কান্তিযুক্ত

IMG20210623180258.jpg

প্রতিটি সৌন্দর্য গড়ে ওঠে তার নিজস্বতা দিয়ে।
আমরা সত্যিই এখন আর মানুষ নেই অমানুষ হয়ে গেছি।আমাদের অমানুষ হওয়ার পেছনে যেটি মূল ভূমিকা পালন করছে সেটি হচ্ছে আমাদের অবজ্ঞা। আমরা কেন প্রকৃতি থেকে শিক্ষা নিচ্ছি না প্রকৃত আমাদের প্রতিনিয়ত শিক্ষা দিয়ে যাচ্ছে তাদের সৌন্দর্য প্রকাশের মধ্য দিয়ে।মানুষ এখন ধন-সম্পদ ও অর্থের লালোসা নিয়ে পড়ে আছে এবং তারা মনে করে এখানেই প্রকৃত সৌন্দর্য এবং প্রকৃত সুখ।মানুষের মাঝে প্রাচীন ধারণা গুলি এখনো বিরাজ করছে মানুষ নতুন কিছু শিখতে পারেনি যদি নতুন কিছু শিখতেই পারতো তাহলে এখনো তার সৌন্দর্য টাকেই ধারণ করতো।হ্যাঁ,আমি প্রাচীন ধারণা বলতে অর্থ-সম্পদের লালসাকেই বুঝিয়েছি।মানুষের রাতদিন টাকার পিছনে ছুটাছুটি মানুষের সৌন্দর্য নষ্ট করে ফেলেছে।কয়েক মাস আগে কিছু কচুরিপানা দেখলাম ক্যাম্পাসের পুকুরে মৃত্যুর সঙ্গে টানাটানি করছে। কিন্তু আজ হঠাৎ ক্যাম্পাসে গেলাম দেখলাম তার সৌন্দর্য দিয়ে ক্যাম্পাসটা ভরিয়ে ফেলেছে।মানুষের পরিবর্তন কেন হয় না? আমরা বলি মানুষ নাকি পরিবর্তনশীল মানুষের নাহি পরিবর্তন আসে কোথায় কখনো কোন মানুষের পরিবর্তন দেখলাম না! আমার গবেষণায় আমি দেখেছি মানুষের পরিবর্তন শুধু লোভে আর টাকা পয়সায়।প্রকৃতি থেকে শিক্ষা নিয়ে আমাদের মাঝে সৌন্দর্য আনা দরকার তা না হলে একটা সময় প্রকৃতির তার সৌন্দর্য হারিয়ে ফেলবে।

            সৌন্দর্য 
আমি কোনো দিন এভারেস্ট দেখিনি,
    কিন্তু তার রম্য পেতেছি।
আমি কোনো দিন বিগ্রহ দেখিনি,
    কিন্তু তার কারন পড়েছি।
আমি কোনো দিন লোহিত সাগর দেখিনি, 
 কিন্তু তার নোনা সলিল রম্য পেয়েছি।

আমি কোনো দিন কারো প্রেম-ভালোবাসা পাইনি,
কিন্তু যন্ত্রনার নীরধর পেয়েছি।
আমি নারুকে ভালোবেসেছি স্বচ্ছ কাচের মতো
কিন্তু বুক ভরা কষ্টের সমুদ্র পেয়েছি!
আমি প্রকৃতি থেকে শিক্ষা নিয়েছি বহুবার,
উৎস্বর্গ দিতে হয় নিজেকেবার বার।
সৌন্দর্য আমাকে লালন করতেই হয়,
কারন কষ্টের আরালেও সৌন্দর্য লুকিয়ে থাকে,
প্রকৃতি আমাকে শিখিয়েছে তাই।

Sort:  
 3 years ago 

প্রকৃতি থেকে শিক্ষা অর্জন করে যদি বাস্তব জীবনে সেটা প্রয়োগ করা যায় তাহলে কিছুটা পরিবর্তন আমাদের ভিতরে আসতে পারে ।আপনি ভাল লিখেছেন শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58000.61
ETH 3105.20
USDT 1.00
SBD 2.42