জীবনের সংজ্ঞা, খোঁজা বৃথা

জীবন মহুয়ার মদ

একটা প্রাচীনতম মৌলিক প্রশ্ন ঘুরেফিরেই দোল খায় করোটির বদ্ধ থকথকে তরলে। 'জীবনটা আসলে কী?' জানি, এর সার্বজনীন কোন সংজ্ঞা হয় না। প্রত্যেকের নিজস্ব দৃষ্টিভঙ্গিতে থাকে নিজস্ব সংজ্ঞা। আমি ক্লাসে যাই, নিশ্চুপ চেয়ে চেয়ে দেখি এদিক ওদিক। কেবল সুন্দর মুখগুলোই চোখে পড়ে বেশি। সৌন্দর্য ব্যাপারটা ঠিক কী? একটা জিনিস ঠিক কোন কোন উপাদানের ছোঁয়ায় সুন্দর হয়ে ওঠে? আমি ভাবি। এবং হাঁটতে হাঁটতে হাঁটতে হাঁটতে নিজেকে আবিষ্কার করি চারুকলায়। একদম ঠিক জায়গা, আমি ভাবি, চারিদিকে সৌন্দর্য পূজারিরা কী চমৎকার সৌন্দর্যসৃষ্টির নিরন্তর সাধনায় মগ্ন। কড়ামিষ্টির একটা দুধ চা হাতে বসে বসে এদিক ওদিক তাকাই, তাকাই কাপের অভ্যন্তরে। বেশ বড় চা। চারুকলার চা কেন এতো বড়? নিজের ভেতরই যেন একটা জবাব পাই, একান্ত নিজস্ব জবাব। এখানকার আঁকিয়েরা, ভাস্কররা কত সময় নিয়ে ভালোবাসা নিয়ে একেকটা কাজ করে। ওরা হয়তো চা-টাও সময় নিয়ে খেতে পছন্দ করে। ওদের হয়তো কোন তাড়া নেই। আমাদের সবকিছুতেই এতো তাড়াহুড়ো কেন? যেন কোন অদৃশ্য ট্রেন ধরার জন্য ব্যাকুল হয়ে আছি, যে ট্রেন নিয়ে যাবে আমাদের বহু আকাঙ্খিত গন্তব্যে। 'জীবনানন্দের' কথা মনে পড়ে -

'আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছবার অবসর আছে
পৌঁছে অনেক্ষণ বসে অপেক্ষা করবার অবকাশ আছে।'
_জীবনানন্দ দাশ

কী সহজ সরল অথচ কত গভীর স্বীকারোক্তি। এ আরেক শিল্প, কাগজে কলমে কথামালায় যেন হৃদয়ের গভীর হতে জলের শব্দের মতো তুলে আনা কোন বোধ। আমার জীবন কী চায়? আমি কোথায় যেতে চাই? জানিনা, তারপরও উঠি। সন্ধ্যা নেমে আসে বিস্তৃত রাবির ক্যাম্পাসে। রেললাইন পার হয়ে হেঁটে হেঁটে ইবলিশের চত্বর। দেখি, দোতারা খমক খঞ্জনির ঐকতানে এক আনন্দমেলা। গলা ছেড়ে গান ধরা একদল আত্মভোলা তরুণ, কী চমৎকার কাটাচ্ছে সময়। যেন হৃদয়ের অতল থেকে উঠে এসে কোন সুর, কথামালার সাথে এই পৃথিবীর বিস্তৃত বায়ুমণ্ডলে অবমুক্ত করে সমস্ত গ্লানি ব্যর্থতা আর হতাশাকে। আমি নিথর হয়ে দাঁড়িয়ে পড়ি, এবং মুহুর্তের মধ্যে পৃথিবীর সকল জিজ্ঞাসাকে অমূলক মনে হতে থাকে। মনে হতে থাকে, এই তো জীবন। রং-তুলিতে, কবির কলমে, বাদ্যযন্ত্রের ঐকতানে সুরের মূর্চ্ছনায় নিয়ত প্রস্ফুটিত এই তো জীবন। জীবন সুন্দর, এবং সৌন্দর্যই জীবনের একমাত্র উপলক্ষ্য। আর যারা বুঝে উঠতে পারে এই নিগূঢ় সত্য, তারাই হয়ে উঠে শিল্পী। আর বাদবাকি আমরা সেই অদৃশ্য ট্রেনের ভুয়া টিকিট হাতে ছুটে বেড়াই দিগ্বিদিক। আমি মুহুর্তে টের পাই, আমার কোথাও যাবার নেই। কেবল শিল্পের মোহন পানপাত্রে জীবনকে ঢেলে আকণ্ঠ পান করে যেতে চাই, এভাবেই।

IMG_20190622_192632.jpg

দৃষ্টি আকর্ষণ করছি @rex-sumon, @rme
আমার পরিচিতিমূলক পোস্ট achievement 01 by asadulemon

Sort:  
 3 years ago 

ভালো লিখেছেন আপনি। আপনি চেষ্টা করুন আপনার পরিচিতিমূলক পোষ্টের লিঙ্ক আপনার পোস্টের সঙ্গে শেয়ার করার জন্য। ধন্যবাদ আমাদের কমিউনিটিতে পোস্ট লেখার জন্য।

ধন্যবাদ @shuvo35 এমন তথ্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60249.61
ETH 2321.35
USDT 1.00
SBD 2.51