"লইট্টা শুঁটকি মাছের ভুনা রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ- ০৮ ই ডিসেম্বর, বৃহস্পতিবার, ২০২২ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার, এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আমি আজকে আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমার পোস্টটি হলো রেসিপি সংক্রান্ত। আমি আজকে লইট্টা শুটকি মাছের ভুনা রেসিপি তৈরি করেছি। লইট্টা শুটকি মাছের ভুনা আমার কাছে খুবই ফেভারিট লাগে। আসলে শুঁটকি মাছ সবাই পছন্দ করে না আবার কেউ কেউ খুবই বেশি পছন্দ করে। লইট্টা শুঁটকি মাছের ভুনা রেসিপি পোস্টটি ধাপে ধাপে পর্যায়ক্রমে রন্ধন পদ্ধতি বর্ণনা করবো। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক।



কভার ফটো

20221207_204424.jpg



রেসিপি তৈরির জন্য উপকরণ:

ক্রমিকউপকরণপরিমাণ
লইট্টা শুটকি১০০ গ্রাম
আলুদুইটি
পেঁয়াজচারটি
রসুন২০০ গ্রাম
হলুদদুই টেবিল চামচ
লবণস্বাদমতো
ধুনে গুড়াদুই টেবিল চামচ
জিরা গুড়াদুই টেবিল চামচ
মরিচের গুঁড়াতিন টেবিল চামচ
১০গরম মসলাপরিমাণ মতো
১১সরিষার তেলপরিমাণ মতো


উপকরণ প্রস্তুত প্রণালী :


প্রথম ধাপ ধাপ:
20221029_224921.jpg20221029_224738.jpg

প্রথমে আলু, পেয়াজ, এবং রসুন কুচি কুচি করে কেটে নিয়েছি। তারপর পরিষ্কার জল দিয়ে সুন্দরভাবে ধুয়ে পাত্রে রেখেছি।

দ্বিতীয় ধাপ:

GridArt_20221208_140721606.jpg

এবার লইট্টা শুটকি ছোট ছোট করে কেটে নিয়েছি। তারপর ছোলা জ্বালিয়ে হালকা করে ভেজে নিয়েছি।

তৃতীয় ধাপ:

GridArt_20221208_140922762.jpg

আবার চুলা জ্বালিয়ে গরম জল করে নিয়ে শুঁটকি গরম জলে ছেড়ে দিয়ে সুন্দর মত পরিষ্কার করে নিয়েছি এবং একটি পাত্রে রেখে দিয়েছি।



রন্ধন প্রণালী

প্রথম ধাপ:

GridArt_20221208_141346121.jpg

প্রথমে চুলা জ্বালিয়ে দিয়ে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে এবং তেল গরম হয়ে গেলে কুটে রাখা আলু গুলো দিয়ে দিতে হবে। আলু যত সময় না সুন্দর মত ভাজা হয় তত সময় খুন্তি দিয়ে নাড়াচাড়া করতে হবে। আলু ভাজা হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে রাখতে হবে।



দ্বিতীয় ধাপ :
20221029_225026.jpg20221029_225514.jpg

আমি আবার কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে কুচিকুচি করে রাখা পেঁয়াজ এবং রসুনগুলো দিয়ে দেব এবং খুন্তি দিয়ে নাড়াচাড়া করতে থাকবো।



তৃতীয় ধাপ:
20221029_230125.jpg20221029_230230.jpg

পেঁয়াজ এবং রসুন হালকা ভাজি হয়ে গেলে তখন শুটকি মাছ এবং ভাজি করে রাখা আলু দিয়ে দেব এবং কিছু সময় খুন্তি দিয়ে নাড়াচাড়া করতে থাকবো।



চতুর্থ ধাপ:

20221029_230336.jpg

পেঁয়াজ, রসুন, শুটকি এবং আলু সুন্দর মত ভাজি হওয়ার পরে সকল মসলা দিয়ে দেব এবং হালকা পানি দিয়ে মসলা গুলো সুন্দর মত কষিয়ে নেব।



পঞ্চম ধাপ:

20221029_230559.jpg

মসলাগুলো কষিয়ে নেয়ার পর আর এতে পানি দেব না, কারণ আমি শুকনো শুকনো ভুনা করবো। রান্নার এ পর্যায়ে আমি লবণ চেক করে নেব এবং গরম মসলা দিয়ে দেব।



শেষ ধাপ:

20221029_230842.jpg

এই ধাপে ডিমের লইট্টা শুটকি মাছের ভুনা রেসিপি খাবারের উপযোগী হয়ে গেলে রান্না বন্ধ করে দিতে হবে এবং চুলার আগুন নিভিয়ে চুলা থেকে রেসিপি নামিয়ে ফেলতে হবে।



পরিবেশন

20221207_204444.jpg

আমার রেসিপি খাবারের উপযুক্ত করে পরিবেশনের জন্য পাত্রে রাখা হয়েছে। দেখে মনে হচ্ছে বেশ ভালই স্বাদ হয়েছে।



পোস্টের বিবরন

পোস্ট ধরনরেসিপি
ক্যামেরাম্যান@aongkon
ডিভাইসস্যামসাং জে-৭ প্রো
ক্যামেরা১৩ মেগাপিক্সেল


প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আমার লইট্টা শুটকি মাছের রেসিপি ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

লইট্রা শুটকি খুব মজার একটি খাবার। ভুনা করলে খুব স্বাদ লাগে। আপনি আলু এবং রসুন দিয়ে খুব সুন্দরভাবে শুটকি রান্না করে আমাদের সাথে শেয়ার করেছেন। এই শুটকি তে রসুন বেশি দিলে স্বাদ বেশী লাগে। রান্নার রং সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

লইট্টা শুটকি আপনার কাছেও ভালো লাগে জেনে আমি খুশি হলাম। সুন্দর মতামত প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

লটে মাছ। আহা কি প্রিয় একটা জিনিস।

 2 years ago 

প্রিয় মানে খুব প্রিয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

লইট্টা মাছের শুটকি আমার বেশ প্রিয়। অবশ্য সব ধরনের শুটকিই আমার বেশ পছন্দের। তবে আমি শুটকি রান্নায় গরম মশলা ব্যবহার করি না। তা যাইহোক আপনার রান্নার রং দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হয়েছিল। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

শুটকি মাছ আপনার কাছে প্রিয় জেনে ভালো লাগলো। আসলে শুটকি মাছে গরম মসলা ব্যবহার করলে গন্ধটা একটু কম লাগে। তবে গরম মশলা দিলেও বেশ ভালই লাগে আমিও খেয়েছি গরম মসলা বাদে। সুন্দর মতামত প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও আপনি খুব সুন্দর করে লইট্টা শুটকি ভুনা রেসিপি করেছেন। লইট্টা শুটকি আমার এত প্রিয় যা বলে বোঝানো যাবে না। তবে আপনি অনেক সুন্দর করে লইট্টা শুটকি রান্না করেছেন। রেসিপির কালার দেখে মনে হয় অনেক সুস্বাদু হবে। সুন্দরভাবে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

লইট্টা শুঁটকি আমার কাছেও খুবই প্রিয়। সুন্দর মতামত প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 65157.25
ETH 3492.49
USDT 1.00
SBD 2.44