"আমাদের আমবাগান থেকে আম পাড়ার অনুভূতি"

in আমার বাংলা ব্লগ11 months ago


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ-৩রা জুন, শনিবার, ২০২৩ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার, এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



কভার ফটো

20230603_102234.jpg

কয়েকটি ছবিকে একত্রিত করে সুন্দর একটি কভার ফটো তৈরি করে নিয়েছি।



আজকে আমি আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। এইতো কয়েকদিন আগে আমি ঢাকা থেকে বাড়িতে গিয়েছিলাম। এবার অবশ্য বাড়িতে গিয়ে খুব কমই সময় পেয়েছিলাম। কারণ বাড়িতে যাওয়ার মেইই উদ্দেশ্য ছিল ড্রাইভিং লাইসেন্সের ফিংগার প্রিন্ট দেওয়ার। তাছাড়া ও এলাকার বন্ধুদের সাথে ঘোরাঘুরি করতে করতে কিভাবে যে কয়েকদিন চলে গেছে বুঝতেই পেরেছিলাম না। আসলে খুব কম সময়ের জন্য বাড়িতে গেলে এমনটাই হয়। বাড়িতে গেলে এমন মনে হয় যে খুব অল্প সময়ের ভেতরেই ঢাকাতে ফেরার সময় হয়ে যায়। বাড়ি থেকে আসার দিন আমি আমাদের আম বাগান থেকে আম পাড়ার অনুভূতি আপনাদের সাথে শেয়ার করবো।

20230603_100600.jpg

আমাদের বাড়ির আশেপাশে অনেক আম গাছ আছে। তবে সেসব আম গাছগুলোর বেশিরভাগই অনেক আগে কার আম গাছ। আমের আঁটি থেকে গাছ হয়ে সরাসরি যে গেছে আম ধরে সে গাছকে আঁটির আম গাছ বলা হয়। কিন্তু আঁটির আম গাছগুলোর আম স্বাদে একটু কম হয়। তবে বাড়ির এসব আম খেতে আমার কাছে বেশ ভালই লাগে।

20230603_100542.jpg

আমাদের বাড়ির আশেপাশের আম গাছ ছাড়াও আমাদের নিজস্ব দুইটা আমের বাগান আছে। আর দুইটা আমের বাগানের প্রতিটি গাছ কলমের আম গাছ। যদিও আমের বাগান ২ টাই বেশি একটা বড় নয় তবে আমাদের নিজেদের পরিবারের খাওয়ার জন্য এবং আত্মীয় স্বজনদের দেওয়ার জন্য যথেষ্ট।

20230603_100524.jpg

দুইটা বাগানে প্রতি বছর যে পরিমাণ আম হয় তাতে আমাদের পরিবার এবং আত্মীয়-স্বজনদের দিতে মোটামুটি শেষ হয়ে যায়। আমাদের দুটি আমের বাগানে অনেক ধরনের রকমের আমের গাছ আছে। আমি আজকে যে বাগান থেকে আম পেরেছিলাম সে বাগানে তিন ধরনের আমের গাছ আছে।

20230603_100506.jpg

হিমসাগর আম্রপালি এবং আলফানসো বর্তমানে আমাদের দেশে এই তিনটি জনপ্রিয় আম এবং খেতেও খুব সুস্বাদু। গত বছরে খুব একটা বেশি আম এসেছিল না গাছে। আমি ভাবছিলাম হয়তো এবারও গাছে খুব একটা আম আসে নাই। কিন্তু বাগানে যায়ে গাছে প্রচুর আম আসায় একটু সারপ্রাইজ হয়েছি।

20230603_100447.jpg

বর্তমানে হিমসাগর এবং আলফানসো আম পাকা শুরু করে দিয়েছে। কিন্তু আমাদের কাছে আম এ বছরে এখনো পারা হয়েছিল না। আমি যেহেতু বাড়ি থেকে ঢাকায় চলে আসবো তাই আম বাগানে গিয়ে আলফানসো এবং হিমসাগর আম বোটাসহকারে অনেকগুলি পারলাম।

20230603_100625.jpg

যদিও গাছ থেকে আম পারার সময় মাত্র একটি আম পাকা পেয়েছিলাম। আর বাদবাকি সবগুলা কাঁচা ছিল কিন্তু সব আমের পাকার একটা কালার চলে এসেছিল। এরকম কালার চলে আসলে আম পেড়ে কয়েকদিন রেখে দিলেই আম পেকে যায়।

20230603_100424.jpg

আমি বাগানে গিয়েছিলাম শুধুমাত্র বাগান দেখার জন্য কিন্তু একটি আম পাকা দেখে ঢাকাতে আনার জন্য অনেকগুলি আম বোটাসহকারে পেরেছিলাম। বোটাসহকারে পাড়ার একটি কারণ হলো আমার কাছে কোন ব্যাগ ছিল না আম বাড়িতে আনার জন্য, কারণ আমি তো আম পারার জন্য গিয়েছিলাম না। আসলে নিজের বাগানে আমপাড়ার ভেতরে আলাদা একটি আনন্দ লুকিয়ে থাকে। আমি আজ পর্যন্ত যত আম খেয়েছি সবথেকে বেশী সুস্বাদু লেগেছে আমাদের গাছের আলফানসো আম।

এ বছরে হয়তো খুব কম দিনেই আমি এভাবে আমাদের নিজের গাছের আম পাড়তে পারবো। আবার ঈদের ছুটিতে বাড়িতে আসতে আসতে শুধুমাত্র আম্রপালি এবং আষাঢ়ে ফজলি আমগুলো হয়তো থাকবে। আজকে আমাদের গাছের আম পারার অনুভূতিটা অসাধারণ ছিলো।



পোস্টের ছবির বিবরন

ক্যামেরাম্যান@aongkon
ডিভাইসস্যামসাং জে-৭ প্রো
ক্যামেরা১৩ মেগাপিক্সেল
তারিখ৩১ শে মে
লোকেশনকুষ্টিয়া


প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আমার ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
 11 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন নিজের গাছের আম পাড়ার মুহূর্ত ও অনুভূতি আসলে নিজের গাছের আম পাড়ার অনুভূতি। আমিও আজকে শেয়ার করেছি। যদি নিজের গাছের আম হয় তাহলে আম পাড়ার সময় কারো কোন অধিকার থাকি না কোন কিছু বলার। আসলে সেসব মুহূর্তগুলো শেয়ার করতে বেশ ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর একটি মুহূর্ত শেয়ার করার জন্য।

 11 months ago 

ভাই নিজের গাছের আম স্বাধীন মতো পাড়া যায়। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

জ়ৈষ্ঠ্য মাস মানেই দেশী ফলের সমাহার। ফল-মূল যদি নিজেদের গাছের হয় তাহলেতো কথাই নেই। আনন্দের মাত্র দিগুণ। নিজেদের বাগান থেকে আম পারার অনুভূতি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। আর একদম ঠিক বলেছেন ভাই, " নিজের বাগানে আমপাড়ার ভেতরে আলাদা একটি আনন্দ লুকিয়ে থাকে"। ভালো থাকবেন।

 11 months ago 

সত্যি বলেছেন আপু জৈষ্ঠ মাস মানে দেশি ফলের সমাহার বিশেষ করে আম। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

এই সপ্তাহে তিনবার আমাদের গাছ থেকে অনেকগুলো আম পেয়েছি ভাই। আসলে নিজের গাছ থেকে আম পারা অনুভূতিটা অন্যরকম। আম পাড়ার সময় পাকা আম গুলো পেড়ে গাছে বসেই খেয়ে আসি। বিভিন্ন ধরনের আমের মধ্যে হিমসাগর আমটি কিন্তু অনেক ভালো। আপনি অনেক গুলো আমের বোটাসহ পেড়েছেন দেখি অনেক ভালো লাগলো। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনিও নিজের গাছের আম পেড়েছেন তাহলে তো আপনিও অনুভূতিটা বুঝতে পারছেন ভাই। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

এই সময় বিভিন্ন রকম ফলের সমাহার। এ সময়ে অনেক রকম ফল পাওয়া যায় যা খেতে খুবই সুস্বাদ। আর তা যদি হয় নিজের গাছের তাহলে তো কোন কথাই নেই। আর নিজের গাছ থেকে আম পেড়ে খাওয়ার মজাটাই আলাদা। নিজেদের বাগান থেকে আম পেড়ে খাওয়ার অনুভূতি পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

সত্যি নিজের কাছ থেকে আম পেড়ে খাওয়ার মজাই আলাদা। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

আপনাদের বাগানে তো দেখছি এবছর খুবই সুন্দর আম হয়েছে। ব্যাগ না থাকার কারণে ভালো একটা পদ্ধতি অবলম্বন করেছেন। বোটাসহ আম পেড়ে সহজেই নিয়ে আসতে পেরেছেন।

 11 months ago 

হুম ভাই ব্যাগ না থাকার কারণে বোটাসহ আম পেরেছি যাতে বাড়ী পর্যন্ত ব্যাক ছাড়াই আম নিয়ে আসতে পারি। সুন্দর গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

আমবাগান দেখে ভীষণ ভালো লাগলো। আসলে আমাদের এখানে তেমন কোথাও আমবাগান নেই বললেই চলে। সবার বাড়িতে বাড়িতে যে আমগাছগুলো রয়েছে সেগুলোতে আম ধরে।

 11 months ago 

ওওও তাই নাকি ভাই। তাহলে চলে আসুন আমাদের আম বাগানে। এসে আম খেয়ে যান। সুন্দর গঠনমূলক মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

আপনাদের আম বাগানে তো দেখছি ভাই হরেক প্রকার আমগাছ রয়েছে এবং অনেক প্রকার স্বাদের আম রয়েছে। আজ আপনি আপনাদের আমবাগান থেকে আম পাড়ার সুন্দর দৃশ্য উপস্থাপন করেছেন এই পোস্টের মধ্যে। এত সুন্দর একটি পোস্ট দেখতে পেরে আমার অনেক ভালো লেগেছে।

 11 months ago 

হুম ভাই। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

আম আমার খুব পছন্দের একটি ফল। আমের সিজনে প্রতিদিন আম না খেলে আমার ভালো লাগে না। গাছ থেকে এমন ফ্রেশ আম পেড়ে খাওয়ার মজাই আলাদা। হিমসাগর এবং আম্রপালি আমার খুব পছন্দের আম। যাইহোক এতো সুন্দর অনুভূতি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59241.52
ETH 2989.75
USDT 1.00
SBD 3.71