"বৃত্তের ভেতরে ইটের দেওয়ালে বসে বিড়ালের প্রকৃতি দেখার দৃশ্য অংকন"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক।

আজ - ০৭ ই আশ্বিন ‌|| ১৪২৯ বঙ্গাব্দ || বৃহস্পতিবার || শরৎকাল

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon । আমি বাংলাদেশ থেকে বলছি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর ফাউন্ডার , এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আজকে আমি আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোস্টটি হলো পেন্সিল দিয়ে বৃত্তের ভেতরে ইটের দেয়ালে বসে বিড়ালের প্রকৃতি দেখার দৃশ্য অংকন। মানুষ হিসাবে আমরা যেমন আমাদের চারপাশের প্রকৃতির অপরূপ সৌন্দর্য কে উপভোগ করি তেমনি মানুষ ব্যতীত অন্যান্য প্রাণী ও এই সুন্দর সৌন্দর্য উপভোগ করে। । আমার বাংলা ব্লগে এটা আমার দ্বিতীয় অংকন পোস্ট। আমি ধাপে ধাপে পেন্সিল দিয়ে বৃত্তের ভিতরে ইটের দেওয়ালে বসে বিড়ালের প্রকৃতি দেখার দৃশ্য অংকন করব এবং সাথে সাথে উপস্থাপন করব। আমি আশা করি, আমার এই পোস্টটি আপনাদের সবার ভালো লাগবে। তাহলে চলুন দেরি না করে এবার শুরু করা যাক।

20220922_201631.jpg



অংকনের জন্য উপকরণ:

20220922_202134.jpg

▪️ কাগজ
▪️ পেন্সিল
▪️ স্কেল
▪️ রাবার
▪️ কাঁটা কম্পাস



প্রথম ধাপ:

20220922_155114.jpg

▪️প্রথম ধাপে কাটা কম্পাসের সাথে পেন্সিল সংযুক্ত করে নিব। তারপর কাঁটা কম্পাসের সাহায্যে পেন্সিল দিয়ে একটি বৃত্ত অঙ্কন করব।



দ্বিতীয় ধাপ:

20220922_155552.jpg

▪️দ্বিতীয় ধাপে বৃত্তের ভেতর আনুভূমিকভাবে কেন্দ্রগামী একটি ব্যাস অঙ্কন করব। তারপর ওই ব্যাসের সাথে সমান্তরালভাবে বৃত্তের নিচ পর্যন্ত কয়েকটি রেখা টানবো। তবে রেখাগুলো টানার সময় খেয়াল রাখতে হবে দুইটি রেখার মাঝে দুরুত্ব যেন ইটের উচ্চতার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। এই রেখাগুলো স্কেল এবং পেন্সিলের সাহায্যে নিতে হবে।



তৃতীয় ধাপ:

20220922_201253.jpg

▪️তৃতীয় ধাপে স্কেল এবং পেন্সিল দিয়ে ইটের দেয়ালের মত অংকন করতে হবে।



চতুর্থ ধাপ:

20220922_201320.jpg

▪️ চতুর্থ ধাপে ইটের দেয়ালের কোণা থেকে বৃত্তের ভেতরে পেন্সিল দিয়ে দুই পাশে দুটি বৃক্ষ অঙ্কন করব। বৃক্ষ অঙ্কন করা হয়ে গেলে বাম পাশের বৃক্ষের পাশে কাঁটা কম্পাস এবং পেন্সিল দিয়ে একটি বৃত্ত অঙ্কন করব।



পঞ্চম ধাপ:

20220922_201459.jpg

▪️পঞ্চম ধাপে পেন্সিল দিয়ে ইটের দেয়ালের উপরে একটি মুখ ফিরিয়ে বসে থাকা বিড়াল অংকন করব। তারপর দুটি গাছে দুটি পাখির বাসা অঙ্কন করব এবং ছোটবৃত্তটি চন্দ্রের মত করে পেন্সিল দিয়ে অঙ্কন করব।



ষষ্ঠ ধাপ:

20220922_201525.jpg

▪️ষষ্ঠ ধাপে সিক্স-বি পেন্সিল দিয়ে আলতো করে ইট গুলোকে হালকা হ্যাশ কালার করে দিব।



সপ্তম ধাপ:

20220922_202109.jpg

▪️সপ্তম ধাপে অংকন কাজ সম্পূর্ণ করার পর, অঙ্কনে যেকোনো পাশে নিজের স্বাক্ষর করে দেব।



উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে, বৃত্তের ভেতরে ইটের দেয়ালে বসে প্রকৃতি দেখার দৃশ্য অংকন করতে পারি। আসলে কোন কিছু অংকন করা একটা নেশা আর আমি ছোটবেলা থেকেই অংকন করতে খুবই পছন্দ করি। আশা করি, আমার অংকন ভালো লেগেছে আপনাদের সবার।

প্রিয় বন্ধুরা, আজকে এ পর্যন্তই আপনাদের সাথে শেয়ার করলাম , আমার অংকন পদ্ধতি এবং উপস্থাপনে সামান্য ভুল ত্রুটি হলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে সাহায্য করবেন। আবার দেখা হবে, নতুন কোন পোস্ট নিয়ে খুব শীঘ্রই। ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের খেয়াল রাখবেন এটাই কাম্য করি।



পোষ্টের বিবরণ:

▪️ শ্রেণী = অংকন

▪️ ডিভাইস = স্যামসাং জে-৭ প্রো

▪️ ফটোগ্রাফার = @aongkon

▪️ লোকেশন = মোহাম্মদপুর, ঢাকা ।



সবাইকে ধন্যবাদ

@aongkon



standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আমরা সবাই আসলে প্রকৃতিপ্রেমী মানুষ। আমরা মানুষরা যেমন প্রকৃতি দেখতে ভালোবাসি এবং প্রকৃতির সৌন্দর্য দেখতে ভালোবাসি তেমনি বিভিন্ন প্রজাতির প্রাণীরাও প্রকৃতি ভালোবাসে। তাইতো আপনি এই সুন্দর একটি মুহূর্ত নিজের হাতের ছোঁয়ায় ফুটিয়ে তুলেছেন ভাইয়া। দেওয়ালে বসে বিড়ালের প্রকৃতি দেখার দৃশ্য অংকন সত্যি চমৎকার হয়েছে।

 2 years ago 

পৃথিবীর প্রত্যেকটা জীবই প্রকৃতি প্রেমী। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য আগামী দিনের শুভকামনা রইল।

 2 years ago 

বৃত্তের ভেতরে এরকম দৃশ্য অংকন দেখলে আমার কাছে ভীষণ ভালো লাগে। এগুলো খুবই দক্ষতা সহকারে করা লাগে। আপনি তো দেখছি খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করে এই দৃশ্য অঙ্কন করে শেয়ার করেছেন। এভাবে নিখুঁতভাবে তৈরি করলে খুবই সুন্দরভাবে ফুটে ওঠে।

 2 years ago 

এমন ধরনের আর্ট করতে আমারও খুব ভালো লাগে ভাই। যেকোনো ধরনের আর্ট করতে আসলে অনেক সময়ের প্রয়োজন হয়। আসলে সময় কিছু মনে হয় না যদি ভালোলাগাটা আর্টে থাকে। সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

বিড়ালটিকে দেখে মনে হচ্ছে সে অতিশয় টেনশনে পড়েছে তাই বৃত্তের মধ্যে নিরবে বসে রয়েছে। আর যাই হোক আপনি খুবই সুন্দর একটি আর্ট পোস্ট করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।

 2 years ago 

আপনি সত্যি বলেছেন ভাই বিড়ালটি অনেক কষ্টে আছে তাই সে প্রকৃতি থেকে আনন্দ অন্বেষণ করছে। আপনাদের ছোট ছোট অনুপ্রেরণা আমার হৃদয় ছুঁয়ে যায়। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41