"লেভেল-৩ হতে আমার অর্জন" By @aongkon

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ- ১লা নভেম্বর,মঙ্গলবার,২০২২ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার , এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আজকে আমি #abb-level03 এর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করব। আমার শ্রদ্ধেয় প্রফেসরগণ লেভেল -৩ এর ক্লাসে মার্কডাউন কোডিং, কনটেন্ট ক্যাটাগরি এবং পোস্ট কিউরেশন নিয়ে য়ে আমাদের সাথে আলোচনা করেছিল। আমি উপরোক্ত বিষয় সম্বন্ধে এবিবি-স্কুল লেভেল -৩ থেকে আমার প্রফেসরদের কাছে থেকে স্পষ্ট ধারণা লাভ করেছি এবং নতুন নতুন অনেক বিষয় শিখতে পেরেছি। সেজন্য আমি আমার প্রফেসরগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি আজ পর্যন্ত এবিবি স্কুলের লেভেল-৩ থেকে আমার প্রফেসরদের কাছে থেকে যা যা শিখেছি তা একটি লিখিত পরীক্ষায় এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব। আপনাদের থেকে আমি আশীর্বাদ প্রার্থী।

20221102_002323.jpg



লিখিত পরীক্ষা লেভেল-৩



প্রশ্ন: মার্কডাউন কি ?

উত্তর: আমাদের শেয়ার করা পোস্টকে সুন্দরভাবে উপস্থাপন এবং দৃষ্টিনন্দন করতে আমরা কিছু টেক্সট ফরমেট বা টেক্সট কোড ব্যবহার করি একে মার্কডাউন বলা হয়।

প্রশ্ন: মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তর:

  • আমাদের সৃজনশীলতা প্রকাশের জন্য;
  • আমাদের লেখাকে পাঠকের কাছে অতি সৌন্দর্যমন্ডিত করতে;
  • লেখার যে কোন অংশকে বোল্ট বা ইটালিক করতে;
  • লেখার প্যারা কে জাস্টিফাই করতে;
  • আমাদের লেখার মাঝখানে যে কোন পয়েন্ট হাইলাইট করতে;
  • টেবিল তৈরি করার জন্য;
  • লেখাকে বিভিন্ন কালার করার জন্য;
  • লেখার অবস্থান ঠিক করার জন্য;
  • টেক্সটের আকার পরিবর্তন করার জন্য।

প্রশ্ন: পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তর: মার্কডাউন কোড ব্যবহারের পূর্বে পরপর চারটি স্পেস দিলে মার্কডাউন কোড দৃশ্যমান হবে।

যেমন:

# This is an <h1> tag
## This is an <h2> tag
###### This is an <h6> tag 


প্রশ্ন: নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে ? মার্কডাউন কোড গুলো উল্লেখ করুন।

উত্তর: টেবিল তৈরি করতে মার্কডাউন কোড গুলো হলো;

|user|posts|steem power|
|---|---|---|
|user 1|10|500|
|user 2|20|9000|


ফলাফলঃ

userpostssteem power
user 110500
user 2209000


প্রশ্ন: সোর্স উল্লেখ করার নিয়ম কি?

উত্তর: প্রথমে থার্ড ব্র্যাকেটে [সোর্স] তারপর ফাস্ট ব্র্যাকেটে (লিংক) বসাতে হবে। থার্ড ব্রাকেট এবং ফাস্ট ব্রাকেটের মধ্যে কোন স্পেস দেওয়া যাবে না।

[সোর্স](লিংক) 



ফলাফল:
সোর্স



প্রশ্ন: বৃহৎ হতে ক্ষুদ্র- ক্রমিকভাবে এক হতে ছয় পর্যন্ত হেডার কোড গুলো লিখুন।

উত্তর: প্রশ্নে উল্লেখিত হেডার নিম্নরূপ;

Header 1

Header 2

Header 3

Header 4

Header 5
Header 6



উপরোক্ত হেডারের কোড গুলো নিম্নরূপ:

# Header 1
## Header 2
### Header 3
#### Header 4
##### Header 5 
###### Header 6 


প্রশ্ন: টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তর:

<div class="text-justify">লেখা</div>


প্রশ্ন: কনটেন্টের টপিক্স নির্বাচনে কোন বিষয়ের উপর বেশি গুরুত্ব দেওয়া উচিত ?

উত্তর:

  • জ্ঞান;
  • অভিজ্ঞতা;
  • সৃজনশীলতা।

প্রশ্ন: কোন টপিক্স এর উপর ব্লগ লিখতে গেলে সে টপিক্স এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরি কেন ?

উত্তর: কোন টপিক্সের ওপর জ্ঞান বলতে বোঝায় সেই টপিক্সের উপর স্পষ্ট ধারণা। আমাদের যে বিষয়ের উপর ভালো জ্ঞান থাকবে আমরা সেই বিষয়কে খুব সুন্দর ভাবে সবার সামনে তুলে ধরতে পারবো। কোন বিষয়ের উপর আমাদের জ্ঞান না থাকলে সেই বিষয় সম্পর্কে আমরা যথাযথভাবে পাঠকের সামনে তুলে ধরতে অসামর্থ্য হবো এবং আমাদের সেই লেখাটা মিসগাইড হবে। একজন লেখকের সার্থকতা তখনই হয়, যখন পাঠক তার লেখা পাঠ করে সম্পূর্ণ তৃপ্তি অনুভব করে। কোন টপিক্সের উপর ব্লগ লেখার আগে সেই টপিক্সের উপর আমাদেরকে বৃহৎ জ্ঞান থাকাটা জরুরী।



প্রশ্ন: ধরুন প্রতি স্টিম কয়েনের মূল্য $.50। আপনি একটি পোস্টে $7 ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রিওয়ার্ড পাবেন ?

উত্তর: আমি $7 ভোট দিলে এখান থেকে $3.5 পাবো অর্থাৎ কিউরেটর কোন পোস্ট কিউরেশন করলে 50% পায়। স্টিমের মূল্য $.5 হলে, $3.5 এ আমি পাবো 7 স্টিম। কিউরেশন রিওয়ার্ড স্টিম পাওয়ারে যুক্ত হয়।


প্রশ্ন: সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার কৌশল কি ?

উত্তর: কোন পোস্ট করার সাথে সাথেই সেই পোস্টে ভোট দেওয়া যাবে না। আমাদেরকে অন্তত ৬ মিনিট পর ভোট দিতে হবে। কোন পোস্টে বড় কোনো ভোট পড়ার আগেই ভোট দেওয়াটা অনেক ভালো কারণ এতে কিউরেশন রিওয়ার্ড পরিমাণে পাওয়া যায়। আবার কোন পোষ্টের মেয়াদ ৬ দিন ১২ ঘন্টা পার হয়ে গেলে ভোট দেওয়া থেকে বিরত থাকতে হবে এই সময়টা পার হয়ে যাওয়ার আগেই আমাদেরকে ভোট দিতে হবে কারণ এই সময়টাতে ভোট দিলে আমাদের রিওয়ার্ডের কিছু অংশ রিওয়ার্ড পুলে গিয়ে জমা হয়।। আমরা ৬ মিনিট এর আগে ভোট দিলে আমাদের রিওয়ার্ডের একটি নির্দিষ্ট অংশ হারাবো যা রিওয়ার্ড পুলে যোগ হবে।


প্রশ্ন: নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে ? নাকি @heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে ?

উত্তর: আমি নিঃসন্দেহে বলতে পারি, @heroism এ ডেলিগেশন করলে অবশ্যই বেশি আর্ন হবে। কারণ আমি আমার স্বল্প পাওয়ার দিয়ে ভোট দিলে খুবই কম পরিমাণ আর্ন হবে। আমার পাওয়ার যদি @heroism কে ডেলিগেশন করি তবে আমার ভালো পোস্টগুলো খুঁজে @heroism আমাকে ভোট দিবে। আর @heroism থেকে ভোট পেলে আমার ওয়ালেটে লিকুইড স্টিম হিসেবে এবং স্টিম পাওয়ার হিসাবে যোগ হবে। কিন্তু আমি যদি নিজে কোন পোস্ট কিউরেশন করি তবে কিউরেশন থেকে প্রাপ্ত রিওয়ার্ড শুধুমাত্র আমার স্টিম পাওয়ারে যুক্ত হবে। নিজে কিউরেশন করতে গেলে অনেক সময়ের প্রয়োজন হয়। সুতরাং সকল দিক বিবেচনা করে @heroism এ ডেলিগেশন করাই যথার্থ হবে।



আমি উপরোক্ত সকল বিষয়গুলি আমাদের মাননীয় এডমিন @hafizullah ভাই এবং মাননীয় মডারেটর @alsarzilsiam ভাইয়ের লেভেল-৩ এর ক্লাস এবং তাদের দেওয়া লেকচার শীট থেকে শিখতে পেরেছি । তাদের শেখানোর পদ্ধতিকে আমি স্যালুট জানাই। কারণ আমি তাদের থেকে আমার চাওয়ার থেকেও বেশি শিখতে পেরেছি। নতুন নতুন টপিক্স শিখতে পারাটা সত্যিই আনন্দের।



প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আজকে এ পর্যন্তই এবিবি স্কুলের লেভেল -৩ এর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে আপনাদের সাথে শেয়ার করলাম। আমার লেভেল-৩ এর লিখিত পরীক্ষা কেমন হয়েছে !আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই গঠনমূলক মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আপনি প্রত্যেকটি প্রশ্নের সঠিক ভাবে উত্তর দাও চেষ্টা করেছেন। তবে কভার ছবিটি আপনার ছবি সহ দিতে হবে। ছবিটি ইডিট করে দিন ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই আমি ছবিটি এডিট করে দিয়েছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

লেভেল তিন হতে বিভিন্ন বিষয়গুলো আপনি খুবই সুন্দর ভাবে শিখতে পেরেছেন দেখে খুব ভালো লাগলো। মার্কডাউনের বিষয়গুলো খুব মন দিয়ে শিখবেন ভাই। আপনি যে পোস্টগুলো করবেন সেই পোস্টগুলো সুন্দর করার জন্য বিশেষ প্রয়োজন এই মার্কডাউন।

 2 years ago 

সুন্দর গঠনমূলক উপদেশ দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

লেভেল ৩ হল স্টিমিট এর সব থেকে গুরুত্বপূর্ণ একটা অধ্যায় অভিনন্দন এই অধ্যায় আপনি পাশ করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

সুন্দর মতামত প্রদানের জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago (edited)

অনেক গুরুত্বপূর্ণ একটি লেভেল এবং খুব চমৎকারভাবে আপনি সেটি অতিক্রম করার জন্য পরীক্ষা দিয়েছেন। আশা করি এই লেভেল উত্তীর্ণ হয়ে বাকি লেভেল গুলো মনোযোগ দিয়ে শেষ করে নেবেন ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই এই লেভেলে অনেক কিছু শিখতে ও জানতে পেরেছি। এই লেভেলটি খুবই গুরুত্বপূর্ণ একটি লেভেল। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি লেবেল ৩ এর প্রশ্নগুলো খুব সুন্দর করে গুছিয়ে উত্তর দিয়েছেন। এই লেবেলটি খুবই গুরুত্বপূর্ণ আমাদের সকলের জন্য। আশা করছি সবকিছু ভালোভাবে আয়ত্ত করতে পেরেছেন। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

হ্যাঁ আপু আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 2 years ago 

লেবেল থ্রি প্রশ্নগুলোর উত্তর দেখে অনেক ভালো লাগলো। তাছাড়া আপনার এই প্রশ্নগুলো থেকে বোঝা যাইতেছে আপনি এবিপি স্কুলের ক্লাস গুলো অনেক সুন্দর ভাবে মনোযোগ সহকারে করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

বাহ আপনার উপস্থাপনা তো বেশ ভালো হয়েছে। প্রতিটা প্রশ্নের উত্তর একদম নিখুঁতভাবে দিয়েছেন। এগিয়ে যান ভাইয়া আপনি বেশ ভালোভাবে বিষয়গুলোকে ধরতে পেরেছেন আশা করি ভবিষ্যতে ভালো কিছু করতে পারবেন।

 2 years ago 

হ্যাঁ ভাই যতটুকু আমি বুঝতে পেরেছি আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি। উৎসাহ দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66