"ফিঙে পাখিকে মুক্ত করলাম"

in আমার বাংলা ব্লগlast year


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ- ২৯ ই মে, সোমবার, ২০২৩ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার, এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



কভার ফটো

GridArt_20230529_170322585.jpg

কয়েকটি ছবিকে একত্রিত করে সুন্দর একটি কভার ফটো তৈরি করে নিয়েছি।



আজকে আমি আপনাদের সামনে নতুন একটি প্রশ্নে হাজির হয়েছি। আমি নিজেই ব্যক্তিগতভাবে সকল পশু পাখিকে ভালবাসি। আমার মত হয়তো আপনারা ও বেশির ভাগই পশুপাখিকে পছন্দ করেন। আসলে পশু পাখির প্রতি আমাদের সকলেরই ভালোবাসা থাকাটা জরুরী। কারণ আমরা সৃষ্টির সেরা জীব আর আমাদের দায়িত্ব সকল জীবদেরকে টিকিয়ে রাখা জীবের অস্তিত্বকে রক্ষা করা। আমরা মানুষ মানুষের বিপদে যেভাবে এগিয়ে আসি ঠিক তেমনি পশুপাখিদের বিপদেও আমাদেরকে এগিয়ে যাওয়াটা জরুরী। তাদেরকে রক্ষা করা আমাদের ধর্ম।

20230529_165417.jpg

আমি গতবার যখন বাড়িতে আসছিলাম তখন গ্রামে কারেন্ট খুবই কম থাকতো। তারা তাই সারাদিন বাড়ির বাইরেই কাটানো হতো বিশেষ করে আমাদের পুকুর পাড়ে। আমাদের বাড়ির পুকুর পাড়ের নিচেই আমাদের মাঠের জমি। সেদিন দুপুরে কারেন্ট না থাকার কারণে দুপুরের পাড়ের দিকে হাঁটতে হাঁটতে গেলাম। পুকুরে পাড়ের উপরে যেতেই একটি ফিঙে পাখির চেঁচামেচি শুনতে পেলাম।

20230529_165523.jpg

সেখানে গিয়ে দেখি পুকুরের পাড়ের নিচে মাঠে ভেতরে একটি গাছের ভাঙ্গা ঢালের সাথে পাখিটার পা এবং পাখনা একটি সুতা দিয়ে প্যাচানো জড়ানো রয়েছে। ফিঙ্গে পাখিটা উঠতে না পেরে খুব চেঁচামেচি করছে। তখন আমি ভাবলাম যে পাখিটাকে যেভাবে হোক সাহায্য করার দরকার।

20230529_165455.jpg

ফিঙে পাখি আবার বেশ ভালই কামড় দেয় তাই পাখিটা ধরতেও একটু ভয় পাচ্ছিলাম। প্রথমে গাছের মরা ডালটা ধরে পুকুরের পাড়ের উপরে নিয়ে আসলাম। তারপর প্রথমে হাত দিয়ে স্বাভাবিকভাবে ধরতে গিয়ে হঠাৎ দিল একটা কামড় বসিয়ে।

20230529_165236.jpg

কামড় দিক আর যাই দিক যেভাবেই হোক পাখিটাকে তো মুক্ত করতে হবে। তারপরে পাখির শরীরটা না ধরে সোজা পাখির মাথার উপরে ধরে, আস্তে আস্তে আরেক হাত দিয়ে সুতাটা ছাড়াতে থাকলাম। ।

20230529_165214.jpg

ভাঙ্গা ডাল থেকে ছারানোর পর পাখনার সাথে প্যাচায়ে ছিল সেটা ছাড়ালাম। ফিঙে পাখির পায়ের নখের সাথে বেশ বাজেভাবে সুতা প্যাচায়ে ছিলো। তখন ভাবলাম যে এত সময় মাথার উপরের অংশ ধরে ছারালাম সুতা হয়তো ঘাড়টা একটু ব্যথায় হয়ে গেছে এখন পাখনা ধরে ছাড়াই সুতা।

20230529_165147.jpg

যখনই ফিঙে পাখির ঘাড় ছাড় দিয়ে পাখনা ধরছি। তখনই হঠাৎ করে দিল হাতের উপর একটা কামড়। কামড় দেয়ার সাথে সাথেই মনের অজান্তেই পাখিটা হাত থেকে উড়ে চলে গেল। সম্পূর্ণভাবে পাখিকে সুতা থেকে মুক্ত করতে না পেরে বেশ খারাপ লাগছিল তখন। হয়তো আর একটু সাবধানতার সাথে ধরে সুতাটা ছাড়িয়ে দেওয়া উচিত ছিল আমার।

তারপর ভাবলাম যে পাখিটাকে আবার ধরার চেষ্টা করে দেখি পারি কিনা। কিন্তু ফিঙে পাখিটা বেশ ভালই উড়া শিখে গিয়েছিল তাই আর কি ধরাটা সম্ভব হচ্ছিল না। আমার হাত থেকে উড়ে সোজা চলে গিয়ে একটি গাছের উপরে দেখলাম বসে আছে। আসলে পাখিটার নিজের দোষেই সম্পূর্ণভাবে মুক্ত হতে পারল না সুতা থেকে। আমার হাতে হঠাৎ করে কামড় না দিলে আমি খুব সুন্দর ভাবে পাখিটাকে সুতা থেকে মুক্ত করে দিতে পারতাম। যতটুকু মুক্ত করেছিলাম ততটুকুই পাখিটার জন্য যথেষ্ট ছিল। তবে ফিঙে পাখিকে মুক্ত করতে পেরে মনের কাছে বেশ ভালই লাগছিল।



পোস্টের ছবির বিবরন

ক্যামেরাম্যান@aongkon
ডিভাইসস্যামসাং জে-৭ প্রো
ক্যামেরা১৩ মেগাপিক্সেল
তারিখ৮ ই মে ২০২৩
লোকেশনকুষ্টিয়া


প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আমার ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
Loading...
 last year 

আসলে পশু পাখিকে রক্ষা করা আমাদের ধর্ম। যদিও পাখিটাকে ধরার কারণে পাখি এটা আপনাকে কয়েকবার কামড় দিয়েছিল, কিন্তু আপনি যত্ন সহকারে পাখিটাকে ছেড়ে দিয়েছেন। সুতা থেকে আপনি খুবই সুন্দরভাবে যত্ন সহকারে পাখিটাকে মুক্ত করে দিয়েছেন। আসলে পশুপাখি আমার অনেক বেশি পছন্দের। পশুপাখি দেখলেই ভীষণ ভালো লাগে আমার কাছে। যে কোন রকমের পশুপাখি আমার অনেক বেশি পছন্দের, যার কারণে আপনার আজকের পোস্ট পড়ে ভীষণ ভালো লেগেছে।

 last year 

আপনার কাছেও পশু পাখি দেখলেই ভীষণ ভালো লাগে জেনে খুশি হলাম আপু। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

ছোটবেলা থেকেই পশুপাখি আমি অনেক বেশি পছন্দ করি। আসলে পশু পাখিকে মুক্ত আকাশে দেখতে আমার অনেক বেশি ভালো লাগে। বন্দী পশুপাখি গুলো দেখলে অনেক বেশি কষ্ট হয়, কারণ তারা স্বাধীন মত থাকতে পারে না। একটি ঢাল এবং সুতার সাথে এই ফিঙে পাখিটির পা এবং ডানা আটকে গিয়েছিল, আপনার কাছে এটা দেখে ভীষণ খারাপ লেগেছিল, তাই তাকে সাহায্য করার জন্য এগিয়ে গিয়েছিলেন। এই বিষয়টা সত্যি ভীষণ ভালো লেগেছে আমার কাছে। আপনার এরকম একটা কাজ দেখে প্রশংসা তো করতেই হয়।

 last year 

আপনিও ছোটবেলা থেকে পশুপাখি পছন্দ করেন। পাখিকে সাহায্য করার বিষয়টি আপনার কাজে ভালো লেগেছে জেনে খুশি হলাম। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55994.69
ETH 2375.77
USDT 1.00
SBD 2.31