"আমার ফটোগ্রাফি পর্ব - ৪২ \\ ৭ টি ছবি নিয়ে একটি অ্যালবাম \\ ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


GridArt_20221023_202523423.jpg


০৭কার্তিক , ১৪২৯ বঙ্গাব্দ
২৩অক্টোবর , ২০২২ খ্রিস্টাব্দ
২৬রবিউল আউয়াল , ১৪৪৩ হিজরী
রবিবার।
হেমন্তকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম।


তাহলে চলুন শুরু করা যাক


20220519180218_IMG_8515-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • একসময় ছিল গরুর গাড়ি মহিষের গাড়ি এবং ঘোড়ার গাড়ি প্রধান যানবাহন কিন্তু এখন আর এ সকল যানবাহন তেমন একটা দেখা যায় না। প্রত্যন্ত গ্রাম অঞ্চলে গেলে দু একটা গরুর গাড়ি মহিষের গাড়ি দেখা যায়। তেমনি করে আমি হঠাৎ একদিন ঘুরতে গিয়েছিলাম গ্রামের মেঠো পথে হঠাৎ আমার চোখে পড়লো মহিষের গাড়ি। এ সকল মহিষের গাড়ি দিয়ে এখন শুধু ক্ষেত থেকে ফসল আনার কাজে লাগে। এ সকল দৃশ্য দেখলে সেই ছোটবেলার পুরনো স্মৃতির কথা মনে পড়ে যায়।

20220910063516_IMG_0458-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • ফুল পছন্দ করে না এমন লোক খুবই কম দেখা যায়। পৃথিবীতে অনেক ধরনের ফুল আছে আমরা অনেক ধরনের ফুলের নামই জানিনা। তেমনি আমি যে ফুলের ফটোগ্রাফিটি করেছি এই ফুলের নাম আমি জানিনা। ফুলটি দেখতে অসম্ভব সুন্দর সবুজ পাতার মাঝে মনে হচ্ছে লাল রঙের ফুলের আলতো ছোঁয়া। ফুল আমার অনেক ভালো লাগে সেটা যে ফুলি হয়ে থাকুক না কেন। আশা করি আমার এই ফুলের ফটোগ্রাফিটি আপনাদের সবার কাছে খুবই ভালো লেগেছে।

20220910062525_IMG_0438-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • আমার মনে হয় পাখিদের মধ্যে মানুষের সবথেকে কাছে থাকে কবুতর, কবুতরকে আবার অনেকেই পায়রা বলেও ডাকে। ছোটবেলা থেকেই আমার অনেকগুলো কবুতর আছে। বাড়িতে কবুতরের ছোট্ট একটি ঘর আছে ওই ঘরেই কবুতরগুলো বাচ্চা ফুটায়। সব থেকে আমার কাছে বেশি ভালো লাগে সকালবেলায় কবুতরের বকম বকম শব্দ শুনতে। কেমন যেন কবুতরের প্রতি আমার অন্য ধরনের একটি ভালো লাগা কাজ করে।

20220921180456_IMG_0539-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • সারাদিন কৃষকেরা জমিতে কাজ করে তাদের বাড়িতে গৃহপালিত পশুর জন্য ঘাস নিয়ে বাড়ি ফিরছে। গ্রাম বাংলার এসকল দৃশ্য দেখতে খুবই ভালো লাগে। কৃষকদের প্রায় দিনের সব সময়ই তাদের জমিতে থাকতে হয়। ভোরবেলা এসে জমিতে কাজ শুরু করে এবং বাড়ি ফিরে শেষ বিকেলে মানে সন্ধ্যার দিকে। আসলে এরাই আমাদের বাংলার আসল হিরো।

20221017171633_IMG_0673-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • এই দৃশ্যটি আমি তুলেছি পদ্মা নদীর একটি শাখা থেকে। ছোট তিনটি বাচ্চা ছোট একটি নৌকা নিয়ে ঘোরাঘুরি করছে। পদ্মা নদীর এই স্থানে আগে অনেক পদ্মফুল ফুটতো। আমরা যখন অনেক ছোট ছিলাম তখন এইখানে নৌকা নিয়ে পদ্মফুল তুলতে আসতাম। এখন আমাদের সেই ছেলেবেলাও নেই এবং এখন সেই পদ্মফুলও নেই। এই দৃশ্যটি দেখে আমার ছোটবেলার অনেক স্মৃতি মনে পড়ে গিয়েছিল। নিজের কাছে মনে হচ্ছিল আবার যদি ফিরে যেতে পারতাম সেই ছেলেবেলায়।

20221017171622_IMG_0672-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • নদীতে ছোট্ট একটি নৌকা নিয়ে একজন জেলে জাল দিয়ে মাছ ধরছে। দৃশ্যটি অসাধারণ ছিল। যারা গ্রামে বাস করে তারাই একমাত্র এমন দৃশ্যকে দেখতে পারে। এইজন্যই গ্রাম আমার কাছে খুবই ভালো লাগে চারিদিকে সুন্দর পরিবেশ আর এমন সুন্দর দৃশ্য। এমন দৃশ্য দেখলে শুধু তাকিয়ে থাকতে ইচ্ছে করে। জেলেরা এভাবে সারা দিন মাছ ধরে এবং দিনশেষে মাছগুলো বিক্রি করে তার জীবিকা নির্বাহ করে।

20221017171607_IMG_0671-01.jpeg


Device : canon 200d
What's 3 Word Location: https://w3w.co/umbilical.boulevard.downswing

  • একটি নৌকাতে কিছু মানুষ নদী পারাপার হচ্ছে। এই নৌকার একজন মাঝি আছে তার কাজ শুধু এপারের মানুষকে ওইপারে পৌঁছে দিয়া এবং ওই পাড়ের মানুষকে এপারে পৌঁছে দেয়া এ থেকে যে টাকা আয় করে সেটা দিয়েই তার সংসার চলে। এদের জীবনটা কতই না কঠিন। তারপরও তাদের মনে কোন হিংসা নেই তারা একদম সরল সোজা মানুষ কখনো কাউকে কোন ক্ষতি করে না। আশা করি আমার এই ফটোগ্রাফিটিও আপনাদের সবার কাছে খুবই ভালো লেগেছে।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য ফটোগ্রাফির মাধ্যমে ফুটে উঠেছে। গরু মহিষের গাড়িগুলো এখন আর খুব একটা দেখতে পাওয়া যায় না। আপনার এই ফটোগ্রাফি দেখে ভালো লাগলো। কৃষকরা তাদের ফসল নিয়ে যাচ্ছে এই ফটোগ্রাফিটি চমৎকার হয়েছে। এছাড়া নদীতে ভেসে বেড়ানো নৌকাটিও দারুন লাগছে দেখতে। সত্যি ভাইয়া আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফারের মতই ফটোগ্রাফি করেছেন।

 2 years ago 

গ্রাম বাংলার এত সুন্দর দৃশ্য দেখতে ছোটবেলা থেকেই আমার কাছে ভীষণ ভালো লাগে।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া। এক সময় ছিল গরুর।গাড়ি। ঘোড়ার গাড়ি এবং মহিষের গাড়ি প্রধান যানবাহন ছিল।আর গরুর গাড়িতে আমি একবার বিয়ে খেতে গিয়েছিলাম। মনে পড়ে গেল সেই ছোটবেলায় আমাদের গ্রামের বাড়িতে।আপনার প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে ভাল লেগেছে। তবে, গরুর গাড়ির ফটোগ্রাফি টি সত্যিই আমার কাছে একটু অন্যরকম লে গেছে।♥♥

 2 years ago 

এ সকল গাড়িগুলো এখন বিলুপ্তর পথে কিছুদিন পরে হয়তো বা জাদুঘরে দেখতে হবে।

 2 years ago 

আপনার তোলা প্রতিটি ফটোগ্রাফি চমৎকার হয়েছে ভাইয়া। মহিষের গাড়ির ফটোগ্রাফি জাস্ট চোখ ধাঁধানোর মতো। আমি সত্যিই সামনাসামনি কখনোই গাড়িগুলো দেখিনি। সব সময় এমন ফটোগ্রাফিতেই দেখেছি। কৃষকেরা গৃহপালিত পশুর জন্য ঘাস নিয়ে বাড়ি ফিরছে এই ফটোগ্রাফিটিও চমৎকার হয়েছে। সত্যি বলতে আপনার প্রতিটি ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে যে একজন প্রফেশনাল ফটোগ্রাফারের ফটোগ্রাফি দেখছি।

 2 years ago 

এসকল দৃশ্য একমাত্র গ্রামে আসলেই দেখা যায়। গ্রামের প্রত্যন্ত অঞ্চলে এ সকল গাড়ির মাধ্যমে জিনিসপত্র আননিয়া করা হয়।

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি নিয়ে আজকের এই পোস্ট আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই পোষ্টের মধ্যে গ্রাম বাংলার সুন্দর কিছু অপরূপ দৃশ্য ফুটে উঠেছে। যেখানে নদী নৌকা গ্রাম বাংলার খেটে খাওয়ার দিনমজুর মানুষ ও গৃহপালিত পশু পাখি এর দৃশ্য বিদ্যমান।

 2 years ago 

ছোটবেলা থেকেই গ্রাম আমার অনেক পছন্দের আর আমি নিজেও বড় হয়েছি গ্রামের এমন সুন্দর পরিবেশে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63