"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৫ || আমলকির টক-ঝাল-মিষ্টি আচার রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ - ২৭ ই অক্টোবর, বুধবার, ২০২২ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার , এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আমি আজকে আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের পোষ্টটি হলো আমলকির টক-ঝাল-মিষ্টি আচার। "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৫ , আয়োজন করার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি @hafizullah ভাইকে। আমার বাংলা ব্লগে কোনো ধরনের রেসিপি প্রতিযোগিতায় এটাই আমার প্রথম অংশগ্রহণ। এ ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আমি গর্ব অনুভব করছি। এ ধরনের প্রতিযোগিতাতে হারজিত কোন বিষয় না, অংশগ্রহণ করাটাই মুখ্য বিষয়। তাহলে চলুন আমার আমলকির টক-ঝাল-মিষ্টি আচার রেসিপিটি দেখে আসি।

20221026_224732.jpg

আমরা সবাই কম বেশি আমলকি ফলকে চিনি। আমলকি এমন একটি ফল যার গুনাগুন ভরপুর। আমি আমলকি ফলকে প্রচুর পরিমাণে ভালোবাসি এবং আমলকির আচারের ভক্ত আমি। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা অন্য যেকোনো ফলে তুলনায় অধিক পরিমাণ। প্রতিনিয়ত আমলকি ফল খেলে ঠান্ডা, গ্যাস, বদহজম ইত্যাদি রোগের উপশম হয়। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আমলকি, কাঁচা, শুকিয়ে,জুস করে এবং আচার করে খাওয়া যায়। আমলকি ত্বকের কালো দাগ দূর করে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। সামনে শীতের সিজন আসছে তাই আমলকির আচার তৈরি করে খেলে বেশ উপকার হবে। আমলকির আচার স্বাদেও বেশ ভরপুর আর স্বাস্থ্যসম্মত। আমি আমলকির টক-ঝাল-মিষ্টি আচার রন্ধন পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করব পর্যায়ক্রমে।

টেবিল

উপকরণপরিমাণ
আমলকি১.৫ কেজি
রসুন২০০ গ্রাম
চিনি২৫০ গ্রাম
পাঁচফোড়ন২ টেবিল চামচ
ভিনেগার১০০ গ্রাম
সরিষার তেল২৫০ গ্রাম
মরিচের গুঁড়া৩ টেবিল চামচ
হলুদের গুড়া২ টেবিল চামচ
লবন২ টেবিল চামচ
শুকনা মরিচ৮/১০ টা
তেজপাতা২ টা
এলাচ১০/১২ টা
দারচিনি৭/৮ টুকরো
জিরা২ টেবিল চামচ
ধুনে২ টেবিল চামচ


আমলকি প্রস্তুত প্রণালী

ধাপ-১:

20221026_223943.jpg

প্রথমে কাঁচা আমলকি সুন্দরভাবে ঠান্ডা জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

ধাপ-২:

20221026_224018.jpg

গ্যাসের চুলা জ্বালিয়ে তাতে করাই বসিয়ে, পরিমাণ মতো জল দিয়ে আমলকি গুলো সিদ্ধ করে নিবো।

ধাপ-৩:

20221026_211341.jpg

আমলকি গুলো কিছু সময় জ্বালানোর পর দেখা যাবে যে সিদ্ধ হয়ে একাই ফেটে যাচ্ছে। তখনই চুলা বন্ধ করে দিয়ে আমলকি গুলো তুলে ফেলতে হবে।

ধাপ-৪:

20221026_213144.jpg

আমি সিদ্ধ আমলকি গুলো কড়াই থেকে একটি ঝুড়িতে তুলে রেখেছি।

ধাপ-৫:

20221026_224246.jpg

আমি সিদ্ধ আমলকির তিন ভাগের দুই ভাগ খুব সুন্দর করে হাত দিয়ে ফাটিয়ে বিচি গুলো ছাড়িয়ে নিয়েছি। তবে হাত দিয়ে বিচিগুলো সারানোর সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ আমলকির বিচিতে প্রচুর পরিমাণে ধার রয়েছে। তবে আপনারা চাইলে অন্য কোন কিছু দিয়ে ছেঁচে নিতে পারেন এবং আমলকি না ছেঁচেও আচার দেওয়া যায়।



মসলা প্রস্তুত প্রণালী

ধাপ-১:

20221026_224424.jpg

আমি প্রথমে রসুনগুলো সুন্দরভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি। তারপর পাঁচফোড়ন, এলাচ, দারচিনি, তেজপাতা, শুকনো মরিচ একটি পাত্রে সুন্দরভাবে উঠিয়ে নিয়েছি।

ধাপ-২:

20221026_224056.jpg

জিরা দারুচিনি এবং এলাচ পরিমাণ মতো একটি পাত্রে নিয়েছি ভাঁজি করবার জন্য।

ধাপ-৩:

20221026_224120.jpg

চুলাতে আগুন ধরিয়ে তাতে করাই বসিয়ে দারুচিনি,এলাচ এবং জিরা সুন্দর করে ভেঁজে নিব তেল বাদে।

ধাপ-৪:

20221026_224316.jpg

ভাঁজি করা সম্পূর্ণ হলে চুলা বন্ধ করে দিয়ে মসলা গুলো ব্যালেন্ডার দিয়ে বেটে নিয়েছি আমি।

ধাপ-৫:

20221026_224449.jpg

পরিমাণ মতো ধুনে একটি পাত্রে উঠিয়ে রেখেছি ভাঁজি করবার জন্য ।

ধাপ-৬:

20221026_215201.jpg

চুলা জ্বালিয়ে তাতে করাই বসিয়ে দিয়ে, একটু গরম হলেই ধুনিয়া দিয়ে দেবো এবং ধুনিয়া সুন্দর করে ভেঁজে নিব।

ধাপ-৭:

20221026_224547.jpg

ভাঁজা সম্পূর্ণ হয়ে গেলে কড়াই থেকে উঠিয়ে ব্যালেন্ডার দিয়ে মসৃণ করে বেটে নিয়েছি।



আচার রন্ধন প্রণালী

ধাপ-১:

20221026_215434.jpg

প্রথমে চুলা জ্বালিয়ে করাই বসিয়ে দিয়ে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে নিয়েছি।

ধাপ-২:

20221026_215712.jpg

সরিষার তেল সঠিক মাত্রায় গরম হয়ে গেলে তাতে রসুন ছেড়ে দিয়েছি।

ধাপ-৩:

20221026_220157.jpg

রসুনগুলো চার-পাঁচ মিনিট ভাজি করার পরে পাঁচফোড়ন, তেজপাতা, শুকনো মরিচ, দারুচিনি এলাচ ও সকল উপকরণ একসাথে দিয়ে নাড়াচাড়া করতে হবে।

ধাপ-৪:

20221026_220403.jpg

একটু নাড়াচাড়া করার পরে আমি পরিমাণ মতো ঝালের গুড়া, লবণ এবং হলুদ দিয়ে নিয়েছি। এ সকল উপকরণ দেয়ার পরে সুন্দর করে কয়েক মিনিট ভাজি করে নিয়েছি।

ধাপ-৫:

20221026_220600.jpg

এ সকল মসলা গুলো নির্দিষ্ট পরিমাণে ভাজি হওয়ার পরে প্রস্তুত করে রাখা আমলকি গুলো দিয়ে নিয়েছি।

ধাপ-৬:

20221026_220943.jpg

আমলকি গুলো কড়াইতে দেওয়ার পরে, মসলার সাথে সুন্দর করে হাতা দিয়ে নেড়েচেড়ে সংমিশ্রণ করে নিয়েছি।

ধাপ-৭:

20221026_224651.jpg

মসলা গুলোর সাথে আমলকির সংমিশ্রণ করার পরে নির্দিষ্ট পরিমাণ চুলায় আগুন রেখে নাড়াচাড়া করতে হবে।

ধাপ-৮:

20221026_221617.jpg

এবার আমি আমলকিতে পরিমাণ মতো চিনি দিয়ে দিয়েছি। চিনি দেওয়ার পরে নেড়েচেড়ে সুন্দর মত আমলকির সাথে সংমিশ্রণ করে দিতে হবে।

ধাপ-৯:

20221026_222217.jpg

চিনি এবং আমলকির সংমিশ্রণ হওয়ার পরে কিছু সময় জ্বালাতে হবে । তারপর আমি পরিমাণ মতো ভিনেগার দিয়ে নিয়েছি। ভিনেগার দিয়ে খুব সুন্দর ভাবে আমলকির সাথে সংমিশ্রণ করে দিতে হবে নেড়েচেড়ে।

ধাপ-১০:

20221026_222520.jpg

ভিনেগার দিয়ে কিছু সময় জ্বালানোর পর, ব্যালেন্ডার এ বেটে রাখা ধুনে গুঁড়া এবং জিরা,এলাচ ও দারচিনির গুঁড়ো দিয়ে ভালভাবে মিক্সার করে দেব। মিক্সার করার পরে চুলায় হালকা তাপ দিয়ে কিছু সময় জ্বালালে আমলকির সুন্দর টক-ঝাল-মিষ্টি আচার তৈরি হয়ে যাবে।

ধাপ-১১:

20221026_225020.jpg

মিক্সার করার পরে চুলায় হালকা তাপ দিয়ে কিছু সময় জ্বালালে আমলকির সুন্দর টক-ঝাল-মিষ্টি আচার তৈরি হয়ে যাবে। এবার আমি চুলা বন্ধ করে দিব। এভাবেই হয়ে গেল আমার পারফেক্ট আমলকির টক-ঝাল-মিষ্টি সুস্বাদু স্বাস্থ্যসম্মত আচার।

পরিবেশন

20221026_224804.jpg

আমলকির টক-ঝাল-মিষ্টি আচার পরিবেশন এর জন্য একটি পাত্রে প্রস্তুত করা হয়েছে। এই আচার খুবই সুস্বাদু হয়েছে। আমার তৈরি আমলকির টক-ঝাল-মিষ্টি সুস্বাদু স্বাস্থ্যসম্মত আচার খাওয়ার জন্য আপনাদের সবাইকে নিমন্ত্রণ।

উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে আমরা খুব সহজে আমলকির টক-ঝাল-মিষ্টি আচার তৈরি করতে পারি।

পোস্টের বিবরন

পোস্ট ধরনরেসিপি
ক্যামেরাম্যান@aongkon
ডিভাইসস্যামসাং জে-৭ প্রো
ক্যামেরা১৩ মেগাপিক্সেল
তারিখ২৬ অক্টোবর
লোকেশনসুনামগঞ্জ


প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আমার ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

টক-ঝাল-মিষ্টি সাথে আমলকির আচার রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। রেসিপির পরিবেশন আমার খুবই ভালো লেগেছে দেখে শিখে নিলাম।

 2 years ago 

হ্যাঁ ভাই আচার মানেই জিভেতে অটোমেটিক জল চলে আসে দেখলেই। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

আমলকি আমার নিজেরও ভীষণ প্রিয় একটি ফল। কিন্তু আমলকির যে এত বেশি পুস্টিগুণ এমন কি উপকারিতা রয়েছে তা জানা ছিল না। আপনার পোস্ট থেকে অনেক কিছুই জানতে পেরেছি। তাছাড়া আচারের কালার এত অসাধারণ হয়েছে দেখেই খেতে ইচ্ছে করছিল। এবারের প্রতিযোগিতা টা সবার একেবারেই জিভে জল এনে দিল। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু আমলকি এর উপকারিতা প্রচুর। এবারের আচারের রেসিপি প্রতিযোগিতা সত্যিই দুর্দান্ত ছিল। সত্যি বলতে আমি খুবই মজা পেয়েছি এই প্রতিযোগিতাতে অংশগ্রহণ করে এবং সবার অংশগ্রহণ দেখে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

Hi, @aongkon,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @rex-sumon.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66338.04
ETH 3306.77
USDT 1.00
SBD 2.69