা খুব কম খাই। আমার পরিবারের বাকি সদস্যদের অনেক পছন্দের সজনে ডাটার এই রেসিপি। তারা প্রায় সময় রান্না করে। আপনার সজনে ডাঁটা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি খুবই মজার একটি খাবার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাটার রেসিপি আমার কাছে অনেক মজা লাগে আর আপনি সজনে ডাঁটার সাথে সরিষা যোগ করেছেন যার কারণে খেতে আরো বেশি মজা লাগবে। এমন লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার মত আমার কাছেও সজনে ডাটা খুবই মজা লাগে খেতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সবসময় একই রকম রেসিপি খেতে ভালো লাগেনা তাই মাঝে মাঝে একটু খাবারের মধ্যে পরিবর্তন আনা দরকার। আমরা সচরাচর মাছ ও মসুর ডাল দিয়ে সজনে ডাটা রেসিপি করে খাই। সেটা না করে আপনি সরষে বাটা দিয়ে সজনে ডাটার রেসিপি করেছেন। রেসিপিটি দেখে আমার কাছে খুব ভালো লাগছে। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতেও অনেক সুস্বাদু হবে। এই রেসিপিটা আমার কাছেও খেতে খুব ভালো লাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি সব সময় একই ধরনের খাবার খেতে ভালো লাগে না। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাটা খুব একটা খাওয়া হয়না। আপনার রান্নার প্রসেসটা বেশ সহজ ছিলো ভাই। আর খুব সুন্দর করে সবকিছু উপস্থাপন করেছেন আপনি। ফাইনাল ছবিটাও বেশ ভালো লাগছে দেখতে।

 2 years ago 

সজনে ডাঁটা রান্না একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাটার মধ্যকার আঁটি টা খেতে আমার খুবই ভালো লাগে,যদি সেটা হয় মাঝামাঝি অবস্থান। বেশি পাকা অবস্থা নয়, বেশি কাঁচা অবস্থায় নয়। তবে বেশ সুন্দর রেসিপি শেয়ার করেছেন ভাই।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি সজনে ডাটার মধ্যকার আঁটি টা খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাঁটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনি খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। দারুন ভাবে উপস্থাপন করেছেন সম্পূর্ণ রেসিপিটি। ধন্যবাদ আপনাকে লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দারুন একটি কথা বলেছেন সজনে ডাঁটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাঁটা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। সজনে ডাঁটা দিয়ে মাছের রেসিপি অথবা মসুরের ডাল দিয়ে সজনে ডাটার রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার তৈরি সজনে ডাটার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। আপনার রন্ধনপ্রণালী টা ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি কথা বলেছেন সজনে ডাঁটা আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাটা রান্না এখনো খাওয়া হয়নি। তবে সজনে পাতা খাওয়া হয়েছে ।জানিনা এই সজনে ডাঁটা খেতে কেমন হয়।তবে অনেকের কাছে সজনে ডাটার অনেক রেসিপি দেখেছি। আমার ইচ্ছে হয় মাঝে মাঝে এটি খেতে। খুব সুন্দর করে রান্না করেছেন দেখতে পাচ্ছি।

 2 years ago 

সজনে ডাটার রান্না কখনো খান নি একদিন খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওমান থাকাকালীন সজনে ডাঁটা দিয়ে ডাল দিয়ে রান্না করা অনেক খেয়েছি। তবে দেশে আসার পর এখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখেই খাওয়ার স্বাদ জাগল এবং খুব শীঘ্রই সজনে ডাঁটা কালেকশন করবো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ডাল দিয়ে সজনে ডাঁটা রান্না করলে খেতে দারুন লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62934.10
ETH 2452.99
USDT 1.00
SBD 2.66