পেন্সিল দিয়ে খুব সহজ পদ্ধতিতে স্ক্রু-গেজ অংকন

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক।

আজ - ২৮ শে ভাদ্র ‌||১৪২৯ বঙ্গাব্দ || সোমবার ||শরৎকাল

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon । আমি বাংলাদেশ থেকে বলছি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর ফাউন্ডার , এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্য ও সদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।


আজকে আমি আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোস্টটি হলো পেন্সিল দিয়ে খুব সহজে স্ক্রু-গেজ অংকন। স্ক্রু-গেজ ক্ষুদ্র দৈর্ঘ্য পরিমাপক যন্ত্র হিসেবে ব্যবহৃত হয়। এটি খুব ক্ষুদ্র দৈর্ঘ্য, যেমন কোন তারের ব্যাস, পাতলা পাতের বেধ ইত্যাদি ক্ষুদ্র দৈর্ঘ্য পরিমাপের জন্য ব্যবহৃত হয়। আমার বাংলা ব্লগে এটাই আমার প্রথম অংকন পোস্ট। আমি ধাপে ধাপে স্ক্রু গেজ তৈরি পদ্ধতি অংকন করার সাথে সাথে বর্ণনা করব। আমি আশা করি, আমার এই পোস্টটি আপনাদের সবার ভালো লাগবে। তাহলে এবার শুরু করা যাক।

20220912_170937.jpg


অংকনের জন্য উপকরণ:

20220912_161832.jpg

▪️ এ-ফোর কাগজ
▪️ পেন্সিল
▪️ স্কেল
▪️ রাবার


প্রথম ধাপ:

20220912_154519.jpg

▪️প্রথম ধাপে স্ক্রু গেজের পিছনের অংশ অর্থাৎ রেসেট থেকে শুরু করে স্লেসেভ পর্যন্ত অংকন করে নিবো।


দ্বিতীয় ধাপ:

20220912_154502.jpg

▪️দ্বিতীয় ধাপে সার্কুলার স্কেল থেকে শুরু করে স্টুডের মাথা পর্যন্ত অঙ্কন করে নিবো।


তৃতীয় ধাপ:

20220912_154441.jpg

▪️তৃতীয় ধাপে স্ক্রু-গেজের নুট এবং স্টুড, ফ্রেম দ্বারা সংযুক্ত করে নিবো।


চতুর্থ ধাপ:

20220912_161058.jpg


পঞ্চম ধাপ:

20220912_170744.jpg

▪️পঞ্চম ধাপে সার্কুলার স্কেলের ভিতরে দাগ কেটে সংখ্যা বসিয়ে দেবো, মেইন স্কেলের ভিতর দাগ কেটে সংখ্যা বসিয়ে দেবো, স্লেভের ভেতর হালকা করে পেন্সিল দিয়ে গাড় করে দিবো।


ষষ্ঠ ধাপ:

20220912_170605.jpg

▪️ষষ্ঠ ধাপে স্ক্রু-গেজ গেজ অংকন হয়ে গেলে বিভিন্ন অংশ চিহ্নিত করে নাম দিয়ে দেবো এবং অংকন সম্পূর্ণ হয়ে গেলে একটি স্বাক্ষর দিয়ে দেবো।


সপ্তম ধাপ:

20220912_145618.jpg

▪️সপ্তম ধাপে স্ক্রু গেজ অংকন শেষে একটি সেলফি।


উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে, এভাবে খুব সহজে এবং সুন্দর করে আমরা স্ক্রু-গেজ অংকন করতে পারি। আসলে কোন কিছু অংকন করা একটা নেশা আর আমার এই নেশা খুব ভালোই আছে। আর এই অংকন যত বেশি করা যায় ততই বেশি শেখা যায়। আমি অংকন করতে খুবই পছন্দ করি। আশা করি, আমার অংকনটি ভালো লেগেছে আপনাদের সবার।

প্রিয় বন্ধুরা, আমার স্ক্রু-গেজ অংকন পদ্ধতি এবং উপস্থাপনে ভুল ত্রুটি হলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে সাহায্য করবেন। আবার দেখা হবে, নতুন কোন পোস্ট নিয়ে খুব শীঘ্রই। ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের খেয়াল রাখবেন।


পোষ্টের বিবরণ:

▪️ শ্রেণী = অংকন
▪️ ডিভাইস = স্যামসাং জে-৭ প্রো
▪️ ফটোগ্রাফার = @aongkon
▪️ লোকেশন = মোহাম্মদপুর, ঢাকা ।

সবাইকে ধন্যবাদ

@aongkon

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

ভাই এই স্ক্রু গেজ এর কাজ কি? এটা দিয়ে কি করা হয়? কিছুই তো বুঝলাম না। তবে ছবিটা মোটামুটি ভালই এঁকেছেন।

 2 years ago 

স্ক্রু-গেজ একটি ক্ষুদ্র দৈর্ঘ্য পরিমাপক যন্ত্র। স্ক্রু-গেজ দিয়ে সাধারণত তারের ব্যাস,পাতলা পাতের বেধ ইত্যাদি পরিমাপের জন্য ব্যবহার করা হয়। আসলে ভাই আমার উচিত ছিল স্ক্রু-গেজের কাজ সম্পর্কে পোস্টের মাঝে অবগত করা। আশা করি পরবর্তীতে আরো ভালো করার চেষ্টা করব। আপনারা পথ দেখালে পথ অনেক সহজ হয়ে যায়। আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি পেন্সিল ব্যবহার করে অনেক সুন্দর হবে স্ক্রু-গেজ অংকন করেছেন। সুন্দর ভাবে অঙ্কন করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার বাংলা ব্লগে এটা আমার অঙ্কন করার প্রথম পোস্ট। আমি চেষ্টা করছি ভালো কিছু করার। আপনার গঠনমূলক মন্তব্যের জন্য বিশেষভাবে ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক বছর আগে আমাকেও এই স্ক্রু-গেজ এর আর্ট করা লেগেছিল প্রাকটিক্যাল খাতার জন্য ।যাই হোক আপনার চিত্রাংকন দেখে সেইসব স্মৃতি মাথায় চলে আসলো। আমি যখন এই আর্ট প্রথম বার করি তখন তেমন ভালো আর্ট পারতাম না সেই হিসেবে আপনি বেশ ভালোই এঁকেছেন।

Hi, @aongkon,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41