😍😍গ্রামের বিলুপ্ত প্রায় গানের আসর(১০%পে আউট লাজুক খ্যাকের জন্য)🦊🦊😍😍

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

IMG20211031223843.jpg



হেলো বন্ধুরা

কেমন আছেন সবাই আশা করছি সবাই ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি,আমি @ashik333 বাংলাদেশ থেকে বলছি।বন্ধুরা আজ আমি শেয়ার করতে চলেছি বর্তমান বিলুপ্তর পথে হারিয়ে যাওয়া গ্রামের সুন্দর অনুষ্টান গাজি কালুর গান।চলুন সবাই শুরু করি আমার আজকের পোস্ট।



বন্ধুরা গ্রামে গঞ্জে গানের হিরিক একটু বেশিই বটে।যেকোনো সময়ে এখানে গানের আয়োজন করা হয়ে থাকে।বিভিন্ন গান রয়েছে যেমন, পালা গান,জারি গান,গাজির গান ইত্যাদি।গ্রামের মধ্যে সব সময় গানের উৎসব চলে বলা যায়।এখন চলছে গ্রামে ধান কাটার হিরিক কারন ধানের বতর লেগে গেছে।কৃষক রা তাদের জমি থেকে সোনার ফসল ঘরে নিচ্ছে এই সময়ে।একটু ঠান্ডা ঠান্ডা অনুভুত শুরু হয়ে গেছে।



ধান কাটার এই মাঝামাঝি সময়ে আমাদের গ্রামে সুন্দর একটি উৎসব পালন করা হয় সেটা গানের মাধ্যমে। গানের নাম হলো গাজির গান, গ্রামের মানুষ রা সবাই মিলে এই গানের আয়োজন করে থাকেন।অন্যান্য গ্রাম থেকে মানুষ এর ঢল আসে এই গান শোনার জন্য।গত কাল তেমনি একটি উৎসব আমাদের গ্রামে হয়ে গেলো গাজির গান।

IMG20211031224224.jpg

IMG20211031225038.jpg

IMG20211031224108.jpg

IMG20211031224515.jpg

IMG20211031224010.jpg



মুলত এটাকে কেউ আবার নাটক ও বলে ছেলে মেয়েরা গাজি কালু কে স্বরন করে সুন্দর অভিনয় চালিয়ে যায়। পুরো নাটক এর মতো বলা চলে।মেয়ে ছেলে একসাথে বসেই এই নাটক বা গান দেখে।এটাতে কোনো স্টেজ বা প্যান্ডেল করা লাগে না।মাটির উপরে চট বিছিয়ে এবং তার উপর সবাই বসে গান শোনেন গ্রামের পরিবেশ বলে কথা।



শুধু সেখানে গান হয় তা না ছোট খাটো একটা মেলা বসে বটে, বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন ধরনের খাবার নিয়ে মানুষ হাজির হন এই গানের আসরে।গতকালের উৎসবে আমি উপস্থিত ছিলাম এবং খুব কাছ থেকে দেখেছি।আমি একটু দূরে অবস্থান করছিলাম ফলে গান গুলো আমি ভালো ভাবে শুনতে পাইনি।শুধু অভিনয় গুলো দেখতে ছিলাম।



গ্রামিন পরিবেশে ছাড়া এই ধরনের গানের আসর আর কোথাও দেখা মিলবে না।গ্রাম কে আমি বেশি ভালো বাশি ঠিক এই কারণে সবাই মিলে মিশে উৎসব আনন্দ উৎযাপন যা গ্রাম ছাড়া আর কোথাও দেখা মিলবে না।



খাবারের দোকান

IMG20211031224817.jpg

IMG20211031224809.jpg

IMG20211031224917.jpg

IMG20211031224728.jpg

IMG20211031224350.jpg

IMG20211031224125.jpg

IMG20211031224913.jpg

বন্ধুরা আমি গতকাল খুব ভালো ইঞ্জয় করেছিলাম বন্ধুদের সাথে উৎসবে থেকে আসলেই সবাই একসাথে আনন্দ উৎযাপন এর মতো মজা নেই।আশা করছি আমার পোস্টি আপনাদের ভালো লাগবে। চিত্রে আমি গানের আসর এবং কিছু খাবারের দোকানের চিত্র দেখানোর চেষ্টা করেছি।ভালো থাকবেন সবাই আবারো দেখা হবে নতুন কোনো পোস্টে।



সমস্ত ছবিরতথ্য
লোকেশনবাংলাদেশ
ক্যামেরাঅপু এ৫এস
ক্যামেরাম্যান@ashik333
w3wordshttps://w3w.co/volleyballs.mending.hideouts
Sort:  
 3 years ago 

লোক মুখে অনেক শুনেছি গ্রামবাংলায় আগে এমন গানের আসর বসতো। কালের বিবর্তনে আজ হারিয়ে যেতে বসেছে। আমার খুব ভালো লেগেছে আপনি এই বিষয়ে পোস্টটি করেছেন। আপনার মাধ্যমে প্রথমবারের মতো হলেও ব্যাপারটা নিয়ে জানতে পারলাম এবং দেখতে পারলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম আপু।ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

আমি কোন দিন গাজির গান এইভাবে শোনিনি।শুধু শুনেছি আগে গাজির গান হতো এখন আর তেমন একটা হয় না।আপনার পোস্টের মাধ্যমে কিছুটা উপলব্ধি করতে পেরেছি। শুভকামনা রইল আপনার জন্য ধন্যবাদ।

 3 years ago 

জি ভাই এটা বিলুপ্ত প্রায় বলতে পারেন আগের মতো তেমন হয়না।ধন্যবাদ মন্তব্যর জন্য।

 3 years ago 

গ্রামীন এই উৎসবগুলো এখন আর দেখা যায় না। বই,গানের পসরা, বাইস্কোপ, যাত্রাপালা এসব এখন বিলুপ্তির পথে। গ্রামীণ মেলা গুলো দেখার মত ছিল আগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

আমার জন্য এসব একেবারেই নতুন। আমি কোনদিনও এরকম গানের আসর অথবা নাটকের আসর দেখিনি। তবে শুনেছি যে গ্রামে গঞ্জে এসব হতো। অনেক ধন্যবাদ ভাইয়া। আমি সম্পুর্ন নতুন কিছু দেখলাম আর আপনার জন্যই দেখতে পেলাম।

 3 years ago 

ধন্যবাদ আপু 😍

 3 years ago 

আমার কোনো ধারণাই নেই এই উৎসব, গান ইত্যাদির।আপনার পোস্ট টি পড়ে নতুন এক অভিজ্ঞতা অর্জন করলাম যেনো৷ এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

আসলে এভাবে এখন আর গ্রামে গানের আার বসেইনা,আমার মনে হয় পুরোই বিলুপ্ত হয়ে গেছে।কারন আমি গ্রামে বাস করি, কিন্তু কখনোই গ্রামে এমণ আসর দেখিনাই☹️

 3 years ago 

জী আপু এইগুলো এখন বিলুপ্ত প্রায়।ধন্যবাদ মন্তব্যর জন্য।

 3 years ago 

এই সমস্ত লোকসংস্কৃতি গুলি হারিয়ে যাচ্ছে। টিকিয়ে রাখার দায়িত্ব আমাদের সকলের। গ্রাম বাংলা ঐতিহ্য বহন করে চলেছে। এতো চমৎকার মুহূর্ত ক্যামেরা বন্দি করেছেন দেখে খুব ভালো লাগলো। অনেক শুভেচ্ছা ভাই।

 3 years ago 

আসলেই গুল কাল ক্রমে একদমি বন্ধ হয়ে যাচ্ছে।

আপনাকেউ অনেক ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যর জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60728.44
ETH 2653.23
USDT 1.00
SBD 2.59