নিজ হাতে তৈরি বিভিন্নধরনের মিষ্টি(ঈদের উৎসব হবে মিষ্টি মুখে)

এখানে বিভিন্ন প্রকার মিষ্টি আছে আমি মিষ্টির নাম গুলো এবং কোন মিষ্টি কিভাবে তৈরি করতে হয় নিচে তা আলোচনা করছি।

IMG_20210716_225140.jpg

আজকে আমি আমার অসাধারণ কিছু অভিজ্ঞতা আপনাদের সঙ্গে শেয়ার করব।যা অনেক কষ্টে লব্ধ শুধু আমি এটা শিখেছি আমার বাংলা ব্লগে সুন্দর একটি পোষ্ট উপহার দিব এই জন্য। আমু লিখবো আমার হাতে তৈরি কয়েক প্রকারের মিষ্টি সম্পর্কে। আমি মিষ্টি গুলো কিভাবে তৈরি করেছি এবং আমি এই অভিজ্ঞতা কিভাবে অর্জন করলাম?

আপনারা চাইলে বাজার থেকে না কিনে নিজেরাই মিষ্টি তৈরি করতে পারবেন।নিজের তৈরি সবকিছুর মধ্যেই একটি মানসিক শান্তি পাওয়া যায়।বাজার থেকে ফাস্টফুডের যেকোনো খাবার ক্রয় করলে তাতে নানা রকম ভেজাল জাতিয় এবং অস্বাস্থ্যকর ফরমালিন মেশানো থাকে কিন্তু নিজ হাতে যখন কোন খাবার দব্য তৈরি করবেন সেখানে ভেজালের পরিমাণ অনেকটাই কম থাকবে।

চলুন শুরু করা যাক আমার আজকে রেসিপিটি কিভাবে তৈরি করলামঃ মিষ্টী তৈরির জন্য প্রাথমিক কাজ সমূহ ।

১। যে কোন প্রকার মিষ্টি তৈরি করার জন্য দুধ সংগ্রহ করে সে দুধের ছানা তৈরি করতে হয়।
২। দুধ থেকে ছানা তৈরি করার জন্য দুধ এক থেকে দেড় ঘন্টা গরম করে নিতে হবে।
৩।তারপর দুধ একটি বড় পাত্রে রেখে হালকা ঠান্ডা হওয়ার পরে দুধের ছানার পানি একটু করে দুধের মধ্যে দিতে হবে এবং দুধ আস্তে আস্তে কিছু দিয়ে নাড়াতে হবে এরকম নাড়াতে থাকলে একটু পর দুধের ছানা তৈরি হয়।
৪।ছানা সাধারণত আমরা রাতে
ফেললে আমাদের সুবিধা হয় তাহলে আমরা কি করতে পারি যে আমরা হয়তো এক মণ দুধ গরম করলাম তাহলে আমাদের চারটা গামলায় করে দুধগুলো রেখে দেয়ার পরে দুধ গুলো যখন আমরা ছানার পানি দেয়ার পরে, আমরা সকাল বেলা কোন পাতলা রেশমের কাপড় দিয়ে উঁচু কোথাও পানি ছাঁকার জন্য ঝুলিয়ে রাখলাম তারপর সেই ছানাগুলো মিষ্টি বানানোর জন্য প্রস্তুত করতে পারি।
৫।যে ধরনের মিষ্টি বানাতে চান ছানাগুলো সেই নিয়ম অনুযায়ী নিতে হবে মূলত ছানার উপর নির্ভর করে কোন ধরনের মিষ্টি তৈরি হবে।

পন্স মিষ্টি

IMG20210716214421.jpg

১। ১কেজি ছানার জন্য আমাকে এক চা-চামচ পরিমাণ খাবার সোডা এবং ২ মুঠো ময়দা মিশিয়ে নিতে হবে।
২। নির্দিষ্ট পরিমান গোল করে নিয়ে পন্স মিষ্টির জন্য তৈরি করব।
৩। ছানা তেলে ভাজিয়ে নিয়ে চিনির রসের মাঝে রাখতে হবে।

কলা মিষ্টি (ছোট)

IMG20210716214336.jpg

১। এই মিষ্টির ক্ষেত্রে ময়দার পরিমাণ একটু বেশি দিতে হবে অর্থাৎ ৩/৪ মুঠো।
২। নির্দিষ্ট পরিমান লম্বা করে নিয়ে কলা মিষ্টির জন্য তৈরি করব।
৩। ছানা তেলে ভাজিয়ে নিয়ে চিনির রসের মাঝে রাখতে হবে।
৪। রস পন্স মিষ্টির চেয়ে একটু গারো করে নিতে হয়।

সাধারণত যেসব মিষ্টি আমারা খেয়ে থাকি

IMG20210716214305.jpg

Sort:  
 3 years ago 

ভালো লিখেছেন ভাইয়া। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63964.02
ETH 2592.87
USDT 1.00
SBD 2.75