ফুলকপি আর আলু দিয়ে রুই মাছের ঝোল / ১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


IMG_20211204_162721.jpg


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আজ আমি তৈরি করেছি ফুলকপি আর আলু দিয়ে রুই মাছের ঝোল । আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


২০অগ্রাহায়ন, ১৪২৮ বঙ্গাব্দ
০৫ডিসেম্বর , ২০২১ খ্রিস্টাব্দ
২৯রবিউস সানি , ১৪৪৩ হিজরী
রবিবার
হেমন্তকাল।


উপকরণ:
১. রুই মাছ।
২. একটি ফুলকপি।
৩. মাঝারি সাইজের তিনটি আলু।
৪. মাঝারি সাইজের তিনটি পেঁয়াজ।
৫. কাঁচা মরিচ।
৬. ধনিয়া পাতা।
৭. সয়াবিন তেল।
৮. লবণ স্বাদ মতো।
৯. জিরা।
১০. গরম মসলা।
১১. ধনিয়া গুড়া।
১২. মরিচের গুড়া।
১৩. হলুদ গুড়া।


তাহলে চলুন শুরু করা যাক


ধাপ-১

IMG_0547.JPG

  • পিয়াজ ধনিয়া পাতা এবং কাঁচা মরিচ আগেই কেটে রেখেছি।

ধাপ-২

IMG_20211204_162139.jpg

  • নিজের ইচ্ছামত সাইজে আলু এবং ফুলকপি কেটে নিতে হবে।

ধাপ-৩

IMG_20211204_162311.jpg

  • মাছগুলো ভেজে নিতে হবে।

ধাপ-৪

IMG_20211204_162354.jpg

  • গরম কড়াইয়ে তেল দিতে হবে তারপর সবজি গুলো দিতে হবে এবং অল্প একটু হলুদের গুড়া আর লবন দিয়ে দিতে হবে।

ধাপ-৫

IMG_0545.JPG

  • কিছু সময় রাখার পরে সবজিগুলো অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে।

ধাপ-৬

IMG_0550.JPG

  • তারপর গরম তেলের মধ্যে জিরা এবং গরম মসলা দিতে হবে।

ধাপ-৭

IMG_0552.JPG

  • তারপর কাঁচামরিচ কুচি এবং পেঁয়াজ কুচি গুলো দিতে হবে।

ধাপ-৮

IMG_0553.JPG

  • এরপর হলুদ গুড়া ধনে গুড়া এবং মরিচ গুড়া দিতে হবে।

ধাপ-৯

IMG_0555.JPG

  • কিছু সময় পর এমন বাদামী রং হয়ে যাবে।

ধাপ-১০

IMG_0554.JPG

  • তারপর অল্প একটু পানি দিয়ে নিতে হবে এবং নাড়তে হবে।

ধাপ-১১

IMG_0556.JPG

  • তারপর তুলে রাখা সবজিগুলো মসলার মধ্যে দিয়ে দিতে হবে এবং যতটুকু ঝুল রাখবেন সেই অনুযায়ী পানি দিতে হবে।

ধাপ-১২

IMG_0557.JPG

  • তারপর কড়াইটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে সবজিগুলো ভালোভাবে সিদ্ধ হওয়ার জন্য।

ধাপ-১৩

IMG_0559.JPG

  • কিছু সময় পর ধনেপাতা কুচি এবং ভাজা মাছ গুলো দিতে হবে।

ধাপ-১৪

IMG_0569.JPG

  • অবশেষে পরিপূর্ণ রূপ পেল আমার ফুলকপি এবং আলু দিয়ে রুই মাছের ঝোলের রেসিপি।

আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 3 years ago 

ওয়াও ভাইয়া অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শীতের সময় সবজি অনেক সুস্বাদু হয়ে থাকে।আর আপনার রুই মাছ রান্না আমার কাছে বেশ ভালো লেগেছে।শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই এতো সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

ভাই আপনার রান্না করা মাছের ঝোলের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ছবিগুলো দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু ছিল। শীতকালীন সবজির মধ্যে ফুলকপি আমার খুব পছন্দের খাবার। রেসিপির ধাপগুলি খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই এতো সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

ভাইয়া, ফুলকপি দিয়ে রুই মাছের ঝোল তরকারি রেসিপি অনেক সুস্বাদু এবং লোভনীয় লাগছে। ফুলকপি আমি খেতে খুবই পছন্দ করি।শীতকালে এই ফুলকপি স্বাদ যেন আলাদা হয়। ভাইয়া, ফুলকপির ঝোল তরকারি তে ধনেপাতা দিলে অনেক সুস্বাদু লাগে।ফুলকপি দিয়ে রুই মাছের ঝোল তরকারি রান্না করা প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে বর্ণনা সহকরে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য

 3 years ago 

আমার কাছে শীতকালীন সময়ে ফুলকপি খেতে খুবই সুস্বাদু লাগে। যেটা মাছের থেকে আমার কাছে ফেবারিট। এতো সুন্দর রেসিপি রান্না করে লোভ লাগিয়ে দিলেন। এখন তো খেতে ইচ্ছে করছে। যাইহোক, এতো সুন্দর রেসিপি রান্না শেয়ার করার জন্য ধন্যবাদ। 😍😍

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

খুব সুন্দর রান্না করেছেন ভাইয়া আপনি। খুব সহজ ভাব প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন যা আমার খুবই ভালো লেগেছে, শীতের মৌসুমে ফুলকপি হলো আমার প্রিয় খাবার,আর তার সাথে রুই মাছ দিয়ে আপনি দারুন একটা রেসিপি রান্না করেছেন। শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনার রেসিপিটি অনেক সুন্দর ছিল আর খেতে মনে হয় অনেক মজাদার ছিল। শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 
  • ভাই অনেক অসাধারণ ভাবে শীতকালের একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ফুলকপি হলো শীতকালীন সবজি এবং মাছ আমার সবচেয়ে প্রিয় খাবারের মধ্যে অন্তর্ভুক্ত, ফুলকপি এবং মাছ দুইটি মিলে রেসিপিটি বেশ জমেছে। মনে হচ্ছে অনেক সুস্বাদু রেসিপি তৈরি করেছেন আপনি। ধন্যবাদ ভাই এমন একটি লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 
শীতকালের সময়ে ফুলকপি খুবই কমন একটি তরকারি।আসলে ফুলকপি আর আলু এবং রুই মাছ দিয়ে আপনি দারুন রান্না করেছেন। আমার খুবই ভালো লেগেছে। প্রতিটি প্রয়োজনীয় উপকরণ সঠিক মাত্রায় দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আপনার রান্নার ধরন খুবই ভালো লাগলো।
 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আলু আর ফুলকপি আমার খুবই পছন্দের একটি সবজি। এই সবজি দুটি আমি খুব বেশি খাই। আলুতো আমি সারাবছরই খাই আর ফুলকপি শীতের সময় অনেকে বেশি খাই।ফুলকপি আলু দিয়ে যে কোন মাছ রান্না করলে খুব ভালো লাগে খেতে। আপনার রেসিপিটা খুব সুন্দর হয়েছে খুব ভালো ভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু

 3 years ago 

শীতের সবজি ফুলকপি আর আলু দিয়ে রুই মাছের রেসিপি অনেক মজা লাগে। রান্না করার প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। উফ্ অনেক লোভনীয় একটি রেসিপি ছিল। অনেক শুভকামনা রইল ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68373.55
ETH 2650.22
USDT 1.00
SBD 2.71