একজিন সাইকেল মেরামতকারি।

একজিন সাইকেল মেরামতকারি।

প্রথমে আমার বাংলা ব্লগের বন্ধুদের যানাই আন্তরিক সালাম ও অগ্রগতির শুভেচ্ছা। আজকে আমি আমার একটা নিতুন অভিজ্ঞতা আপনাদের সামিনে তুলে ধরবো।

IMG20210814163503.jpg

যদি সম্মান করতেই হয় তাহলে এই সকল খেটে খাওয়া মানুষদের আগে সম্মান করতে হবে,তার পরে বাকি মানুষদের কথা আসবে। আজকে আমি আমার সাইকেল মেরামত করার জন্য একজন সাইকেল ম্যাকারের কাছে এসেছি। বগুড়া, সিওজগারিতে। লোকটি এক মিনিটের জন্যও অবসর পাচ্ছেন না। আমি যখন এখানে এসেছিলাম তখন অনার বাসায় যাওয়ার কথা,কোথাও মনে হয় ওনার যাবার প্রগ্রাম ছিল। আমাকে জিজ্ঞাসা করছিলো তোমার কাজটি আগামীকাল করলে হবে? আমি বললাম না দাদা আমকে আজকেই সাইকেল সারাতে হবে। ঊনি আমাকে আর কিছু বললেন না, বল্লো দাও করে দিচ্ছি। আমি দেকলাম একটু পরে মাঝ বয়োসি একজন মহিলা লোক আসলো। কিছুক্ষন তারা কথপোকথন করলো। পরে পরিচয় পেলাম তিনি মেকার দাদার মেয়ে।

লোকটি বসে একটা দোকানের সামনে তার নির্দিষ্ট কোন দোকানের ছাউনি নেই।তিনি তার মতো কাজ করতেছিল। একটু পর তার পকেটের মাঝে ফোনটা বেজে উঠল এবং সেই ফোনটি কানে নিয়ে বললো আমি এখন দোকানে আছি যদিও তার নির্দিষ্ট কোন দোকানের সামনে ছিল না। সে এখানেই অনেক সন্তুষ্ট। তার কোথাও যাওয়ার প্রোগ্রাম ছিল হয়তো সেখান থেকেই কেউ ফোন দিয়েছিল এবং তাকে বলল আপনি কখন আসবেন। আমি বিষয়টি বুঝতে পেরেছিলাম এবং তিনি ভারাক্রান্ত মনে বলল আমার যাইতে একটু দেরি হবে আপনারা যান।

তবে লোকটি পছাউনি ছাড়া একটি দোকানে বসেই সাইকেল মেরামত করে।তিনি এ কাজ না করে রাস্তায় রাস্তায় ভিক্ষা করতে পারতো কিন্তু তার কর্মের মাঝে সে অনেক শান্তি খুঁজে পায় এবং কর্ম যত ছোট হোক সেটাতেই তার জীবন চালায় সন্তুষ্ট আছে যদি চাওয়াটা অল্প থাকে।

মুষুলধারে বৃষ্টি কিন্তু তার কাজ থেমে নেই।

IMG20210814170624.jpg

Sort:  
 3 years ago 

জীবন যেখানে যেমন ।যাইহোক সুন্দর লিখেছো শুভেচ্ছা রইল।

ধন্যবাদ আপনাকে ভাই সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

আসলেই ভাই সম্মানের পাত্র তারাই যারা দিন-রাত পরিশ্রম করে আমাদের জন্য দিন রাত কেটে যায় তার সন্তান সন্ততির জন্য অনেক সুন্দর লিখেছেন আপনি এবং আপনার অনুভূতি শেয়ার করেছেন অনেক ভালো লাগলো আপনি একজন সাইকেল মিস্ত্রির জীবন নিয়ে লিখছেন

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য। আর সুন্দর মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64216.73
ETH 2767.45
USDT 1.00
SBD 2.64