সহজ পদ্ধতিতে "পোলাও ভাত" রান্না

in আমার বাংলা ব্লগ2 years ago


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ-২০ ই ডিসেম্বর, মঙ্গলবার, ২০২২ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার, এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আজকে আমি আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমার পোস্টটি হল সহজ পদ্ধতিতে "পোলাও ভাত" রান্না। আমার কাছে পোলাও ভাত খুবই প্রিয় একটি খাবার আর এই খাবারের সাথে যদি ডিম ভুনা অথবা মাংস ভুনা থাকে তাহলে তো খুবই সুন্দর স্বাদ লাগে। ভাতের জগতে আমার সবথেকে প্রিয় খাবার হল পোলাও ভাত এবং মাংস ভুনা। আমার মত আপনাদেরও হয়তো অনেকেরই এই "পোলাও ভাত" অনেক প্রিয় একটি খাবার। তাহলে চলুন দেরি না করে আমার এই রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করি।

কভার ফটো

20221220_162828.jpg



রেসিপি তৈরির জন্য উপকরণ:

ক্রমিকউপকরণপরিমাণ
পোলাও চাউল১ কেজি
এলাচপাঁচ-ছয়টা
দারচিনি৩-৪ টুকরো
লবঙ্গ৬-৭ টা
জিরাএক চামচ
তেলপরিমান মতো
লবণস্বাদমতো
তেজপাতাতিনটা
মরিচদশটা


প্রস্তুত প্রণালী

প্রথম ধাপ :

20221023_145806.jpg

প্রথমে আমি চুলা জ্বালিয়ে পরিমাণ মতো পানি গরম করে নিয়েছি।



দ্বিতীয় ধাপ:

20221023_145759.jpg

দ্বিতীয় ধাপে ঠান্ডা জল দিয়ে পোলাও চাউল সুন্দর মত ধুয়ে নিয়েছি এবং আলাদা একটি পাত্রে উঠিয়ে রেখেছি। পোলাও রান্নার জন্য মরিচ, এলাচ, দারচিনি, জিরা, লবঙ্গ, লবণ, তেল, তেজপাতা এসব উপকরণগুলো জোগাড় করে রেখেছি হাতের কাছে।



তৃতীয় ধাপ:

20221023_145648.jpg

এবার চুলা জ্বালিয়ে ডেক্সি বসিয়ে দিয়েছি এবং পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তারপর তেল হালকা গরম হলে দারচিনি, এলাচ, জিরা, লবঙ্গ, তেজপাতা, মরিচ এ সকল উপকরণ গুলো দিয়ে হালকা ভাজি করে নেব।



চতুর্থ ধাপ:

20221023_150204.jpg

এবার হালকা ভাজি করা হয়ে গেলে আগে থেকে ধুয়ে রাখা পোলাও চাউল ডেক্সিতে দিয়ে দেব এবং সুন্দর মত উপকরণগুলোর সাথে মিক্স করে নেব। তারপর চুলায় হালকা আগুনে ভাজি করে নিব।



পঞ্চম ধাপ:
20221023_150441.jpg20221023_150539.jpg

এখন ভাজি করা সম্পূর্ণ হয়ে গেলে আগে থেকে অন্য একটি পাত্রে রাখা গরম জল পরিমাণ মতো ডেক্সিতে দিয়ে দিতে হবে এবং জলের সাথে ভালো করে সকল উপকরণ এবং পোলাও চাউল মিক্সার করে দিতে হবে। পোলাও চাল রান্নার সময় খেয়াল রাখতে হবে জলের পরিমাণটা যাতে ঠিকঠাক হয় তা না হলে পোলা ভাত বেশি নরম হয়ে যাবে। তাই চাউল যতটুকু দিতে হবে ঠিক মেপে তার ডাবল পরিমাণ পানি দিতে হবে। পানি দিয়ে মিক্সার করে দেয়ার পর আমি ঢাকনা দিয়ে ঢেকে দেব এবং অপেক্ষা করব।



ষষ্ঠ ধাপ:

20221023_151403.jpg

তারপর ২০-২৫ মিনিট পরে ঢাকনা উঠিয়ে দেখে নেব পোলাও ভাত রান্না কতদূর হয়েছে। আমি ঢাকনা উঠে দেখলাম যে হালকা জল রয়ে গেছে পোলাও ভাত এখনো রান্না করা সম্পূর্ণ হয়নি তারপর চুলার আগুন হালকা করে দিয়ে পাশেই পাঁচ মিনিট মত অপেক্ষা করলাম তারপর দেখলাম পোলাও ভাত সুন্দর মত খাবারের উপযোগী হয়ে গেছে এবং তখন চুলা থেকে নামিয়ে ফেললাম।



পরিবেশন ধাপ:

20221220_162913.jpg

আমার তৈরি পোলাও ভাতের ডেকোরেশনের জন্য পেঁয়াজ ভাজি করে সুন্দর মত পোলাও ভাতের উপরে দিয়ে নিয়েছি দেখতে বেশ ভালই লাগছে। আমার "পোলাও ভাত" পরিবেশনের জন্য রাখা হয়েছে।

উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে আমরা খুব সহজে "পোলাও ভাত" রান্না করতে পারি।



পোস্টের বিবরন

পোস্ট ধরনরেসিপি
ক্যামেরাম্যান@aongkon
ডিভাইসস্যামসাং জে-৭ প্রো
ক্যামেরা১৩ মেগাপিক্সেল
লোকেশনমোহাম্মদপুর,ঢাকা




প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আমার সহজ পদ্ধতিতে "পেলাও ভাত" রান্না ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

পোলাও খেতে আমার কাছে খুবই ভালো লাগে। পোলাওর সাথে রোস্ট হলে সবচেয়ে বেশি মজা লাগে। আপনি খুব চমৎকারভাবে পোলাও রান্না করে দেখিয়েছেন। আপনার রান্না করার পদ্ধতি খুব চমৎকার হয়েছে যারা পারেনা তারা খুব সহজেই শিখে নিতে পারবে।

 2 years ago 

পোলাও আপনার কাছেও ভালো লাগে যেনে খুশি হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

পোলাও আমার খুব পছন্দ। অনেকদিন ধরেই পোলাও খাওয়া হচ্ছে না। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। দেখেই ইচ্ছা করছে একটু টেস্ট করতে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মতামত প্রদান করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

সত্য কথা বলতে ভাইয়া পোলাও শব্দটি শুনলেই আমি আর লোভ সামলাতে পারি না। আর যদি সেটা হয় ডিম ভুনা অথবা মাংস ভুনা তাহলে তো কোন কথাই থাকে না। আপনি পোলাও ভাত রান্নার পদ্ধতিটা দারুণভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

পোলাও আসলে সবাই খুবই পছন্দ করে আর সাথে যদি মাংস ভুনা অথবা ডিম ভুনা থাকে তাহলে তো খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

পোলাও আমার খুব পছন্দের। আপনি খুব সুন্দর করে পোলাও রান্না করেছেন। দেখে তো খেতে খুব ইচ্ছে করতেছে । মনে হয় পোলা ওর ঘ্রাণ আমার নাকে লাগতেছে। পোলাও সাথে মুরগির মাংস বা, খাসি মাংস খাওয়ার অনুভূতি সত্যিই অসাধারণ হয়ে থাকে। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন পোলাও এর ঘ্রাণ
আমার কাছেও খুবই সুন্দর লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি সত্যি খুবই সহজ পদ্ধতিতে পোলাও রান্না করেছেন। যারা পোলাও রান্না করতে পারেনা তাদের জন্য এই পদ্ধতি খুব কাজে লাগবে। পোলাওতে ঠিক মতো পানি দিতে পারলে কোনো সমস্যা নেই। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপু ঠিকই বলেছেন যে পোলাও তে ঠিকমতো পানি দিতে পারলে আর কোন সমস্যা হয় না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58400.82
ETH 2567.08
USDT 1.00
SBD 2.38