"খোকসা কালীবাড়ি, দুর্গাপূজায় "বিভিন্ন দেব-দেবীর আলোকচিত্র" ২য় -পর্ব

in আমার বাংলা ব্লগ2 years ago


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ-১৭ অক্টোবর,২০২২ খ্রিষ্টাব্দ||সোমবার

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর ফাউন্ডার , এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আজকে আমি আপনাদের সামনে নতুন একটি ব্লগিং শেয়ার করব। এবার পূজাতে আমি অনেক জায়গায় ঘুরেছি সেটা আমি শারদীয়া কনটেস্টের মাধ্যমে ইতিমধ্যে আপনাদের সাথে শেয়ার করেছি। আমি ১ম-পর্বে আমাদের খোকসা কালীবাড়িতে, জগৎ জননী মা দূর্গা পূজায় বিভিন্ন দেবদেবীর আলোকচিত্র শেয়ার করেছিলাম আপনাদের সাথে এখন আমি ২য়-পর্ব শেয়ার করব।

প্রথম আলোকচিত্র

20221017_213234.jpg

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের অবতার শ্রীরামচন্দ্র ও ভাই লক্ষণ।

দ্বিতীয় আলোকচিত্র

20221009_183115.jpg

পতিতপাবন শ্রীরামচন্দ্র ও মাতা সীতা এবং সাথে ভাই শ্রী লক্ষণ।

তৃতীয় আলোকচিত্র

20221009_183512.jpg

রাক্ষস রাজা রাবণ, তার উড়ন্ত রথে করে হরণ করে নিয়ে যাচ্ছে মাতা সীতাকে।

চতুর্থ আলোকচিত্র

20221009_183440.jpg

তারকা রাক্ষসী জনপদে এসে অনেক সমস্যা সৃষ্টি করছিল এবং মানুষের ক্ষতি করছিল। মানুষকে বধ করে খেয়ে ফেলছিল তাই বিশ্বামিত্র মুনির আদেশে শ্রীরাম-লক্ষণ তারকা রাক্ষসীকে বধ করে পুনরায় শান্তি স্থাপন করে।

পঞ্চম আলোকচিত্র

20221009_183144.jpg

মাতা সীতাকে উদ্ধারের জন্য রাবণের রাজ্য অর্থাৎ লঙ্কাতে যাওয়ার জন্য সমুদ্রের উপরে সেতু নির্মাণ করছে। পাথরে রামের নাম লিখে সেটা সমুদ্রে নিক্ষেপ করছে, যাতে সেই পাথর ভেসে থাকে এবং সেতু নির্মাণ হয়। এই সেতু কে রাম সেতু বলা হয়।

ষষ্ঠ আলোকচিত্র

20221009_183551.jpg

লঙ্কার দুর্গম পথ পার দেয়া, ও অতিসত্বর যাওয়ার জন্য বীর হনুমান শ্রীরাম লক্ষণকে কাঁধে করে নিয়ে যাচ্ছে।

সপ্তম আলোকচিত্র

20221009_183245.jpg

শ্রী রাম এবং লক্ষণকে রাবণ পুত্র পাতালের রাজা মহীরাবন পাতালে নিয়ে বন্দি রেখেছে।

অষ্টম আলোকচিত্র

20221009_183532.jpg

রাম লক্ষণ এবং রাবণ পুত্র মেঘনাদের সাথে যুদ্ধ চলার সময়, মেঘনাদের শক্তিশেলের আঘাতে লক্ষণ অজ্ঞান হয়ে যায়। রাম যুদ্ধ বাদ দিয়ে লক্ষণকে সুরক্ষিত স্থানে নিয়ে বসে আছে এবং বীর হনুমান শ্রী লক্ষণকে বাঁচানোর জন্য ঔষধি গাছের খোঁজে গিয়ে গাছ খুঁজে না পেয়ে সমগ্র গন্ধমাদন পর্বতকে এ হাতে ধারণ করে নিয়ে আসছে।

নবম আলোকচিত্র

20221009_183153.jpg

রাম এবং রাবণের যুদ্ধের পর রাবণ নিহত হয়।

দশম আলোকচিত্র

20221009_183521.jpg

লংকারাজ রাবণের আশ্রয়ে অশোক বনে থাকার জন্য মাতা সীতার চরিত্র নিয়ে প্রজাগন প্রশ্ন তুলেছিল তাই ভগবান রাম চন্দ্র প্রজাপতি ব্রহ্মার সম্মুখে মাতা সীতার অগ্নিপরীক্ষা নিচ্ছে।

একাদশ আলোকচিত্র

20221009_183456.jpg

মাতা সীতাকে বনবাসে দেওয়ার পর বাল্মিকী মুনির সাথে দেখা হয় এবং বাল্মিকী মুনির আশ্রমে মাতা সীতা জীবন যাপন করতে থাকে।

দ্বাদশ ফটোগ্রাফি

20221009_183406.jpg

খোকসা কালীবাড়ি মন্দিরে একটু দূর থেকে মা দুর্গার আলোকচিত্র।

20221009_183358.jpg

খোকসা কালীবাড়ি মন্দিরে একটু কাছে থেকে মা দুর্গার আলোকচিত্র



সকল আলোকচিত্রের বর্ণনা

ফটোগ্রাফার: @aongkon
ডিভাইস: samsung j7 pro
ক্যামেরা: ১৩ মেগাপিক্সেল
লোকেশন: খোকসা কালীবাড়ি, কুষ্টিয়া।
তারিখ: ৯ অক্টোবর,২০২২ খ্রিস্টাব্দ,রবিবার।



প্রিয় বন্ধুরা,
আজকে এ পর্যন্তই আমাদের খোকসা কালীবাড়ি মন্দিরের দুর্গাপূজায় বিভিন্ন দেব-দেবীর আলোকচিত্রের, ২য়-পর্ব আপনাদের সাথে শেয়ার করলাম, পরবর্তীতে শেষ পর্বটি আপনাদের মাঝে শেয়ার করব। আমার এই আলোকচিত্রের ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

এবারের পূজায় নিশ্চয়ই অনেক সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন পরিবারের সকলের সাথে‌ পূজার পতিমা গুলো দেখতে সুন্দর লাগছে। আপনার প্রত্যেকটি আলোচিত্র বেশ অসাধারণ হয়েছে। সুন্দরভাবে ফটোগ্রাফির সাথে সাথে বর্ণনা উপস্থাপন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago (edited)

হ্যাঁ ভাই এবারের পূজাতে অনেক জায়গায় ঘোরাঘুরি করেছি এবং পূজা দেখেছি। সুন্দর গঠনমূলক মতামত প্রদানের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 2 years ago 

কালিপুজায় বেশ দারুন কয়েকটি ফটোগ্রাফি করেছেন অনেক সুন্দর হয়েছে এবং দারুন ভাবে গুছিয়ে উপস্থপনা করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63